পয়েন্ট হারালেন ফাহাদ, শীর্ষে নোশিন



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
রাজধানীতে চলছে জাতীয় জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ

রাজধানীতে চলছে জাতীয় জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ

  • Font increase
  • Font Decrease

দুর্দান্ত দাপটে এগিয়ে যাচ্ছিলেন মোহাম্মদ ফাহাদ রহমান। টানা পাঁচ জয়ে ছিলেন উন্মুক্ত বিভাগে এককভাবে শীর্ষে। কিন্তু সোমবার ষষ্ঠ রাউন্ডে হোঁচট খেলেন পিরোজপুরের এই ফিদে মাস্টার। ওয়ালটন জাতীয় জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে পয়েন্ট হারালেন তিনি।

জিততে না পেরে একক আধিপত্যও শেষ হলো ফাহাদের। ময়মনসিংহের ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাসের সঙ্গে সাড়ে পাঁচ পয়েন্ট করে নিয়ে যুগ্মভাবে শীর্ষে রয়েছেন তিনি। উন্মুক্ত বিভাগে ফিদে মাস্টার ফাহাদের সঙ্গে ড্র করেন স্বর্নাভো।

উন্মুক্ত বিভাগে পাঁচ পয়েন্ট করে নিয়ে এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির স্বর্নাভো চৌধুরী ও ইয়াসীর আলী খান ইভান যৌথভাবে আছেন দ্বিতীয় স্থানে। সাড়ে চার পয়েন্ট করে নিয়ে তৃতীয় স্থানে আছেন নারায়ণগঞ্জের ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির সাজিদুল ইসলাম ও সাদনান হাসান দিহান।

জাতীয় ক্রীড়া পরিষদে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে সোমবার ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়।

মেয়েদের বিভাগে শীর্ষস্থান ধরে রেখেই এগিয়ে যাচ্ছেন ক্যান্ডিডেট মাস্টার নোশিন আঞ্জুম। পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে এককভাবে নাম্বার ওয়ান তিনি। পাঁচ পয়েন্ট নিয়ে এরপরই আছেন এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির আহমেদ ওয়ালিজা।

মেয়েদের বিভাগে নোশিন হারান সানজিদা সাকিবকে।

জুনিয়র দাবার উন্মুক্ত বিভাগে ঢাকা ও ২৫টি জেলার ৬৪ জন ও বালিকা বিভাগে ২৪ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন। টুর্নামেন্ট চলবে মঙ্গলবার পর্যন্ত।

   

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শান্ত-সাকিবরা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে দ্বিপাক্ষিক সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেয় বাংলাদেশ ক্রিকেট দল। প্রায় ২৬ ঘণ্টার লম্বা ফ্লাইট যাত্রা শেষে আজ (শুক্রবার) ভোরে গন্তব্যে পৌঁছেছেন শান্ত-সাকিবরা। 

বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায় বাংলাদেশ দল। বিশ্বকাপের সহ-আয়োজক দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি টেক্সাসের এই শহরেই। 

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের মূলপর্ব। আইসিসির বৈশ্বিক এই টুর্নামেন্টের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সূচি নির্ধারণ করে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। আগামী ২১, ২৩ ও ২৫ মে হিউসটনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের ম্যাচগুলো খেলবে শান্ত-তাসকিনরা। 

মূলপর্বে বাংলাদেশের ম্যাচ আগামী ৭ জুন (বাংলাদেশ সময় ৮ জুন ভোর ৬টা ৩০ মিনিট)। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচ দিয়েই বিশ্বকাপের যাত্রা শুরু হবে নাজমুল হোসেন শান্তর দলের।  



;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি প্রো লিগের বড় ম্যাচে আজ (শুক্রবার) মুখোমুখি হবে আল হিলাল ও আল নাসর। এদিকে আইপিএলে লক্ষ্ণৌয়ের বিপক্ষে নামবে মুম্বাই।

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

শেখ রাসেল-চট্টগ্রাম আবাহনী

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

মুম্বাই-লক্ষ্ণৌ

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল নাসর-আল হিলাল

রাত ১২টা, টি স্পোর্টস

;

ক্রলি ও স্মিথের খেলা পছন্দ করেন রোহিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিত শর্মা, ভারত জাতীয় দলের অধিনায়ক এবং সময়ের অন্যতম সেরা ব্যাটার। নিজের ব্যাটিং নৈপুণ্যে একাধিক রেকর্ড করে প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছে নিজেকেই। বিশ্বের অনেক ক্রিকেটারেরই অনুপ্রেরণার এবং পছন্দের খেলোয়াড় রোহিত। কিন্তু রোহিতে পছন্দের ক্রিকেটার কে বা কারা?

এ বিষয়ে এবার জানিয়েছেন রোহিত শর্মা নিজেই। তরুণ ইংলিশ ব্যাটার জ্যাক ক্রলি এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ব্যাটার স্টিভ স্মিথ হচ্ছে তার পছন্দের ক্রিকেটার। সম্প্রতি দুবাই আই নামক এক রেডিও অনুষ্ঠানে নিজেই বিষয়টি জানিয়েছেন ভারতের অধিনায়ক।

সেই অনুষ্ঠানে রোহিত বলেছেন, ‘আমি জ্যাককে খুব কাছে থেকে দেখেছি এবং তাকে খেলতে দেখা অত্যন্ত আনন্দের। স্টিভ স্মিথের ব্যাটিংও আমার খুব প্রিয়, তবে সে সবার থেকে আলাদা। তার বিভিন্ন পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা আছে। তার নিজস্ব খেলার ধরণ আছে যার মাধ্যমেই সে আজ সফলদের একজন।‘

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই অজি ব্যাটার স্মিথের নাম। ফর্ম এবং পারফরম্যান্সের ধার আগের মতো হয়ত নেই এজন্যেই বাদ পড়েছেন স্কোয়াড থেকে। তবে সময়ের অন্যত্ম সেরা ব্যাটার হিসেবেই ধরা হয় তাকে।

;

আগামী মৌসুমের আইপিএলেও খেলবেন ধোনি?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে এখনও মাঠ কাঁপিয়ে যাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। গত মৌসুম আইপিএল থেকে অবসরে যাওয়ার কথা থাকলেও সেবার তার দল শিরোপা জিতে নেওয়ায় নিজের সিদ্ধান্তে পরিবর্তন আনেন তিনি। ফলস্বরূপ আইপিএলের চলতি আসরেও খেলছেন তিনি।

চলতি আইপিএলেই শেষ হচ্ছে ধোনির ক্রিকেট অধ্যায়, এমনটাই ধরে নিয়েছেন তার সমর্থকরা। তবে চেন্নাইয়ের ব্যাটিং কোচ মাইকেল হাসির কথায় প্রকাশ পেল ভিন্ন কিছু। ৪২ বছরের ধোনিকে আরও কয়েক বছর মাঠের ক্রিকেটে দেখছেন তিনি।

এবারের আইপিএলে সময়টা বেশ ভালোই কাটছে ধোনির। এখন পর্যন্ত ১০ ইনিংস ব্যাট করতে নেমে ২২৬.৬৬ স্ট্রাইক রেটে রান তুলেছেন ১৩৬। তবে ধোনি ভক্তদের আবদারটা ছিল তাকে আরও আগে ব্যাটিংয়ে নামানো। কেননা, সবশেষ পাঞ্জাব কিংসের বিপক্ষে ৯ নম্বরে ব্যাট করতে নেমেও ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন তিনি।

তবে ভক্তদের এমন দাবী রাখা সম্ভব না। কারণটাও জানিয়েছেন হাসি, ‘আমি জানি ভক্তরা সম্ভবত তাকে আরও ওপরে ব্যাটিং করতে দেখতে চায়। কিন্তু হাঁটুর অস্ত্রোপচারের কারণেই আমাদের তাকে কিছুটা পরে নামাতে হচ্ছে। তবে এটা সত্যি এমএস-এর থেকে এতটা ক্লিন হিট করতে পারার মত আমাদের কেউ ছিল না।’

ধোনি কি আগামী মৌসুমেও খেলবে কিনা এমন প্রশ্নে হাসি বলেন, ‘আমরা আশা করছি সে চালিয়ে যাবে। কারণ, সে এখনও খুব ভাল ব্যাটিং করছে। সে ভাল প্রস্তুতি নেয় - সে খুব তাড়াতাড়ি ক্যাম্পে আসে এবং প্রচুর বল হিট করে। সে সত্যিই পুরো মৌসুমে ভাল ছন্দে ছিল। তবে গত মৌসুমের পর তার হাঁটুতে অস্ত্রোপচার হয়েছিল তাই এই টুর্নামেন্টের শুরু থেকেই তাকে সেটা মাথায় রেখে খেলতে হচ্ছে।’

ধোনির অবসর প্রসঙ্গে কোচ আরও বলেন, ‘ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে আমি আশা করি ধোনি আরও কয়েক বছর খেলা চালিয়ে যাবেন। তবে দিনশেষে এটা তার সিদ্ধান্ত, আমরা কেবল এটার জন্য অপেক্ষা করতে পারি। তবে আমি শীঘ্রই তার কাছ থেকে এমন সিদ্ধান্ত আশা করব না।‘

;