ভারত থেকে এলো একাডেমির ব্যাটিং পরামর্শক



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
হাই-পারফরম্যান্স ক্রিকেট একাডেমির ব্যাটিং কোচ হলেন ওয়াসিম জাফর

হাই-পারফরম্যান্স ক্রিকেট একাডেমির ব্যাটিং কোচ হলেন ওয়াসিম জাফর

  • Font increase
  • Font Decrease

আবাহনী লিমিটেডের হয়ে খেলতে এসেই নজরে পড়েন কোচ খালেদ মাহমুদ সুজনের। নেটে তার ব্যাটিং আর ক্রিকেট জ্ঞান মুগ্ধ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধানকে। সঙ্গে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ওয়াসিম জাফরের অভিজ্ঞতার কথা তো জানাই ছিল। তখনই মৌখিক কথাটা সেরে নিয়েছিল দুই পক্ষ। এবার আনুষ্ঠানিক চুক্তিটাও হয়ে গেল।

ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফরকে হাই-পারফরম্যান্স ক্রিকেট একাডেমির ব্যাটিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। একাডেমিতে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করবেন তিনি।

আগামী বছর মানে এপ্রিল পর্যন্ত এক বছরের চুক্তি হয়েছে ওয়াসিম জাফরের সঙ্গে। প্রথমেই অনূর্ধ্ব-১৬ থেকে ১৯ দলগুলোর সঙ্গে কাজ করবেন তিনি। চলতি মে মাস থেকেই তার কোচিং ক্যারিয়ার শুরু হয়েছে।

এ বছর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের হয়ে ৯টি ইনিংসে ৪৮.৩৩ গড়ে ৪৩৫ রান করেন ওয়াসিম জাফর। এখানেই শেষ নয় নেটে জুনিয়র ক্রিকেটারদের সঙ্গেও সম্পর্কটা ছিল দেখার মতো। এই ব্যাপারটাও মুগ্ধ করেছে বিসিবি কর্তাদের। সৌম্য সরকারের মতো জাতীয় দলের ব্যাটসম্যানও নিয়েছেন তার টিপস। সেই আস্থার জায়গা থেকে এবার বিসিবি জাফরের সঙ্গে চুক্তি সেরে নিয়েছে।

৪১ বছর বয়সে জাফরের নিয়োগ প্রসঙ্গে বিসিবির গেম ডেভেলপমেন্টের ম্যানেজার কায়সার আহমেদ ভারতীয় গণমাধ্যমে বলেন, ‘জাফরের মেয়াদকাল এই মে থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত। শুরুতে মিরপুরে বিসিবি একাডেমিতে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করবেন। তারপর এইচপিতে কাজ করবেন তিনি।’

ভারতের ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তি বলা হয় ওয়াসিম জাফরকে। খেলেছেন জাতীয় দলেও। ৩১ টেস্টে ৫টি সেঞ্চুরি ও ১১টি হাফসেঞ্চুরিতে করেছেন ১৯৪৪ রান। ভারতের জার্সিতে খেলেছেন দুটি ওয়ানডে ম্যাচও।

প্রথম শ্রেণির ক্রিকেটে জাফরের রয়েছে ৫৭টি সেঞ্চুরি ও ৮৮টি হাফসেঞ্চুরি। লিস্ট-এ ক্রিকেটে ১০টি সেঞ্চুরি আর রান ২৪ হাজারের বেশি। সব মিলিয়ে অভিজ্ঞতার কমতি নেই ডানহাতি এই ব্যাটসম্যানের।

এবার পেশাদার কোচিংয়ে পথচলা শুরু হচ্ছে ওয়াসিম জাফরের। ঘরোয়া নয়, শুরুতেই আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক এই ভারতীয় সাবেক টেস্ট ক্রিকেটারের।

   

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা কনফারেন্স লিগের ফাইনাল আজ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


জাতীয় স্কুল ক্রিকেট (ফাইনাল, চলছে...)

কে জি ইউনিয়ন–কদমতলা পূর্ব বাসাবো

সকাল ৯টা, টি স্পোর্টস

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি

বাংলাদেশ-ইন্দোনেশিয়া

বিকেল ৪টা, টি স্পোর্টস

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল

বসুন্ধরা কিংস-শেখ রাসেল

বিকেল ৪টা, টি স্পোর্টস ইউটিউব

আবাহনী-মোহামেডান

বিকেল ৪টা, বাফুফে ইউটিউব চ্যানেল

উয়েফা কনফারেন্স লিগ (ফাইনাল)

অলিম্পিয়াকোস–ফিওরেন্তিনা

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

;

বিশ্বকাপ ভারতের হাতে দেখছেন মরগান



Apon tariq
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনের ২ তারিখ থেকে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। স্বাগতিক হিসেবে আছে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপকে কেন্দ্র করে সাবেক ক্রিকেটাররা বরাবরের মতোই নিজেদের ভবিষ্যৎবাণী করে থাকেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। সে তালিকায় এবার যুক্ত হলেন ওয়ানডে বিশ্বকাপজয়ী সাবেক ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান।

মরগানের মতে, এবারের বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত। ভারতের স্কোয়াডে তিন বিভাগেই দুর্দান্ত সব ক্রিকেটার রয়েছেন যারা বিশ্বকাপের মতো বড় শিরোপা তুলে ধরার যোগ্যতা রাখেন। যদিও ১১ বছর ধরে বৈশ্বিক কোনো শিরোপা ঘরে তুলতে পারেনি ভারত।

মরগান বলেন, ‘ইনজুরি সমস্যা থাকার পরেও নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দল ভারত। কাগজে-কলমে শক্তিমত্তার বিচারে তারা এবার অপ্রতিরোধ্য। তারা নিজেদের সামর্থ্য অনুয়ায়ী খেলতে পারলে যে কোনো দলকে তারা হারাতে পারবে।‘

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন দল ভারত। এবার রোহিত শর্মার অধীনে যুক্তরাষ্ট্রের মাটিতে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মিশন শুরু করবে তারা। গ্রুপ ‘এ’ থেকে সবচেয়ে ফেভারিট দল হিসেবে তাদের নামই আছে সবার উপরে।

;

শীর্ষ পাঁচটি লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগে যারা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ হয়ে গেছে ইউরোপীয় ফুটবলের ২০২৩-২৪ মৌসুমের সকল ম্যাচ। ইতোমধ্যে সেরা পাঁচ লিগের জয়ী দলের হাতে শিরোপাও উঠেছে। যদিও কয়েকটি স্থান নির্ধারণ এখনো বাকি আছে। তবে বেশিরভাগ দলের নামই নিশ্চিত হওয়া গেছে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ২০২৪-২৫ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করা দলগুলোর নাম।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল। তারা হলো ম্যানচেস্টার সিটি (চ্যাম্পিয়ন), আর্সেনাল, লিভারপুল ও অ্যাস্টন ভিলা।
ইউরোপা লিগ থেকে টটেনহাম ও এফএ কাপ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড।

লা লিগা থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল- রিয়াল মাদ্রিদ (চ্যাম্পিয়ন), বার্সেলোনা, জিরোনা ও আতলেতিকো মাদ্রিদ।
ইউরোপা লিগ থেকে অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল সোসিয়েদাদ।
কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে রিয়াল বেতিস।

বুন্দেসলিগা থেকে সরাসরি জায়গা করে নিয়েছে পাঁচ দল- বায়ার লেভারকুসেন (চ্যাম্পিয়ন), ভিএফবি স্টুটগার্ট, বায়ার্ন মিউনিখ, লাইপজিগ ও বরুসিয়া ডর্টমুন্ড।
ইউরোপা লিগ থেকে হফেনহাইম। কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে হফেনহাইম।

সিরি আ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে পাঁচ দল- ইন্টার মিলান (চ্যাম্পিয়ন), জুভেন্টাস, এসি মিলান, আতলান্তা ও বোলোনিয়া।
ইউরোপা লিগ থেকে রোমা ও লাতসিও।

ফ্রেঞ্চ লিগ আ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল পিএসজি (চ্যাম্পিয়ন), মোনাকো, ব্রেস্ত ও লিল।
ইউরোপা লিগ থেকে নিস ও লিও।
কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে লাঁস।

;

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ বাতিল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। সেই প্রস্তুতি ম্যাচের প্রথমটি মাঠে গড়ানোর কথা ছিল মঙ্গলবার রাত সাড়ে ৯ টায়। তবে শেষ পর্যন্ত সেই ম্যাচটি বাতিল করেছে আইসিসি। ম্যাচ বাতিলের কারণ হিসেবে বলা হচ্ছে বৈরি আবহাওয়াকে।

ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে অবশ্য আগে থেকেই শঙ্কা ছিল। ম্যাচের আগের দিন মুষলধারে বৃষ্টি ও আকাশ মেঘলা থাকায় ম্যাচ মাঠে গড়াবে কিনা সেটি নিয়ে ছিল প্রশ্ন। যদিও ম্যাচের দিনের আবহাওয়ার পূর্বাভাস খানিকটা স্বস্তিই দিয়েছিল বাংলাদেশি সমর্থকদের। বলা হচ্ছিল ম্যাচের সময় বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও পরে রং বদলেছে যুক্তরাষ্ট্রের আকাশ। আর তাতেই শেষ হয়ে গিয়েছে ম্যাচটি। মাঠে গড়ায়নি একটি বলও।

বাংলাদেশের পরবর্তী প্রস্তুতি ম্যাচ ভারতের বিপক্ষে। ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১ জুন। যেখানে বিশ্বকাপের শেষ প্রস্তুতি সারবে নাজমুল হোসেন শান্তর দর। যেখানে দারুণ খেলা উপহার দিয়ে বিশ্বকাপের আগে নিজেদের আত্মবিশ্বাসটা বাড়িয়ে নেওয়ায় এখন মূল লক্ষ্য বাংলাদেশি ক্রিকেটারদের।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে অবশ্য এই ম্যাচটি বাতিল হওয়ার আগেও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। যেখানে অবশ্য প্রস্তুতিতে ঘাটতিই চোখে পড়েছে। সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে শেষ ম্যাচ জিতে কোনো রকমে হোয়াইটওয়াশ এড়িয়েছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে তাই ব্যাটারদের মনোবল বাড়াতে এই প্রস্তুতি ম্যাচটি বড্ড বেশি দরকার ছিল বাংলাদেশের। যদিও শেষ পর্যন্ত সেটি সম্ভব হয়নি আবহাওয়া জনিত কারণে।

;