শচীন নটআউট ৪৬



আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ক্রিকেট কিংবদন্তি শচীন রমেশ টেন্ডুলকার

ক্রিকেট কিংবদন্তি শচীন রমেশ টেন্ডুলকার

  • Font increase
  • Font Decrease

শচীন টেন্ডুলকার! ক্রিকেটের সবচেয়ে নতুন ভক্তটির কাছেও ঠিক বর্ণমালার মতো পরিচিত এক নাম। ব্যাট-বলের এই খেলাটির ইতিহাস লিখতে গেলে বড় একটা অংশ জুড়েই থাকবেন তিনি। যার হাত ধরে ক্রিকেট পেয়েছে পূর্ণতা। হয়ে উঠেছে এই উপমহাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। সেই ক্রিকেট ইশ্বর খ্যাত শচীন টেন্ডুলকারের আজ ২৪ এপ্রিল, ৪৬তম জন্মদিন।

১৯৭৩ সালের এই দিনে মুম্বাইয়ের এক নার্সিং হোমে জন্ম চিৎকার দিয়েছিলেন শচীন। বাবা রমেশ টেন্ডুলকার অধ্যাপনার সঙ্গে লেখালেখিও করতেন। তিনিই তখনকার বিখ্যাত সুরকার “শচীন দেব বর্মণ” এর সঙ্গে মিলিয়ে ছেলের নাম রাখেন শচীন রমেশ টেন্ডুলকার।

কিন্তু শচীন কর্তার মতো গানের মায়াজাল নয়, ক্রিকেটেই গোটা বিশ্বকে মুগ্ধ করেছেন তিনি। সেই ছোট্ট বেলায় মুম্বাইয়ের শিবাজি পার্কে রমাকান্ত আচরেকারের ক্লাসের মনোযোগী ছাত্র হয়ে উঠেন। আসলে শুধু প্রতিভা থাকলেই হয় না, সঙ্গে চাই কঠোর শৃংখলা। দুটোর যুথবদ্ধতাতেই এগিয়ে যেতে শুরু করেন শচীন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/24/1556097192874.jpg

মাত্র ১৪ বছর বয়সে বন্ধু বিনোদ কাম্বলির সঙ্গে স্কুল ক্রিকেটে ৬৬৪ রানের রেকর্ড জুটি গড়েন শচীন। যেখানে তার ব্যাট থেকে এসেছিল ৩২৬ রান। তারপর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। ১৯৮৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। তখন বয়স মাত্র ১৬। সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটারটি এরপর সময়ের পথ ধরে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ব্যাটিংয়ের প্রায় সব বড় রেকর্ডই তার দখলে।

জন্মদিনে চলুন একজনের শচীনের সেই নিজস্ব ভূবনে চোখ রাখি-

যেখানে বেড়ে উঠা..

একেবারে ক্রিকেটপ্রেমী এক পরিবারে বেড়ে উঠেছেন শচীন। মা রজনী দেবী চাকরি ইন্স্যুরেন্স কোম্পানির চাকুরি। বাবা রমেশ টেন্ডুলকার প্রখ্যাত মারাঠি ঔপন্যাসিক। চার ভাইবোনের মধ্যে দুই নম্বর শচীন। দুই ভাই অজিত আর নিতিন। একমাত্র বোন-সবিতা। চার ভাইবোনের মধ্যে বাবা-মায়ের কাছে শচীন ছিলেন সবচেয়ে আদুরে। ছেলের কোন আবদারই ফেলতেন না তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/24/1556097221545.jpg

শারদাশ্রম বিদ্যামন্দির

শচীনের অনুপ্রেরণার আঁতুড় ঘর তার বড় ভাই অজিত টেন্ডুলকার। যিনি নিজেও কীনা হতে চেয়েছিলেন ক্রিকেটার। কিন্তু তার পথটা ফুলে ফুলে সাজানো ছিল না। শেষ অব্দি ছোট ভাইয়ের পথ তৈরি করে দিতে লড়ে গেছেন। মুম্বাইয়ের শারদাশ্রম বিদ্যামন্দিরে ভর্তি হতেই হাতে ব্যাট পেয়ে যান শচীন।

তার ব্যাট ধরার স্টাইল দেখেই অজিত বুঝতে পারেন ওর ভাইয়ের প্রতিভা আছে। এখন দরকার যত্ন আত্তি। ১৯৮৮ সালে শারদাশ্রম বিদ্যামন্দিরের হয়েই স্কুল ক্রিকেটেই বিরল এক সাফল্য পান শচীন। সেই বছর কয়টি ইনিংস খেলেন তার সবটিতেই সেঞ্চুরি হাঁকান। বন্ধুত্বা হয়ে যায় ক্লাসমেট বিনোদ কাম্বলির সঙ্গে। লর্ড হ্যারিস শিল্ড ইন্টার স্কুল ক্রিকেটে বন্ধু কাম্বলির সঙ্গে জুটি বেঁধে করেন ৬৬৪ রান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/24/1556097315942.jpg

রামাকান্ত আচরেকারের ক্লাসে..

শারদাশ্রম স্কুলের পড়ার সময়ই কোচ পেয়ে যান শচীন। বড় ভাই অজিত নিয়ে যান শিবাজি পার্কের বিখ্যাত কোচ রামাকান্ত আচরেকারের কাছে। তার অধীনেই পরিচর্যা হয়েছে লিটল মাস্টারের। যদিও ছোট বেলায় ব্যাটসম্যান নয়, বোলার হতেই চেয়েছিলেন তিনি। স্কুলে এমআরএফ ফাউন্ডেশনের প্রথম ট্রেনিংয়ে অংশ নেন ফাস্ট বোলিংয়ে।যে ক্যাম্পে ছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেস বোলার ডেনিস লিলি। তিনিই শচীনের উচ্চতা (৫ফুট ৫ ইঞ্চি) দেখে ফাস্ট বোলিং নয়, ব্যাটিংয়ে মনোযোগের পরামর্শ দেন।

তারপর থেকেই ব্যাট নিয়ে নেমে পড়েন নেটে। নেটে তিনি এতটাই ভালো করতে থাকেন যে, অবাক খোদ কোচ রামাকান্ত আচরেকার। স্টাম্পের ওপর এক রুপির কয়েন রাখতেন কোচ। বলে দিতেন শচীনের উইকেট যে নেবে সেই পাবে সেই কয়েন। কতো দিন যে বৃথা বল করে গেছেন বোলাররা!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/24/1556097334168.jpg

বাইশে বিয়ে

অনেকেই বলেন শচীনের এমন আকাশ ছোঁয়া সাফল্যের নৈপথ্যে আছেন তার স্ত্রী। ছোট্টবেলার সেই ডানপিটে শচীনকে শৃঙ্খলিত জীবনে অভ্যস্ত করেছিলেন অঞ্জলি। মাত্র বাইশ বছর বয়সে অঞ্জলিকে বিয়ে করেন এই তারকা ব্যাটসম্যান।

অঞ্জলিকে যখন বিয়ে করেন তখন শচীনের চেয়ে তার বয়স ছয় বছরেরও বেশি। শচীন সাড়ে ২২, অঞ্জলির ২৮! পেশায় ডাক্তার অঞ্জলি। তার বাবা আনন্দ মেহতা গুজরাটের মানুষ। মা ব্রিটিশ সমাজকর্মী আনাকেল মেহতা। সেই পরিবারের মেয়েটি তার পেশা বিসর্জন দিয়ে থেকেছেন শচীনের পাশে। তাদের সংসারে এক মেয়ে সারা আর এক ছেলে অর্জুন। ছেলেটি বাবার মতোই ক্রিকেটার হতে লড়ে যাচ্ছে!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/24/1556097436234.jpg

১৬ বছরে শুরু

সেই ১৯৮৯ সালে মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু তার। পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক। তারপর সময়ের পথ ধরে গড়েছেন একের পর এক রেকর্ড। শচীনই একমাত্র ব্যাটসম্যান যার রয়েছে সেঞ্চুরির সেঞ্চুরি! জিতেছেন বিশ্বকাপও।

১৭ বছর বয়সে টেস্টে প্রথম সেঞ্চুরির দেখা মেলে। এরপর ২০০ টেস্টে ৩২৯ ইনিংসে করেন রেকর্ড ১৫৯২১ রান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/24/1556097454099.jpg

২০১২ সালে বিদায় নেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। তার আগে প্রায় ২৪ বছরের ক্যারিয়ারে ওয়ানডেতে ৪৬৩ ম্যাচ খেলে করেন ১৮৪২৬ রান। শতরান ৪৯টি। তার এমন অর্জনের তালিকা করতে গেলে ফুরোবে না।

ক্রিকেট খেলাটি যতোদিন থাকবে ঠিক ততোদিন তার নামটা নিতেই হবে!

   

গুজরাটের টানা দুই ম্যাচ পরিত্যক্ত বৃষ্টিতে, প্লে-অফে হায়দরাবাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই বৃষ্টিতেই কপাল পুড়েছিল গুজরাট টাইটান্সের। এর আগে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হলে শেষ চারের স্বপ্নটাও শেষ হয় তাদের। আইপিএলে এবারই প্রথম প্লে-অফের আগে বিদায় নিল গুজরাট। নিজেদের প্রথম দুই আসরেই ফাইনাল খেলেছে গুজরাট, এর মধ্যে ২০২২ আসরে হয়েছিল চ্যাম্পিয়ন। 

কলকাতার বিপক্ষে ম্যাচটির পর এবার সানরাইজার্সের হায়দরাবাদের বিপক্ষে গুজরাটের ম্যাচটিও ভেস্তে গেল বৃষ্টিতে। গুজরাটের জন্য অবশ্য এই ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। তবে বৃষ্টির সুবাদের কপাল খুলেছে হায়দরাবাদের। ম্যাচ পরিত্যক্ত হওয়ার পয়েন্ট ভাগাভাগিতে আসরের তৃতীয় দল হিসেবে প্লে-অফের টিকিট পেয়েছে কামিন্স-হেডরা। 

আসরের শুরু থেকেই ব্যাটিং বিধ্বংসী দলের তকমা পাওয়া হায়দরাবাদ ছিল দারুণ ছন্দে। শুরুর সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছিল তারা। তবে পরের চার ম্যাচের তিনটিতে হেরে শেষ চারের রাস্তা কঠিন বানিয়ে ফেলেছিল প্যাট কামিন্সের দলটি। পরে নিজেদের ১২তম ম্যাচে লক্ষ্ণৌয়ের বিপক্ষে ১০ উইকেটের বড় জয় এবং গতকালের ১ পয়েন্ট নিয়ে শেষ চারে পৌঁছে যায় হায়দরাবাদ। 

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের বৃষ্টির তীব্রতায় গতকালের ম্যাচটিতে গড়ায়নি টসও। পরে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেন আম্পায়াররা। 

আইপিএলের ১৭তম এই আসরে এর আগেই শেষ চারে নিজেদের জায়গা নিশ্চিত করেছে কলকাতা ও রাজস্থান। এতেই লড়াইটা এখন কেবল চতুর্থ স্থানের। যেই দৌড়েও আছে তিন দল, চেন্নাই, বেঙ্গালুরু ও লক্ষ্ণৌ। আজ মুম্বাইয়ের বিপক্ষে প্রথমপর্বে নিজেদের শেষ ম্যাচে নামবে লক্ষ্ণৌ এবং আগামীকাল বেঙ্গালুরুর মাঠে নামবে চেন্নাই। নেট রান রেট বিচারে আজকের ম্যাচে লক্ষ্ণৌয়ের সম্ভাবনা একবারেই কম। এতেই আগামীকালের চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচের দিকে তাকিয়ে প্লে-অফের চতুর্থ ও শেষ দল। 

;

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শান্ত-সাকিবরা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে দ্বিপাক্ষিক সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেয় বাংলাদেশ ক্রিকেট দল। প্রায় ২৬ ঘণ্টার লম্বা ফ্লাইট যাত্রা শেষে আজ (শুক্রবার) ভোরে গন্তব্যে পৌঁছেছেন শান্ত-সাকিবরা। 

বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায় বাংলাদেশ দল। বিশ্বকাপের সহ-আয়োজক দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি টেক্সাসের এই শহরেই। 

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের মূলপর্ব। আইসিসির বৈশ্বিক এই টুর্নামেন্টের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সূচি নির্ধারণ করে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। আগামী ২১, ২৩ ও ২৫ মে হিউসটনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের ম্যাচগুলো খেলবে শান্ত-তাসকিনরা। 

মূলপর্বে বাংলাদেশের ম্যাচ আগামী ৭ জুন (বাংলাদেশ সময় ৮ জুন ভোর ৬টা ৩০ মিনিট)। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচ দিয়েই বিশ্বকাপের যাত্রা শুরু হবে নাজমুল হোসেন শান্তর দলের।  



;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি প্রো লিগের বড় ম্যাচে আজ (শুক্রবার) মুখোমুখি হবে আল হিলাল ও আল নাসর। এদিকে আইপিএলে লক্ষ্ণৌয়ের বিপক্ষে নামবে মুম্বাই।

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

শেখ রাসেল-চট্টগ্রাম আবাহনী

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

মুম্বাই-লক্ষ্ণৌ

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল নাসর-আল হিলাল

রাত ১২টা, টি স্পোর্টস

;

ক্রলি ও স্মিথের খেলা পছন্দ করেন রোহিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিত শর্মা, ভারত জাতীয় দলের অধিনায়ক এবং সময়ের অন্যতম সেরা ব্যাটার। নিজের ব্যাটিং নৈপুণ্যে একাধিক রেকর্ড করে প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছে নিজেকেই। বিশ্বের অনেক ক্রিকেটারেরই অনুপ্রেরণার এবং পছন্দের খেলোয়াড় রোহিত। কিন্তু রোহিতে পছন্দের ক্রিকেটার কে বা কারা?

এ বিষয়ে এবার জানিয়েছেন রোহিত শর্মা নিজেই। তরুণ ইংলিশ ব্যাটার জ্যাক ক্রলি এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ব্যাটার স্টিভ স্মিথ হচ্ছে তার পছন্দের ক্রিকেটার। সম্প্রতি দুবাই আই নামক এক রেডিও অনুষ্ঠানে নিজেই বিষয়টি জানিয়েছেন ভারতের অধিনায়ক।

সেই অনুষ্ঠানে রোহিত বলেছেন, ‘আমি জ্যাককে খুব কাছে থেকে দেখেছি এবং তাকে খেলতে দেখা অত্যন্ত আনন্দের। স্টিভ স্মিথের ব্যাটিংও আমার খুব প্রিয়, তবে সে সবার থেকে আলাদা। তার বিভিন্ন পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা আছে। তার নিজস্ব খেলার ধরণ আছে যার মাধ্যমেই সে আজ সফলদের একজন।‘

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই অজি ব্যাটার স্মিথের নাম। ফর্ম এবং পারফরম্যান্সের ধার আগের মতো হয়ত নেই এজন্যেই বাদ পড়েছেন স্কোয়াড থেকে। তবে সময়ের অন্যত্ম সেরা ব্যাটার হিসেবেই ধরা হয় তাকে।

;