ওয়ানডেতে ভিন্ন পাকিস্তান



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পাকিস্তানের জয়ের নায়ক মোহাম্মদ হাফিজ

পাকিস্তানের জয়ের নায়ক মোহাম্মদ হাফিজ

  • Font increase
  • Font Decrease

টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশের লজ্জায় ডুবেছিল পাকিস্তান। টানা তিন টেস্টেই হার। কিন্তু ওয়ানডে সিরিজে ঠিকই ঘুরে দাঁড়াল সফরকারীরা। প্রথম ওয়ানডেতে দুর্দান্ত জয় তুলে নিয়েছে সরফরাজ আহমেদের দল।

শনিবার পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেটে জিতেছে পাকিস্তান। এই জয়ে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেলো তারা।

যদিও বড় একটা চ্যালেঞ্জ টপকে জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। হাশিম আমলার শতরানে দক্ষিণ আফ্রিকা ২৬৭ রানের লক্ষ্য ছুড়ে দেয়। এরপর ৫ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙর করে সফরকারীরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/20/1547948512058.jpg

নিজেদের মাঠে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালই ছিল প্রোটিয়াদের। রিজা হেনড্রিকসের সঙ্গে ৮২ রানের উদ্বোধনী জুটি গড়েন আমলা। ৬৭ বলে ৪৫ রান করা হেনড্রিকসকে সাজঘরের পথ দেখিয়ে দেন শাদাব খান।

এরপর আমলা ও অভিষিক্ত রাসি ফন ডার ডুসান দ্বিতীয় উইকেটে জমা করেন  ১৫৫ রান। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ম্যাচেই শতরান পেতে যাচ্ছিলেন ডুসান। ১০১ বলে ৯৩ রানে আউট তিনি। এরইমধ্যে আমলা পেয়ে যান ২৭তম ওয়ানডে সেঞ্চুরি। শেষ অব্দি ১২০ বলে ১০৮ রানে অপরাজিত থাকেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/20/1547948536095.jpg

জবাব দিতে নেমে ফখর জামান ও ইমাম উল হক গড়েন ৪৫ রানের জুটি। দ্বিতীয় উইকেটে ৯৪ রান তুলেন ইমাম ও বাবর আজম। ৪৯ রান ফিরে যান বাবর। আর ১০১ বলে খেলা ইমামের ব্যাটে ৮৬ রান। এরপর বাকী পথটা পাড়ি দেন শাদাব ও হাফিজ। ৬৩ বলে অপরাজিত ৭১ রান করে ম্যাচসেরা হাফিজ।

এই জয়ে পোর্ট এলিজাবেথে শ্রেষ্টত্ব ধরে রাখল পাকিস্তান। সব মিলিয়ে ৪ ম্যাচের তিনটিতে জিতেছে পাকিস্তান, পরিত্যক্ত একটি ম্যাচ।

মঙ্গলবার ডারবানে সিরিজের দ্বিতীয় ওয়ানডে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর-

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৬৬/২ (আমলা ১০৮*, হেনড্রিকস ৪৫, ফন ডার ডুসান ৯৩, মিলার ১৬*; আশরাফ ০/৬৪, উসমান ০/৪৯, ওয়াসিম ০/৩৭, হাফিজ ০/২২, হাসান ১/৪২, শাদাব ১/৪১)
পাকিস্তান: ৪৯.১ ওভারে ২৬৭/৫ (ইমাম ৮৬, ফখর ২৫, বাবর ৪৯, হাফিজ ৭১*, মালিক ১২, সরফরাজ ১, শাদাব ১৮*; রাবাদা ০/৫১, অলিভিয়ের ২/৭৩, প্রিটোরিয়াস ০/৪২, ফেলুকওয়ায়ো ১/৪৩, তাহির ১/৪৪, হেনড্রিকস ১/১৩)
ফল: পাকিস্তান ৫ উইকেটে জয়ী
ম্যাচসেরা: মোহাম্মদ হাফিজ

   

প্রথমবার ব্রাজিলে হবে নারী বিশ্বকাপ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো ব্রাজিলে বসবে নারী বিশ্বকাপের আসর। শুক্রবার (১৭ মে) ফিফা কংগ্রেসে সবচেয়ে বেশিসংখ্যক ভোট পেয়ে ২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে ব্রাজিল। এটাই হবে লাতিন আমেরিকায় প্রথম নারী বিশ্বকাপ।

২০২৭ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব নিয়ে প্রতিযোগিতা ছিল ব্রাজিল এবং জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের যৌথ বিডের মধ্যে। ফিফা কংগ্রেসে ভোটাভুটিতে ব্রাজিলের পক্ষে পড়ে ১১৯ ভোট। জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড ভোট পায় ৭৮টি।

২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনে আরও বেশ কয়েকটি দেশ শুরুতে আগ্রহ দেখিয়েছিল। তবে গত বছরের নভেম্বরে দক্ষিণ আফ্রিকা এবং গত মাসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো তাদের যৌথ বিড প্রত্যাহার করে নিলে প্রতিযোগিতায় টিকে থাকে কেবল ব্রাজিল ও জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড।

এবারই প্রথম মেয়েদের বিশ্বকাপ আয়োজক নির্ধারণে ভোটাভুটিতে অংশ নিয়েছে ফিফার সব সদস্য দেশ। এর আগে ফিফার নীতিনির্ধারণী পর্ষদ ফিফা কাউন্সিল নারী বিশ্বকাপের আয়োজক নির্বাচন করত।

নারী বিশ্বকাপ এটাই প্রথম হলেও পুরুষদের বিশ্বকাপ দুইবার আয়োজনের অভিজ্ঞতা রয়েছে ব্রাজিলের। ১৯৫০ এবং ২০১৪ সালে পুরুষদের বৈশ্বিক আসর সফলভাবে আয়োজন করে তারা।

;

কোপার আগে যে দুই দেশের বিপক্ষে খেলে প্রস্তুতি নেবেন মেসিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী জুনে যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে কোপা আমেরিকার। তার আগে দুটি প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচ খেলবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, ইকুয়েডর এবং গুয়াতেমালার বিপক্ষে ম্যাচ দুটি খেলবেন মেসিরা। ৯ জুন শিকাগোর সোলজার ফিল্ডে ইকুয়েডর ও পাঁচ দিন পর ওয়াশিংটন ডিসির কমান্ডার্স ফিল্ডে গুয়াতেমালার বিপক্ষে হবে দুই ম্যাচ।

২০ জুন আটলান্টায় কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আর্জেন্টিনার কোপা আমেরিকা মিশন। তার আগে এই প্রস্তুতি হিসেবে এই দুটি ম্যাচই খেলার সুযোগ পাবে লা আলবিসেলেস্তেরা।

১২ জুনের মধ্যে কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

এবারের কোপা আমেরিকায় গ্রুপ ‘এ’তে রয়েছে আর্জেন্টিনা। কানাডা ছাড়াও দেশটির অন্য দুই গ্রুপসঙ্গী পেরু ও চিলি।

;

সাঁতারে চ্যাম্পিয়ন মিদুল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি’র পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) আয়োজনে চলছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

আজ শুক্রবার (১৭ মে) আইভি রহমান সুইমিং কমপ্লেক্সে স্পোর্টস কার্নিভালের সাঁতার ইভেন্ট অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে প্রথম হয়েছেন চ্যানেল টোয়েন্টিফোরের মিদুল হাসান। দ্বিতীয় হয়েছেন সংবাদ সংযোগের মো. শামীম হাসান এবং তৃতীয় হয়েছেন দৈনিক কালবেলার ওমর ফারুক।

আগামীকাল শনিবার সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন উডেন ফ্লোরে টেবিল টেনিস ইভেন্ট অনুষ্ঠিত হবে। এছাড়া একই দিন বিকেল ৩টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারাম ইভেন্ট অনুষ্ঠিত হবে।

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নিচ্ছেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

;

জার্মানির প্রাথমিক স্কোয়াডে একাধিক চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বরুসিয়া ডর্টমুন্ড তারকা ম্যাটস হুমেলস। রক্ষণ এবং আক্রমণে তার অতিমানবীয় পারফরম্যান্সে চড়েই ফাইনালের টিকিট কেটেছে ডর্টমুন্ড। অথচ এমন পারফরম্যান্সর পরও জার্মানির ইউরোর প্রাথমিক দলে জায়গা হল না তার।

অবশ্য শুধু হুমেলসই নন, স্কোয়াডে জায়গা হয়নি ডর্টমুন্ডের মধ্যমাঠের তারকা ফুটবলার ইউলিয়ান ব্র্যান্ডটেরও। কোচ ইউলিয়ান নাগেলসমান ভরসা রেখেছেন গেল মার্চে নেদারল্যান্ডস আর ফ্রান্সকে হারানো দলটার ওপরই।

২৭ জনের প্রাথমিক বায়ার্ন মিউনিখের লিওন গোরেটজকা এবং সার্জ গেনাব্রিকেও বিবেচনা করেননি সাবেক বায়ার্ন কোচ নাগেলসমান।

২০১৪ বিশ্বকাপের পর থেকে বিশ্ব বা মহাদেশীয় আসরগুলোতে আলো ছড়াতে পারেনি। ১০ বছরের শিরোপা খরা ঘোচাতে ঘরের মাঠে অনুষ্ঠেয় এবারের ইউরোকে পাখির চোখ করেছে জার্মানি।

আগামী ১৪ জুন শুরু হবে জার্মানদের ইউরো মিশন৷ মিউনিখে সেদিন তাদের প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড।

জার্মানির ইউরো ২০২৪ স্কোয়াড

গোলরক্ষক: অলিভার বাউমান, আলেক্স নুবেল, ম্যানুয়েল নয়্যার, মার্ক আন্দ্রে টের স্টেগেন

ডিফেন্ডার: ওয়াল্ডেমার আন্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কখ, ম্যাক্সিমিলান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্টনিও রুডিগার, নিকো শ্লটারব্যাক, জনাথন টাহ

মিডফিল্ডার: রবার্ট আন্ড্রিখ, ক্রিস ফুয়েরিখ, পাসকাল গ্রস, ইলকায় গুন্দোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেকসান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ

ফরোয়ার্ড: ম্যাক্সিমিলান বেইয়ার, নিকলাস ফুলক্রুগ, কাই হ্যাভার্টজ, থমাস মুলার, ডেনিজ উন্দাভ

;