দারুণ প্রত্যাবর্তনে আবাহনীর দাপুটে জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে প্রত্যাবর্তনের গল্প লিখে জয় পেয়েছে আবাহনী। শুরুতে পিছিয়ে পড়েও দুই বিদেশির গোল ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিয়েছে আকাশি-হলুদরা।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ম্যাচের অষ্টম মিনিটেই পিছিয়ে পড়ে আবাহনী। আবু তোরের পাস ধরে বক্সের বাইরে থেকে ডান পায়ের মাটি কামড়ানো শট নেন আব্দুল্লাহ। আবাহনীর গোলকিপার শহিদুল আলম সোহেল ঝাঁপিয়ে পড়েও সে শট প্রতিহত করতে পারেননি।

২৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল শেখ জামাল। দলটির অধিনায়ক ইগর লেইতে বক্সের বাইরে থেকে জোরালো শট নিলেও তা শেষ পর্যন্ত অল্পের জন্য লক্ষ্যচ্যুত হয়।

মিনিট দুয়েক পরই এই মিসের মূল্য চুকাতে হয় শেখ জামালকে। বাম প্রান্ত থেকে আবাহনীর কর্নেলিয়াসের শেখ জামালের শট শাখজদ শেমানভ ব্লক করলেও ফিরতি শটে বল জালে পাঠিয়ে দেন জোনাথান ফার্নান্দেস।

সমতায় ফেরার পর দাপট বাড়ে আবাহনীর। ৩৩ মিনিটে আবাহনীকে এগিয়ে নেয়ার সুবর্ণ সুযোগ পান প্রথম গোলের নায়ক জোনাথান। কিন্তু শেখ জামাল গোলকিপারকে এক পেয়েও পরাস্ত করতে ব্যর্থ হন।

তবে প্রথমার্ধের যোগ করা সময়ে আর কোনো ভুল করেনি আবাহনী। মধ্যমাঠ থেকে জোনাথানের থ্রু বল ধরে কর্নেলিয়াসের দিকে পাস বাড়ান ওয়াশিংটন। আলতো শটে বল জালে জড়িয়ে আবাহনীর হয়ে জয়সূচক গোলটি করেন সেই কর্নেলিয়াস। দ্বিতীয়ার্ধে আর কোনো গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে আকাশি-হলদুরা।

এই জয়ে ১২ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে তিনেই রইল আবাহনী। তবে হেরে যাওয়ার ফলে পাঁচে নেমে গেছে সমানসংখ্যক ম্যাচে ১৫ পয়েন্ট পাওয়া জামাল। দিনের অন্য ম্যাচে শেখ রাসেলকে ১-০ গোলে হারিয়ে চারে উঠে এসেছে বাংলাদেশ পুলিশ। তাদের পয়েন্ট ১৭।

   

বাটলারের ব্যাটে ঝড়, ইংল্যান্ড সেমিতে

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের আগে ইংল্যান্ডের সামনে সম্ভাবনা ছিল বড় ব্যবধানে জিতে নেট রান রেট অন্তত দক্ষিণ আফ্রিকার থেকে বেশি রাখার। তবে জশ বাটলারের ব্যাটিং ঝড়ে ইংলিশরা এতটাই দাপটে জিতল যে নেট রান রেটে তারা ছাড়িয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজকেও। এতেই ১০ উইকেটের বিশাল ব্যবধানের এই জয়ে আসরের প্রথম দল হিসেবে সেমির টিকিট কাটল আগের আসরের চ্যাম্পিয়নরা। 

বিস্তারিত আসছে…

;

সাকিবের অবসর নিয়ে আবারও খোঁচা দিলেন শেবাগ 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-ভারতের আবারও লড়াই শুরু। তবে সেটা কথার লড়াই। যেটা সাকিব আল হাসান বনাম বীরেন্দর শেবাগের লড়াই। আবারও সাকিবকে খোঁচা ভারতের লিজেন্ডারি এই ওপেনারের। সাকিবের এতো দ্রুত উইকেট বিলিয়ে দিয়ে আসা নিয়ে ক্রিকবাজে ম্যাচ পরবর্তী আলোচনায় চটেছেন ভারতের সাবেক এই ব্যাটার। আবারও সাকিবকে তার একই বার্তা। তরুণদের জন্য জায়গা ছেড়ে দাও। 

ক্রিকবাজে আলাপকালে সাকিবকে নিয়ে শেবাগ বলেন, ‘আপনার সঙ্গে যখন একজন ব্যাটার খেলছে, তখন তাকে সঙ্গ দিন। ম্যাচটা গড়ে তোলার চেষ্টা করুন। কিন্তু আপনি ১১ রান করে চলে গেলেন! এত অভিজ্ঞতা থাকার পরও সাকিব কেন যে সেটি ব্যবহার করে না আমি সেটাই বুঝতে পারি না। এমন নয় যে তাকে প্রতি বলে ছক্কা মারতে হবে। সে তার অভিজ্ঞতার ব্যবহার করে না। এজন্য আমি আগেরবার বলেছিলাম, সাকিব আল হাসানকে নতুন কোনো ক্রিকেটারের জন্য জায়গা ছেড়ে দেওয়া উচিত।’

সাকিবের অভিজ্ঞতা কাজে না লাগানো এবং অবসরে যাওয়া নিয়ে এর আগেও সরব হয়েছিলেন ভীরু। বলেছিলেন, সাকিবের লজ্জা পাওয়া উচিৎ এবং বলা উচিৎ অবসরে যাচ্ছি। গেলো টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছেতাই পারফর্ম্যান্সের সময় থেকেই সাকিবকে বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টিতে দেখতে চাননি শেহওয়াগ। 

সাকিব কে নিয়ে কে এমন মন্তব্য করেছেন সেটা তিনি প্রেস কনফারেন্সে জিজ্ঞেস করেছিলেন। তবে কে বলেছেন সেটা জেনে রাখলেও, কে কী বললেন এসব নিয়ে একদমই ভাবেন না। এবারও দিলেন তেমন উত্তর। বললেন যদি খেলার আগ্রহটা হারিয়ে ফেলি, আমি আর খেলাটা উপভোগ না করি, তাহলে আর খেলব না।’

;

বাঁচা-মরার ম্যাচে আগে বোলিংয়ে ইংল্যান্ড 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসরের সহ-আয়োজক দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার এইটে যাত্রা শুরু করলেও পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তবে গ্রুপপর্বে দাপুটে পারফর্ম করলেও সুপার এইটে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি যুক্তরাষ্ট্র। দল দুটি এবার মুখোমুখি হচ্ছে গ্রুপ ‘টু’-এ নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে। সেখানে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। 

গ্রুপ ‘টু’ থেকে সেমিতে ওঠার লড়াই অনেকটা জয়ের চেয়েও নেট রান রেটের। সমান ২ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। সেখানে ক্যারিবীয়দের নেট রান রেট পাহাড়সমান, ১.৮১৪ এবং ইংল্যান্ডের ০.৪১২। যুক্তরাষ্ট্রকে অল্পেই থামিয়ে সেই লক্ষ্যে দ্রুত পৌঁছে নেট রান রেট বাড়িয়ে নেওয়ায় আপাতত লক্ষ্য বর্তমান চ্যাম্পিয়নদের। 

ইংল্যান্ডের একাদশে এসেছে এক পরিবর্তন। মার্ক উডের পরিবর্তে একাদশে ফিরেছেন ক্রিস জর্ডান। এদিকে আগের ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়েই কেনসিংটন ওভালে আগে ব্যাটিংয়ে নামবে যুক্তরাষ্ট্র। 

এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।  

ইংল্যান্ড একাদশ: ফিল সল্ট, জশ বাটলার (অধিনায়ক), জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস জর্ডান, জোফরা আর্চার, আদিল রশিদ, রিচ টপলি।

যুক্তরাষ্ট্র একাদশ: স্টিভেন টেইলর, আন্দ্রেস গাউস, নিতিশ কুমার, অ্যারন জোনস (অধিনায়ক), কোরি অ্যান্ডারসন, মিলিন্দ কুমার, হারমিত সিং, শ্যাডলি ভ্যান শালকউইক, নস্টুশ কেনজিগে, আলী খান, সৌরভ নেত্রভালকার।

;

নিজের অবসর প্রসঙ্গে যা বললেন সাকিব

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত বিশ্বকাপের আগেই সাকিব জানিয়ে দিয়েছিলেন কখন ক্রিকেটকে বিদায় জানিয়ে দিবেন সাকিব। সে হিসেবে সাকিবের ক্রিকেট ক্যারিয়ারের শেষ হওয়ার কথা ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এর মধ্যে আর কোনো বিশ্বকাপ না থাকায় সমর্থকরা ধরে নিয়েছিলেন এটাই সাকিবের শেষ বিশ্বকাপ। ৩৭ বছর বয়সী সাকিব যদিও এখন বলছেন অন্য কথা। আগের কথা থেকে সরে এসে অবসর নিয়ে সাকিব এখন বলছেন নতুন পরিকল্পনার কথা।

সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে ৫০ রানের ব্যবধানে হারের পর বিশ্বকাপ থেকে একরকম বিদায় হয়ে গেছে বাংলাদেশের। যেই ম্যাচে প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড ৫০টি উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। কীর্তি গড়ার পর সাকিবকে কথা বলেছেন নিজের অবসর নিয়েও।

এটাই শেষ বিশ্বকাপ কিনা এমন প্রশ্নে সাকিব বলেন, ‘শেষ কিনা জানি না। পৃথিবীতে যেকোনো কিছু হওয়া সম্ভব। সিদ্ধান্ত নেবে বোর্ড, আমারও কিছু সিদ্ধান্ত আছে।’

এর আগে সবশেষ ভারত বিশ্বকাপে নিজের অবসর পরিকল্পনা সম্পর্কে এক সাক্ষাৎকারে সাকিব জানিয়েছিলেন, ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানবেন তিনি। সে হিসেবে এটাই তার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। তখনকার সেই কথা নিয়ে সাকিব এখন বলছেন, ‘বলেছিলাম কারণ, ওটা তখন পর্যন্ত চিন্তা ছিল। চিন্তা পরিবর্তন হতেই পারে। এসব নিয়ে চিন্তিত নই আমি।’

অবসর নিয়ে তাহলে সাকিবের বর্তমান ভাবনা কি। এমন প্রশ্নে সাকিব বলেন, ‘সামনে অনেক বড় বিরতি আছে। দল যদি মনে করে আমার দরকার আছে, আমি যদি মনে করি আমার দরকার আছে, উপভোগ না করলে অবশ্যই খেলার বিষয় না। এটা সময়ের ব্যাপার। সামনে বড় বিরতি আছে। টেস্ট ম্যাচ আছে। এটা সময়ের ওপর ছেড়ে দিই। সময় হলেই সবাই জানতে পারবে।’

;