মাইলফলকের ম্যাচে পাঞ্জাবকে হারিয়ে রোহিতকে উপহার মুম্বাইয়ের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঞ্জাব কিংস আর মুম্বাই ইন্ডিয়ান্স দুই দলই এই ম্যাচে এসেছিল ৬ ম্যাচে ২ জয় নিয়ে, অর্থাৎ ম্যাচটা যেই হারবে, সেই চলে যাবে পয়েন্ট তালিকার তলানির আরও একটু কাছে। ম্যাচটা রোহিত শর্মার জন্য বিশেষ কিছুই ছিল। আইপিএল ইতিহাসের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে তিনি যে খেলছিলেন ২৫০তম ম্যাচ। সেই ম্যাচে তার দল মুম্বাই ইন্ডিয়ান্স তাকে হতাশ করেনি। ১৯২ রান করে প্রতিপক্ষের ১৪ রানে ৪ উইকেট তুলে নিয়েও খানিকটা বিপাকে পড়ে গিয়েছিল। তবে শেষমেশ শ্বাসরুদ্ধকর ম্যাচটা জিতল তারাই। পাঞ্জাবকে ৯ রানে হারিয়ে মাইলফলক ছোঁয়ার ম্যাচে রোহিতকে জয় উপহার দিল মুম্বাই।
ঘরের মাঠে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় পাঞ্জাব। মুম্বাই ইন্ডিয়ান্স তৃতীয় ওভারে প্রথম ধাক্কা পায়। ৮ বলে ৮ রান করে আউট হন ঈশান কিষাণ। রোহিত শর্মাও বড় কিছু করতে পারেননি। ২৫ বলে ৩৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন। হাল ধরেন সূর্যকুমার যাদব। ৫৩ বলে ৭৮ রান করে দলকে দেন বড় রানের দিশা। সেটাকে পূর্ণতা দেন টিম ডেভিড আর তিলক ভার্মা। ডেভিড ১৪ আর তিলক অপরাজিত ৩৪ করে দলকে নিয়ে যান ১৯২ রানে।
জবাব দিতে নেমে পাঞ্জাব কিংস শুরুর ১৩ বলেই উইকেট খুইয়ে বসে ৪টি। যশপ্রীত বুমরাহ আর কাইল কোটজিয়া দুটি করে উইকেট নিয়ে ধসিয়ে দেন স্বাগতিকদের টপ অর্ডার। এরপরে শশাঙ্ক সিং ইনিংসের হাল ধরেন। হরপ্রীত সিংকে সঙ্গে নিয়ে ইনিংস এগিয়ে নিয়ে যান। হরপ্রীত ১৩ রান করেন এবং এরপরে জিতেশ শর্মা ৯ রান করে সাজঘরে ফিরে যান।
২৫ বলে ৪১ করে শশাঙ্ক যখন ফিরছেন, তখন লড়াইয়ের ব্যাটনটা যেন দিয়ে যান আশুতোষকে। যশপ্রীত বুমরাহকে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে ছক্কা হাঁকিয়ে ইনিংস শুরু করা আশুতোষ একে একে হাঁকান ৭টি ছক্কা। মাত্র ২৩ বলে করেন ফিফটি। এরপরও থামেননি। দল যে ১১১/৭ থেকে ১৬৮/৮ পর্যন্ত গেল, তা তার ২৮ বলে ৬১ রানের ইনিংসে ভর করেই। তবে শেষ পর্যন্ত তিনি পাঞ্জাবকে জয় এনে দিতে পারেননি। আশুতোষকে সাজঘরে ফেরান জেরাল্ড কোটজিয়া। এরপরে হরপ্রীত ব্রারও ২০ বলে ২১ রান করে আউট হন। শেষ পর্যন্ত ৯ রানে এই ম্যাচটি জেতে মুম্বাই ইন্ডিয়ান্স। সাত ম্যাচে তৃতীয় জয় নিয়ে দলটা চলে এসেছে তালিকার ৭ম স্থানে।

   

আইপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের লিগ পর্বের খেলা শেষ। গতকাল রবিবার লিগ পর্বের শেষদিনে হতাশা সঙ্গী হয়েছে রাজস্থান রয়্যালসের। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ায় এখন এলিমিনেটরে খেলতে হবে তাদের।

চলুন এই সুযোগ জেনে নেয়া যাক, আইপিএলের প্লে-অফে ওঠা চার দলের কে কার মুখোমুখি হচ্ছে। এছাড়া কবে, কোথায়, কখন হবে প্লে-অফ পর্বের ম্যাচগুলো, সেটাও টুকে রাখতে পারেন।

রবিবার (১৯ মে) পাঞ্জাব কিংসকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে ওঠা সানরাইজার্স হায়দরাবাদের কপাল খুলে গেছে কলকাতা-রাজস্থান ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায়। এখন প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করা এবং পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা কলকাতার বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারে খেলবে হায়দরাবাদ।

আগামী ২১ মে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাদের মধ্যকার প্রথম কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে।

এই ম্যাচে হেরে যাওয়া দল আরেকটা সুযোগ পাবে। ২২ মে একই মাঠে এলিমিনেটরে মুখোমুখি হবে যথাক্রমে পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দল রাজস্থান ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে প্রথম কোয়ালিয়াফায়ারের হেরে যাওয়া দল।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ার হবে ২৪ মে।

একই মাঠে আগামী ২৬ মে প্রথম কোয়ালিফায়ার এবং দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল অংশ নেবে গ্র্যান্ড ফাইনালে।

;

প্রস্তুত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, প্রস্তুত বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচ শুরু হতে বাকী আরও একদিন।  বাংলাদেশ দল যখন সিরিজকে সামনে রেখে অনুশীলনে তখন ম্যাচ শুরুর সময়ের দূরত্ব প্রায় দুই দিন৷ অর্থাৎ প্রায় ৪৮ ঘন্টা। যে মাঠে শান্ত-সাকিবরা গা করছে ফুটবল এবং স্ট্রেচিং করছে, সেটা প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। যেখানে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ।

দিনদুয়েক আগেই হিউস্টন পড়েছিলো ঘূর্ণিঝড়ে কবলে। এই মাঠ হয়েছিলো লণ্ডভণ্ড। অস্থায়ীভাবে মাঠ বানানো হয়েছে, তাই ড্রেসিং, তাবু, ডাগআউট এবং অফিসিয়ালদের বসার রুমসহ সবই হয়েছিলো এলোমেলো। শঙ্কা জেগেছিলো সিরিজ মাঠে গড়ানো নিয়েই। তবে অস্থায়ী মাঠ হওয়ার সুবাদে দ্রুতই আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে মাঠের অবকাঠামো।

গত বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনুশীলনের সব নেট,টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও। তবে দ্রুতই সেগুলো সংস্কার শেষে প্রস্তুত স্টেডিয়াম। সঙ্গে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুত নাজমুল হোসেন শান্তর দলও।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের পথে ম্যাগার্ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল কিংবা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে যে ফর্মে ছিলেন জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক; তাতে অনেকেই ধরে নিয়েছেন অজিদের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবেন এই ওপেনার। তবে সেটা হয়নি। অভিজ্ঞতা না থাকায় অজি নির্বাচকেরা ভরসা রাখেননি এই ব্যাটারের ওপর। তবে অজিদের সাথে আমেরিকার বিমানে চড়ছেন ম্যাগার্ক। যাচ্ছেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে। এমনটাই দাবি ক্রিকভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনও অভিষেকই হয়নি এই ব্যাটারের। তবে ওয়ানডে সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছেন গেলো ফেব্রুয়ারিতেই। অভিষেক করেছেন ৫ বলে ১০ রান। পরের ম্যাচেই ১৮ বলে ৪১ রানের ইনিংস। তবে এইটুকু অভিজ্ঞতায় সন্তুষ্ট ছিলেন না জর্জ বেইলিরা। সেটাও একেবারেই অস্বাভাবিক কিছু নয়। বিশ্বকাপের দল নির্বাচনে আইপিএলকে সেভাবে প্রাধান্য দেননি অজি সিলেকশন প্যানেল।

আইপিএলের চলতি আসরে  দুইবার পনেরো বলে ফিফটি করেছেন এই ডানহাতি। যার মাঝে একটা ছিলো ২৭ বলে ৮৪ রানের ইনিংস। আরেকটা মাত্র ১৮ বলে ৬৫ রানের। আরেকটা ফিফটি করেছেন ১৯ বলে। স্লোয়েস্ট ফিফটিটাও ছিলো ২৯ বলে। এমন একজন ব্যাটার বিশ্বকাপ দলে জায়গা করে নিতে না পারায় অবাক হয়েছেন অনেকেই।

আইপিএলের চলতি আসরে নয় ইনিংসে করেছেন ৩৩০ রান। যেটার ২৯৬ রানই এসেছেন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকে। যেটা মোট রানের ৮৯.৭ শতাংশ। ২৮ ছক্কা আর ৩২ টা চার। স্ট্রাইক রেট ২৩৪।

ম্যাগার্ক ছাড়াও বিশ্বকাপ বিমানের টিকিট কাটায় ট্রাভেলিং রিজার্ভ হিসেবে থাকবেন টপ অর্ডার ব্যাটার ম্যাথু শর্ট।

;

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;