শাস্তি পেল মুম্বাইয়ের চার ক্রিকেটার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স। শিরোপা জিতেছে মোট পাঁচবার। আর সেই দলটিরই কিনা চলতি মৌসুমে যাচ্ছেতাই অবস্থা। হারের হ্যাটট্রিক পূর্ণ করে ফেলেছে এরইমধ্যে। এক ম্যাচে তো আইপিএল ইতিহাসের রেকর্ড ২৭৭ রানও খরচ করেছে দলটির বোলাররা। সব মিলিয়ে দলের অবস্থা নাজুক।

আর এই অবস্থাতেও যেন টনক নড়ছে না দলটির ক্রিকেটারদের। দলের অতি গুরুত্বপূর্ণ টিম মিটিংয়ে দেরি করে আসছেন কোনো কোনো ক্রিকেটার। যার কারণে এবার দলটি শাস্তিও দিয়েছে তাদের। যেই শাস্তি পেয়েছেন চার ক্রিকেটার। তারা হলেন ঈশান কিশান, নুয়ান তুষারা, শামস মুলানি ও কুমার কার্তিকিয়া। তবে এই শাস্তিটা অবশ্য বেশ ব্যতিক্রম ধর্মী। যেই শাস্তির কারণে নিজ দলের সতীর্থরাই তাদের নিয়ে করছে হাসাহাসি।

টিম মিটিংয়ে দেরি করার কারণে ওই চার ক্রিকেটারকে শাস্তি স্বরূপ পরানো হয়েছে বিশেষ জাম্পস্যুট। যা তৈরি হয়েছে সুপারম্যানের পোশাকের আদলে। আর সেই পোশাক গায়ে জড়িয়েই দলের সঙ্গে ভ্রমণ করতে হচ্ছে তাদের। তাদের নিয়ে হাস্যরসে মাতছেন দলের বাকিরা। এমনই এক ভিডিও প্রকাশ করেছে ফ্র্যাঞ্চাইজিটি। যার ক্যাপশনে লেখা হয়েছে, ‘ফিরে এল সাজার পোশাক। দেখুন, কারা এবার দেরিতে এসেছে।’

অবশ্য এমন শাস্তি মুম্বাইয়ে এবারই প্রথম নয়। গত কয়েক বছরই ধরেই টিম মিটিংয়ে দেরি করা কিংবা অনুশীলনে দেরি করলে ক্রিকেটারদের শাস্তি স্বরূপ সুপারম্যানের পোশাক পরতে হয়। সবশেষ মৌসুমে যা পরে ঘুরতে হয়েছিল ক্যামেরুন গ্রিনকে।

   

ধবলধোলাইয়ের লজ্জা এড়াতে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে হারের পর সমালোচনা হলেও সেটাকে ‘অঘটন’ হিসেবেই ধরে নেয় বেশিরভাগ সমর্থক এবং ক্রিকেট বিশ্লেষকরা। কিন্তু দ্বিতীয় ম্যাচেও শোচনীয় হারের পর যখন বাংলাদেশের হাত থেকে সিরিজটাই ফসকে যায়, তখন বাংলাদেশী সমর্থকরাই প্রচন্ড নিন্দা আর সমালোচনায় ভাসিয়ে দেন টাইগারদের।

ইতোমধ্যেই ২-০ ব্যবধানে পিছিয়ে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশ। আজ তৃতীয় ও সিরিজের শেষ ম্যাচে তাই মান বাঁচাতেই নামছে নাজমুল শান্তরা। কারণ আজকের ম্যাচেও পরাজয়ের মুখ দেখলে হোয়াইটওয়াশের লজ্জা হজম করতে হবে টাইগারদের।

জিম্বাবুয়ে সিরিজ থেকে শুরু হওয়া ব্যাটিং ব্যর্থতা যেন সামলেই উঠতে পারছে না বাংলাদেশ দলের ব্যাটাররা। প্রতিটি ম্যাচ হারের কারণ হিসেবেই বলা হচ্ছে বিভিন্ন ‘অজুহাত’। প্রথম ম্যাচ হেরে অধিনায়ক শান্ত দোষ দিয়েছিলেন উইকেটকে। দ্বিতীয় ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেছেন যে তারা পর্যাপ্ত সময় পাননি অনুশীলনের।

ভিন্নধর্মী অজুহাত, অভিযোগ ছাপিয়ে আজ বাংলাদেশ দলের একমাত্র লক্ষ্য ম্যাচটাতে জয় তুলে নেওয়া। তা না হলে বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টের আগে যুক্তরাষ্টের মতো দলের সঙ্গে ধবলধোলাইয়ের শিকার হওয়ার লজ্জা বয়ে বেড়াতে হবে সাকিব-শান্তদের।

আগের দুই ম্যাচের ভেন্যু প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সেই বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে সিরিজের শেষ ম্যাচ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল নাগরিক টিভি।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকে আইপিএল কম নয়: গম্ভীর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ কোনটা? বেশিরভাগ ক্রিকেট দর্শক ও সমর্থকরাই বলবেন- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের অন্য যেকোনো ঘরোয়া ক্রিকেট লিগ আইপিএলের উদ্দীপনা এবং উন্মাদনার কাছে কিছুই না। এবার একই প্রসঙ্গে কথা বলতে যেয়ে ভারতের সাবেক ব্যাটার এবং কলকাতা নাইট রাইডার্সের বর্তমান মেন্টর গৌতম গম্ভীর বললেন যে, আইপিএলের জনপ্রিয়তা টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে কম কিছু নয়।

অর্থের বা খরচের কথাই ধরুন অথবা তারকা ক্রিকেটারদের মিলনমেলা বলুন, আইপিএল এসব ক্ষেত্রে সবার ওপরেই অবস্থান করছে। টি-টোয়েন্টি ফরম্যাটের এই ঘরোয়া লিগকে অনেকদিকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে তুলনা দেওয়া যেতেই পারে। এমনকি গম্ভীর তো এমনটাও মনে করেন যে, আইপিএলের জনপ্রিয়তা বিশ্বকাপের চেয়েও বেশি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এটিই আইপিএলের সৌন্দর্য। সেই কারণেই এই প্রতিযোগিতাকে বিশ্বের সবচেয়ে কঠিন প্রতিযোগিতা বলা হয়। আমার তো মনে হয় আইপিএল টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকে কোনো অংশেই কম নয়।‘

আইপিএলের প্রতি আসরেই হাড্ডাহাড্ডি লড়াই শেষ প্লে-অফে জায়গা করে নেয় শীর্ষের চার দল। সেখানেও নিজেদের মধ্যে বেশ কঠিন প্রতিযোগিতার পরেই ফাইনালের টিকিট কাটে দুই দল যারা সবশেষে শিরোপার লড়াইয়ে মাঠে নামে। আইপিএলের চলতি আসরেও দেখা মিলেছে এরকম দুর্দান্ত কিছু প্রতিযোগিতামূলক ম্যাচের। সব উন্মাদনা ছাপিয়ে এবারের ১৭তম আসরের শিরোপার জন্য ফাইনালে মুখোমুখি হচ্ছে কলকাতা ও হায়দরাবাদ।

গম্ভীর বলেন, ‘আইপিএলের বেশির ভাগ দলই খুব ভাল। কারণ, যে দল পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করেছে তার সঙ্গে তালিকার শেষে থাকা দলের খুব একটা পার্থক্য নেই। যে কোনো দিন যে কোনো দল অন্য দলকে হারাতে পারে। প্রতিটা দলেই ভাল ক্রিকেটার রয়েছে।'

আন্তর্জাতিক শিরোপার মূল্য ও মর্ম অবশ্যই যেকোনো ঘরোয়া লিগের শিরোপার চেয়ে বেশি। তারপরও বিগত ১৭ বছর ধরে ক্রিকেট প্রেমীদের জন্য আইপিএল এক আনন্দের নাম। ক্রিকেট খেলাটির সর্বোচ্চ বিনোদন এবং টানটান উত্তেজনা যে আইপিএল থেকেই দর্শকরা পেয়ে থাকেন এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

;

সহজ জয়ে আইপিএলের ফাইনালে হায়দরাবাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সের কাছে অপদস্ত হলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের বিপক্ষে বেশ দাপুটে পারফরম্যান্সই দেখিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। রাজস্থানকে ৩৬ রানে হারিয়ে আইপিএলের চলতি আসরের ফাইনালের টিকিট নিশ্চিত করল প্যাট কামিন্সের দল।

এদিন টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে হায়দরাবাদ। আগের ম্যাচে শূন্য রানে বোল্ড হওয়া ট্র্যাভিস হেড এদিন করেছেন ২৮ বলে ৩৪ রান। আরেক ওপেনার অভিষেক শর্মাও ইনিংস লম্বা করতে পারেননি।

তবে ব্যাট হাতে দারুণ ছিলেন রাহুল ত্রিপাঠি এবং হেনরিখ ক্লাসেন। তাদের ব্যাটে ভর করে রাজস্থানকে ১৭৫ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেয় হায়দরাবাদ।

এবারের আসরে বরাবরই ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন রাজস্থানের ব্যাটাররা। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচে এসে যেন সবাই ফর্ম হারিয়ে ফেললেন। ওপেনার যশস্বী জয়সওয়াল ছাড়া আর কেউই ব্যাট হাতে বেশিক্ষণ টিকতে পারেননি। হায়দরাবাদের বোলারদের তোপের মুখে পড়ে একের পর এক উইকেট হারাতে থাকে রাজস্থান।

শেষে ধ্রুব জুরেল নিজের সর্বোচ্চ চেষ্টাটা করে কিছুটা আশা জাগালেও ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণেই রাখেন কামিন্সরা। নির্ধারিত ওভার শেষে ১৩৯ রানেই থামে রাজস্থানের ইনিংস।

২৬মে আগামীকাল রবিবার চেন্নাইয়ের মাঠে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে কলকাতা ও হায়দরাবাদ। আইপিএলের দ্বিতীয় শিরোপা ঘরে তুলে নিতে মরিয়া হায়দরাবাদ। অপরদিকে নিজেদের তৃতীয় শিরোপা জয়ের জন্যই মাঠে নামবে কলকাতা।

;

বাংলাদেশের ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি আজ। এদিকে রাতে আছে এফএ কাপ ও জার্মান কাপের ফাইনাল।

৩য় টি–টোয়েন্টি

বাংলাদেশ–যুক্তরাষ্ট্র

রাত ৯টা, নাগরিক টিভি

২য় টি–টোয়েন্টি

ইংল্যান্ড–পাকিস্তান

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ৫

এফএ কাপ (ফাইনাল)

ম্যান সিটি–ম্যান ইউ

রাত ৮টা, সনি স্পোর্টস টেন ২

জার্মান কাপ (ফাইনাল)

লেভারকুজেন–কাইজারস্লাটার্ন

রাত ১২টা, সনি স্পোর্টস টেন ২

লা লিগা

রিয়াল মাদ্রিদ–রিয়াল বেতিস

রাত ১টা, র‍্যাবিটহোল ও স্পোর্টস ১৮–১

;