বরিশালের প্রথম শিরোপা মুশফিক-মাহমুদউল্লাহদের উৎসর্গ তামিমের 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফরচুন বরিশালের প্রথম বিপিএল শিরোপা, নেতৃত্বে তামিম ইকবালের প্রথম শিরোপা। তবে খেলোয়াড় হিসেবে এর আগেও একটি শিরোপা জিতেছেন তামিম। ২০১৯ সালের কুমিল্লার হয়ে। তবে সামনে থেকে নেতৃত্ব দিয়ে শিরোপা জেতার অনুভূতিটাই অন্যরকম। গতকাল শিরোপা জয়ের ম্যাচের পর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে তার এই অনুভূতিটাই জানতে চাইলেন অনুষ্ঠানের সঞ্চালক এইচডি অ্যাকারম্যান। তবে সেখানে সবার আগে দলের সতীর্থ এবং একসঙ্গে লম্বা সময় পাড়ি দেওয়া দুই সতীর্থ মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে ডেকে নিলেন তামিম। এবং বরিশালের এই প্রথম শিরোপা উৎসর্গ করলেন দেশের এই দুই তারকা ক্রিকেটারকে। 

উৎসর্গ করার কারণ ব্যাখ্যা তামিম প্রথমে বলেন, ‘ট্রফিটা আসলে মুশির।’ জানালেন নেতৃত্বে কতটা সাহায্য পেয়েছেন মুশফিকের কাছ থেকে। ‘মুশি মাঠে অসাধারণ সব কাজ করেছে। ফিল্ডিং সে পরিবর্তন করেছে, আরও অনেকভাবে সাহায্য করেছে। এটাকে আমি মুশির ট্রফি বলব।’ 

মুশফিকের এই সাহায্যেই ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ দিতে পেরেছেন তামিম। এবং ফলাফল সবার সামনে। এসব যোগ করে তামিম আরও বলেন, ‘আমি অধিনায়ক ছিলাম বলে মানুষ আমাকেই কৃতিত্ব দেবে। তবে এই ধরনের টুর্নামেন্টে অনেক চাপ থাকে। মুশি আমার চাপ অনেকটাই কমিয়ে দিয়েছে। তাই নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে পেরেছি। মুশি, মাহমদুউল্লাহ এবং অন্যদের সমর্থন ছাড়া এটা সম্ভব হতো না।’

সতীর্থদের সুনাম ম্যাচ পরবর্তী প্রেস কনফারেন্সেও ছড়িয়েছেন তামিম। সেখানেও একাধিক উত্তরে মুশফিক-মাহমুদউল্লাহ-মিরাজদের দিয়েছেন কৃতিত্ব। এবং কেনই আলাদাভাবে মুশফিক-মাহমুদউদল্লাহকে করেছেন শিরোপা উৎসর্গ সেই ব্যাখ্যাও দিয়েছেন। ‘প্রত্যেকটা ট্রফির অনুভূতিই দারুণ। কিন্তু এবার একটু আলাদা চ্যালেঞ্জ ছিল। কারণ আমাদের দলে এমন কয়েকজন ছিল, কিছু তরুণ খেলোয়াড়, মিরাজ বলেন, সৌম্য বলেন, সঙ্গে দুজন সিনিয়র ক্রিকেটার, রিয়াদ ভাই, মুশফিক, তারা দেশকে অনেক দিন ধরে সার্ভিস দিচ্ছেন, কিন্তু এই ট্রফিটা তাদের পাওয়া হয়নি। আমার ভেতরে এই ভাবনাটা ছিল যদি আল্লাহ এই ট্রফিটা আমাদের দেয়, তাহলে এটা আমি তাদের উৎসর্গ করব।’

এই জয়ে তরুণদের কৃতিত্ব দিতেও ভোলেননি তামিম। ‘আমি জানি, মিরাজ, সৌম্য, তাইজুল, তাদের আরও সময় আছে অনেক শিরোপা জেতার। আমি জানি না রিয়াদ ভাই, মুশফিক যেভাবে তারা খেলছে, আরও খেলবে, তবে অন্যদের মতো লম্বা সময় পাবে না, অন্যদের সুযোগটা আরও বেশি। এ কারণেই আপনি যদি দেখেন আমার প্রেজেন্টেশনের সময় আমি ওদেরকে নিয়ে গেছি, কারণ আমি সত্যিই তাদেরকে শিরোপাটা উৎসর্গ করতে চেয়েছিলাম। তারা বেশ কয়েকবার খুব কাছে চলে এসেছিল, কিন্তু জেতা হয়নি। এটা একটা চ্যালেঞ্জ ছিল। তাই আমি বেশ খুশি।’ 

   

পিএসজির মাঠে বার্সার জয়



স্পোর্টস রিপোর্টার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচবারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ী বার্সেলোনা এবারের প্রথম কোয়ার্টার ফাইনালে প্যারিস থেকে চওড়া হাসি নিয়ে ফিরেছে। পিএসজির মাঠে তারা জয় পেয়েছে ৩-২ গোলে। ম্যাচে পিছিয়ে থেকেও শেষমেষ দারুণ জয় পেয়েছে বার্সোলোনা।

পুরো ম্যাচে একতরফা সমর্থন ছিল পিএসজির। গ্যালারির দর্শকদের উল্লাসমুখর চিৎকারে বার্সেলোনা কিছুটা নার্ভাস হয়ে পড়ে। কিন্তু সেই সঙ্কট ঠিকই কাটিয়ে ওঠে তারা পুরো পয়েন্ট পেল প্রথম লেগের কোয়ার্টার ফাইনালে। নিশ্চিতভাবে দ্বিতীয় লেগের কোয়ার্টার ফাইনালের কাজটা সহজ হয়ে গেল কোচ জাভির দলের। আগামী ১৬ এপ্রিল বার্সোলোনা দ্বিতীয় লেগে নিজ মাঠে আতিথিয়েতা জানাবে পিএসজিকে।

বৃহস্পতিবার ভোরে পার্ক দ্য প্রিন্সেস স্টেডিয়ামের দর্শকদের হতাশ করে বার্সেলোনা এগিয়ে যায় ব্রাজিলিয়ান তারকা রাফিনহার গোলে। ম্যাচের ৩৭ মিনিটের সময় রাফিনহা দারুণ এক সুযোগ সন্ধানি গোল করে বার্সাকে লিড এনে দেন।

বিরতির আগে ম্যাচে ফেরার জন্য জোরদার চেষ্টা চালায় পিএসজি। কিন্তু পিছিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে তারা। বিরতির পর পিএসজি যেন বদলে গেল। দ্বিতীয়ার্ধের শুরুতেই ওসমান দেম্বেলের গোলে ম্যাচে সমতা। ম্যাচের বয়স তখন ৪৮ মিনিট। সেই গোলের উৎসব কাটতে না কাটতেই পিএসজির সমর্থকদের আনন্দে ভাসান ভিতিনহা। ৫০ মিনিটে ডানদিক থেকে দুর্দান্ত ভলি শটে ভিতিনহা দুর কোনার পোস্টে বল জালে জড়ান (২-১)। দুমিনিটের দুই গোলে পিএসজি যেন চড়ে বসে বার্সোলোনার ঘাড়ে। বারবার বার্সার ভেঙ্গে ফাইনাল থার্ডে ঢুকে পড়ে পিএসজি। কপাল মন্দ তাদের, নইলে এই লিড আরো বাড়তে পারতো। পিএসজির বদলি খেলোয়াড় ব্রাডলি বারকোলার শট বার্সার বারপোস্টে লেগে ফিরে আসে। নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় পিএসজি।

ম্যাচে পিছিয়ে পড়ে খেলায় বদল আনার পরিকল্পনা করেন বার্সোলোনার কোচ জাভি। স্পেনের মিডফিল্ডার পেদ্রিকে মাঠে নামান তিনি। এই একটা বদলেই মাঝমাঠের পুরো খেলার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে ফেললো বার্সা। পিএসজির ডিফেন্স আরেকবার ভাঙ্গলেন রাফিনহা। ৬২ মিনিটের সময় বক্সের বাইরে থেকে তার ভলি শট পিএসজির গোলরক্ষক ঠেকাতে পারলেন না (২-২)। ম্যাচে সমতা ফিরে পেয়ে বার্সাও বারুদের মতো জ¦লে উঠলো। দেম্বেলে জায়গা বদলে দু’প্রান্ত থেকেই বারবার আক্রমণে উঠে এসে পিএসজির ডিফেন্সকে ব্যতিব্যস্ত রাখেন।

বার্সাকে ম্যাচে জয় এনে দিলো আরেক বদলি আন্দ্রেস ক্রিস্টেনসন গোল। ডিফেন্সের ভুলে পোস্টের সামনে আনমার্কড থাকা ক্রিস্টেনসন মাত্র চারগজ দুর থেকে অনায়সে গোল করে বার্সাকে জয় উপহার দিলেন (৩-২)।

১৬ এপ্রিল ন্যু ক্যাম্পে দ্বিতীয় লেগের কোয়ার্টার ফাইনালে পিএসজির কাজটা কঠিন থেকে কঠিন হয়ে গেল!

;

পিএসজি-বার্সেলোনা দ্বৈরথ আজ



খেলা ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে রাতে মাঠে নামছে প্যারিস সেইন্ট জার্মেইন এবং বার্সেলোনা। শক্তি, সামর্থ্য ও সাফল্যের ক্ষুধায় কেউ কারও চেয়ে পিছিয়ে নেই। ফলে পিএসজি-বার্সেলোনা রোমাঞ্চকর কিছু দেখারই অপেক্ষা ফুটবলপ্রেমীরা।

বুধবার (১০ এপ্রিল) ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেস স্টেডিয়ামে বার্সেলোনাকে আতিথ্য জানাবে ফরাসি ক্লাবটি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়।

পরিসংখ্যান বলছে, এর আগে ১২ বার একে অপরের মুখোমুখি হয়েছে পিএসজি-বার্সেলোনা। দুই দলই জিতেছে ৪টি করে ম্যাচ, হার ও ড্র ৪টি করে। চ্যাম্পিয়নস লিগের নকআউটে বার্সেলোনা-পিএসজি ৬ বার মুখোমুখি হয়েছে, যা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের আগেই হুমকি এসেছে জঙ্গী গোষ্ঠী আইএসের কাছ থেকে। প্রথম দুই কোয়ার্টার ফাইনালে অপ্রীতিকর কোন ঘটনা না হলেও সতর্ক থাকছে প্যারিস। বাড়ানো হয়েছে পার্ক দে প্রিন্সেসের নিরাপত্তা ব্যবস্থা। 

 

;

প্রতারণা! বাস কাউন্টারে মাশরাফির ছবি ঝুলিয়ে বাড়তি দামে টিকিট!



স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
সংগৃহীত

সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতারণার কতো ধরনই না হতে পারে! এবার তেমনই এক প্রতারণার শিকার হয়েছে মাশরাফি বিন মর্তুজা এমপি। ঢাকায় বাস কাউন্টারে তার বিশাল ছবি ঝুলিয়ে চড়া দামে টিকিট বিক্রি চলছে।

বাসের নাম নড়াইল এক্সপ্রেক্স। মাশরাফি নড়াইল-২ এর সংসদ সদস্য। বাসের কাউন্টারে তার ছবি ঝুলিয়ে যাত্রী সাধারণকে বোঝানো হচ্ছে যে এই টিকিট বিক্রি প্রক্রিয়ার সঙ্গে মাশরাফি নিজে জড়িত। অভিযোগ উঠেছে ঢাকা থেকে নড়াইলের বাস টিকিট ৯০০ টাকা পর্যন্ত দাম হাঁকা হচ্ছে। কাউন্টারে মাশরাফির ছবি ঝুলিয়ে যাত্রীদের সঙ্গে এই প্রতারণা করছে নড়াইল এক্সপ্রেস বাস।

প্রতারণার বিষয়টি মাশরাফির নজরে এসেছে। তিনি এই বিষয়ে এই বাস মালিকদের পরিস্কার হুঁিশয়ারি করে দিয়েছেন। অবিলম্বে যেন এইসব বাস কাউন্টার থেকে তার ছবি নামিয়ে নেওয়ার দাবি তুলেছেন তিনি। বাসের টিকিট বিক্রির কোনো প্রক্রিয়ার সঙ্গে তিনি এবং তার কোনো সুহৃদ জড়িত নয়, সেটা মাশরাফি স্পষ্ঠ করে বলেছেন। দ্রুত এই প্রতারণা বন্ধ না করলে মাশরাফি আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন।

এই বিষয়ে মাশরাফি তার অফিসিয়াল ফেসবুকে মঙ্গলবার রাতে একটা সুস্পষ্ঠ বার্তা দিয়েছেন। সেই বার্তাটি হুবহ এমন। মাশরাফি লিখেছেন-
‘‘নড়াইল এক্সপ্রেস বাসের সম্মানিত মালিকগন আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে,ঢাকায় আপনাদের বাস কাউন্টারে আমার ছবি টানিয়ে রেখেছেন আবার যাত্রীদের বলছেন আমার কথা। এ সমস্ত কাজ থেকে বিরত থাকুন। আর পুরো নড়াইল আমার পৈত্রিক সম্পত্তি নয় যে আমি নড়াইল এক্সপ্রেস নাম নিয়ে কমপ্লেন দিব। তবে আপনারা আমার নাম ব্যাবহার কেন করছেন এর উত্তর কি দিতে পারবেন।
দ্রুত এ ছবি সরিয়ে মানুষদের সঠিক তথ্য দিন। না হলে হয়তো আমাকে ব্যবস্থা গ্রহন করতে হবে। জাস্ট সফ্ট রিমাইন্ডার। এরপর আর সুযোগ দিব না।
ঈদ মোবারক।’’

;

জয়ে ফিরল চেন্নাই, জয়রথ থামল কলকাতার



স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরুর দুই ম্যাচে জিতে আসরটা বেশ দাপটের সঙ্গেই শুরু করে চেন্নাই সুপার কিংস। তবে পরের দুই ম্যাচে হেরে পয়েন্ট তালিকার শীর্ষস্থান হারায় বর্তমান চ্যাম্পিয়নরা। তবে ঘরের মাঠে ফেরা ও মুস্তাফিজের ফেরার ম্যাচে জয়ে ফিরল চেন্নাইও। চলমান আসরে এখন পর্যন্ত ব্যাট হাতে ঝড় তোলা কলকাতা নাইট রাইডার্সকে থামিয়ে ৭ উইকেটে সহজ জয় তোলে রুতুরাজ গায়কোয়াড়ের দল। 

বিস্তারিত আসছে…

;