হামজার বাংলাদেশের হয়ে খেলা নিয়ে যা বললেন কাবরেরা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েকদিন ধরে বাংলাদেশের ফুটবলে জোরেশোরেই চাউর হয়েছে হামজা চৌধুরীর লাল-সবুজের জার্সিতে খেলার গুঞ্জন। বাংলাদেশ টিম ম্যানেজার আমের খানের কথায় এই ইঙ্গিত পাওয়া যায়। বছর দুয়েক আগে বাংলাদেশের জার্সি গায়ে চড়ানোর ইচ্ছের কথা জানিয়েছিলেন হামজা নিজেও।

তবে জাতীয় দলের ক্ষেত্রে তার প্রথম পছন্দ ছিল ইংল্যান্ড। তাদের হয়ে খেলার সুযোগ পেলে সেটাকেই লুফে নিতেন। তবে আপাতত ইংলিশ ফুটবলের দ্বিতীয় বিভাগের দল লেস্টার সিটির হয়ে খেলা হামজার জন্য ইংল্যান্ডের জাতীয় দল বহুদূরের পথ। তাই বাংলাদেশের হয়ে তার খেলার সম্ভাবনা আপেক্ষিকভাবে বেড়েছে।

আজ (বৃহস্পতিবার) বাফুফে ভবনে ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচকে সামনে রেখে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন। সেখানে হামজার বাংলাদেশের হয়ে খেলার ব্যাপারে আশার কথা শুনিয়েছেন জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা, ‘হামজার সঙ্গে যে পরিস্থিতিটা চলছে, তাতে আমার মনে হয় আমরা আশাবাদী হতেই পারি।’

ইউরোপের শীর্ষ পর্যায়ের ফুটবলে খেলা হামজাকে দলে পাওয়ার স্বপ্নে বিভোর কাবরেরা আরও যোগ করেন, ‘এই বিষয়ে বাফুফে আপনাদের আরও বেশি তথ্য দিতে পারবে। আমার জন্য এখনই হামজার বাংলাদেশের হয়ে খেলার বিষয়টা প্রাসঙ্গিক নয়। বরং যেটা প্রাসঙ্গিক বিষয়, সেটা হলো, এটা শিগগিরই বাস্তবতায় রূপ নিতে পারে। আশা করছি তার মতো কাউকে আমরা খুব তাড়াতাড়িই দলে নিতে পারব।’

যদি কাবরেরার আশা সত্যিই হয়, তাহলে বিষয়টা বাংলাদেশ ফুটবলের জন্য নিঃসন্দেহে দারুণ কিছুই হবে। প্রিমিয়ার লিগজয়ী দলের হয়ে খেলা, ইউরোপীয় ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতা ইউরোপা লিগে গোল করা একজন ফুটবলার বাংলাদেশের জার্সি গায়ে চড়ানো তো আর চাট্টিখানি কথা নয়!

   

‘আইপিএলের মতো রানবন্যা দেখা যাবে না বিশ্বকাপে’



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রান তোলার বিচারে চলমান আইপিএল ছাড়িয়ে গেছে অন্যসব আসরগুলোকেও। দলীয় ২০০ রানের সংগ্রহ এখনও যেন অতি সহজ। সানরাইজার্স হায়দরাবাদ তো পারলে টি-টোয়েন্টিতে তিনশ রানও ছুঁয়ে ফেলে। এবারের আইপিএলে ২৮৮ রানের রেকর্ড গড়েছে দলটি। রেকর্ড গড়ছে পাওয়ার প্লেতে ১২৫ রান তুলেও। আর এই আইপিএলে বিশ্বের সব বড় বড় তারকা ক্রিকেটাররা খেলায় ধারণা করা হচ্ছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও ছুটবে রানের ফুলকি।

এবারের আইপিএল শেষ হওয়ার মাত্র এক সপ্তাহের ব্যবধানে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানেও কি এমন রানবন্যা দেখা যাবে; ডেভিড ওয়ার্নারের কাছে প্রশ্ন ছিল এমন; তিনি অবশ্য বলছেন ভিন্ন কথা। তার মতো, ওয়েস্ট ইন্ডিজের উইকেট আইপিএলের মতো হবে না। সেখানে রানবন্যা দেখা যাওয়ার সম্ভাবনা কম। আর এমন উইকেটে যে একজনকে ধরে খেলতে হয়, সেটাও মনে করিয়ে দিয়েছেন ওয়ার্নার।

ওয়ার্নার বলেন, ‘সেখানে উইকেট ধীরগতির হতে পারে, কিছুটা টার্ন করতে পারে। সেখানকার উইকেট সাধারণত কিছুটা নিচু ও ধীরগতির হয়। ২০১০ বিশ্বকাপে যখন খেলেছি তখনও, হাই স্কোরিং উইকেট ছিল না। আর এমন উইকেটে অ্যাঙ্করের প্রয়োজন হয়। আমাদের দলে মাইক হাসির মতো একজন ছিল। সে উইকেটে আসত, তার নিজের মতো একটা ইনিংস খেলত। আর তাছাড়া সেখানে ম্যাচগুলোও হবে মূলত দিনের বেলাতে। তাই এটা একটা বড় ভূমিকা রাখবে।’

এবারের আইপিএলটা অবশ্য খুব একটা ভালো কাটছে না ওয়ার্নারের। ৭ ম্যাচে তার রান মোটে ১৬৭। তবে নিজে তেমন একটা পারফর্ম করতে না পারলেও উইকেট নিয়ে খুশি তিনি। বলেন, ‘উইকেট খুবই ভালো। ফ্ল্যাট, কমপ্যাক্ট আর খুব বেশি হাই স্কোরিং। এবং যখন আপনি ছোট বাউন্ডারি পাবেন, আপনি বড় স্কোর দেখতেই পাবেন।’

;

সাকিব-মুস্তাফিজকে ক্যাম্পে না রাখার কারণ জানালেন লিপু



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ৩ মে শুরু হতে যাওয়া সেই সিরিজ সামনে রেখে চট্টগ্রামে তিন দিনের অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ দল। আর সেই দলের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে বিসিবি। যেই দলে নেই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। যা নিয়ে আজ গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন জাতীয় দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। ব্যাখ্যা দিয়েছেন কেন তাদের এই ক্যাম্পে রাখা হয়নি।

সাকিব বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। বিশ্বকাপের আগে শেষ সিরিজ হিসেবে জিম্বাবুয়ে সিরিজে থাকার কথা ছিল তার। আর সেই সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন না তিনি। তবে ক্যাম্পে না থাকলেও জিম্বাবুয়ে সিরিজের আগেই দেশে ফিরবেন তিনি। তবে দেশে ফিরলেও জিম্বাবুয়ে সিরিজে সাকিব খেলবেন কিনা সেটি এখনও নিশ্চিত নয়।

লিপু বলেন, ‘সাকিবের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তার আউটকামটা হচ্ছে, এই মাসের শেষ নাগাদ তিনি বাংলাদেশে আসবেন। আসলে ডিপিএলে একটা দুটো ম্যাচ খেলার সম্ভাবনা আছে। তারপর আমাদের টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঢুকে যাবেন তিনি। সেখানে কিছু ক্রিকেটিং স্কিল প্র্যাকটিসের সুযোগ থাকবে, ম্যানেজমেন্ট যেভাবে চায়, তিনি যেভাবে চান… তারপরও আমরা চাইব ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, শেষ দিকে হলেও যেন তিনি খেলার সুযোগ পান।’

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। চেন্নাইয়ের হয়ে নিয়মিত থাকছেন একাদশে। তবে মুস্তাফিজকে দেশে ফিরতে হচ্ছে এবার। ক্যাম্পে না থাকলেও তিনি যে দলের সঙ্গে যোগ দেবেন তা নিশ্চিত করেছেন লিপু।

বলেন, ‘প্রথম ম্যাচে মুস্তাফিজের না খেলার সম্ভাবনা বেশি। দেশে ফেরার পর মেডিক্যাল টিমের সঙ্গে তার কিছু কাজ রয়েছে। এরপর আমরা বুঝে নেওয়ার চেষ্টা করব, কথা বলে দেখব তার সঙ্গে। তবে আমার বিশ্বাস তিনি প্রথম ম্যাচে এভেইলেবল থাকবেন না।’

;

২৩ মিনিটেই ফেডারেশন কাপের সেমিতে পুলিশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৯০ মিনিটের ম্যাচ শেষ মাত্র ২৩ মিনিটেই। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে শেখ জামাল-বসুন্ধরা কিংসের লড়াই আক্ষরিক অর্থেই ছিল এমন। ম্যাচে ২৩ মিনিটেই প্রতিপক্ষের জালে তিন গোল দিয়েছি বাংলাদেশ পুলিশ। যেই গোলের একটিও বাকি সময়ের মধ্যে শোধ দিতে পারেনি শেখ জামাল। আর তাতে ৩-০ গোলের জয়ে সেমিফাইনালে উঠে যায় পুলিশ।

এ জয়ে ফেডারেশন কাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হলো পুলিশের। এর আগে শেষ চার নিশ্চিত করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও বসুন্ধরা কিংস। চতুর্থ দল হিসেবে শেষ চারের দৌড়ে আছে আবাহনী লিমিটেড ও ফর্টিস এফসি। মঙ্গলবার সেমির টিকিট কাটতে মাঠে নামবে এই দুই দল।

শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে এদিন কিছু বুঝে উঠার আগেই গোল হজম করে বসে শেখ জামাল। ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় পুলিশকে এগিয়ে নেন উজবেকিস্তানের শকিবভ। এরপর পুলিশ দ্বিতীয় দফায় গোল উদযাপন সারে ম্যাচের ৮ মিনিটে। দলের ব্যবধান দ্বিগুণ করেন শাহ কাজেম কিরমানি।

এরপর ম্যাচের ২৩ মিনিটে প্রতিপক্ষের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে শেখ জামালকে ম্যাচ থেকে ছিটকে দেয় আজমত আবদুলেভ। ৩-০ তে পিছিয়ে পড়ে শেখ জামাল। এরপর বাকি সময় চেষ্টা করেও একটি গোল শোধ দিতে পারেনি তারা। বরং একাধিকবার গোল হজম করা থেকে বেঁচেছে দলটি। আর তাতেই শেষ হয়ে গিয়েছে শেখ জামালের ফেডারেশ কাপের যাত্রা।

;

জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে নেই মুস্তাফিজ-সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সারতে ঘরের মাটিতে জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। তাদের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নাজমুল হোসেন শান্তর দল। যা মাঠে গড়াবে আগামী ৩ মে থেকে। আর সেই সিরিজ সামনে রেখেই এবার ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে জায়গা হয়নি দুই তারকা ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের।

চলমান আইপিএলে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। নিয়মিত থাকছেন চেন্নাই সুপার কিংসের একাদশে। তাই এ নিয়ে গত বেশ কিছুদিন ধরেই হচ্ছে নানা আলোচনা। অনেকেই মত দিয়েছিলেন, জিম্বাবুয়ের বিপক্ষে না খেলে আইপিএলেই বিশ্বকাপের প্রস্তুতি সারতে। শেষ পর্যন্ত সে পথে হাঁটছে না বিসিবি। আগামী ১ মে পর্যন্ত তাকে এনওসি দিয়েছে বিসিবি। অর্থাৎ এরপর তাকে দেশে ফিরতে হবে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে আগামী ২৬-২৮ এপ্রিল চট্টগ্রামে ক্রিকেটারদের নিয়ে প্রস্তুতি ক্যাম্প করবে বিসিবি। সেই ক্যাম্পের জন্যই ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়নি আইপিএলে ব্যস্ত সময় পার করা মুস্তাফিজ ও যুক্তরাষ্ট্রে থাকা সাকিব আল হাসানকে। তবে পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা আছে তাদের।

বিসিবির ঘোষিত ১৭ সদস্যের এই দলে জায়গা হয়নি মেহেদী হাসান মিরাজের। লম্বা সময় পর দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব। এছাড়াও দলে ডাকা হয়েছে ডিপিএলে দুর্দান্ত ছন্দে থাকা ওপেনার পারভেজ হোসেন ইমনকে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে এরইমধ্যে বাংলাদেশের দলের কোচিং প্যানেলের সকল সদস্যরা দেশে এসেছেন। দলের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদও সোমবার বাংলাদেশে পা রেখেছেন।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার।

;