ইংল্যান্ড ৩৫৩ অল আউট, জো রুট ১২২



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাঁচিতে প্রথম দিনেই শঙ্কা জেগেছিল ইংল্যান্ডের প্রথম ইনিংস সমাপ্তির। কেননা দলীয় ১১২ রানেই সাজঘরে পাড়ি জমিয়েছিলেন শুরুর পাঁচ ব্যাটার। তবে সেখানে ঢাল হয়ে দাঁড়ান সিরিজে ব্যাট হাতে এর ব্যাট হাতে তেমন ছন্দে না থাকা ইংলিশ তারকা ব্যাটার জো রুট। লাল বলের ক্রিকেটে তার সেঞ্চুরি পেরিয়ে অপরাজিত ১২২ রানের ইনিংসে রাঁচিতে ইংলিশরা প্রথম দিন শেষে দ্বিতীয় দিনেও খেলেছে ৮৯ বল। এতে দ্বিতীয় দিনের প্রথম সেশনে এসে সবকটি উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৫৩ রানে।

দলকে ধ্বংসস্তুপ থেকে ফেরাতে রুটকে যোগ্য সঙ্গ দিয়েছেন সিরিজে প্রথমবারের মতো একাদশে জায়গা পাওয়া ওলি রবিনসন। নয়ে নেমে এই ডানহাতি ব্যাটারের ৯৬ বলে ৫৮ রানের ইনিংস দলের সাড়ে তিনশ ছাড়াতে সাহায্য করে বেশ ভালোভাবেই। 

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নামা ইংলিশ ব্যাটারদের শুরতে পেস ভেল্কীতে ভোগান ২৮ বছর বয়সী অভিষিক্ত আকাশ। ৫৭ রানেই সাজঘরে পাঠান শুরুর তিন ব্যাটার বেন ডাকেট, ওলি পোপ ও জ্যাক ক্রলিকে। সেখান থেকে চাপ কিছুটা সামলে নিলে ১০৯ থেকে ১১২ এই তিন রানের ব্যবধানে জনি বেয়ারস্টো ও বেন স্টোকসকের ফেরান জাদেজা ও অশ্বিন। 

একপ্রান্তে উইকেটের মিছিল চললেও রুট হন থিতু। উইকেটরক্ষক বেন ফোকসকে নিয়ে দেখান চ্যালেঞ্জিং সংগ্রহের আশা। তবে দিনশেষে হয়ে আসে ভালোর কাতারেই। ফিফটির আগে ৪৭ রান ফোকস ফিরলেও রানে ফেরার দিনে ২১৯ বলে সেঞ্চুরি তোলেন রুট। ফোকসের সঙ্গে তার ১১৩ রানের জুটিি মূলত ম্যাচে ইংলিশদের ফিরিয়ে আনে। এদিকে মার্ক উডের বদলে সিরিজে প্রথমবারের মতো একাদশে জায়গা পাওয়া ওলি রবিনসন বোলিংয়ের আগে ব্যাটিংয়ের দেখিয়ে দিলেন নিজের সক্ষমতা। শেষ পর্যন্ত প্রথম দিনে আর কোনো উইকেট না হারালেও ৯০ ওভারে ৭ উইকেটে ৩০২ রান তোলে ইংল্যান্ড। 

দ্বিতীয় দিনের শুরুতেও বেশ ভালো খেলছিল আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রুট-রবিনসন। তবে জাদেজার স্পিন ঘূর্ণিতে শেষ ৬ রানেই বাকি ৩ ব্যাটারও ফেরেন সাজঘরে। আগের দিনের এক উইকেটসহ প্রথম ইনিংসে মোট চার উইকেট নেন জাদেজা। এছাড়া আকাশ নেন তিন উইকেট। 

সংক্ষিপ্ত স্কোরকার্ড: (রাঁচি টেস্ট, দ্বিতীয় দিন)

প্রথম ইনিংস: 

ইংল্যান্ড: ৩৫৩ (১০৪.৫ ওভার) (রুট ১২২, রবিনসন ৫৮, ফোকস ৪৭; জাদেজা ৪/৬৭, আকাশ ৩/৮৩)

   

সাকিব-মুস্তাফিজকে ক্যাম্পে না রাখার কারণ জানালেন লিপু



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ৩ মে শুরু হতে যাওয়া সেই সিরিজ সামনে রেখে চট্টগ্রামে তিন দিনের অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ দল। আর সেই দলের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে বিসিবি। যেই দলে নেই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। যা নিয়ে আজ গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন জাতীয় দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। ব্যাখ্যা দিয়েছেন কেন তাদের এই ক্যাম্পে রাখা হয়নি।

সাকিব বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। বিশ্বকাপের আগে শেষ সিরিজ হিসেবে জিম্বাবুয়ে সিরিজে থাকার কথা ছিল তার। আর সেই সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন না তিনি। তবে ক্যাম্পে না থাকলেও জিম্বাবুয়ে সিরিজের আগেই দেশে ফিরবেন তিনি। তবে দেশে ফিরলেও জিম্বাবুয়ে সিরিজে সাকিব খেলবেন কিনা সেটি এখনও নিশ্চিত নয়।

লিপু বলেন, ‘সাকিবের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তার আউটকামটা হচ্ছে, এই মাসের শেষ নাগাদ তিনি বাংলাদেশে আসবেন। আসলে ডিপিএলে একটা দুটো ম্যাচ খেলার সম্ভাবনা আছে। তারপর আমাদের টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঢুকে যাবেন তিনি। সেখানে কিছু ক্রিকেটিং স্কিল প্র্যাকটিসের সুযোগ থাকবে, ম্যানেজমেন্ট যেভাবে চায়, তিনি যেভাবে চান… তারপরও আমরা চাইব ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, শেষ দিকে হলেও যেন তিনি খেলার সুযোগ পান।’

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। চেন্নাইয়ের হয়ে নিয়মিত থাকছেন একাদশে। তবে মুস্তাফিজকে দেশে ফিরতে হচ্ছে এবার। ক্যাম্পে না থাকলেও তিনি যে দলের সঙ্গে যোগ দেবেন তা নিশ্চিত করেছেন লিপু।

বলেন, ‘প্রথম ম্যাচে মুস্তাফিজের না খেলার সম্ভাবনা বেশি। দেশে ফেরার পর মেডিক্যাল টিমের সঙ্গে তার কিছু কাজ রয়েছে। এরপর আমরা বুঝে নেওয়ার চেষ্টা করব, কথা বলে দেখব তার সঙ্গে। তবে আমার বিশ্বাস তিনি প্রথম ম্যাচে এভেইলেবল থাকবেন না।’

;

২৩ মিনিটেই ফেডারেশন কাপের সেমিতে পুলিশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৯০ মিনিটের ম্যাচ শেষ মাত্র ২৩ মিনিটেই। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে শেখ জামাল-বসুন্ধরা কিংসের লড়াই আক্ষরিক অর্থেই ছিল এমন। ম্যাচে ২৩ মিনিটেই প্রতিপক্ষের জালে তিন গোল দিয়েছি বাংলাদেশ পুলিশ। যেই গোলের একটিও বাকি সময়ের মধ্যে শোধ দিতে পারেনি শেখ জামাল। আর তাতে ৩-০ গোলের জয়ে সেমিফাইনালে উঠে যায় পুলিশ।

এ জয়ে ফেডারেশন কাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হলো পুলিশের। এর আগে শেষ চার নিশ্চিত করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও বসুন্ধরা কিংস। চতুর্থ দল হিসেবে শেষ চারের দৌড়ে আছে আবাহনী লিমিটেড ও ফর্টিস এফসি। মঙ্গলবার সেমির টিকিট কাটতে মাঠে নামবে এই দুই দল।

শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে এদিন কিছু বুঝে উঠার আগেই গোল হজম করে বসে শেখ জামাল। ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় পুলিশকে এগিয়ে নেন উজবেকিস্তানের শকিবভ। এরপর পুলিশ দ্বিতীয় দফায় গোল উদযাপন সারে ম্যাচের ৮ মিনিটে। দলের ব্যবধান দ্বিগুণ করেন শাহ কাজেম কিরমানি।

এরপর ম্যাচের ২৩ মিনিটে প্রতিপক্ষের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে শেখ জামালকে ম্যাচ থেকে ছিটকে দেয় আজমত আবদুলেভ। ৩-০ তে পিছিয়ে পড়ে শেখ জামাল। এরপর বাকি সময় চেষ্টা করেও একটি গোল শোধ দিতে পারেনি তারা। বরং একাধিকবার গোল হজম করা থেকে বেঁচেছে দলটি। আর তাতেই শেষ হয়ে গিয়েছে শেখ জামালের ফেডারেশ কাপের যাত্রা।

;

জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে নেই মুস্তাফিজ-সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সারতে ঘরের মাটিতে জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। তাদের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নাজমুল হোসেন শান্তর দল। যা মাঠে গড়াবে আগামী ৩ মে থেকে। আর সেই সিরিজ সামনে রেখেই এবার ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে জায়গা হয়নি দুই তারকা ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের।

চলমান আইপিএলে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। নিয়মিত থাকছেন চেন্নাই সুপার কিংসের একাদশে। তাই এ নিয়ে গত বেশ কিছুদিন ধরেই হচ্ছে নানা আলোচনা। অনেকেই মত দিয়েছিলেন, জিম্বাবুয়ের বিপক্ষে না খেলে আইপিএলেই বিশ্বকাপের প্রস্তুতি সারতে। শেষ পর্যন্ত সে পথে হাঁটছে না বিসিবি। আগামী ১ মে পর্যন্ত তাকে এনওসি দিয়েছে বিসিবি। অর্থাৎ এরপর তাকে দেশে ফিরতে হবে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে আগামী ২৬-২৮ এপ্রিল চট্টগ্রামে ক্রিকেটারদের নিয়ে প্রস্তুতি ক্যাম্প করবে বিসিবি। সেই ক্যাম্পের জন্যই ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়নি আইপিএলে ব্যস্ত সময় পার করা মুস্তাফিজ ও যুক্তরাষ্ট্রে থাকা সাকিব আল হাসানকে। তবে পরবর্তীতে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা আছে তাদের।

বিসিবির ঘোষিত ১৭ সদস্যের এই দলে জায়গা হয়নি মেহেদী হাসান মিরাজের। লম্বা সময় পর দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব। এছাড়াও দলে ডাকা হয়েছে ডিপিএলে দুর্দান্ত ছন্দে থাকা ওপেনার পারভেজ হোসেন ইমনকে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে এরইমধ্যে বাংলাদেশের দলের কোচিং প্যানেলের সকল সদস্যরা দেশে এসেছেন। দলের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদও সোমবার বাংলাদেশে পা রেখেছেন।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড
নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার।

;

ফেদেরারের রেকর্ডে ভাগ বসালেন জোকোভিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লরিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ডসে বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের পুরস্কার জিতেছেন সার্বিয়ান টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচ। পঞ্চমবার এই পুরস্কার জয়ের মাধ্যমে রজার ফেদেরারের রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। এর আগে পাঁচবার বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের খেতাব জিতেছিলেন সুইস কিংবদন্তি ফেদেরার।

বর্ষসেরা নারী ক্রীড়াবিদের পুরস্কার পেয়েছেন স্প্যানিশ ফুটবলার আইতানা বোনমাতি। গত বছর স্পেনের নারী বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন এই ফুটবলার।

এছাড়া রিয়াল মাদ্রিদের ইংলিশ সেনসেশন জুড বেলিংহ্যামের হাতে উঠেছে ব্রেকথ্রু অব দ্য ইয়ার বা সেরা নবীন তারকার সম্মান। সেরা প্রত্যাবর্তনের (কামব্যাক) পুরস্কার পেয়েছেন মার্কিন নারী জিমন্যাস্ট সিমোন বাইলস। শারীরিক প্রতিবন্ধী বিভাগে নেদারল্যান্ডসের হুইলচেয়ার টেনিস খেলোয়াড় ডিডা ডি গ্রুট হয়েছেন বর্ষসেরা। আর বছরের সেরা অ্যাকশন ক্রীড়াবিদের খেতাব জিতেছেন স্কেটবোর্ডার অ্যারিসা ট্রিউ। স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের ফাউন্ডেশন জিতেছে স্পোর্ট ফর গুড অ্যাওয়ার্ড।

পঞ্চমবারের মতো বর্ষসেরার পুরস্কার হাতে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন জোকোভিচ, ‘পঞ্চমবার জিততে পেরে খুব সম্মানিত বোধ করছি। আমার ২০১২ সালের কথা মনে পড়ছে, ২৪ বছর বয়সে প্রথমবার জিতেছিলাম এই পুরস্কার। ১২ বছর পরও এখানে থাকতে পেরে আমি গর্বিত।’

২০১২ সালে প্রথম লরিয়াস বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদের খেতাব পান জোকোভিচ। পরবর্তীতে ২০১৫, ২০১৬ ও ২০১৯ সালেও এই সম্মান দেয়া হয় তাকে।

;