রাসেল-ঝড়ে রংপুরকে হারের স্বাদ দিল কুমিল্লা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রংপুর রাইডার্সের জয়রথ থামাল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টানা ৮ ম্যাচ জয়ের পর হারের স্বাদ পেল রংপুর। আন্দ্রে রাসেল-ঝড়ে রংপুরকে ৬ উইকেটে হারিয়ে শীর্ষ দুই নিশ্চিত করল বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা।

১৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে’র মধ্যে দুই উইকেট হারায় কুমিল্লা। পঞ্চম ওভারে তিন বলের মধ্যে সুনীল নারাইন এবং তাওহিদ হৃদয়ের সাজঘরের পথ দেখান সাকিব আল হাসান। তবে মাহিদুল ইসলাম অঙ্কনের সঙ্গে দারুণ এক জুটি গড়ে কুমিল্লাকে লক্ষ্যে অবিচল রাখেন অধিনায়ক লিটন দাস।

লিটন-অঙ্কনের তৃতীয় উইকেট জুটিতে যোগ হয় ৬৫ রান। নিজের শেষ ওভার করতে এসে এই জুটি ভাঙেন সেই সাকিবই। তার বল তুলে মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে বদলি ফিল্ডার হাসান মুরাদের হাতে ধরা পড়েন ৪৩ রান করা লিটন।

পরের ওভারে আবু হায়দার রনির বল পুল করতে গিয়ে লং অনে ক্যাচ দিয়ে ফেরেন অঙ্কনও। ২৯ বলে ৩৯ রানের ইনিংস খেলেন দেশের ঘরোয়া ক্রিকেটের এই পরিচিত মুখ।

দুই সেট ব্যাটারকে হারিয়েও অবশ্য বিপদ হয়নি কুমিল্লার। ওয়েস্ট ইন্ডিজের ‘পাওয়ারহাউজ’ আন্দ্রে রাসেল যে তখন ক্রিজে এসেছেন! চারটি করে চার-ছক্কায় স্রেফ ১২ বলে ৪৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে কুমিল্লাকে জয়ের বন্দরে পৌঁছে দেন রাসেল। 

এর আগে ১০৭ রানে ৯ উইকেট হারানো রংপুরকে দেড়শ ছোঁয়া সংগ্রহ এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করেন জেমস নিশাম। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে তার হার না মানা ফিফটিতে বল হাতে ভদ্রস্থ সংগ্রহ পায় রংপুর। ৯ চার এবং ২ ছয় সহযোগে ৪২ বলে ৬৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন নিশাম।

   

প্রস্তুত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, প্রস্তুত বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচ শুরু হতে বাকী আরও একদিন।  বাংলাদেশ দল যখন সিরিজকে সামনে রেখে অনুশীলনে তখন ম্যাচ শুরুর সময়ের দূরত্ব প্রায় দুই দিন৷ অর্থাৎ প্রায় ৪৮ ঘন্টা। যে মাঠে শান্ত-সাকিবরা গা করছে ফুটবল এবং স্ট্রেচিং করছে, সেটা প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। যেখানে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ।

দিনদুয়েক আগেই হিউস্টন পড়েছিলো ঘূর্ণিঝড়ে কবলে। এই মাঠ হয়েছিলো লণ্ডভণ্ড। অস্থায়ীভাবে মাঠ বানানো হয়েছে, তাই ড্রেসিং, তাবু, ডাগআউট এবং অফিসিয়ালদের বসার রুমসহ সবই হয়েছিলো এলোমেলো। শঙ্কা জেগেছিলো সিরিজ মাঠে গড়ানো নিয়েই। তবে অস্থায়ী মাঠ হওয়ার সুবাদে দ্রুতই আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে মাঠের অবকাঠামো।

গত বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনুশীলনের সব নেট,টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও। তবে দ্রুতই সেগুলো সংস্কার শেষে প্রস্তুত স্টেডিয়াম। সঙ্গে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুত নাজমুল হোসেন শান্তর দলও।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের পথে ম্যাগার্ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল কিংবা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে যে ফর্মে ছিলেন জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক; তাতে অনেকেই ধরে নিয়েছেন অজিদের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবেন এই ওপেনার। তবে সেটা হয়নি। অভিজ্ঞতা না থাকায় অজি নির্বাচকেরা ভরসা রাখেননি এই ব্যাটারের ওপর। তবে অজিদের সাথে আমেরিকার বিমানে চড়ছেন ম্যাগার্ক। যাচ্ছেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে। এমনটাই দাবি ক্রিকভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনও অভিষেকই হয়নি এই ব্যাটারের। তবে ওয়ানডে সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছেন গেলো ফেব্রুয়ারিতেই। অভিষেক করেছেন ৫ বলে ১০ রান। পরের ম্যাচেই ১৮ বলে ৪১ রানের ইনিংস। তবে এইটুকু অভিজ্ঞতায় সন্তুষ্ট ছিলেন না জর্জ বেইলিরা। সেটাও একেবারেই অস্বাভাবিক কিছু নয়। বিশ্বকাপের দল নির্বাচনে আইপিএলকে সেভাবে প্রাধান্য দেননি অজি সিলেকশন প্যানেল।

আইপিএলের চলতি আসরে  দুইবার পনেরো বলে ফিফটি করেছেন এই ডানহাতি। যার মাঝে একটা ছিলো ২৭ বলে ৮৪ রানের ইনিংস। আরেকটা মাত্র ১৮ বলে ৬৫ রানের। আরেকটা ফিফটি করেছেন ১৯ বলে। স্লোয়েস্ট ফিফটিটাও ছিলো ২৯ বলে। এমন একজন ব্যাটার বিশ্বকাপ দলে জায়গা করে নিতে না পারায় অবাক হয়েছেন অনেকেই।

আইপিএলের চলতি আসরে নয় ইনিংসে করেছেন ৩৩০ রান। যেটার ২৯৬ রানই এসেছেন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকে। যেটা মোট রানের ৮৯.৭ শতাংশ। ২৮ ছক্কা আর ৩২ টা চার। স্ট্রাইক রেট ২৩৪।

ম্যাগার্ক ছাড়াও বিশ্বকাপ বিমানের টিকিট কাটায় ট্রাভেলিং রিজার্ভ হিসেবে থাকবেন টপ অর্ডার ব্যাটার ম্যাথু শর্ট।

;

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিয়ান সেরি আ-তে আজ জুভেন্টাসের ম্যাচ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

সেরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২টা ৪৫ মিনিট, স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;