১০০ বছর বয়সে ডাইভিং!



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শক্ত কিছুর ওপর দাঁড়িয়ে শূন্যে লাফ দিয়ে পানির ওপর ঝাঁপ। তবে ঝাঁপ দিলেই হবে না, লাফ দেওয়া অবস্থায় শরীরকে বিভিন্ন রকমভাবে চরকির আদলে ঘুরাতে হবে। বিশেষ এই খেলাটিকে বলা হয় ডাইভিং। অলিম্পিক গেমস কিংবা এশিয়ান গেমসের অন্যতম ইভেন্ট ধরা হয় যাকে। এই খেলাটিতে অংশগ্রহণকারীদের হতে হয় বিশেষ দক্ষতাসম্পন্ন ও শারীরিকভাবে অত্যন্ত ফিট।

আর কঠিন সেই খেলাটিতেই কিনা নেমে গেছেন ১০০ বছরের এক বৃদ্ধ। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। শুক্রবার কাতারের দোহায় বিশ্ব অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপের ডাইভিং প্ল্যাটফর্মে নেমে সবাইকে অবাক করে দিয়েছেন ইরানের শতবর্ষী তাগি আসকর। যেই বয়সে সোজা হয়ে দাঁড়ানোটাই এক রকম কঠিন; সেই বয়সে কিনা ডাইভিং এর মতো কঠিন প্রতিযোগিতায় নামা! বয়স যেন নিছক একটি সংখ্যা মাত্র তার কাছে।

মানুষ নাকি ভালোবাসার জন্য সব জয় করতে পারে। ভালোবাসা ও লড়াইয়ের তীব্র মানুষিকতার কাছে পরাজিত হয় সবকিছু। যেন তারই এক দৃষ্টান্ত স্থাপন করে গেলেন আসকর। ১৯৫১ সালে ডাইভিংয়ে পা রাখা আসকর খেলতে নামলেন ২০২৪ সালে এসেও। ৭৩ বছর পর ১০০-তে পা দিয়ে ডাইভিং পুলে নামার এই অনুপ্রেরণা কি? সেটাও জানিয়েছেন আসকর।

‘কিশোর বয়সে ডাইভিংয়ের প্রেমে পড়লাম, সেই প্রেম এখনো আছে। ১৯৫১ ও বর্তমানের মধ্যে পারফরম্যান্স ছাড়া আর কোনো পার্থক্য দেখি না আমি। খেলাটির প্রতি ভালোবাসা ও নিজের স্বাস্থ্য ঠিক রাখা জরুরী।’

দীর্ঘ ক্যারিয়ারে রূপ্য, ব্রোঞ্জ ও সোনা; সব পদকই জিতেছেন আসকর। এরপরও জীবনের পড়ন্ত বেলায় এসে পানিতে ঝাঁপ দেওয়ার লোভ সামলাতে পারেন না তিনি। সেই লোভেই মাস্টার্স চ্যাম্পিয়নশিপে অংশ নেবেন এই ১০০ বছর বয়সী এই অ্যাথলেট। যেখানে কোনো পদক নয়; বরং মানুষের ভালোবাসা ও ইভেন্টটির প্রতি নিবেদনকে আরও একবার জানিয়ে যেতে চান তিনি।

   

চেন্নাই কোচের প্রশংসা নিয়েই ফিরছেন মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন

দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন

  • Font increase
  • Font Decrease

৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে চলতি আইপিএলে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি এখন মুস্তাফিজুর রহমান। উইকেটের হিসাবে চলতি মৌসুমকেই নিজের সেরা মৌসুম বানানোর হাতছানি এখন বাংলাদেশের পেসারের সামনে। যদিও আজই শেষ হতে যাচ্ছে তার এবারের আইপিএল মিশন। কারণ মুস্তাফিজকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া এনওসির মেয়াদ আজ ১ মে শেষ।

সব ঠিক থাকলে বৃহস্পতিবারই মুস্তাফিজ ফিরে আসবেন দেশে। তার আগে আজ রাতে পাঞ্জাব কিংসের বিপক্ষে খেলবেন চেন্নাই সুপার কিংসের এই পেসার।

বিদায়ী ম্যাচের আগে অবশ্য দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন চেন্নাই সুপার কিংস কোচ স্টিফেন ফ্লেমিংয়ের। ১৪ উইকেট শিকারি মুস্তাফিজের পারফর্ম্যান্সে সন্তুষ্ট ফ্লেমিং। যেমনটা বলছিলেন, ‘দেখুন, মুস্তাফিজ অসাধারণ খেলছে। ওর বোলিংয়ের জন্য আদর্শ কন্ডিশন নয় এমন জায়গাতেও ও ভালো করছে। চেন্নাইয়ের উইকেটে অনেক গতি ছিল, শিশির তো ছিলই। এরপরও দারুণভাবে মানিয়ে নিয়েছে ও।’

চেন্নাই কোচ ফ্লেমিং আরও যোগ করেন ‘আমরা জানি, আন্তর্জাতিক ম্যাচ খেলার দায়িত্ব সবার আগে চলে আসে। তবে ও আমাদের দলে দারুণ এক সংযোজনই ছিল।’

২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সফল মৌসুম কেটেছিল মুস্তাফিজের। ১৬ ম্যাচে ১৭ উইকেট নেন তিনি। ১৭ উইকেট ছুঁতে এবার তার চাই মাত্র ৩ উইকেট! এবার মৌসুমের প্রথম ম্যাচে চেন্নাইয়ের হয়ে ৪ উইকেট নেন মুস্তাফিজ। শেষটাও তেমন কিছু হলে নিজেকেও ছাড়িয়ে যাবেন তিনি!

;

আইপিএল শেষের আগেই বিরাট-রোহিত যুক্তরাষ্ট্রে!



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিরাট কোহলি এবং রোহিত শর্মা

বিরাট কোহলি এবং রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মাঝপথেই শুরু হয়ে গেল বিশ্বকাপ উন্মাদনা। ভারতের বিশ্বকাপ দল ঘোষণা করতেই কিছুটা যেন আলোচনার বাইরে চলে গেল এই ফ্রাঞ্চাইজি লিগ। আইপিএল শেষ হওয়ার ৬ দিন পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়ে যাবে।

ভারতীয় দলের বেশির ভাগ ক্রিকেটার বিশ্বকাপের ভেন্যু দেশ যুক্তরাষ্ট্র যাবে ২১ মে। মানে আইপিএলের লিগ পর্ব শেষ হওয়ার একদিন পরই। তখনো আইপিএল ফাইনাল হতে পাঁচ দিন বাকি! কোচ রাহুল দ্রাবিড়সহ পুরো কোচিং স্টাফ ও যে ক্রিকেটারের দল প্লে-অফের যোগ্যতা অর্জন করেনি, তারা চলে যাবে আমেরিকায়। বাকিরা যাবেন ফাইনাল শেষে।

এই পরিকল্পনা ঠিক থাকল লাখ কলকাতা নাইট রাইডার্সের। পয়েন্ট তালিকায় উপরের দিকে থাকা দলটির কোনও ক্রিকেটার ভারতের বিশ্বকাপ মূল দলে নেই। রিঙ্কু সিংহ আছেন রিজার্ভ দলে।

চলতি আইপিএলে বিরাট কোহলি বেঙ্গালুরু এবং রোহিত শর্মার মুম্বাই আছে পয়েন্ট তালিকায় নবম এবং দশম স্থানে। প্লে-অফে ওঠার সম্ভাবনা কম। এর অর্থ রোহিত শর্মা ও বিরাট কোহলি রওনা হতে পারেন ২১ মে। রাজস্থানের সাঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল ও যুবেন্দ্র চাহাল, চেন্নাইয়ের শিবম দুবে এবং রবীন্দ্র জাদেজার দল উঠে যেতে পারে ফাইনালে। তাদের অপেক্ষা বাড়বে।

এবারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ৯ জুন সামনে চির প্রতিদ্ধন্দী পাকিস্তান। আমেরিকার বিপক্ষে ম্যাচ ১২ জুন। কানাডার সঙ্গে লড়াই ১৫ জুন।

;

রশিদ খানের নেতৃত্বে আফগানদের বিশ্বকাপ দল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রশিদ-খান মোহাম্মদ নবি আছেন আফগানদের বিশ্বকাপ দলে

রশিদ-খান মোহাম্মদ নবি আছেন আফগানদের বিশ্বকাপ দলে

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে আফগানিস্তান। অলরাউন্ডার রশিদ খানের নেতৃত্বে তাদের বিশ্বকাপ দলে আইপিএল খেলা ক্রিকেটারদের জয় জয়কার! ১৫ জনের দলে ৮ জন খেলছেন চলতি আইপিএলে! তবে সাবেক অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীর জায়গা হয়নি এই দলে।

আগামী মাসে শুরু হতে যাওয়া বিশ্বকাপে আফগানিস্তান দলের নেতৃত্ব দেবেন রশিদ খান। বিস্ময়কর ব্যাপার হলো-আফগানদের দলটিতে বিশেষজ্ঞ ব্যাটসম্যানের সংখ্যা মাত্র ৪ জন। উইকেটরক্ষক ব্যাটার রহমানউল্লাহ গুরবাজের সঙ্গে অভিজ্ঞ ইবরাহীম জাদরান ও নাজিবউল্লাহ জাদরান। ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে আছেন মোহাম্মদ ইশাক। ১৯ বছর বয়সী এই ক্রিকেটার এখন অব্দি খেলেছেন ৪ টি-টোয়েন্টি!

দলে অলরাউন্ডারের সংখ্যা ৬ জন। আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব ও করিম জানাত ছাড়াও আছেন নাঙ্গিয়াল খারোতি। সঙ্গে রশিদ খানও তো আছেনই।

তবে বিশ্বকাপ দলে জায়গা হলো না ওপেনার হাজরাতউল্লাহ জাজাই ও ওয়ানডে অধিনায়ক হাশমাতউল্লাহ শাহিদির। স্পিন আক্রমণে রশিদ ছাড়াও আছেন নবি, মুজিব ও খারোট ও নূর আহমাদ।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে শুরু হবে আগামী ১ জুন। আফগানদের মিশন শুরু হবে ৪ জুন, প্রতিপক্ষ নবাগত উগান্ডা। ‘সি’ গ্রুপে আফগানদের বাকি তিন প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ও পাপুয়া নিউগিনি।

আফগানিস্তান বিশ্বকাপ দল
রশিদ খান (অধিনায়ক), রাহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ ইসহাক, আজমাতউল্লাহ ওমারজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, কারিম জানাত, নানগেলিয়া খারোটে, মুজিব উর রাহমান, নূর আহমাদ, নাভিন উল হক, ফজলহাক ফারুকি, ফরিদ আহমাদ মালিক।

সফরসঙ্গী রিজার্ভ: সাদিকউল্লাহ আটাল, হাজরাতউল্লাহ জাজাই, মোহাম্মদ সালিম সাফি।

;

মার্শের নেতৃত্বে বিশ্বকাপে অস্ট্রেলিয়া, স্কোয়াডে ২ চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গেল বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। সেই দলের মূল খেলোয়াড়দের দলে রেখেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সাজিয়েছে ২০২১ সালের চ্যাম্পিয়নরা। তবে সেই দলের অধিনায়ক প্যাট কামিন্স স্কোয়াডে থাকলেও এই বিশ্বকাপের দলের নেতৃত্বে পরিবর্তন এনেছে অস্ট্রেলিয়া। মিচেল মার্শ আছেন দলের অধিনায়ক হিসেবে। 

তবে এই দলে আছে দুটো চমক। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে নেই অভিজ্ঞ স্টিভেন স্মিথ। আগুনে ফর্মে থাকা জেক ফ্রেজার-ম্যাগার্কও নেই এই দলে। এবারের আইপিএলে তিনি খেলেছেন ১০৬ বল। বাউন্ডারি মারতে চেয়েছেন ৭৭ বলে। ৪৩ গড়ে, ২৩৩ স্ট্রাইকরেটে তিনি করেছেন ২৫৯ রান। তাকে না রাখার কারণ হিসেবে নির্বাচক জর্জ বেইলি বলেছেন, জাতীয় দলে কোনো টি-টোয়েন্টি না খেলার কারণেই জায়গা পাননি তিনি। তবে ভবিষ্যতের জন্য ভালোভাবেই ভাবনায় আছেন তিনি।

অজি এই তরুণ তুর্কির না থাকাটা বড় খবর যেমন, অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে স্টিভেন স্মিথের জায়গা না পাওয়াটা অবশ্য তেমন বড় খবর নয়। অজিদের ২০২১ বিশ্বকাপজয়ী দলের এই সদস্য গেল ফেব্রুয়ারিতে সবশেষ টি-টোয়েন্টিটা খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে দারুণ কিছু করে দেখাতে পারেননি। এরপর আইপিএলেও জায়গা হয়নি তার।

এছাড়াও দলে দ্বিতীয় স্পিনার হিসেবে অ্যাশটন অ্যাগার আছেন, বিকল্প অলরাউন্ডার হিসেবে আছেন ক্যামেরন গ্রিন। বিকল্প উইকেটরক্ষক হিসেবে থাকবেন জশ ইংলিস।

এবারের আসরে দলটার সামনে আছে ইতিহাস গড়ার হাতছানি। গেল বছর ওয়ানডে বিশ্বকাপের পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল প্যাট কামিন্সের দল। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপটাও জিতে গেলে ইতিহাসে প্রথম দল হিসেবে একই সঙ্গে তিনটি মেজর বৈশ্বিক ট্রফি জেতার কীর্তি গড়ে ফেলবে অজিরা।

আগামী ৫ জুন পুঁচকে ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে তাদের। এরপর ইংল্যান্ড, নামিবিয়া আর স্কটল্যান্ডের বিপক্ষেও খেলবে দলটা। 

অস্ট্রেলিয়া স্কোয়াড–
মিচেল মার্শ, ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, টিম ডেভিড, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যাডাম জ্যাম্পা, জশ হেইজেলউড, জশ ইংলিস, অ্যাশটন অ্যাগার, ক্যামেরন গ্রিন, নাথান এলিস।

;