লায়নের রেকর্ডের দিনে অস্ট্রেলিয়ার বড় জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুমার সাঙ্গাকারা থেকে ফাহিম আশরাফ; গ্রাউন্ডসম্যান থেকে পাঁচশো টেস্ট উইকেটের মালিক। নাথান মিচেল লায়ন - একজন অফ স্পিন থেকে অজিদের বোলিং আক্রমণে ত্রাতার ভূমিকা রাখা। ২০১১ থেকে ২০২৩, অপেক্ষা ১২ বছর, ১২৩ টেস্ট আর ২৩০ ইনিংস৷

ইতিহাসের অষ্টম বোলার হিসেবে পাঁচ শ টেস্ট উইকেটের মাইলফলক৷ সেই সাথে তৃতীয় অস্ট্রেলিয়ান আর ইতিহাসের চতুর্থ স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচশো উইকেট। শেন ওয়ার্ন আর ম্যাকগ্রার পর প্রায় অর্ধযুগ পর কোনো অস্ট্রেলিয়ানের এমন কীর্তি নাথান লায়নের নামটা আরো বেশি সমৃদ্ধ করেছে নিশ্চয়ই। সেই সাথে শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন আর অনিল কুম্বলের পর কোনো স্পিনারের এই কীর্তি টেস্ট ক্রিকেটের একটা লড়াইকে জমজমাট করে তুলেছে।

৫০০ টেস্ট উইকেট শিকারির তালিকায় শুরুতে স্পিনারদেরই রাজত্ব ছিলো৷ তিন স্পিনার ওয়ার্ণ, মুরালি আর কুম্বলের বিপরীতে দুই পেসার কোর্টনি ওয়ালশ, গ্লেন ম্যাকগ্রা। প্রায় দেড় দশকের বেশি সময় এভাবে চললেও দুই ইংলিশ গ্রেট জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রড যোগ দেওয়ায় লড়াইটা হয়ে যায় চার পেসার বনাম তিন স্পিনার৷ লায়ন এই এলিট ক্লাবে প্রবেশ করায় লড়াইটা এখন চারে চারে। অর্থাৎ সমানে সমান।

পার্থ টেস্টের প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার পর অপেক্ষা করছিলেন ৪৯৯-এ। রবিবার ফাহিম আশরাফকে এলবি করে সেই ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণ। সুযোগটা অবশ্য অনেক আগেই আসতে পারতো। কিন্তু অ্যাশেজে মাত্র দুই ম্যাচ খেলার পর ইনজুরি৷ সেখানেও বল করতে পারেননি একটা ইনিংস পুরোটা। ইনজুরিতে পড়ার আগে ৪৯৬ তে রেখে গিয়েছিলেন উইকেট সংখ্যা। এবার বাকী দায়িত্বটুকুই সারলেন। অনুমিতভাবেই মাত্র একটা টেস্টই সময় নিয়েছেন৷

টেস্ট ক্রিকেটে লায়নের প্রথম শিকার কুমার সাঙ্গাকারা। ১০০তম শিকার স্টুয়ার্ট ব্রড। ২০০-তে নামটা ধনাঞ্জয়া ডি সিলভার৷ ৩০০ তম উইকেট আসে কাগিসো রাবাদাকে টিম পেইনের স্টাম্পিং করে। ৪০০তম উইকেট ছিলো ইংলিশ ব্যাটার ডেভিড মালানের৷ আর ঐতিহাসিক পাঁচশোতে লায়ন ইতিহাসের অংশ বানিয়ে দিলেন ফাহিম আশরাফকেও৷

লায়নের এই কীর্তির দিনে পার্থ টেস্টে ৩৬০ রানের বড় জয় পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার দেয়া ৪৫০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৮৯ রানেই গুটিয়ে গেছে পাকিস্তান। এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করে ৪৮৭ রান। জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ২৭১ রান অলআউট হয় পাকিস্তান। ২১৬ রানের লিডের সঙ্গে দ্বিতীয় ইনিংসে আরও ২৩৩ রান যোগ করে অজিরা। তাতে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৫০। পাহাড়সম সে লক্ষ্যের নিচে চাপা পড়ে তিন টেস্টের সিরিজে ১-০ তে পিছিয়ে গেল পাকিস্তান।

   

এক মৌসুম শেষেই চেলসি ছাড়লেন পচেত্তিনো



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের ঘরের ছেলে ফ্রাঙ্ক ল্যাপার্ডকে বরখাস্তের পর গত মৌসুমে ২০২৩ সালের ১ জুলাই মরিসিও পচেত্তিনোকে কোচ করে আনে চেলসি। চুক্তিটা ছিল দুই বছরের। সঙ্গে ছিল আরও এক বছর চুক্তি নবায়নের সুযোগ। তবে সব ছাপিয়ে এক মৌসুম পরই শেষ হতে চলেছে পচেত্তিনোর চেলসি অধ্যায়। 

ক্লাব ও পচেত্তিনো, দুই পক্ষের পারস্পারিক সমঝোতায় চেলসি ছাড়ছেন এই ৫২ বছর বয়সী এই আর্জেন্টাইন কোচ। 

গত মৌসুমে ব্লুজদের অবস্থান ছিল আরও বাজে। পয়েন্ট তালিকার ১২তম অবস্থানে থেকে মৌসুম শেষ করেছিল তারা। চলতি মৌসুমের শুরুর অর্ধেও অবস্থাটা ঠিক তেমনই ছিল। এতে তখন থেকেই শুরু হয় পচেত্তিনো ছাঁটাইয়ের আলোচনা। শেষ পর্যন্ত এবার দুই পক্ষের আলোচনায় এলো সিদ্ধান্ত। 

মৌসুমের শেষ দিকে অবশ্য ভালোভাবেই ফিরেছে চেলসি। টানা পাঁচ ম্যাচে জিতে তালিকার ছয়ে থেকে মৌসুম শেষ করে তারা। এতে পরের মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ব্লুজরা। এছাড়া সদ্য শেষ হওয়া এই মৌসুমে এফএ কাপের সেমিফাইনাল ও কারাবাও কাপের ফাইনালে খেলেছিল চেলসি। 

নিজের বিদায় নিশ্চিতের পর পচেত্তিনো বলেন, ‘আমাকে সুযোগ দেওয়ার জন্য চেলসির মালিকপক্ষ ও ক্রীড়া পরিচালকদের ধন্যবাদ। সামনের মৌসুমগুলোতে ক্লাবটি প্রিমিয়ার লিগ ও ইউরোপে এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।’

২০১৬-১৭ মৌসুমে সবশেষ প্রিমিয়ার লিগ শিরোপা জেতা চেলসি গত ছয় মৌসুমে পচেত্তিনোসহ মোট পাঁচজনের হাতে দিয়েছিল দায়িত্ব। আরও একবার তাই দলের ছন্দ ফেরাতে কোচ খুঁজতে নামবে তারা। এতে ইপসউইচের কোচ কিয়েরান ম্যাককেনা, স্পোর্টিংয়ের রুবেন আমোরিম এবং বার্নলির ভিনসেন্ট কোম্পানির দিকে নজর চেলসির। 

;

টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লিগের মৌসুমসেরা কোচ গার্দিওলা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যানচেষ্টার সিটির হয়ে পেপ গার্দিওলা জিতেছেন ‘সব’। আগের মৌসুমে সিটিজেনদের জিতিয়েছেন ট্রেবল। এই মৌসুমে সেই খেতাবটা না ফিরলেও লিগ ইতিহাসে এই প্রথম টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগ শিরোপা রেখেছে নিজেদের দখলে। সামনে আছে এফএ কাপের ফাইনাল। এতে আরও একটি শিরোপার হাতছানি। সেই শিরোপা সম্ভাবনার ম্যাচের আগেই আরও এক সুসংবাদ সিটিজেনদের জন্য। টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগের মৌসুমের সেরা কোচের খেতাব পেয়েছেন গার্দিওলা। 

২০১৬ সালের ১ জুন ম্যানচেস্টার সিটির কোচ হয়ে আসেন গার্দিওলা। এরপর থেকে আট মৌসুমের পাঁচটিতেই জিতলেন এই মৌসুম সেরা কোচের খেতাব। 

সিটির হয়ে এই আট বছরে মোট ১৭টি শিরোপা জিতেছেন গার্দিওলা। আট মৌসুমের ছয়টিতেই প্রিমিয়ার লিগ শিরোপা, চারটি কারাবাও কাপ শিরোপা, দুটি কমিউনিটি শিল্ড, দুটি এফএ কাপ শিরোপা, একটি উয়েফা সুপার কাপ শিরোপা, একটি ক্লাব বিশ্বকাপ শিরোপা এবং ২০২২/২৩ মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা। 

আর্সেনালের মিকেল আর্তেতা, অ্যাস্টন ভিলার উনাই এমেরি, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ এবং বোর্নমাউথের আনদোনই ইরাওলাকে পেছনে ফেলে এই মৌসুম সেরা কোচের খেতাব জিতলেন গার্দিওলা। 

খেতাবটির আনুষ্ঠানিক ঘোষণা আসার পর গার্দিওলা বলেন, ‘টানা চারটি লিগ শিরোপা জয় আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবময় অর্জন। এটা (প্রিমিয়ার লিগ) বিশ্বের সবচেয়ে কঠিন লিগ এবং আমাদের প্রতিদ্বন্দ্বীরা অবিশ্বাস্য ফুটবল খেলেছে। অসাধারণ কিছু খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের সঙ্গে লম্বা সময় কাজ করতে পেরে আমি গর্বিত।’ 

এদিকে নারীদের সুপার লিগের মৌসুম সেরা কোচের জেতাব জিতেছেন লিভারপুলের ম্যাট বিয়ার্ড। মৌসুমটা অবশ্য চারে থেকে শেষ করেছে তার দল। সেখানে টানা পঞ্চমবারের মতো লিগ শিরোপা জিতেছে চেলসির মেয়েরা।

;

যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে খারাপ উইকেটকে দুষলেন শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যাটিং ব্যর্থতা। বিশেষ করে টপ-অর্ডারে। সেই জুজু যেন কাটছেই না বাংলাদেশ ক্রিকেট দলের। সবশেষ জিম্বাবুয়ে সিরিজটা ৪-১ ব্যবধানে জিতলেও টপ-অর্ডার ব্যাটাররা উইকেটে টিকে থাকতে রীতিমত হিমশিম খেয়েছে। সেই ধারা বজায় থাকলো যুক্তরাষ্ট্রেও। টি-টোয়েন্টি বিশ্বকাপের সহ-আয়োজক দেশটির বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৫ উইকেটে হেরে অঘটন ঘটিয়ে বসেছে নাজমুল হোসেন শান্তর দল। 

শুরুটায় কিছুটা ভালো ব্যাটিংয়ের আভাস দিলেও ৩৪ রানের মাথায় ফেরেন দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার। পাওয়ার প্লের ছয় ওভার শেষে স্কোরবোর্ডে ২ উইকেটে সংগ্রহ স্রেফ ৩৭ রান! ম্যাচটা মূলত সেখানেই হেরে গেছে সফরকারীরা। পরে তাওহিদ হৃদয়ের ৫৮ এবং মাহমুদউল্লাহ রিয়াদের ৩১ রানে চড়ে কোনোমতে দেড়শ পেরোয় তারা। পরে শেষ ওভারে গড়ান ম্যাচে জয় তুলে নেয় স্বাগতিক যুক্তরাষ্ট্র। 

ব্যাটিংয়ে আরও একবার ব্যর্থ তা সহসাই মেনে নিলেন অধিনায়ক শান্ত। তবে ম্যাচ হারের জন্য আলাদাভাবে দুষলেন খারাপ উইকেটকে =ও। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে শান্ত বলেন, ‘এটাকে ভুলের পুনরাবৃত্তি মনে করি না। আমার মতে, আমরা ভালো উইকেটে খেলছি না। জিম্বাবুয়ে সিরিজেও ভালো উইকেটে খেলিনি। তবে এটা মানসিক ব্যাপার, আশা করছি ব্যাটসম্যানরা ঘুরে দাঁড়াবে।’ 

যুক্তরাষ্ট্রে উড়ে যাওয়ার আগে রান বন্যার আইপিএল এড়িয়ে ১৬০-১৮০ রানকে টি-টোয়েন্টির ভালো স্কোর বলেন শান্ত। এবং তার মতে দলের বোলাররা আছেন ছন্দে, এমন লক্ষ্য দাঁড় করালে ম্যাচ জিতবে বাংলাদেশ। এই ম্যাচেও শান্ত হাঁটলেন তার সেই কথার পথেই। তার মতে আরও ২০ রান করতে পারলে পরিস্থিতি ভিন্ন থাকতো। ‘আমরা ভালো ব্যাটিং করিনি। আমরা ভালো শুরু করেছিলাম। তবে মাঝে উইকেট হারিয়েছি। আমরা আরও ২০ রান বেশি করতে পারতাম। সেক্ষেত্রে ম্যাচটা ভিন্ন হতে পারত।’ 

;

মোহামেডানের ‘ডজন’ নাকি কিংসের ‘ট্রেবল’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের রফিকউদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে আজ (বুধবার) বেলা ৩টায় ফেডারেশন কাপের ফাইনালে নামবে মোহামেডান ও বসুন্ধরা কিংস। এবারের মৌসুমের শেষ দিকে এসে এই দুই ফাইনালিস্টের কার কেমন সমীকরণ তার আগে একটু ঘুরে আসা যাক গতবছরের পরিসংখ্যানে। 

২০০৯ সালে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে ফেডারেশন দশম ফেডারেশন কাপ জিতেছিল মোহামেডান। এরপরের ১৪ বছরে আর শিরোপা জেতা হয়নি তাদের। এমনকি ফাইনালেও পৌঁছাতে পারেনি। তবে সেই জুজু কাটিয়ে গত মৌসুমে (২০২২-২৩) সেই আবাহনীকে হারিয়েই ১৪ বছর পর ফেডারেশন কাপের শিরোপা জেতে মোহামেডান। সঙ্গে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১১টি শিরোপাও তাদেরই। সেই আসরে সেমিতে বসুন্ধরা কিংসকে হারিয়েছিল মোহামেডান। এতেই লিগ ও স্বাধীনতা কাপের পর ট্রেবলের স্বপ্নভঙ্গ হয়েছিল কিংসের।

ফেডারেশন কাপের এবারের ফাইনালটা জিতলেই রেকর্ড শিরোপার জয়ে নাম লেখাবে মোহামেডান। অবশ্য রেকর্ডটি একার হবে না তাদের। ভাগাভাগি করতে হবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১২টি শিরোপাজয়ী আবাহনীর সঙ্গে। 

এদিকে এবারের মৌসুমে স্বাধীনতা কাপের পর লিগে টানা পঞ্চমবারের মতো শিরোপা নিশ্চিত হয়ে গেছে কিংসের। আরও একবার তাই ট্রেবলের দুয়ারে অস্কার ব্রুজনের দলটি। তবে বিপক্ষে সেই মোহামেডান, যারা দাঁড়িয়ে আছে ফেডারেশন কাপে তাদের ‘ডজন’ অর্থাৎ, ১২তম শিরোপার দিকে। 

বসুন্ধরা কিংসের ফেডারেশন কাপ শিরোপা দুটি। সবশেষটা জিতেছিল ২০২-২১ মৌসুমে। এবার তাই মৌসুমে ট্রেবলসহ টুর্নামেন্টটিতে নিজের তৃতীয় শিরোপার পথেই চেয়ে কিংস। তাদের কোচের সুরে এই শিরোপাটিও নিজেদের করে মৌসুমকে পরিপূর্ণতা দেওয়ার। নিজেদের শ্রেষ্ঠত্বকেও ভালোভাবে প্রমাণ করার। ফাইনালটা সামনে রেখে তাই ব্রুজোন বলেন, ‘ফেডারেশন কাপ ফাইনাল নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের আরও একটি সুযোগ। পুরো মৌসুমে খেলোয়াড়েরা যেই কঠোর পরিশ্রম করেছে, সেটিরই একটা পূর্ণতা দেওয়া সুযোগও।’ 

আজকের এই ফাইনালে মাঠের লড়াই ছাড়াও রেফারি নিয়ে দুদিন আগে বিতর্কের জন্ম দিয়েছে মোহামেডান। পাঁচজন রেফারির দায়িত্ব নিয়ে অসন্তোষ প্রকাশ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) তারা চিঠি দিয়েছে, যেন সেই পাঁচ রেফারিকে দায়িত্ব না দেওয়া হয়। চলতি মৌসুমে কোনো ক্লাবের এমন কাণ্ড অবশ্য এটিই প্রথম না, মৌসুমের শুরুর দিকে রেফারি নিয়ে চিঠি দিয়েছিল আবাহনী ও বসুন্ধরা কিংসও। 

;