১৫ উইকেটের দিনে বাংলাদেশকে এগিয়ে রাখছেন মিরাজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিরপুর টেস্টের প্রথম দিনটা ছিল বোলারদের। আরও নির্দিষ্ট করে বললে মিরপুরের উইকেট আজ দু’হাত ভরে দিয়েছে স্পিনারদের। নিউজিল্যান্ডের স্যান্টনার-এজাজরা তো দাপট দেখিয়েছেন-ই, তবে শেষবেলায় তাইজুল-মিরাজদের ঘূর্ণিতে চালকের আসনটা বাংলাদেশের জন্যই বরাদ্দ থেকেছে।

১৭২ রানে অলআউট হয়ে যাওয়ার পর এক সেশনে ৫৫ রান খরচায় কিউইদের পাঁচ উইকেট তুলে নেয়ায় এমনটাই মত অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের, ‘ম্যাচ এখন যে অবস্থানে আছে, তাতে আমার মনে হচ্ছে আমরাই এগিয়ে।’

বোলিং দিয়ে শেষবেলায় প্রথম দিনটা নিজেদের করে নিলেও ব্যাটিং নিয়ে আক্ষেপের কথা জানিয়েছেন মিরাজ, ‘আমরা এই উইকেট হিসেবে ৪০-৫০ রান কম করেছি। এমনটা আমাদের নিয়মিত হচ্ছে, যেমন ৪০০’র উইকেটে আমরা ৩৫০ করে আসছি। এটা কীভাবে কমিয়ে আনা যায় তার চেষ্টা করছি আমরা, এ নিয়ে নিয়মিত আলাপও হচ্ছে আমাদের।’

ব্যাটিং আশানুরূপ না হলেও উইকেটের হাবভাব দেখে মিরাজ বুঝেছিলেন, কিউইরাও এই উইকেটে ঠিক সুবিধা করতে পারবে না, ‘যেভাবে উইকেটকে আচরণ করতে দেখেছি, তাতে মনে হয়েছে, ভালো জায়গায় বল করলে আমরাও সফল হব। আমরা তাই করেছি এখন পর্যন্ত।’

টেস্টের প্রথম দিনেই ১৫ উইকেট নেই। দ্বিতীয় টেস্টটা কালই শেষ হয়ে যায় কি না, সেটাও এখন এক সম্ভাবনা। তবে মিরাজের মনোযোগ সময়ে নয়, ফলাফলে। তার কথা, ‘টেস্ট ক্রিকেটে যে কোনো পরিস্থিতি আসতে পারে। দুই দিনে নয় আসলে, খেলাটা পাঁচ দিনের, যত সময় লাগুক, ফলটা আমাদের পক্ষে আনতে চাই আমরা। অতি আত্মবিশ্বাসী নই আমরা।’

   

ইংলিশ ক্রিকেটারদের সংগঠনের নতুন সভাপতি মরগান 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ক্রিকেটের উত্থান তাদের দেশেই। তবে বিশ্ব মঞ্চের শিরোপা হয়েছিল না জেতা। সেই খরাই কেটেছিল ইয়ন মরগানের হাতে। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই নাটকীয় ফাইনাল ম্যাচে জিতে ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা উঁচিয়ে ধরেছিল ইংল্যান্ড, তাও আবার নিজেদের মাঠেই। এমন কীর্তিতে অধিনায়ক হিসেবে মরগান স্মরণীয় থাকবেন তা কার্যত বলাই যায়। 

২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ক্রিকেটের সঙ্গেও বেশ ভালোভাবেই যুক্ত আছেন মরগান। অবসরের পর থেকে আছেন ধারাভাষ্যকর এবং ক্রিকেট বিশ্লেষক হিসেবে। এবার ক্রিকেটেরই নতুন এক দায়িত্ব দেখা মিলবে সাবেক এই তারকা ক্রিকেটারকে। 

প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) সভাপতির দায়িত্ব নিতে চলেছেন মরগান। ক্রিকেটারদের সংগঠনটির দশম সভাপতি হিসেবে দায়িত্ব নেবেন তিনি। পিসিএ-এর বর্তমান সভাপতি  শার্লট এডওয়ার্ডস। তারই স্থলাভিষিক্ত হবেন ৩৭ বছর বয়সী সাবেক এই ইংলিশ তারকা। 

নতুন দায়িত্ব পেয়ে বেশ উচ্ছ্বসিত মরগান। এ নিয়ে তিনি বলেন, ‘ গত ১৯ বছর ধরে পিসিএর সদস্য থাকার পর এমন মর্যাদাপূর্ণ সুযোগ পাওয়ায় আমি কৃতজ্ঞ ও সম্মানিত বোধ করছি। ক্রিকেট বর্তমানে একটি পরিবর্তনশীল অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। এমন সময়ে পিসিএর ভূমিকা আরও গুরুত্বপূর্ণ।’

গুরুত্বপূর্ণ এই দায়িত্বে এই প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছেন মরগান। জানান, অবসরের পরও এবার খেলাকে আবারও কিছু ফিরিয়ে দেওয়ার সুযোগ থাকছে।  

পিসিএ সংগঠনটি মূলত ইংলিশ সাবেক ও বর্তমান ক্রিকেটারদের। যা প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৬৭ সালে। 

১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৬টি টেস্ট, ২৪৮টি ওয়ানডে এবং ১১৫টি টি-টোয়েন্টি খেলেছেন মরগান। সেখানে সব মিলিয়ে করেছেন মোট ১০ হাজার ৮৫৯ রান।

;

চেলসি মালিকদের ধৈর্য ধরতে বললেন পচেত্তিনো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২১-২২ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের তালিকায় তিনে থেকে মৌসুম শেষ করেছিল চেলসি। তবে গত মৌসুমসহ চলতি মৌসুমে যেন পুরোদস্তুর ছন্নছাড়া লন্ডনের এই ক্লাবটি। গত মৌসুম শেষে লিগ টেবিলে চেলসির অবস্থান ছিল ১২তম এবারও অনেকটা একই পথেই হাটছে তারা। মৌসুমে এই পর্যায়ে ১১তম অবস্থানে মরিসিও পচেত্তিনোর দল।

এদিকে লিগে চলমান ব্যর্থতা ছাড়াও লিগ কাপেও শিরোপা হাতছাড়া করে চেলসি। কারাবাও কাপ না পরিচিত টুর্নামেন্টটির ফাইনালে গত রোববার লিভারপুলের কাছে ১-০ গোলে হারে তারা। এতে কোচ পচেত্তিনোর ওপর চাপটা যে অনেকটাই বেড়েছে তা সহসাই বলায় যায়। কেননা সবশেষ অবস্থার বিচারে কোচ ভালো পারফর্ম না করলেই তাকে দ্রুত ছাঁটাইয়ের নজিরে যেন সবার ওপরে লন্ডনের এই ক্লাবটি। 

গত ২ বছরে মোট চারটি কোচ পাল্টেছে চেলসি। গত বছরের মে মাসের শেষের দিকে দুই মাস দায়িত্ব পালনের পর ছাঁটাই হন ক্লাবের ঘরের ছেলে ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। এরপরে ১ জুলাই দায়িত্বে আসেন আর্জেন্টাইন কোচ পচেত্তিনো। তবে কি চলমান ব্যর্থতার জের ধরে আবারও কোচ বদলের পথে হাঁটছে চেলসি? এমন কিছু তৈরি হওয়ার আগেই যেন নড়েচড়ে বসলেন পচেত্তিনো। জানালেন, ক্লাব সফলতা ফিরিয়ে আনতে প্রয়োজন সময়। এবং তার জন্য মালিকদের ধৈর্য ধরতেও বললেন তিনি।  

এসব নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পচেত্তিনো বলেন, ‘গত আট মাসে ক্লাব কর্মীদের সঙ্গে ভালো একটি বন্ধন তৈরি হয়েছে। যখন খেলোয়াড়রা আমরা যেভাবে কাজ করছি তাতে বিশ্বাস রাখে, তখন কিছুটা সময় লাগেই।’

মালিকদের ধৈর্য ধরা প্রসঙ্গে তিনি আরও বলেন, ’ম্যাচ জেতার জন্য আমাদের সময় এবং ধৈর্য দুটিই প্রয়োজন। এবং সেটি চালিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি করে সুযোগ দেওয়ার জন্য প্রয়োজন মালিকদের  ধৈর্য।’

যদিও মালিকপক্ষ থেকে সেই সুযোগ পাওয়ার সম্ভাবনা অনুভব করছেন বলেও জানান পচেত্তিনো। এবং এবারের সিদ্ধান্ত ক্লাব তাড়াহুড়ো করবে না বলেও আশ্বাস রাখছেন তিনি। 

এফএ কাপের পঞ্চম রাউন্ডের ম্যাচে দ্বিতীয়সারির ক্লাব লিডস ইউনাইটেডের বিপক্ষে আজ (বুধবার) মাঠে নামবে চেলসি।

;

আবারও বাতিল হলো আর্জেন্টিনার ম্যাচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার প্রীতি ম্যাচ খেলা নিয়ে একের পর এক জটিলতা যেন পিছুই ছাড়ছে না। প্রথমে লিওনেল মেসির কারণে চীনে দুইটি প্রীতি ম্যাচ বাতিল করা হয়। এরপর সূচি, ভেন্যু ও প্রতিপক্ষ সবই পরিবর্তিত হয়ে যায়। এবার নতুন আরেক ঝামেলার সম্মুখীন হলো আর্জেন্টিনার ম্যাচ।

যুক্তরাষ্ট্রের মাটিতে নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ হওয়ার কথা ছিল লিওনেল মেসির দলের। কিন্তু যুক্তরাষ্ট্রের ভিসা পেতে ঝামেলার মুখে পড়তে হয়েছে নাইজেরিয়া জাতীয় দলকে। তাই তাদের পরিবর্তে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে লিওনেল স্কালোনির দল।

আনুষ্ঠানিক এক বিবৃতি দিয়ে বিষয়টি গতকাল (মঙ্গলবার) নিশ্চিত করে জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, আফ্রিকান দেশ নাইজেরিয়া ভিসা জটিলতার কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। সে কারণে তাদের সঙ্গে ম্যাচটি বাতিল করা হয়েছে। এমন পরিস্থিতিতে কোস্টারিকার সঙ্গে আগামী ২৬ মার্চ প্রীতি ম্যাচে খেলবে আর্জেন্টিনা। ম্যাচটির ভেন্যু লস অ্যাঞ্জেলেসের কলিসিয়াম স্টেডিয়াম।

কোস্টারিকার বিপক্ষে মাঠে নামার আগে ২২ মার্চ স্কালোনির শিষ্যরা এল সালভাদরের বিপক্ষে মাঠে নামবে। এখনও সেই ম্যাচের সময়সূচি ঘোষণা করেনি এএফএ।

আসন্ন দুটি প্রীতি ম্যাচ ছাড়াও কোপা আমেরিকা টুর্নামেন্টের আগে আরও দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে মেসিদের। আগামী ৯ জুন ইকুয়েডরের বিপক্ষে এবং ১৪ জুন গুয়াতেমালার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নামবে বর্তমান বিশ্ব এবং কোপা চ্যাম্পিয়নরা।

;

হাথুরুসিংহের বিষয়ে জরুরি মিটিং ডাকল বিসিবি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে বাংলাদেশ জাতীয় দলের কোচের করা মন্তব্যটি বেশ আক্রমণাত্মক ভাবেই নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনও এই বিষয়ে প্রতিক্রিয়া দেখিয়েছেন। তাই পুরো বিষয়টির সঠিক সমাধানের জন্য মিটিং ডাকল বোর্ড।

আজ (বুধবার) বিকেল ৫টায় মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে মিটিংটি অনুষ্ঠিত হবে। সব পরিচালকদের এই বার্তাও ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইএসপিএন ক্রিকইনফোতে দেওয়া এক সাক্ষাৎকারে বিপিএল বিষয়ে কথা বলেছেন হাথুরুসিংহে। সেখানে লাগামহীন ভাবে দেশের সবচেয়ে বড় এই ঘরোয়া টুর্নামেন্ট নিয়ে যথেষ্ঠ আপত্তিকর মন্তব্য করে বসেছেন টাইগার কোচ। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন যে বিপিএল নাকি তার কাছে সার্কাসের মতো মনে হয়। বিপিএল চলাকালীন নাকি তিনি টিভি বন্ধ করে দেন।

বিসিবির এক পরিচালক জানান, হাথুরুসিংহের কিছু কথা গণমাধ্যমে কিছুটা বিকৃত বা মিসকোট হয়ে প্রকাশিত হয়েছে। তবে সে বিপিএল দেখে টিভি বন্ধ করে দেয়, এরকম অসম্মানজনক কিছু বলতে পারে না। মিটিংয়ে এই বিষয়ে সিদ্ধান্ত হবে।

বিসিবির এরকম উচ্চপদে থেকে, বিসিবির অধীনে থেকে বেতন পেয়ে হাথুরুসিংহে এরকম কথা বা মন্তব্য করতেন পারেন কিনা এই বিষয়ে ক্রীড়াঙ্গনে ওঠে নানা প্রশ্নের ঝড়।

পাপন এই বিষয়ে বলেছেন, ‘প্রথমে দেখতে হবে সে আচরণবিধি ভঙ্গ করেছে কি না। আমাদের যে নিয়ম আছে, সেই নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেব। দ্বিতীয় কথা, সে কোনও জায়গায় এমন কিছু বলেছে কি না যেটা বাংলাদেশের ক্রিকেটের জন্য, সেটা হোক ঘরোয়া ক্রিকেট, হোক খেলোয়াড়, হোক বিপিএল, হোক আন্তর্জাতিক ক্রিকেট,  সেটি নেতিবাচক কোনো বার্তা বহন করে। তাহলে অবশ্যই তাকে জিজ্ঞেস করা হবে। অবশ্যই শোকজ করা হবে।‘

;