বাফুফের সঙ্গে নতুন চুক্তি কাবরেরার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিসেম্বরের পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ডাগআউটে হাভিয়ের কাবরেরাকে দেখা যাবে কিনা তা নিয়ে সন্দিহান ছিলেন দেশের ফুটবলপ্রেমীরা। সাম্প্রতিক সময়ের ফুটবলে বাংলাদেশের নবজাগরণের অন্যতম কারিগর কাবরেরাকে রেখে বার্তাই ছিল সব মহল থেকে। এবার সেটা নিশ্চিত করল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বুধবার (৬ ডিসেম্বর) জাতীয় টিমস কমিটির সভাপতি এবং বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নতুন চুক্তির ফলে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত জামাল ভূঁইয়াদের দায়িত্বে থাকবেন কাবরেরা। জানা গেছে, নতুন চুক্তির জন্য আগের চেয়ে দ্বিগুণ অর্থ দাবি করেছিলেন জাতীয় দলের এই স্প্যানিশ হেড কোচ। তবে তার দাবি পূরণ না হলেও নতুন চুক্তিতে আগের চেয়ে তার বেতন বেশ বৃদ্ধি পেয়েছে বলেই জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চুক্তি সম্পাদন করে ছুটিতে স্পেনে যাবেন কাবরেরা। নতুন বছরে আবার বাংলাদেশে ফিরবেন তিনি।

বছর দুয়েক আগে জাতীয় দলের দায়িত্ব নেন কাবরেরা। প্রথম বছর খুব একটা আশাব্যঞ্জক না হলেও দ্বিতীয় বছরে আশার কিরণ দেখা গেছে। তার অধীনে বাংলাদেশের খেলার ধরন যেমন প্রাণবন্ত হয়েছে, তেমনি তরুণ খেলোয়াড়দের ধারাবাহিক পারফরম্যান্স ফুটবলে নতুন দিনের স্বপ্ন দেখাচ্ছে সমর্থকদের।

কাবরেরার অধীনে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলে পাঁচ ম্যাচে জয়ের হাসি হেসেছে বাংলাদেশ। হেরেছে ও ড্র করেছেন সমান চারটি করে ম্যাচে। ২০০৯ সালের পর প্রথমবার তার অধীনেই  সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলেছেন। বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে লেবাননের মতো শক্তিশালী দলের বিপক্ষে ড্র-ই বা কম কীসে!

   

চেলসি মালিকদের ধৈর্য ধরতে বলেন পচেত্তিনো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২১-২২ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের তালিকায় তিনে থেকে মৌসুম শেষ করেছিল চেলসি। তবে গত মৌসুমসহ চলতি মৌসুমে যেন পুরোদস্তুর ছন্নছাড়া লন্ডনের এই ক্লাবটি। গত মৌসুম শেষে লিগ টেবিলে চেলসির অবস্থান ছিল ১২তম এবারও অনেকটা একই পথেই হাটছে তারা। মৌসুমে এই পর্যায়ে ১১তম অবস্থানে মরিসিও পচেত্তিনোর দল।

এদিকে লিগে চলমান ব্যর্থতা ছাড়াও লিগ কাপেও শিরোপা হাতছাড়া করে চেলসি। কারাবাও কাপ না পরিচিত টুর্নামেন্টটির ফাইনালে গত রোববার লিভারপুলের কাছে ১-০ গোলে হারে তারা। এতে কোচ পচেত্তিনোর ওপর চাপটা যে অনেকটাই বেড়েছে তা সহসাই বলায় যায়। কেননা সবশেষ অবস্থার বিচারে কোচ ভালো পারফর্ম না করলেই তাকে দ্রুত ছাঁটাইয়ের নজিরে যেন সবার ওপরে লন্ডনের এই ক্লাবটি। 

গত ২ বছরে মোট চারটি কোচ পাল্টেছে চেলসি। গত বছরের মে মাসের শেষের দিকে দুই মাস দায়িত্ব পালনের পর ছাঁটাই হন ক্লাবের ঘরের ছেলে ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। এরপরে ১ জুলাই দায়িত্বে আসেন আর্জেন্টাইন কোচ পচেত্তিনো। তবে কি চলমান ব্যর্থতার জের ধরে আবারও কোচ বদলের পথে হাঁটছে চেলসি? এমন কিছু তৈরি হওয়ার আগেই যেন নড়েচড়ে বসলেন পচেত্তিনো। জানালেন, ক্লাব সফলতা ফিরিয়ে আনতে প্রয়োজন সময়। এবং তার জন্য মালিকদের ধৈর্য ধরতেও বললেন তিনি।  

এসব নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পচেত্তিনো বলেন, ‘গত আট মাসে ক্লাব কর্মীদের সঙ্গে ভালো একটি বন্ধন তৈরি হয়েছে। যখন খেলোয়াড়রা আমরা যেভাবে কাজ করছি তাতে বিশ্বাস রাখে, তখন কিছুটা সময় লাগেই।’

মালিকদের ধৈর্য ধরা প্রসঙ্গে তিনি আরও বলেন, ’ম্যাচ জেতার জন্য আমাদের সময় এবং ধৈর্য দুটিই প্রয়োজন। এবং সেটি চালিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি করে সুযোগ দেওয়ার জন্য প্রয়োজন মালিকদের  ধৈর্য।’

যদিও মালিকপক্ষ থেকে সেই সুযোগ পাওয়ার সম্ভাবনা অনুভব করছেন বলেও জানান পচেত্তিনো। এবং এবারের সিদ্ধান্ত ক্লাব তাড়াহুড়ো করবে না বলেও আশ্বাস রাখছেন তিনি। 

এফএ কাপের পঞ্চম রাউন্ডের ম্যাচে দ্বিতীয়সারির ক্লাব লিডস ইউনাইটেডের বিপক্ষে আজ (বুধবার) মাঠে নামবে চেলসি।

;

আবারও বাতিল হলো আর্জেন্টিনার ম্যাচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার প্রীতি ম্যাচ খেলা নিয়ে একের পর এক জটিলতা যেন পিছুই ছাড়ছে না। প্রথমে লিওনেল মেসির কারণে চীনে দুইটি প্রীতি ম্যাচ বাতিল করা হয়। এরপর সূচি, ভেন্যু ও প্রতিপক্ষ সবই পরিবর্তিত হয়ে যায়। এবার নতুন আরেক ঝামেলার সম্মুখীন হলো আর্জেন্টিনার ম্যাচ।

যুক্তরাষ্ট্রের মাটিতে নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ হওয়ার কথা ছিল লিওনেল মেসির দলের। কিন্তু যুক্তরাষ্ট্রের ভিসা পেতে ঝামেলার মুখে পড়তে হয়েছে নাইজেরিয়া জাতীয় দলকে। তাই তাদের পরিবর্তে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে লিওনেল স্কালোনির দল।

আনুষ্ঠানিক এক বিবৃতি দিয়ে বিষয়টি গতকাল (মঙ্গলবার) নিশ্চিত করে জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, আফ্রিকান দেশ নাইজেরিয়া ভিসা জটিলতার কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। সে কারণে তাদের সঙ্গে ম্যাচটি বাতিল করা হয়েছে। এমন পরিস্থিতিতে কোস্টারিকার সঙ্গে আগামী ২৬ মার্চ প্রীতি ম্যাচে খেলবে আর্জেন্টিনা। ম্যাচটির ভেন্যু লস অ্যাঞ্জেলেসের কলিসিয়াম স্টেডিয়াম।

কোস্টারিকার বিপক্ষে মাঠে নামার আগে ২২ মার্চ স্কালোনির শিষ্যরা এল সালভাদরের বিপক্ষে মাঠে নামবে। এখনও সেই ম্যাচের সময়সূচি ঘোষণা করেনি এএফএ।

আসন্ন দুটি প্রীতি ম্যাচ ছাড়াও কোপা আমেরিকা টুর্নামেন্টের আগে আরও দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে মেসিদের। আগামী ৯ জুন ইকুয়েডরের বিপক্ষে এবং ১৪ জুন গুয়াতেমালার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নামবে বর্তমান বিশ্ব এবং কোপা চ্যাম্পিয়নরা।

;

হাথুরুসিংহের বিষয়ে জরুরি মিটিং ডাকল বিসিবি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে বাংলাদেশ জাতীয় দলের কোচের করা মন্তব্যটি বেশ আক্রমণাত্মক ভাবেই নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনও এই বিষয়ে প্রতিক্রিয়া দেখিয়েছেন। তাই পুরো বিষয়টির সঠিক সমাধানের জন্য মিটিং ডাকল বোর্ড।

আজ (বুধবার) বিকেল ৫টায় মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে মিটিংটি অনুষ্ঠিত হবে। সব পরিচালকদের এই বার্তাও ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইএসপিএন ক্রিকইনফোতে দেওয়া এক সাক্ষাৎকারে বিপিএল বিষয়ে কথা বলেছেন হাথুরুসিংহে। সেখানে লাগামহীন ভাবে দেশের সবচেয়ে বড় এই ঘরোয়া টুর্নামেন্ট নিয়ে যথেষ্ঠ আপত্তিকর মন্তব্য করে বসেছেন টাইগার কোচ। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন যে বিপিএল নাকি তার কাছে সার্কাসের মতো মনে হয়। বিপিএল চলাকালীন নাকি তিনি টিভি বন্ধ করে দেন।

বিসিবির এক পরিচালক জানান, হাথুরুসিংহের কিছু কথা গণমাধ্যমে কিছুটা বিকৃত বা মিসকোট হয়ে প্রকাশিত হয়েছে। তবে সে বিপিএল দেখে টিভি বন্ধ করে দেয়, এরকম অসম্মানজনক কিছু বলতে পারে না। মিটিংয়ে এই বিষয়ে সিদ্ধান্ত হবে।

বিসিবির এরকম উচ্চপদে থেকে, বিসিবির অধীনে থেকে বেতন পেয়ে হাথুরুসিংহে এরকম কথা বা মন্তব্য করতেন পারেন কিনা এই বিষয়ে ক্রীড়াঙ্গনে ওঠে নানা প্রশ্নের ঝড়।

পাপন এই বিষয়ে বলেছেন, ‘প্রথমে দেখতে হবে সে আচরণবিধি ভঙ্গ করেছে কি না। আমাদের যে নিয়ম আছে, সেই নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেব। দ্বিতীয় কথা, সে কোনও জায়গায় এমন কিছু বলেছে কি না যেটা বাংলাদেশের ক্রিকেটের জন্য, সেটা হোক ঘরোয়া ক্রিকেট, হোক খেলোয়াড়, হোক বিপিএল, হোক আন্তর্জাতিক ক্রিকেট,  সেটি নেতিবাচক কোনো বার্তা বহন করে। তাহলে অবশ্যই তাকে জিজ্ঞেস করা হবে। অবশ্যই শোকজ করা হবে।‘

;

‘ব্যক্তিগত কোনো ইস্যু’ ম্যাচে প্রভাব ফেলবে না



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে আজ (বুধবার) সন্ধ্যা ৬.৩০ টায় মিরপুরের মাঠে মুখোমুখি হচ্ছে রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল। ম্যাচটিকে দর্শকরা রংপুর-বরিশালের চেয়েও সাকিব-তামিম লড়াই হিসেবে বড় করে দেখছেন। তবে এরকম গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দলীয় খেলা ব্যতীত কোনরূপ ব্যক্তিগত দ্বন্দ্ব বা বিষয় নিয়ে ভাবতে চায় না রংপুর ফ্র্যাঞ্চাইজি।

ম্যাচ পুর্ববর্তী সংবাদ সম্মেলনে রংপুরের প্রধান কোচ সোহেল ইসলাম জানিয়েছেন, ‘ব্যক্তিগত ইস্যু নিয়ে আমার আসলে বলার কিছু নেই। আমি আমার দল নিয়ে চিন্তা করি। প্রতিপক্ষ দলে যারা আছে তারাও দলের পার্ট। দলের পারফরম্যান্স ও প্লেয়ার– এগুলো নিয়েই মূলত চিন্তা করি। ব্যক্তিগত ইস্যু নিয়ে চিন্তা করার কোনো অপশন এখানে নেই।’

ফাইনালে জায়গা করে নিতে কেমন চাপ নিতে হচ্ছে এই প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনি জানান, 'যেহেতু প্লে-অফের ম্যাচ চলছে সেহেতু চাপ থাকবেই, এটা ওভারকাম করেই খেলতে হবে। গতকালের (সোমবারের) ম্যাচে ভালো স্কোর ছিল আমাদের। বোলিংয়ে কিছু জায়গায় আমরা যেভাবে পরিকল্পনা করেছিলাম, সেভাবে করতে পারি নাই। সে ম্যাচ নিয়ে আমরা আর চিন্তা করছি না, সামনে যা আছে এটা নিয়েই চিন্তা করছি।’

এর আগে প্রথম কোয়ালিফাইয়ারের মুখোমুখি হয়েছিল আসরের দুই হট ফেভারিট দল রংপুর ও কুমিল্লা। যেখানে সাকিবদের হারিয়ে লিটন দাসের কুমিল্লা ফাইনালে উঠে গিয়েছে। অপরদিকে এলিমিনেটর ম্যাচে চট্টগ্রামকে হারিয়ে এসেছে তামিমের বরিশাল। আজ যে দল জিতবে তারাই বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লার বিপক্ষে মার্চের ১ তারিখ এবারের আসরের ফাইনাল ম্যাচে মাঠে নামবে।

;