বাফুফের সঙ্গে নতুন চুক্তি কাবরেরার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিসেম্বরের পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ডাগআউটে হাভিয়ের কাবরেরাকে দেখা যাবে কিনা তা নিয়ে সন্দিহান ছিলেন দেশের ফুটবলপ্রেমীরা। সাম্প্রতিক সময়ের ফুটবলে বাংলাদেশের নবজাগরণের অন্যতম কারিগর কাবরেরাকে রেখে বার্তাই ছিল সব মহল থেকে। এবার সেটা নিশ্চিত করল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বুধবার (৬ ডিসেম্বর) জাতীয় টিমস কমিটির সভাপতি এবং বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নতুন চুক্তির ফলে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত জামাল ভূঁইয়াদের দায়িত্বে থাকবেন কাবরেরা। জানা গেছে, নতুন চুক্তির জন্য আগের চেয়ে দ্বিগুণ অর্থ দাবি করেছিলেন জাতীয় দলের এই স্প্যানিশ হেড কোচ। তবে তার দাবি পূরণ না হলেও নতুন চুক্তিতে আগের চেয়ে তার বেতন বেশ বৃদ্ধি পেয়েছে বলেই জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চুক্তি সম্পাদন করে ছুটিতে স্পেনে যাবেন কাবরেরা। নতুন বছরে আবার বাংলাদেশে ফিরবেন তিনি।

বছর দুয়েক আগে জাতীয় দলের দায়িত্ব নেন কাবরেরা। প্রথম বছর খুব একটা আশাব্যঞ্জক না হলেও দ্বিতীয় বছরে আশার কিরণ দেখা গেছে। তার অধীনে বাংলাদেশের খেলার ধরন যেমন প্রাণবন্ত হয়েছে, তেমনি তরুণ খেলোয়াড়দের ধারাবাহিক পারফরম্যান্স ফুটবলে নতুন দিনের স্বপ্ন দেখাচ্ছে সমর্থকদের।

কাবরেরার অধীনে এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলে পাঁচ ম্যাচে জয়ের হাসি হেসেছে বাংলাদেশ। হেরেছে ও ড্র করেছেন সমান চারটি করে ম্যাচে। ২০০৯ সালের পর প্রথমবার তার অধীনেই  সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলেছেন। বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে লেবাননের মতো শক্তিশালী দলের বিপক্ষে ড্র-ই বা কম কীসে!

প্যারিস অলিম্পিকে প্রথম স্বর্ণপদক চীনের দখলে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্যারিস অলিম্পিকের আনুষ্ঠানিক শুরু হয়েছে গতকাল (শুক্রবার)। যদিও বুধবার থেকেই ফুটবল, রাগবি ও টেনিসের মতো ইভেন্টগুলো শুরু হয়ে গিয়েছিল। অলিম্পিকের এবারের আসরের প্রথম স্বর্ণপদক গেল চীনের দখলে।

শুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেল মিশ্রে দলগত সোনা জিতল চীন।

এদিকে শুটিংয়ের এই ইভেন্টে রপা জিতেছে দক্ষিণ কোরিয়া। ফাইনালে তাদের দলের জিহিউম কিউই ও হাজুন পার্কের জুটিকে হারিয়ে দেন চীনের লিহাও সেং ও ইয়ুটিং হুয়াং। ১৬-১২ পয়েন্ট জিতেছে চীন।

এছাড়া জার্মানির ম্যাক্সিমিলিয়ান উলব্রিখ ও আনা ইয়ানসেন জুটিকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে কাজাখস্তানের সাতপায়েভ ইসলাম ও লে আলেক্সান্দ্রা জুটি।

;

অলিম্পিকে বড় ভুল: দক্ষিণ কোরিয়া পরিচয় হলো উত্তর কোরিয়ার নামে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের বড় থেকে বড় নেতা অনেক সময় বিভিন্ন দেশের নামের মাঝে তালগোল পাকিয়ে ফেলেন। একবার ডোনাল্ড ট্রাম্প জনসম্মুখে কম্বোডিয়া বলতে গিয়ে আফ্রিকার দেশ কলম্বিয়ার সঙ্গে গুলিয়ে ফেলেছিলেন। রাজনীতির মাঠে এমন প্রায়ই দেখা যায়। তবে খেলার মাঝে এমন নামের ভুল হতে খুব একটা দেখা যায় না। তাও আবার গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত আলিম্বিকের মতো মঞ্চে। 

প্যারিস অলিম্পিকে ঘটে গেল এমনি এক ভুল। গতকাল সিন নদীতে চলছিল মার্চপাস্ট। এমন সময় মাইকের মাধ্যমে উচ্চারিত হচ্ছিল অলিম্পিকে অংশ নেওয়া বিভিন্ন দেশের নাম। কার্যত চলছিল পরিচয় পর্ব। এরই ধারাবাহিকতায় ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়া দল যখন জলযানে করে মার্চপাস্টে আসে, ধারাভাষ্যকার তাদের পরিচয় করিয়ে দেন পুরো ভুলভাবে। প্রথমে ফরাসি ভাষায় দক্ষিণ কোরিয়াকে বলা হয়, ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে।’ পরে ইংরেজিতে বলা হয়, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ এটা উত্তর কোরিয়ার সরকারি নাম। আর দক্ষিণ কোরিয়ার অফিশিয়াল নাম হচ্ছে রিপাবলিক অব কোরিয়া। 

এমন ভুলে দুঃখ প্রকাশ করে বিবৃতি করেছে দক্ষিণ কোরিয়ার ক্রীড়া প্রতিমন্ত্রী। তিনি জানিয়েছেন, ' ২০২৪ প্যারিস অলিম্পিকে উদ্বোধনী অনুষ্ঠানে নাম ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দেওয়া হয় উত্তর কোরিয়া হিসেবে। 

তবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) অবশ্য তাদের এই অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করেছে। নিজেদের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে কোরিয়ান ভাষায় এক পোস্ট করে তারা। যার বাংলা অনুবাদ ঠিক এমন, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’

;

বিশ্বকাপের আগে আমরা ভুলগুলো শোধরানোর চেষ্টা করব: জ্যোতি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর বাংলাদেশে। আগামী অক্টোবরে শুরু হবে বৈশ্বিক শ্রেষ্ঠত্বের লড়াইটি। ঠিক আগেই এখন চলছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই, এশিয়া কাপ। সেখানে শিরোপা পুনরুদ্ধারের মিশনটা সেমি-ফাইনালে এসে শেষ করল জাহানারা-জ্যোতিরা। আসরের প্রথম সেমিতে শুক্রবার ভারতের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ। দলীয় ব্যাটিং ব্যর্থতায় ভারতের সামনে নিগার সুলতানা জ্যোতির দল লক্ষ্যটা দিয়েছিল স্রেফ ৮১ রান। যা অনায়াসেই তুলে নেয় হারমানপ্রীত করের দল। 

ভারতের বিপক্ষে মুর্শিদা-জ্যোতিদের এই ব্যাটিং ব্যর্থতা চলছে দীর্ঘদিন ধরেই। তবে আসছে বিশ্বকাপের আগে এই ব্যাটিং দুর্দশাসহ বাকি ভুলগুলোও শুধরে নিতে যায় জ্যোতিরা। 

ভারতের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে স্রেফ ৮০ রান তুলেছিল বাংলাদেশ। সেই লক্ষ্যে ১১ ওভারেই পৌঁছে যায় ভারত, কোনো উইকেট না হারিয়েই। আসর থেকে এমন হতাশাজনক বিদায়ের পর 

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে জ্যোতি বলেন, ‘তারা (ব্যাটাররা) ভালো ইনিংস খেলতে সক্ষম। তবে ভারতের বিপক্ষে ব্যাপারগুলো ভিন্ন ছিল। আমাদের ব্যাটিংয়ে কাজ করতে হবে। কারণ সেখানেই আমরা হেরে যাচ্ছি। বিশ্বকাপের আগে আমরা আমাদের ভুলগুলো শোধরানোর চেষ্টা করব।’

গতকালের ম্যাচে ব্যাটিং ব্যর্থতার শুরুটা হয়েছিল টপ-অর্ডারেই। এবং সেখানেই মানসিকভাবে পিছিয়ে পড়ে বলে জানান জ্যোতি। ‘আমরা মূলত কি চেয়েছিলাম সেটাই বুঝতে পারিনি। পাওয়ারপ্লেতে অনেক উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। টপ অর্ডাররা যখন রান না করে, দলের পক্ষে তখন রান তোলা কঠিন হয়ে যায়। এটা মানসিক ব্যাপার।’

;

শরিফুল উজ্জ্বল ও সাকিবের নিষ্প্রভ দিনে হারল বাংলা টাইগার্স 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্লোবাল টি-টোয়েন্টি কানাডায় বল হাতে শরিফুল ইসলামের শুরুটা হলো অসাধারণ। এর আগে অন্যান্য ফ্রাঞ্চাইজি লিগে খেললেও কানাডার এই টুর্নামেন্টের এটি ছিল শরিফুলের প্রথম ম্যাচ। সেখানে ইনিংসে প্রথম ওভারেই পড়ল বোলিংয়ে ডাক। নেতৃত্বে আবার তারই স্বদেশী সাকিব আল হাসান। সব মিলিয়ে চাপটা কিনা একটু বেশিই ছিল! প্রথম বলটিই দিয়ে বসলেন ওয়াইড। তবে সেখান থেকে দারুণভাবে ফিরে করলেন মেইডেন ওভার। পরে নিলেন একটি উইকেটও। তবে শরিফুলের এই মিতব্যায়ী দিনে ব্যাটে-বলে দুইয়েই নিষ্প্রভ ছিলেন সাকিব আল হাসান। 

দুই স্বদেশীর ব্যতিক্রম এই পারফর্মের দিন তাদের দলও অবশ্য সুবিধা করতে পারেনি তাদের দল। আসরে নিজেদের প্রথম ম্যাচে মন্ট্রিয়েল টাইগার্সের কাছে ৩৩ রানে হারে বাংলা টাইগার্স মিসিসাগার। 

গতকাল ব্রাম্পটনে আসরের দ্বিতীয় ম্যাচে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলা টাইগার্সের অধিনায়ক সাকিব আল হাসান। সেখানে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট ১৮৯ রান তোলে মন্ট্রিয়েল। 

চ্যালেঞ্জিং সেই লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনার রহমানউল্লাহ গুরবাজ একপ্রান্ত আগলে এগোতে থাকলেও আরেক প্রান্তে ব্যাটাররা ছিল যাওয়া-আসার মধ্যেই। তিনে নেমে সাকিব ফেরেন কেবল ৩ রান করে। পরে দলীয় সর্বোচ্চ ৩৯ বলে ৬৪ রান করে গুরবাজ ফেরার পর আরও কেউ দাঁড়াতেই পারেননি। জয়ের জন্য তখন ৫৫ বলে ৯৩ রান প্রয়োজন ছিল সাকিবদের, উইকেট হাতে ছিল ৭টি। তবে ইফতিখার আহমেদের ২৪ বলে ২৮ রান বাদে বাকি সবাই ফিরেছেন এক অঙ্কের ঘরেই। এতেই ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রান তোলে বাংলা টাইগার্স। 

এদিকে এর আগে ব্যাট করতে নেমে অ্যাশটন অ্যাগার ও দিলপ্রীত বাজওয়ার সমান ৪১ ও টিম সেইফার্টের দলীয় সর্বোচ্চ ৪৩ রানের চড়ে ১৮৯ রানের ভালো সংগ্রহ পায় মন্ট্রিয়েল। এদিকে ২২ বলে ৪০ রানের এক দারুণ ক্যামিও খেলেন বেন মানেনতি। এতে কেউ ফিফটির দেখা না পেলেও ৪০-ঊর্ধ্বে রান করেছেন চার ব্যাটার। 

সেখানে বল হাতে বাংলা টাইগার্সের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ডেভিড ভিসা। ৪ ওভারে স্রেফ ১৬ রান দিয়ে শরিফুল নেন ১ উইকেট। তবে চার ওভারে ৩০ রান দিয়ে সাকিব ছিলেন উইকেটশূন্য।  

;