মিরপুর টেস্টের প্রথম দিনে শেষ হাসি হেসেছে বাংলাদেশই



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিরপুরের এই টেস্ট শুরুর আগেই সবাই ধরে নিয়েছিলেন, এই ম্যাচ হবে একটি স্পিন স্বর্গে। হলোও তাই। এদিন প্রত্যেকটি উইকেটই নিয়েছেন স্পিনাররা। প্রথম ইনিংস শেষে বাংলাদেশ ১৭২ রানে অলআউট হয়। তবে এ দিন শেষে, কিউইদের ইনিংসের ৫ উইকেট হারিয়ে ম্যাচে ফিরেছে বাংলাদেশ। প্রথম দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৫৫ রান।

নিজেদের ইনিংসের শুরু থেকেই বাংলাদেশ স্পিনারদের বিপক্ষে অসহায় ছিল কিউই ব্যাটাররা। দলীয় ২০ থেকে ২২ রানের মধ্যেই আউট হন দুই কিউই ওপেনার টম ল্যাথাম এবং ডেভন কনওয়ে। মাত্র ১ রান করে মেহেদী হাসান মিরাজের বলে আউট হন অফফর্মে থাকা ব্যাটার হেনরি নিকোলস। এরপর ম্যাচের দ্বাদশ ওভারে জোড়া আঘাত হানেন মিরাজ, ফেরান আগের ম্যাচের সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসন এবং কিউই উইকেটকিপার ব্যাটার টম ব্লান্ডেলকে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ এবং ২ উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

এর আগে, টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে শুরু থেকে সাবধানী অবস্থানে থেকে পেসারদের খেলতে থাকেন দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। তবে বিপত্তি আসে স্পিনার এলেই। অষ্টম ওভারে একাদশে ফেরা মিচেল সান্টনারকে বলে থামান কিউই অধিনায়ক টিম সাউদি। সেখানে নিজের দ্বিতীয় ওভারেই দলকে ব্রেক থ্রু এনে দেন সান্টনার।

ব্যাটিং ব্যর্থতার আরেকটি দিনে উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জাকির (৮)। পরের ওভারের ফিরলেন আরেক ওপেনার জয়ও (১৪)। অ্যাজাজ প্যাটেলের বলে উইকেটে পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথে হাঁটেন এই ডানহাতি ব্যাটার।

এরপর মুমিনুল হককে নিয়ে চাপ সামলে এগোনোর আশা দেখান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে সেখানে আবারও বাঁধা দেন সান্টনার-অ্যাজাজ। দলীয় ৪১ রানের মাথায় মুমিনুল (৫) ফেরার পরের ওভারে লেগ বিফোরের ফাঁদে ফেরেন শান্ত (৯)।

 শুরুর সেই চাপ বেশ ভালোভাবেই সামলে নিয়েছিলেন মুশফিকুর রহিম ও শাহাদত হোসেন দিপু। তবে ৪১তম ওভারে দেশের ক্রিকেট সাক্ষী হলো অদ্ভুত এক ঘটনার। প্রথম বাংলাদেশি এবং ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটার হিসেবে  ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক। এর আগে ব্যক্তিগত খাতায় যোগ করেন ৩৫ রান।

 বাকি ব্যাটাররাও ছিলেন যাওয়া আসার মধ্যেই। দ্বিতীয় সেশনে ১৪৯ রানে পৌঁছানোর পর তৃতীয় সেশনে ২৩ রান যোগ করে থামে বাংলাদেশের প্রথম ইনিংস।সান্টনার ও ফিলিপস নেন তিনটি করে উইকেট। সান্টনার নেন দুটি উইকেট।

   

আবারও বাতিল হলো আর্জেন্টিনার ম্যাচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার প্রীতি ম্যাচ খেলা নিয়ে একের পর এক জটিলতা যেন পিছুই ছাড়ছে না। প্রথমে লিওনেল মেসির কারণে চীনে দুইটি প্রীতি ম্যাচ বাতিল করা হয়। এরপর সূচি, ভেন্যু ও প্রতিপক্ষ সবই পরিবর্তিত হয়ে যায়। এবার নতুন আরেক ঝামেলার সম্মুখীন হলো আর্জেন্টিনার ম্যাচ।

যুক্তরাষ্ট্রের মাটিতে নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ হওয়ার কথা ছিল লিওনেল মেসির দলের। কিন্তু যুক্তরাষ্ট্রের ভিসা পেতে ঝামেলার মুখে পড়তে হয়েছে নাইজেরিয়া জাতীয় দলকে। তাই তাদের পরিবর্তে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে লিওনেল স্কালোনির দল।

আনুষ্ঠানিক এক বিবৃতি দিয়ে বিষয়টি গতকাল (মঙ্গলবার) নিশ্চিত করে জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, আফ্রিকান দেশ নাইজেরিয়া ভিসা জটিলতার কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। সে কারণে তাদের সঙ্গে ম্যাচটি বাতিল করা হয়েছে। এমন পরিস্থিতিতে কোস্টারিকার সঙ্গে আগামী ২৬ মার্চ প্রীতি ম্যাচে খেলবে আর্জেন্টিনা। ম্যাচটির ভেন্যু লস অ্যাঞ্জেলেসের কলিসিয়াম স্টেডিয়াম।

কোস্টারিকার বিপক্ষে মাঠে নামার আগে ২২ মার্চ স্কালোনির শিষ্যরা এল সালভাদরের বিপক্ষে মাঠে নামবে। এখনও সেই ম্যাচের সময়সূচি ঘোষণা করেনি এএফএ।

আসন্ন দুটি প্রীতি ম্যাচ ছাড়াও কোপা আমেরিকা টুর্নামেন্টের আগে আরও দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে মেসিদের। আগামী ৯ জুন ইকুয়েডরের বিপক্ষে এবং ১৪ জুন গুয়াতেমালার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নামবে বর্তমান বিশ্ব এবং কোপা চ্যাম্পিয়নরা।

;

হাথুরুসিংহের বিষয়ে জরুরি মিটিং ডাকল বিসিবি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে বাংলাদেশ জাতীয় দলের কোচের করা মন্তব্যটি বেশ আক্রমণাত্মক ভাবেই নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনও এই বিষয়ে প্রতিক্রিয়া দেখিয়েছেন। তাই পুরো বিষয়টির সঠিক সমাধানের জন্য মিটিং ডাকল বোর্ড।

আজ (বুধবার) বিকেল ৫টায় মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে মিটিংটি অনুষ্ঠিত হবে। সব পরিচালকদের এই বার্তাও ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইএসপিএন ক্রিকইনফোতে দেওয়া এক সাক্ষাৎকারে বিপিএল বিষয়ে কথা বলেছেন হাথুরুসিংহে। সেখানে লাগামহীন ভাবে দেশের সবচেয়ে বড় এই ঘরোয়া টুর্নামেন্ট নিয়ে যথেষ্ঠ আপত্তিকর মন্তব্য করে বসেছেন টাইগার কোচ। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন যে বিপিএল নাকি তার কাছে সার্কাসের মতো মনে হয়। বিপিএল চলাকালীন নাকি তিনি টিভি বন্ধ করে দেন।

বিসিবির এক পরিচালক জানান, হাথুরুসিংহের কিছু কথা গণমাধ্যমে কিছুটা বিকৃত বা মিসকোট হয়ে প্রকাশিত হয়েছে। তবে সে বিপিএল দেখে টিভি বন্ধ করে দেয়, এরকম অসম্মানজনক কিছু বলতে পারে না। মিটিংয়ে এই বিষয়ে সিদ্ধান্ত হবে।

বিসিবির এরকম উচ্চপদে থেকে, বিসিবির অধীনে থেকে বেতন পেয়ে হাথুরুসিংহে এরকম কথা বা মন্তব্য করতেন পারেন কিনা এই বিষয়ে ক্রীড়াঙ্গনে ওঠে নানা প্রশ্নের ঝড়।

পাপন এই বিষয়ে বলেছেন, ‘প্রথমে দেখতে হবে সে আচরণবিধি ভঙ্গ করেছে কি না। আমাদের যে নিয়ম আছে, সেই নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেব। দ্বিতীয় কথা, সে কোনও জায়গায় এমন কিছু বলেছে কি না যেটা বাংলাদেশের ক্রিকেটের জন্য, সেটা হোক ঘরোয়া ক্রিকেট, হোক খেলোয়াড়, হোক বিপিএল, হোক আন্তর্জাতিক ক্রিকেট,  সেটি নেতিবাচক কোনো বার্তা বহন করে। তাহলে অবশ্যই তাকে জিজ্ঞেস করা হবে। অবশ্যই শোকজ করা হবে।‘

;

‘ব্যক্তিগত কোনো ইস্যু’ ম্যাচে প্রভাব ফেলবে না



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে আজ (বুধবার) সন্ধ্যা ৬.৩০ টায় মিরপুরের মাঠে মুখোমুখি হচ্ছে রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল। ম্যাচটিকে দর্শকরা রংপুর-বরিশালের চেয়েও সাকিব-তামিম লড়াই হিসেবে বড় করে দেখছেন। তবে এরকম গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দলীয় খেলা ব্যতীত কোনরূপ ব্যক্তিগত দ্বন্দ্ব বা বিষয় নিয়ে ভাবতে চায় না রংপুর ফ্র্যাঞ্চাইজি।

ম্যাচ পুর্ববর্তী সংবাদ সম্মেলনে রংপুরের প্রধান কোচ সোহেল ইসলাম জানিয়েছেন, ‘ব্যক্তিগত ইস্যু নিয়ে আমার আসলে বলার কিছু নেই। আমি আমার দল নিয়ে চিন্তা করি। প্রতিপক্ষ দলে যারা আছে তারাও দলের পার্ট। দলের পারফরম্যান্স ও প্লেয়ার– এগুলো নিয়েই মূলত চিন্তা করি। ব্যক্তিগত ইস্যু নিয়ে চিন্তা করার কোনো অপশন এখানে নেই।’

ফাইনালে জায়গা করে নিতে কেমন চাপ নিতে হচ্ছে এই প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনি জানান, 'যেহেতু প্লে-অফের ম্যাচ চলছে সেহেতু চাপ থাকবেই, এটা ওভারকাম করেই খেলতে হবে। গতকালের (সোমবারের) ম্যাচে ভালো স্কোর ছিল আমাদের। বোলিংয়ে কিছু জায়গায় আমরা যেভাবে পরিকল্পনা করেছিলাম, সেভাবে করতে পারি নাই। সে ম্যাচ নিয়ে আমরা আর চিন্তা করছি না, সামনে যা আছে এটা নিয়েই চিন্তা করছি।’

এর আগে প্রথম কোয়ালিফাইয়ারের মুখোমুখি হয়েছিল আসরের দুই হট ফেভারিট দল রংপুর ও কুমিল্লা। যেখানে সাকিবদের হারিয়ে লিটন দাসের কুমিল্লা ফাইনালে উঠে গিয়েছে। অপরদিকে এলিমিনেটর ম্যাচে চট্টগ্রামকে হারিয়ে এসেছে তামিমের বরিশাল। আজ যে দল জিতবে তারাই বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লার বিপক্ষে মার্চের ১ তারিখ এবারের আসরের ফাইনাল ম্যাচে মাঠে নামবে।

;

বিপিএলের কোয়ালিফাইয়ার ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিপিএল: ২য় কোয়ালিফায়ার

রংপুর-বরিশাল
সন্ধ্যা ৬-৩০ মি., টি স্পোর্টস ও গাজী টিভি

পিএসএল

করাচি-ইসলামাবাদ
রাত ৮টা, পিটিভি স্পোর্টস

মেয়েদের আইপিএল

মুম্বাই-উত্তর প্রদেশ
রাত ৮টা, স্পোর্টস ১৮-১

উয়েফা ইয়ুথ লিগ

বায়ার্ন-ফেইনুর্ড
রাত ৯টা, সনি স্পোর্টস ২

রিয়াল মাদ্রিদ-লাইপজিগ
রাত ১১টা, সনি স্পোর্টস ২

এফএ কাপ

নটিংহাম-ম্যানচেস্টার ইউনাইটেড
রাত ১-৪৫ মি., সনি স্পোর্টস ১

উলভারহ্যাম্পটন-ব্রাইটন
রাত ১-৪৫ মি., সনি স্পোর্টস ৩

লিভারপুল-সাউদাম্পটন
রাত ২টা, সনি স্পোর্টস ২

ওয়েলিংটন টেস্ট-১ম দিন

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া
আগামীকাল ভোর ৪টা, টফি লাইভ

;