ক্রিকেটারকে চড় মেরেছেন কিনা প্রশ্নে রেগে আগুন হাথুরু



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহ

হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহ

  • Font increase
  • Font Decrease

গত কিছুদিন ধরেই সরগরম বাংলাদেশের ক্রিকেট অঙ্গন! কয়েকটি গণমাধ্যমে বলা হচ্ছে বিশ্বকাপ চলাকালীন একজন ক্রিকেটারকে শারীরিক হেনস্থার করেছেন হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহ। আর সেই ক্রিকেটারের নাকি নাসুম আহমেদ! যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেউ এনিয়ে মুখ খোলেননি। কিন্তু এবার এনিয়ে প্রশ্নের মুখে পড়লেন খোদ হাথুরু।

যদিও বাংলাদেশের হেড কোচ এমন অভিযোগ উড়িয়ে দিলেন। তার দাবি, তাকে নিয়ে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। এ ধরনের কাজ তার মতো মানুষ নন তিনি।

মঙ্গলবার মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে যাওয়ার সময় হঠাৎ ক্ষেপে যান বাংলাদেশের হেড কোচ হাথুরুসিংহে। সংবাদ সম্মেলন শেষ করে বেরিয়ে যখন যাবেন তখনই এক সংবাদকর্মী তাকে প্রশ্ন করে, নাসুম আহমেদকে চড় মারার যে খবর চাউর হয়েছে সংবাদমাধ্যমে, তাতে আদৌ সত্যতা আছে কিনা।

প্রশ্নটি শুনে প্রথমে বাংলাদেশের গণমাধ্যমের মান নিয়ে প্রশ্ন তোলেন হাথুরুসিংহে। এরপরই বলেন, ‘যারা আমাকে একটু হলেও চেনে, তারা জানে যে এ রকম কিছু করার মতো লোক আমি নই।’

নিউজিল্যান্ড সফরের জন্য ঘোষিত ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই ফরম্যাটের দল থেকে নাসুমের বাদ পড়ার বিষয়টি গুজবের পালে হাওয়া দিয়েছে। অনেকেই নাসুমের দল থেকে বাদ পড়ার পেছনে হাথুরুর সঙ্গে এই বাঁহাতি স্পিনারের সম্পর্কে অবনতির বিষয়টিকে সামনে এনেছেন।

অবশ্য এই বিষয়টি নিয়ে এতদিন হাথুরুসিংহে, নাসুম বা বোর্ড কর্তৃপক্ষ কথা বলছেন না। তবে আজ বিষয়টি নিয়ে হাথুরু মুখ খুললেন। মুখ খুলেই, কখনো ‘রাবিশ’ আবার কখনো ‘বুলশিট’ শব্দ বেরিয়ে এসেছে তার মুখ থেকে।

এদিকে বিশ্বকাপ ব্যর্থতা নিয়ে বিসিবির তদন্তে এই বিষয়টিরও গোমর খুলবে বলে জানালেন বিসিবির ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান জালাল ইউনুস, ‘যেহেতু (বিশ্বকাপ ব্যর্থতার) তদন্ত হচ্ছে, তাই এখন কোনো মন্তব্য করতে চাচ্ছি না। কিছু (চড় মারার ঘটনা) ঘটে থাকলে তদন্তে বেরিয়ে আসবে। বিশ্বকাপের সময় কলকাতায় থাকার সময় এটা শুনেছিলাম। ওটা চড় ছিল নাকি ধাক্কা বা অন্য কিছু, তা আমরা স্পষ্ট জানতাম না। তা ছাড়া ওখানে দলের সঙ্গে টিম ডিরেক্টর এবং ম্যানেজারও ছিলেন। কিছু ঘটে থাকলে তাদের জানার কথা।’

   

মার্চে দুই প্রীতি ম্যাচে মেসিদের প্রতিপক্ষ যারা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবশেষে নিশ্চিত হল মার্চের ফিফা উইন্ডোতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচের সূচি এবং প্রতিপক্ষ। এই উইন্ডোতে চীনে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচ খেলার কথা থাকলেও লিওনেল মেসির খেলা নিয়ে অনিশ্চয়তা থাকায় ম্যাচ আয়োজনে অনাগ্রহ দেখায় চীনের আয়োজকরা। অগত্যা অন্য পথ দেখতে হয় আর্জেন্টিনা ফুটবল এ্যাসোসিয়েশনকে (এএফএ)।

আজ (২২ ফেব্রুয়ারি) মার্চে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের বিস্তারিত তথ্য জানিয়েছে এএফএ। আর্জেন্টিনা মার্চের প্রীতি ম্যাচ দুটি খেলবে যুক্তরাষ্ট্রে। সেখানে ২২ মার্চ ফিলাডেলফিয়ার লিংকন ফিনান্সিয়াল ফিল্ড স্টেডিয়ামে এল সালভাদরের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

২৬ মার্চ নাইজেরিয়ার বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচটি অনুষ্ঠিত হবে লস অ্যাঞ্জেলেসের কলিসিও স্টেডিয়ামে।

এর আগে মার্চে নাইজেরিয়া এবং আইভরি কোস্টের বিপক্ষে চীনে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচ হওয়ার কথা থাকলেও দেশটির আয়োজকরা তা বাতিল করে দেয়। ইন্টার মায়ামির হয়ে হংকংয়ে একটি প্রাক-মৌসুম ম্যাচে চোটের কারণে মেসি মাঠে নামতে পারেননি। তখন শুধু এক নজর মেসিকে দেখতে টিকিট কেনা দর্শকরা সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ক্ষোভ জানান।

সে ঘটনার পর মেসি নিজে তার চোটের বিষয়টি জানালেও কাজ হয়নি। চীনের আয়োজকরা হংকংয়ের মতো মেসির উপস্থিতি এবং খেলা নিয়ে সন্দিহান থাকায় প্রীতি ম্যাচ দুটি আয়োজনে অস্বীকৃতি জানায়।

;

মুস্তাফিজদের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে আইপিএল, আংশিক সূচি ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের সূচি প্রকাশে এবার ভিন্নতা এনেছে বিসিসিআই। পূর্ণাঙ্গ সূচি ঘোষণা না করে বরং দুই ভাগে সূচি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। লোকসভা নির্বাচনের এমনটা করার কথা একদিন আগেই জানিয়েছিল আইপিএলের আয়োজক কমিটি। আজ (২২ ফেব্রুয়ারি) আইপিএলের প্রথম ধাপের সূচি ঘোষণা করেছে বিসিসিআই।

প্রথম ধাপের সূচিতে ঘোষিত ম্যাচগুলো ২২ মার্চ শুরু হয়ে চলবে ৭ এপ্রিল পর্যন্ত। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে দুই জায়ান্ট মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এবারের আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে দেখা যাবে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান।

এবারের আইপিএলে অংশ নেওয়া ১০টি দল সবমিলিয়ে ম্যাচ খেলবে মোট ৭৪টি। তবে প্রথম দফায় মাঠে গড়াবে ২১টি ম্যাচ। এরপর দেশের রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে দ্বিতীয় ধাপের সূচি প্রকাশ করবে আয়োজক কমিটি। নিরাপত্তাজনিত উদ্বেগ থাকলে প্রয়োজনে ২০০৯ ও ২০১৪ সালের মতো দেশের বাইরে সরিয়ে নেওয়া হবে আসর।

দ্বিতীয় ধাপের সূচি প্রকাশ করা না হলেও আসরের ফাইনালের সময় চূড়ান্ত হয়ে গেছে। আগামী ২৬ মার্চ পর্দা নামবে বিশ্ব ক্রিকেটের জৌলুসময় এই আসরের। অর্থাৎ ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার মাত্র পাঁচ দিন আগে শেষ হবে আইপিএল।

আইপিএলের প্রথম ধাপের সূচি

ipl

;

রাঁচি টেস্টের একাদশ ঘোষণা ইংল্যান্ডের, ফিরলেন বশির



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজ বাঁচাতে এই টেস্টের ফল পক্ষে আনা অপরিহার্য ইংল্যান্ডের জন্য। জয় যদি নাও পাওয়া যায়, অন্তত ড্র তো চাই-ই। এমন সমীকরণ সামনে রেখে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টেস্টের একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। একাদশে ফিরেছেন স্পিনার শোয়েব বশির, এই সিরিজে প্রথমবারের মতো একাদশে ডাক পেয়েছেন পেসার ওলি রবিনসন।

এই দুইজন জায়গা নেবেন যথাক্রমে স্পিনার রেহান আহমেদ এবং পেসার মার্ক উডের। রাঁচি টেস্টে তাই সমান দুইজন করে পেসার এবং স্পিনার নিয়ে খেলবে ইংল্যান্ড। হাত ঘোরাতে পারেন বেন স্টোকসও। সাম্প্রতিক সময়ে চোটাঘাতে বোলিং থেকে দূরে আছেন ইংলিশ অধিনায়ক। চলতি সিরিজে বল হাতে তুলে নেননি এই পেসার।

ভারতের বিপক্ষে অতীত পারফরম্যান্সের সুবাদে দলে ফিরেছেন রবিনসন। ২০২১ সালে যখন ভারত সফর করেছিল ইংল্যান্ড, সে সময় ৪ ম্যাচে ২১ উইকেট ঝুলিতে পুরেছিলেন রবিনসন। তবে ভারতে এর আগে কখনো টেস্ট খেলা হয়নি তার। এবার সে সুযোগ পেতে যাচ্ছেন এই পেসার।

এদিকে চলতি সিরিজে ভাইজাগে ভারতের বিপক্ষে অভিষেক হয়েছিল বশিরের। তবে রাজকোটে তৃতীয় টেস্টে দলে জায়গা হয়নি তার। এক টেস্ট বিরতিতে দিয়ে আবারও একাদশে ডাক পড়ল ভিসা জটিলতায় সিরিজের প্রথম টেস্ট মিস করা এই স্পিনারের।

রাঁচি টেস্টের ইংল্যান্ড দল

জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস, শোয়েব বশির, টম হার্টলি, জেমস অ্যান্ডারসন, ওলি রবিনসন।

;

প্লে-অফের আগে বরিশালে যোগ দেবেন ‘কিলার’ মিলার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্লে-অফ এখনো নিশ্চিত হয়নি ফরচুন বরিশালের। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে তারা। জিতলে প্লে-অফ নিশ্চিত, হারলেও থাকবে সুযোগ। সেক্ষেত্রে নেট রানরেটের হিসাব মুখ্য হয়ে উঠবে। তবে প্লে-অফ কাগজে-কলমে নিশ্চিত হলেও সে পর্বের জন্য প্রস্তুতি শুরু হয়ে গেছে দলটির। সে পর্বের কথা মাথায় রেখে দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার ডেভিড মিলারকে দলে টেনেছে তারা। আগামী ২৫ ফেব্রুয়ারি তথা প্লে-অফ পর্ব শুরুর দিন দলের সঙ্গে যোগ দেয়ার কথা তার।

বিপিএলে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে ১২ পয়েন্ট ঝুলিতে পুরেছে বরিশাল। শেষ ম্যাচে কুমিল্লাকে হারিয়ে দিলেন তাদের পয়েন্ট হবে ১৪। প্লে-অফ নিশ্চিত করা নিয়ে আর কোনো ভাবনা থাকবে না তাদের।

তবে যদি ম্যাচের ফল পক্ষে আসে, ওদিকে দিনের অন্য ম্যাচে সিলেট স্ট্রাইকার্সকে হারিয়ে দেয় ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে থাকা খুলনা টাইগার্স, তখন নেট রানরেটের হিসাব বিবেচনায় নিতে হবে। নেট রানরেটের হিসাবে খুলনার চেয়ে বেশ এগিয়ে থাকায় সেদিক দিয়েও কিছুটা স্বস্তি পাচ্ছে বরিশাল।

তবে লিগ পর্বের শেষ ম্যাচের আগে দলটির দুই বিদেশি ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার কেশব মহারাজ এবং ইংলিশ ব্যাটার টম ব্যান্টন বিদায় নেয়ায় কিছুটা বিপাকেই পড়েছিল তারা। তবে নিউজিল্যান্ডের পেসার জেমস ফুলার এবং মিলারকে দলে ভিড়িয়ে তাদের অভাব পোষাতে চাইছে বরিশাল।

;