বিশ্বকাপ ব্যর্থতার পরেও শীর্ষে সাকিব 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দলীয় ছন্দপতনে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের জন্য ছিল দুঃস্বপ্নের মতোই। বোলিং-ব্যাটিং কোনো অংশেই নিজেদের মেলে ধরতে পারেননি কেউই। তবে বিশ্বকাপ নাম যুদ্ধে পুরো বাহিনীর ক্ষতবিক্ষত অবস্থা হলেও কাপ্তানের মুকুট আছে অক্ষত। আইসিসি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। 

বিশ্বকাপের ২০১৯ আসরে দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব। ৮ ম্যাচে ৮৬ দশমিক ৫৭ গড়ে করেছিলেন ৬০৬ রান। বল হাতেও নিয়েছিলেন ১১ উইকেট। তবে এ আসরজুড়ে ছিলেন পুরোদস্তুর নিষ্প্রভ। আসরে সাত ম্যাচে করেছেন কেবল ১৮৬ রান, বল হাতে নিয়েছেন ৯ উইকেট। গতকাল (বুধবার) আইসিসির প্রকাশ করা সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ৩৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে সাকিব। ২৯৭ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। 

র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের আরেক অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। দুই ধাপ এগিয়ে বর্তমানে তার অবস্থান নয়ে। 

অন্যদিকে, ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে আরও এক ধাপ এগিয়েছেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। এবারের আসরে তিনি যা করেছেন, তা ব্যাখ্যা করবে যেকোনো বিশেষণই কম পড়ে যাবে। ১১ ম্যাচে করেছেন ৭৬৫ রান। হয়েছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়। তবে শিরোপার একদম দ্বারপ্রান্তে গিয়ে ফিরেছে তার দল। হতাশার মধ্যেও দুর্দান্ত পারফর্মের ভরে এটি তার আরও একটি অর্জন। যেন ফিরতে চলেছে তার পুরনো সাম্রাজ্যে রাজত্ব করতে। ৭৯১ পয়েন্ট নিয়ে আছেন তালিকার তিনে। 

ব্যাটারদের শীর্ষে আছেন বিরাটেরই সতীর্থ শুভমান গিল। তার পয়েন্ট ৮২৬। দ্বিতীয়ে থাকা পাকিস্তানের তারকা ব্যাটার বাবর আজমের পয়েন্ট ৮২৪।

   

তাসকিনকে নিয়ে কাটেনি শঙ্কা, বিশ্বকাপ দল ঘোষণা মঙ্গলবার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করবে বাংলাদেশ। আগে থেকেই নিশ্চিত ছিল বিষয়টি। গতকাল সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ পর বিসিবিও জানিয়েছিল দিয়েছিল আজ (সোমবার) ঘোষণা হবে বিশ্বকাপ দল। তবে অপেক্ষা বাড়ল আরও একদিনের। 

আগামীকাল (মঙ্গলবার) ঘোষণা হবে বাংলাদেশের বিশ্বকাপ দল। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। দুপুর ১২টা ৩০ মিনিটে সংবাদ সম্মেলনে দল ঘোষণা করবে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সর্বোচ্চ সংস্থাটি। 

এদিকে নিশ্চিতভাবে জানা না গেলেও, সম্ভাব্য দলের পেসার তাসকিন আহমেদের জায়গা নিশ্চিত করতেই এই বিলম্ব। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে পাঁজরে চোট পান তিনি। পরে ব্যথা সিরিজের পঞ্চম ম্যাচের দিন সকালেও না কমলে হাসাপাতালেও যেতে হয় তাকে। এখন অপেক্ষা এমআরআই রিপোর্টের। সেটি হাতে পেলেই চোট কতটা গুরুতর সেই বিবেচনা নিয়েই হয়তো দল সাজাবে বিসিবি। 

গত ২৯ এপ্রিল সবার আগে দল ঘোষণা করে নিউজিল্যান্ড। এছাড়া বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা ছাড়াও মোট ১৭টি দল ঘোষণা করেছে তাদের বিশ্বকাপ দল। বাকি নামের একটি বাংলাদেশ। তাদেরও অপেক্ষার অবসান ঘটবে আগামীকাল। 

;

উগান্ডার মাসাবাকে ছাড়িয়ে শীর্ষে বাবর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের আগের দুই ম্যাচেই ফিফটির দেখা পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আইরিশ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫৭ রান করেছিলেন এই ডানহাতি তারকা ব্যাটার। তবে তার দল হেরেছিল পাঁচ উইকেটে। তবে দ্বিতীয় ম্যাচেই ৭ উইকেটের বড় জয়ে সিরিজ সমতায় আনে পাকিস্তান। তবে এ ম্যাচে ব্যাট হাতে বাবর ছিলেন ব্যর্থ। ৪ বল খেলে ফিরেছেন শূন্য রানে। তবে তার দলের জয়ের পর অনন্য এক কীর্তি গড়েছেন পাকিস্তানের এই অধিনায়ক। 

টি-টোয়েন্টিতে এ নিয়ে বাবরের নেতৃত্বে এ নিয়ে ৪৫টি ম্যাচ জিতল পাকিস্তান। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো অধিনায়কের নেতৃত্বে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড। এই কীর্তিতে পোঁছাতে বাবর ছাড়িয়ে গেছেন উগান্ডার ব্রায়ান মাসাবাকে। 

মাসাবার অধীনে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪টি ম্যাচ জিতেছে উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের নবম আসরে তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে আফ্রিকান দেশটি। 

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের সেই তালিকায় ৪২ ম্যাচ জয়ে যৌথভাবে তিনে আছেন ইংল্যান্ডের মরগ্যান ও আফগানিস্থানের আসগর আফগান। এছাড়া যৌথভাবে চারে আছেন দুই ভারতীয় মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। তাদের অধীনে ভারত জিতেছে ৪১টি করে ম্যাচ। 

এদিকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি জয়ের তালিকার শীর্ষেও দুটি নাম। সমান ১৬ ম্যাচে জয়ে যৌথভাবে শীর্ষে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। 

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এতে বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধীনে ১১ ম্যাচে জয়ের সংখ্যাটি ৬। 

;

এমবাপের বিদায়ী ও শিরোপা উৎসবের ম্যাচে পিএসজির হার 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিন দুয়েক আগেই কিলিয়ান এমবাপে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন তার পিএসজি ছাড়ার বিষয়। গত রাতে পিএসজির ঘরের মাঠে পার্ক দ্য প্রিন্সেসে তুলুজের বিপক্ষে ম্যাচটিই ছিল এমবাপের শেষ ম্যাচ। সঙ্গে লিগ ওয়ান শিরোপা জয়ের উৎসব। কেননা লিগের আগেই ম্যাচে তিন ম্যাচ বাকি থাকতে শিরোপা জেতে লুইস এনরিকের দল। তবে এমবাপে বিদায়ী আর লিগ শিরোপার জয়ের ম্যাচটা শেষ হলো সাদা-কালো ক্যানভাসের মতোন। কেননা তুলুজের বিপক্ষে ম্যাচটিতে ৩-১ ব্যবধানের হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। 

উদযাপন মুহূর্তের ম্যাচগুলো যেন এভাবেই বাজভাবে শেষ হয়। কথা পিএসজি কোচ এনরিকের সুর থেকে মেলানো। ম্যাচশেষে তিনি বলেন, ‘উদযাপনের সঙ্গে ম্যাচগুলো সাধারণত খারাপভাবেই শেষ হয। ফুটবলের, এটি ফুটবলের পেশাদার হিসাবে আমার অভিজ্ঞতা।’ 

ঘরের মাঠে বিদায়ী ম্যাচের শুরুটা রাঙিয়েই তুলেছিলেন এমবাপে। ম্যাচের অষ্টম মিনিটেই তুলুজের জালে বল জড়ান এই ফরাসি তারকা ফরোয়ার্ড। তবে উদযাপনের শেষ সেখানেই। ১৩ মিনিটেই সমতা ফেরায় তুলুজ এবং দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল দেয় সফরকারীরা। 

লিগে আরও দুটি ম্যাচ বাকি পিএসজির। শিরোপা নিশ্চিত করা দলটির ৩২ ম্যাচ শেষে পয়েন্ট ৭০। এই ম্যাচের হারে অবশ্য সমীকরণে আসেনি কোনো বদল। ম্যাচ শেষে তাই দল মেতেছে শিরোপা উৎসবেই।  

পিএসজির হয়ে সাত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৭ ম্যাচে ২৫৬ গোল করেছেন এমবাপে। অ্যাসিস্ট করেছেন ১০৮টি।

;

ইউনাইটেডকে হারিয়ে ফের শীর্ষে আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি আসরে শিরোপার লড়াইয়ে রোমাঞ্চ যেন কমছেই না। শীর্ষের দুই দল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি কেউই কাউকে ছাড় দিচ্ছে না। যার যার ম্যাচে জয় তুলে নিয়ে টেবিল টপার হওয়ার দাপট দেখাচ্ছে দুই দলই।

রবিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে আবারও পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিজেদের নামে করে নিল আর্সেনাল। গতরাতের এই জয়ের পর ৩৭ ম্যাচ শেষে গানারদের পয়েন্ট ৮৬। এক ম্যাচ কম খেলা সিটির পয়েন্ট ৮৫।

এদিন ঘরের মাঠে শুরু থেকেই আর্সেনালকে চাপা রাখার চেষ্টা করে ইউনাইটেড। তবে চাপ সামলিয়ে বেশ ছন্দেই খেলতে থাকে পচেত্তিনোর শিষ্যরা। ২০তম মিনিটে কাই হাভার্টজের বাড়ানো বল নৈপুণ্যের সঙ্গে ইউনাইটেডের জালে জড়ান লিয়ান্দ্রো ট্রোসার্ড।

এগিয়ে গিয়ে যেন ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিয়ে নেয় সফরকারীরা। বেশকিছু আক্রমণে দিশেহারা করে তোলে ইউনাইটেডের রক্ষণভাগ ও গোলরক্ষককে। সাগতিকরাও পাল্টা আক্রমণের সুযোগ তৈরি করে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা না পাওয়ায় নিজেদের মাঠেই হারের স্বাদ হজম করতে হয় এরিক টেন হাগের দলকে।

লিগে আর্সেনালের বাকি আর একটিমাত্র ম্যাচ। সেখানে জয় তুলে নিলে তাদের পয়েন্ট হবে ৮৯। অপরদিকে সিটির পয়েন্ট ৮৫, হাতে বাকি দুই ম্যাচ। যেগুলোয় জিতলে ৯১ পয়েন্টের সঙ্গে টানা দ্বিতীয়বার লিগ শিরোপা উঁচিয়ে ধরবে গার্দিওলার শিষ্যরা।

;