সূর্যকুমারের সংবাদ সম্মেলনে কেবল দুই সাংবাদিক 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাই/আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফর, সেপ্টেম্বরে এশিয়া কাপ, অক্টোবরে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ এরপরই দেড় মাসের লম্বা বিশ্বকাপ সূচি। সব মিলিয়ে সবশেষ পাঁচ মাস ধরে তেমন একটা বিশ্রামের সুযোগই পাননি ভারতের ক্রিকেটাররা। এমন অবস্থায় আবারও ঘরের মাঠে সিরিজ। তাও আবার বিশ্বকাপ শেষের তিন দিন পরেই। 

আসন্ন এই সিরিজে বিশ্রামে থাকছেন দুই দলের বেশিরভাগ ক্রিকেটাররা। সেটিকে সামনে রেখে ঘটেছে মজার এক ঘটনা। সিরিজের প্রথম ম্যাচকে সামনে রেখে গতকাল (বুধবার) ছিল দুই দলের সংবাদ সম্মেলন। ভারতের হয়ে সংবাদ সম্মেলনে ছিলেন প্রথমবারের মতো নেতৃত্বের দায়িত্ব পাওয়া সূর্যকমার যাদব। তবে সেই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কেবল দুই জন সাংবাদিক। ধারণা করা হচ্ছে, লম্বা এই সূচিতে ক্লান্ত সাংবাদিকরাও। বেশিরভাগ গণমাধ্যমকর্মী ছুটিতে থাকাতেই ঘটেছে এমন ঘটনা। 

বিশ্বকাপ চলাকালীন, ভারতের প্রতিটি সংবাদ সম্মেলনে ছিলেন ১০০ জনেরও বেশি সাংবাদিক। নক-আউট পর্বে তা ছাড়িয়েছিল ২০০। ভারতের দ্বিপাক্ষিক সিরিজগুলোতেও  থাকে মিডিয়ার বড় আকর্ষণ। তবে আসন্ন সিরিজটিকে সামনে রেখে দেখা গেল বিরল এই ঘটনার। 

প্রথমবারের মতো জাতীয় দলে রহ্যে অধিনায়কত্ব করতে যাচ্ছেন সূর্যকুমার। তার আগেই কি না এমন এক ঘটনা। তবে সেটিকে অনেকটা মজার ছলেই নিয়েছেন এই ডানহাতি ব্যাটার। চার মিনিট দৈর্ঘ্যের সংবাদ সম্মেলন শেষের আগে বড় হাসি নিয়ে তিনি বলেন, “শুধু দুই জন?” 

সাংবাদিক দুইজন সম্ভাব্য সংবাদ সংস্থা পিটিআই এবং এএনআই-এর। পালাক্রমে প্রশ্ন করার পর চার মিনিটের মাথায় শেষ হয় তাদের প্রশ্ন। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্ন শেষ? এটা যেন এক কাল্পনিক ঘটনাই। সাধারণত একাধিক প্রশ্নের চাপে দলের মিডিয়া ম্যানেজার ঠিক করে দেন কতটা প্রশ্ন করা যাবে। তবে এদিন দেখা মিলল নতুন এক ঘটনার। 

অন্যদিকে, বুধবার বিকেলে অস্ট্রেলিয়া দলের ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলন হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। তবে, সাংবাদিক সঙ্কটেই এমনটা হয়েছে কি না সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য মেলেনি। 

 

   

মারউই-অ্যাকারম্যানদের ছাড়াই ডাচদের বিশ্বকাপ দল ঘোষণা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি তিন সপ্তাহেরও কম সময়। তবে দল ঘোষণায় বাকি ছিল তিন দল, বাংলাদেশ, পাকিস্তান ও নেদারল্যান্ডস। সেই তালিকা এবার কমে এলো দুই দলে। বিশ্বকাপের ১৮তম দল হিসেবে আজ (সোমবার) দল ঘোষণা করলো ডাচরা। 

তরুণ নির্ভর দল সাজাতে ডাচদের ১৫ সদস্যের এই দলে এসেছে চমক। জায়গা হয়নি দুই অভিজ্ঞ রোলফ ফন ডার মারউই ও কলিন অ্যাকারম্যানের। 

তাদের পরিবর্তে দলে জায়গা মিলেছে তরুণ বাঁহাতি স্পিনার টিম প্রিঙ্গেল, পেসার কাইল ক্লেইন ও হার্ড-হিটার ওপেনার ব্যাটার মাইকেল লেভিটের। অবশ্য ক্লেইন নেই ১৫ সদস্যের মূল দলে। তাকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে। এদিকে লেভিট চলতি বছরের ফেব্রুয়ারিতে নেপালে ত্রি-দেশীয় সিরিজে নামিবিয়ার বিপক্ষে ৬২ বলে ১৩৫ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। 

ডাচদের নিয়মিত অধিনায়ক স্কট এডওয়ার্ডসের হাতেই থাকছে নেতৃত্ব। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে আছে ডাচরা। ‘ডি’-গ্রুপের বাকি তিন দল নেপাল, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। আগামী ৪ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ডাচদের বিশ্বকাপ যাত্রা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ১৩ জুন 

নেদারল্যান্ডসের বিশ্বকাপ দল: স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), আরিয়ান দত্ত, বাস ডি লিড, ডান ডোরাম, ফ্রেড ক্লাসেন, লোগান ফন বিক, ম্যাক্স ও'দাউদ, মাইকেল লেভিট, পল ফন মিকারেন, সাইব্রান্ড এঙ্গেলব্রেখট, তেজা নিদামানুরু, টিম প্রিঙ্গেল, বিক্রম সিং, ভিভ কিংমা, ওয়েলসলি বারেসি।  

রিজার্ভ: কাইল ক্লেইন

;

অপরাজিত থেকেই লিগ মৌসুম শেষ করতে চান আলোনসো 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতি ম্যাচের ফলাফলের পর নিজেদের একের পর এক অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে বায়ার লেভারকুসেন। লিগে পাঁচ বাকি ম্যাচ থাকতেই বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্ব থামিয়ে বুন্দেসলিগা শিরোপা জিতেছে তারা। তবে এখনো থামেনি অপরাজিত যাত্রা। লিগ ম্যাচসহ সব মিলিয়ে এখন পর্যন্ত ৫০ ম্যাচে অপরাজিত লেভারকুসেন। ইউরোপীয় কোনো ক্লাব হিসেবে এই প্রথম কোনো ক্লাব গড়ল এমন কীর্তি। 

সবশেষ গত রাতে লিগ ম্যাচে বোখুমের বিপক্ষে ৫-০ ব্যবধানের বড় জয় পেয়েছে লেভারকুসেন। আর এতেই অপরাজিত যাত্রার ফিফটির কীর্তি স্পর্শ করে জাবি আলোনসোর দলটি। এদিকে লিগে আর বাকি এক ম্যাচ। সেই ম্যাচেও অপরাজিত থাকলে জার্মান শীর্ষ লিগ বুন্দেসলিগায় প্রথম ক্লাব হিসেবে পুরো মৌসুম অপরাজিত থাকার রেকর্ড গড়বে লেভারকুসেন। এবং তাদের কোচ আলোনসোর লক্ষ্যও এখন সেটাই। 

আগামী শনিবার অগসবুর্গের বিপক্ষে লিগের শেষ ম্যাচে নামবে জাবি আলোনসোর দল। লিগে ৩৩ ম্যাচে লেভারকুসেনের পয়েন্ট ৮৭। এর মধ্যে ২৭টি ম্যাচে জয় এবং বাকি ৬টি ম্যাচ ড্র করেছে তারা। 

গতকাল বোখুম উড়িয়ে ম্যাচ শেষে আলোনসো বলেন, ‘ফলাফল নিয়ে আমি অনেক সন্তুষ্ট। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। এখন আমাদের লক্ষ্য শনিবার কোনো পরাজয় হার শিরোপা জয়ের। যা এর আগে কখনো ঘটেনি।’ 

লিগ শিরোপার পর লেভারকুসেনের নজর এবার ট্রেবলে। আগামী ২৩ মে ইউরোপা লিগের ফাইনালের আতালান্তার বিপক্ষে নামবে লেভারকুসেন। তার একদিন পরই ২৫ মে ডিএফবি-পোকালের (জার্মান কাপ) ফাইনালে কাইজারস্লাটার্নের বিপক্ষে লড়বে তারা।  

;

তাসকিনকে নিয়ে কাটেনি শঙ্কা, বিশ্বকাপ দল ঘোষণা মঙ্গলবার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করবে বাংলাদেশ। আগে থেকেই নিশ্চিত ছিল বিষয়টি। গতকাল সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ পর বিসিবিও জানিয়েছিল দিয়েছিল আজ (সোমবার) ঘোষণা হবে বিশ্বকাপ দল। তবে অপেক্ষা বাড়ল আরও একদিনের। 

আগামীকাল (মঙ্গলবার) ঘোষণা হবে বাংলাদেশের বিশ্বকাপ দল। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। দুপুর ১২টা ৩০ মিনিটে সংবাদ সম্মেলনে দল ঘোষণা করবে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সর্বোচ্চ সংস্থাটি। 

এদিকে নিশ্চিতভাবে জানা না গেলেও, সম্ভাব্য দলের পেসার তাসকিন আহমেদের জায়গা নিশ্চিত করতেই এই বিলম্ব। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে পাঁজরে চোট পান তিনি। পরে ব্যথা সিরিজের পঞ্চম ম্যাচের দিন সকালেও না কমলে হাসাপাতালেও যেতে হয় তাকে। এখন অপেক্ষা এমআরআই রিপোর্টের। সেটি হাতে পেলেই চোট কতটা গুরুতর সেই বিবেচনা নিয়েই হয়তো দল সাজাবে বিসিবি। 

গত ২৯ এপ্রিল সবার আগে দল ঘোষণা করে নিউজিল্যান্ড। এছাড়া বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা ছাড়াও মোট ১৭টি দল ঘোষণা করেছে তাদের বিশ্বকাপ দল। বাকি নামের একটি বাংলাদেশ। তাদেরও অপেক্ষার অবসান ঘটবে আগামীকাল। 

;

উগান্ডার মাসাবাকে ছাড়িয়ে শীর্ষে বাবর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের আগের দুই ম্যাচেই ফিফটির দেখা পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আইরিশ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫৭ রান করেছিলেন এই ডানহাতি তারকা ব্যাটার। তবে তার দল হেরেছিল পাঁচ উইকেটে। তবে দ্বিতীয় ম্যাচেই ৭ উইকেটের বড় জয়ে সিরিজ সমতায় আনে পাকিস্তান। তবে এ ম্যাচে ব্যাট হাতে বাবর ছিলেন ব্যর্থ। ৪ বল খেলে ফিরেছেন শূন্য রানে। তবে তার দলের জয়ের পর অনন্য এক কীর্তি গড়েছেন পাকিস্তানের এই অধিনায়ক। 

টি-টোয়েন্টিতে এ নিয়ে বাবরের নেতৃত্বে এ নিয়ে ৪৫টি ম্যাচ জিতল পাকিস্তান। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো অধিনায়কের নেতৃত্বে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড। এই কীর্তিতে পোঁছাতে বাবর ছাড়িয়ে গেছেন উগান্ডার ব্রায়ান মাসাবাকে। 

মাসাবার অধীনে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪টি ম্যাচ জিতেছে উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের নবম আসরে তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে আফ্রিকান দেশটি। 

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের সেই তালিকায় ৪২ ম্যাচ জয়ে যৌথভাবে তিনে আছেন ইংল্যান্ডের মরগ্যান ও আফগানিস্থানের আসগর আফগান। এছাড়া যৌথভাবে চারে আছেন দুই ভারতীয় মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। তাদের অধীনে ভারত জিতেছে ৪১টি করে ম্যাচ। 

এদিকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি জয়ের তালিকার শীর্ষেও দুটি নাম। সমান ১৬ ম্যাচে জয়ে যৌথভাবে শীর্ষে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। 

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এতে বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধীনে ১১ ম্যাচে জয়ের সংখ্যাটি ৬। 

;