ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের মাটিতে অজিদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আজ (বৃহস্পতিবার) মুখোমুখি হচ্ছে ভারত। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। এছাড়াও টিভিতে যা যা থাকছে আজ।

 

প্রথম টি-টোয়েন্টি 

ভারত–অস্ট্রেলিয়া

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, টি স্পোর্টস

 

মেয়েদের চ্যাম্পিয়নস লিগ

হ্যাকেন–রিয়াল মাদ্রিদ

রাত ১১টা ৪৫ মিনিট, ইউটিউব/ডিএজেডএন

 

পিএসজি–বায়ার্ন

রাত ১১টা ৪৫ মিনিট, ইউটিউব/ডিএজেডএন

 

চেলসি–প্যারিস এফসি

রাত ২টা, ইউটিউব/ডিএজেডএন

 

রোমা–আয়াক্স

রাত ২টা, ইউটিউব/ডিএজেডএন

   

ডাম্বুলা থান্ডার্সের আইকন প্লেয়ার মুস্তাফিজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাকিব আল হাসানের পর বিশ্ব ফ্রাঞ্চাইজি ক্রিকেটে যে বাংলাদেশি ক্রিকেটারের নাম সবার আগে আসে আসবে, তিনি মুস্তাফিজুর রহমান। সম্প্রতি আইপিএলে নিজের সপ্তম আসরে খেলে আন্তর্জাতিক দায়িত্বে দেশে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে খেলেন এই বাঁহাতি পেসার। আইপিএলে এবারই প্রথম মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসে খেলেন মুস্তাফিজ। পুরো মৌসুম না খেললেও নয় ম্যাচেই ফ্রাঞ্চাইজিসহ সমর্থকদের এক ভরসার নামে পরিণত হয়েছেন তিনি। তার প্রভাব পড়তে যেন সময় লাগল না বেশি। শ্রীলঙ্কার ফ্রাঞ্চাইজি লিগ এলপিএলের দল ডাম্বুলা থান্ডার্স বিদেশি আইকন প্লেয়ার হিসেবে দলে ভিড়িয়েছে মুস্তাফিজকে। 

এর আগে আইপিএল, পিএসএলে খেললেও এই প্রথমবার এলপিএলে দল পেলেন মুস্ত্যাফিজ। ২০১৬ থেকেই আইপিএলে প্রায় নিয়মিত মুখ এই বাঁহাতি পেসার। সানরাইজার্স হায়দরাবাদ থেকে শুরু করে আইপিএলে এখন পর্যন্ত মোট পাঁচটি ফ্রাঞ্চাইজিতে খেলেছেন তিনি। তবে স্রেফ ২০১৮ আসরেই পিএসএলে লাহোর কালান্দার্সের হয়ে খেলেছিলেন। 

এদিকে মুস্তাফিজকে দলে ভেড়াতে কত টাকা খরচ হয়েছে ডাম্বুলার তা নিয়ে এখনো কিছু জানায়নি তারা। 

নিজেদের ফেসবুক অ্যাকাউন্টের এক পোস্টে মুস্তাফিজকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে ডাম্বুলা। সেই পোস্টে তারা লিখেছেন, ‘গর্বের সঙ্গে আমাদের বিদেশি আইকন প্লেয়ার হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছি মুস্তাফিজুর রহমানকে। অপ্রতিরোধ্য আবেগ এবং গতির বৈচিত্র্যের দারুণ এক যুগল। গর্জন করতে প্রস্তুত হোন থান্ডারস ভক্তরা!’ 

;

৫৩ বছরে সর্বোচ্চ গোল হজম ইউনাইটেডের, চোটকে দুষলেন কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে অষ্টম অবস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। যা সবশেষ ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। লিগে হতাশাজনক এই মৌসুমের শেষ দিকে এসে আরেকটি না চাওয়া কীর্তি গড়েছে অল রেডরা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৮২টি গোল হজম করেছে তারা। যা ১৯৭০-৭১ মৌসুমের পর সর্বোচ্চ। 

গতকাল লিগে নিজেদের মাঠে আর্সেনালের বিপক্ষে ১-০ গোল হেরেছে ইউনাইটেড। এই মৌসুমে এটি তাদের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে নবম হার। 

মৌসুমের শুরু থেকেই চোট অবশ্য বেশ খানিকটাই ভুগিয়েছে ইউনাইটেডকে। চোটে দলের বাইরে প্রায় ছয় ডিফেন্ডার। এতে মিডফিল্ডার কাসেমিরোকে একাধিক ম্যাচে খেলতে হয়েছে ডিফেন্ডার হিসেবে। এতে রক্ষণ সাজাতে হিমশিম খেতে হয়েছে প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দলতিকে। এতেই মৌসুমের এই বাজের অবস্থানের জন্য তাই চোটকে দুষলেন অল রেডদের কোচ এরিক টেন হাগ। 

নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক রিপোর্টে এসব নিয়ে বলেন ইউনাইটেড কোচ। তিনি বলেন, ‘আমি জানি না, আমাদের সব খেলোয়াড় ফিট থাকলে আমাদের কোথায় থাকা উচিত। তবে অবশ্যই সবাইকে পাওয়া গেলে আমরা আরও বেশি পয়েন্ট পেতাম।’ 

ইংলিশ প্রিমিয়ার লিগের সবশেষ ১০ মৌসুমের মধ্যে এবার সবচেয়ে বাজে অবস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর আগের নয় মৌসুমে লিগ তালিকায় শেষ পর্যন্ত সর্বনিম্ন ছয়ে ছিল লিগ ইতিহাসের সবচেয়ে সফল দলটি। গত মৌসুমেও তিনে থেকে লিগ শেষ করেছে ইউনাইটেড। তবে এবারের আসরের শেষ দিকে এসে ৩৬ ম্যাচ শেষে অল রেডদের পয়েন্ট ৫৪, আছে তালিকার আটে। 

;

মারউই-অ্যাকারম্যানদের ছাড়াই ডাচদের বিশ্বকাপ দল ঘোষণা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি তিন সপ্তাহেরও কম সময়। তবে দল ঘোষণায় বাকি ছিল তিন দল, বাংলাদেশ, পাকিস্তান ও নেদারল্যান্ডস। সেই তালিকা এবার কমে এলো দুই দলে। বিশ্বকাপের ১৮তম দল হিসেবে আজ (সোমবার) দল ঘোষণা করলো ডাচরা। 

তরুণ নির্ভর দল সাজাতে ডাচদের ১৫ সদস্যের এই দলে এসেছে চমক। জায়গা হয়নি দুই অভিজ্ঞ রোলফ ফন ডার মারউই ও কলিন অ্যাকারম্যানের। 

তাদের পরিবর্তে দলে জায়গা মিলেছে তরুণ বাঁহাতি স্পিনার টিম প্রিঙ্গেল, পেসার কাইল ক্লেইন ও হার্ড-হিটার ওপেনার ব্যাটার মাইকেল লেভিটের। অবশ্য ক্লেইন নেই ১৫ সদস্যের মূল দলে। তাকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে। এদিকে লেভিট চলতি বছরের ফেব্রুয়ারিতে নেপালে ত্রি-দেশীয় সিরিজে নামিবিয়ার বিপক্ষে ৬২ বলে ১৩৫ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। 

ডাচদের নিয়মিত অধিনায়ক স্কট এডওয়ার্ডসের হাতেই থাকছে নেতৃত্ব। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে আছে ডাচরা। ‘ডি’-গ্রুপের বাকি তিন দল নেপাল, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। আগামী ৪ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ডাচদের বিশ্বকাপ যাত্রা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ১৩ জুন 

নেদারল্যান্ডসের বিশ্বকাপ দল: স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), আরিয়ান দত্ত, বাস ডি লিড, ডান ডোরাম, ফ্রেড ক্লাসেন, লোগান ফন বিক, ম্যাক্স ও'দাউদ, মাইকেল লেভিট, পল ফন মিকারেন, সাইব্রান্ড এঙ্গেলব্রেখট, তেজা নিদামানুরু, টিম প্রিঙ্গেল, বিক্রম সিং, ভিভ কিংমা, ওয়েলসলি বারেসি।  

রিজার্ভ: কাইল ক্লেইন

;

অপরাজিত থেকেই লিগ মৌসুম শেষ করতে চান আলোনসো 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতি ম্যাচের ফলাফলের পর নিজেদের একের পর এক অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে বায়ার লেভারকুসেন। লিগে পাঁচ বাকি ম্যাচ থাকতেই বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্ব থামিয়ে বুন্দেসলিগা শিরোপা জিতেছে তারা। তবে এখনো থামেনি অপরাজিত যাত্রা। লিগ ম্যাচসহ সব মিলিয়ে এখন পর্যন্ত ৫০ ম্যাচে অপরাজিত লেভারকুসেন। ইউরোপীয় কোনো ক্লাব হিসেবে এই প্রথম কোনো ক্লাব গড়ল এমন কীর্তি। 

সবশেষ গত রাতে লিগ ম্যাচে বোখুমের বিপক্ষে ৫-০ ব্যবধানের বড় জয় পেয়েছে লেভারকুসেন। আর এতেই অপরাজিত যাত্রার ফিফটির কীর্তি স্পর্শ করে জাবি আলোনসোর দলটি। এদিকে লিগে আর বাকি এক ম্যাচ। সেই ম্যাচেও অপরাজিত থাকলে জার্মান শীর্ষ লিগ বুন্দেসলিগায় প্রথম ক্লাব হিসেবে পুরো মৌসুম অপরাজিত থাকার রেকর্ড গড়বে লেভারকুসেন। এবং তাদের কোচ আলোনসোর লক্ষ্যও এখন সেটাই। 

আগামী শনিবার অগসবুর্গের বিপক্ষে লিগের শেষ ম্যাচে নামবে জাবি আলোনসোর দল। লিগে ৩৩ ম্যাচে লেভারকুসেনের পয়েন্ট ৮৭। এর মধ্যে ২৭টি ম্যাচে জয় এবং বাকি ৬টি ম্যাচ ড্র করেছে তারা। 

গতকাল বোখুম উড়িয়ে ম্যাচ শেষে আলোনসো বলেন, ‘ফলাফল নিয়ে আমি অনেক সন্তুষ্ট। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। এখন আমাদের লক্ষ্য শনিবার কোনো পরাজয় হার শিরোপা জয়ের। যা এর আগে কখনো ঘটেনি।’ 

লিগ শিরোপার পর লেভারকুসেনের নজর এবার ট্রেবলে। আগামী ২৩ মে ইউরোপা লিগের ফাইনালের আতালান্তার বিপক্ষে নামবে লেভারকুসেন। তার একদিন পরই ২৫ মে ডিএফবি-পোকালের (জার্মান কাপ) ফাইনালে কাইজারস্লাটার্নের বিপক্ষে লড়বে তারা।  

;