পাকিস্তানের কাছে ৫ উইকেটে হারল নারীরা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের মাটিতে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশের নারীরা। দলীয় পারফরম্যান্স ব্যর্থতায় পুরো ম্যাচ জুড়েই নিষ্প্রভ ছিল নিগার সুলতানা জ্যোতির দল।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ৩১ ওভার ৫ বলে কেবল ৮১ রানেই গুটিয়ে যায় তারা।

তবে মামুলি এই লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানকে শুরুতেই চাপে ফেলে স্বাগতিকরা। ২৭ রানের ৩ উইকেট হারায় সফরকারীরা। তবে বল হাতে দারুণ পারফর্মের পর ৫৯ বলে নিদা দারের ৩৫ রানের সময় উপযোগী ইনিংসের ভরে সহজ জয় তুলে নেয় পাকিস্তান। অর্ধেক ওভার হাতে রেখেই ৫ উইকেটের জয় তুলে নেয় তারা।

বাংলাদশের হয়ে ৩ উইকেট নেন নাহিদা আক্তার।

এর আগে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে স্বাগতিকরা। দলীয় ১৪ রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার শামিমা সুলতানা (৬)। সেখান থেকে ১ রান যোগেই প্যাভিলিয়নে পাড়ি জমান আরও দুই ব্যাটার। বাকি সময় জুড়ে বাকি ব্যাটাররা ছিলেন যাওয়া-আসার মধ্যেই। ৩১ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে কেবল ৮১ রানেই থামে জ্যোতিরা। দলের হয়ে সর্বোচ্চ ১৮ রান করেন ফাহিমা খাতুন।

পাকিস্তানের হয়ে চার উইকেট নেন সাদিয়া ইকবাল, উম্ম-এ-হানি ও নিদা দার নেন তিনটি করে।

   

কেদার যাদবের অবসর ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রমেই পাদপ্রদীপের আড়ালে চলে গিয়েছিলেন কেদার যাদব। ২০২০ সালে সবশেষ ভারতের জার্সি গায়ে চড়ানোর সুযোগ পেয়েছিলেন। ২০২১ সালের পর আইপিএলেও তাকে দেখা যায়নি। অবশেষে ৩৯ বছর বয়সে সব ফরম্যাটের ক্রিকেটকে বিদায় বলে দিলেন এই ব্যাটার।

ইনস্টাগ্রামে ফটো মনটাজ পোস্ট করে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন যাদব। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘ক্যারিয়ারজুড়ে আপনাদের ভালোবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ। আজ (সোমবার) বেলা ৩টা থেকে আমার অবসরের সিদ্ধান্ত কার্যকর হবে।’

২০১৪ সালের নভেম্বরে ভারতের জার্সিতে প্রথমবার ওয়ানডেতে মাঠে নেমেছিলেন যাদব। পরের বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। সবমিলিয়ে ৭৩ ওয়ানডে এবং ৯ টি-টোয়েন্টিতে ভারতের হয়ে মাঠে নেমেছেন তিনি।

তবে জাতীয় দলে অভিষেকের আগে প্রথম আইপিএল দিয়ে নজর কেড়েছিলেন যাদব। ২০১০ আইপিএলে দিল্লির হয়ে অভিষেকেই ২৯ বলে অপরাজিত ৫০ করে ক্রিকেট দুনিয়ায় নিজের জানান দেন তিনি। পরবর্তীতে কোচি টাস্কার্স কেরালা, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, চেন্নাই সুপার কিংস এবং সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে দেখা গেছে তাকে।

;

টানা চতুর্থবার বঙ্গবন্ধু কাপ কাবাডির শিরোপা বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কেনিয়ার বিপক্ষে সেমিফাইনালের দ্বিতীয়ার্ধে যেভাবে বুক চিতিয়ে ঘুরে দাঁড়িয়েছিল নেপালের খেলোয়াড়েরা, ফাইনালে সেটা দেখা যায়নি। বরং টুর্নামেন্টের শুরু থেকে যেভাবে খেলেছে বাংলাদেশ, সেই ছন্দ ধরে রেখে খেলে তিনটি লোনা সহ ৪৫-৩১ পয়েন্টে জিতে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির শিরোপা ধরে রেখেছে স্বাগতিকরা। টানা চার আসরেই চ্যাম্পিয়ন বাংলাদেশ, তাও অপরাজিত; বাংলাদেশের ক্রীড়াঙ্গনেই বিরল ইতিহাস। স্বাধীনতার পর থেকে এ যাবত ক্রীড়ার কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে টানা চারবার শিরোপা জিতেনি বাংলাদেশ। চারটি টুর্নামেন্ট মিলিয়ে টানা ২৪ ম্যাচে অপরাজিত বাংলাদেশ।

কেনিয়ার বিপক্ষে কঠিন ম্যাচ খেলার পর ২২ ঘন্টা পর ফাইনাল খেলতে নামায় নেপালি খেলোয়াড়দের শরীর-চোখে-মুখে ছিল ক্লান্তির ছাপ। তবে ফাইনালে বাংলাদেশের একচ্ছত্র আধিপত্য বিস্তারের পথে এটা বড় বিষয় না, আবদুল জলিল, সুবিমল দাসের শিষ্যরা এবার একটা দল হয়ে খেলেছে। পেয়েছে ১০ হাজার আসনের মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের গ্যালারির সমর্থন। বাংলাদেশকে হারানোর মতো শক্তি যেমন নেপালীদের ছিল না, পিছিয়ে ছিল টেকনিক, ট্যাকটিসেও।

সেমিফাইনাল জেতার পর কেনিয়াকে নিয়ে পরিকল্পনা করেছিল বাংলাদেশ। কিন্তু নেপাল জেতার পরই তাদের নিয়ে হোম ওয়ার্ক করতে নামেন আবদুল জলিল, সুবিমল দাসেরা। নিজেদের কাবাডির ইতিহাসে প্রথম কোনো টুর্নামেন্টের ফাইনালে ওঠায় এমনিতে স্নায়ুর চাপে ছিল নেপাল। তারওপর স্বাগতিক দর্শকের চাপ। নেপাল মূলত খেলেছে ঘনশ্যাম রোকা মাগার নির্ভর হয়ে, সেমিফাইনালে কেনিয়া তার কৌশলের সাথেই কুলিয়ে উঠতে পারেনি। ফাইনালের আগে স্বাগতিকরা তাকে নিয়ে হোমওয়ার্কের সুফল পেয়েছে ম্যাচের শুরু থেকেই। কোর্টের নিয়ন্ত্রণ নিয়ে নেয় প্রথম রেইড থেকেই। মাত্র ৮ মিনিটে প্রথম লোনা, চাপ কাটিয়ে উঠতেনা পারায় প্রথমার্ধ শেষে বাংলাদেশ এগিয়ে থাকে ২৪-১০ পয়েন্টে, শেষ পর্যন্ত ৪৫-৩১ পয়েন্ট ম্যাচ জয়। ফাইনালে ঘনশ্যাম রোকা মাগারকে কড়া মার্কিংয়ে রাখায় স্বাভাবিক খেলাটা খেলতে পারেনি। তারপরও সাত ম্যাচের মধ্যে পাঁচবার ম্যচেসেরা হয়ে পেয়েছেন আসর সেরার স্বীকৃতি। বাংলাদেশের মিজানুর রহমান হয়েছেন টুর্নামেন্ট সেরা রেইডার, রোমান হোসেন সেরা ক্যাচার।

বিদায়ী ম্যাচে ফাইনাল সেরা বাংলাদেশ অধিনায়ক আরুদুজ্জামান মুন্সী জানালেন, ‘এবার আমাদের দলটাও আগের তিন আসরের চেয়ে গোছালো, শুরু থেকে এক দল হয়ে খেলতে পারায় প্রতিটি ম্যাচ বড় ব্যবধানে জিততে পেরেছি। কোরিয়া, জাপান, কেনিয়ার মতো বড় থাকলেও আমরা চাপমুক্ত থেকে খেলার চেষ্টা করেছি, সেভাবেই সফল হয়েছি।’

ম্যাচ শুরুর আগে মুকুট পড়িয়ে আরুদুজ্জামান মুন্সীর আন্তর্জাতিক কাবাডিকে বিদায় জানানোকে স্মরনীয় করে দেয় কাবাডি ফেডারেশন। এটাকে ‘নিজের জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি’ বললেন বাংলাদেশ অধিনায়ক। সোনালী ট্রফিতে অধিনায়কের বিদায়টাকে আরও বেশি রাঙিয়ে দিয়েছেন সতীর্থরা।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির আগের তিন আসরের মধ্যে প্রথম দুইবার (২০২১ ও ২০২২) কেনিয়াকে (৩৮-২৮ ও ৩৪-৩১) এবং ২০২৩ সালে গত আসরে চাইনিজ তাইপেকে ৪২-২৮ পয়েন্টে হারিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

ফাইনাল শেষে কাবাডি ফেডারেশনের সভাপতি ও ইন্সপেক্টর জেনারেল অব বাংলাদেশ পুলিশ চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে বিজয়ীদের পুরস্কৃত করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। উপস্থিত ছিলেন কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান, সংস্কৃতি নাহিদ ইজাহার খান।

;

চ্যাম্পিয়ন্স লিগের মৌসুমসেরা দলে নেই সর্বোচ্চ গোলদাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়ন্স লিগের আরো একটা মৌসুমের পর্দা নেমেছে। ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে ১৫তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা বগলদাবা করেছে রিয়াল মাদ্রিদ। ফাইনালের পর মৌসুমসেরা দল ঘোষণা করেছে উয়েফা। সে দলে বড় এক চমকই উপহার দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

গোলকিপার গ্রেগর কোবেলের সঙ্গে আসরজুড়ে ডর্টমুন্ড রক্ষণের আলোচিত মুখ ম্যাটস হুমেলসের জায়গা হয়েছে মৌসুমসেরা দলে। এছাড়া মাটসেন এবং সাবিটজারও তাদের ধারাবাহিকতার পুরস্কারস্বরূপ মৌসুমসেরা দলে জায়গা পেয়েছেন।

অন্যদিকে মৌসুমসেরা দলে জায়গা পাওয়া রিয়ালের চার খেলোয়াড় হচ্ছেন কারভাহাল, রুডিগার, বেলিংহ্যাম এবং অনেকের মতে আগামী ব্যালন ডি’অরের জোর দাবিদার ভিনিসিয়ুস জুনিয়র।

তবে মৌসুমসেরা দলে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে কিলিয়ান এমবাপের অনুপস্থিতি। বায়ার্ন তারকা কেইনের সমান ৮ গোল করেছিলেন এমবাপেও, কিন্তু কেইন দলে জায়গা পেলেও হতাশ হতে হয়েছে এমবাপেকে। 

চ্যাম্পিয়ন্স লিগের ২০২৩-২৪ মৌসুমসেরা দল

গোলকিপার: গ্রেগর কোবেল (বরুসিয়া ডর্টমুন্ড)

ডিফেন্ডার: দানি কারভাহাল (রিয়াল মাদ্রিদ), আন্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), ম্যাটস হুমেলস (বরুসিয়া ডর্টমুন্ড), ইয়ান মাটসেন (বরুসিয়া ডর্টমুন্ড)

মিডফিল্ডার: মার্সেল সাবিটজার (বরুসিয়া ডর্টমুন্ড), ভিতিনিয়া (পিএসজি), জুড বেলিংহ্যাম (রিয়াল মাদ্রিদ)

ফরোয়ার্ড: ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি), হ্যারি কেইন (বায়ার্ন মিউনিখ), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ)

;

দলের প্রয়োজনে আর্জেন্টিনার দায়িত্বেই থাকতে রাজি স্কালোনি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালের নভেম্বরেই বিশ্বচ্যাম্পিয়নদের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি। অবশ্য চলতি বছরের শুরুতে নিশ্চিত করে জানিয়েছিলেন যে অন্তত আসন্ন কোপা আমেরিকা আসর পর্যন্ত থেকে যাচ্ছেন এ আর্জেন্টাইন কোচ। এবার জানা গেল নতুন তথ্য।

আর্জেন্টিনা ফুটবলের সমর্থক এবং ভক্তরা জেনে খুশিই হবেন যে, দল যতদিন চায় ততদিন আর্জেন্টিনার প্রধান কোচের দায়িত্ব পালন করতে রাজি আছে আলবিসেলেস্তের সাবেক এই ফুটবলার। অর্থাৎ দলের প্রয়োজনে নিজের চুক্তির মেদায় আরও দীর্ঘায়িত করতে কোনো আপত্তি নেই আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জেতানো এই কোচের।

মেসিদের দায়িত্বের পদের ভবিষ্যৎ নিয়ে জানুয়ারিতে স্কালোনি বলেছিলেন, ‘আমার ভবিষ্যৎ নিয়ে অনেক কথা হয়েছে, আমিও সবসময় সত্য বলেছি। তখন সত্যিই এটা ভাবার এবং কি করতে হবে তা জানার সময় ছিল। তবে এটি কোনো বিদায়েই ইঙ্গিত ছিল না; আমি শুধু চিন্তা করেছিলাম কিভাবে জাতীয় দলে চালিয়ে যাওয়া যায়। এটি তরুণদের স্থান দেওয়ারও একটি সময় ছিল। যা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল।’

তখন কোপা পর্যন্তই আর্জেন্টিনার ডাগ-আউটে থাকার কথা বলেছিলেন স্কালোনি। তবে এবার জানালেন এর পরও থাকছেন দলের সঙ্গেই। এতে তাকে নিয়ে আরও একবার বিশ্ব মঞ্চে নামতে পারে বর্তমান চ্যাম্পিয়নরা। 

আর্জেন্টিনার দায়িত্বে থেকে যাওয়া নিয়ে গতকাল গণমাধ্যমে স্কালোনি বলেন, ‘বছরটা খুব একটা ভালো ছিল না। এবার থামতে হবে বলেই মনে হয়েছিল। নিজের সব প্রাণশক্তি নিয়েই আজ আমি এখানে আছি। সত্যি বলতে, গত নভেম্বরে ব্যাপারগুলো এমন ছিল না। যতদিন এএফএ (আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন) প্রেসিডেন্ট চাইবেন এখানে আমি থাকি, ততদিন আমি থাকছি।’

;