বিশ্বকাপের মাঝপথে হঠাৎ মিরপুরে সাকিব



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফের নতুন বিতর্কের জন্ম দিলেন সাকিব আল হাসান। বিশ্বকাপের মাঝপথে দেশে ফিরে এসেছেন তিনি। বাংলাদেশ দলের অধিনায়ক আজ বুধবার সকালে ঢাকায় এসে দুপুরে এসেছেন মিরপুরে। মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামেও দেখা গেল তাকে।

শেরে-বাংলা স্টেডিয়ামের ইনডোরে জাতীয় দলের সাবেক সহকারী কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে অনুশীলন করছেন সাকিব। কেন ফিরেছেন এ নিয়ে বিসিবি এখনো অফিশিয়ালি কিছু জানায়নি। তবে একটি সূত্র বলছে ২৭ অক্টোবর ভারতে ফিরে যাবেন তিনি।

তবে বার্তা২৪-কে বিসিবির অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ব্যাটিং নিয়ে কিছু সমস্যার সমাধানের জন্য ঢাকায় এসেছেন সাকিব। তার কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও নাজমুল আবেদিন ফাহিমের সঙ্গে পরামর্শ নিয়েছেন। ঢাকায় আসার আগে কোচ হাথুরুসিংহের কাছে অনুমতি নিয়েছেন। কলকাতায় বাংলাদেশের পরবর্তী ম্যাচ ২৮ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে। তার আগে দুই দিন অনুশীলন নেই দলের। এই সুযোগেই ঢাকায় এসেছেন সাকিব।  

বাংলাদেশ দলের বাকি সদস্যরা মুম্বাই থেকে আজ (বুধবার) দুপুর ২টার ফ্লাইটে চড়ে বিকেলের দিকে কলকাতায় পৌঁছান। 

বিশ্বকাপে মোটেও সুবিধাজনক অবস্থানে নেই বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে জয় পাওয়ার পর হেরেছে টানা চার ম্যাচে। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরেছে ১৪৯ রানের বিশাল ব্যবধানে। বোলিংটা ঠিকঠাকের কাতারে থাকলেও ব্যাট হাতে এখনো জ্বলে উঠেননি সাকিব। নিজের শেষ চার ম্যাচে করেছেন কেবল ৫৬ রান। সেই জায়গা নিয়ে কাজ করতেই কী ঢাকায় আসলেন সাকিব? নাকি জন্ম দিবেন আরও এক বিতর্কের।  

 

   

ধর্ষণের অভিযোগ থেকে মুক্তি পেলেন লামিচানে



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেপাল ক্রিকেটের সবচেয়ে বড় তারকার নাম সন্দীপ লামিচানে। অথচ ক্যারিয়ারের সুবর্ণ সময়ে গুরুতর এক অভিযোগে মাথায় আকাশ ভেঙে পড়েছিল তার। ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে ৮ বছরের কারাদণ্ড হয়েছিল। তবে শেষ পর্যন্ত আপিলের মাধ্যমে সে অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন এই নেপালি ক্রিকেটার।

২০২২ সালে ১৮ বছরের এক তরুণী লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করে। সে অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করে ৮ বছরের কারাবাসের শাস্তি দেন দেশটির আদালত। লামিচানে নিজেকে নির্দোষ দাবি করে আপিল করেছিলেন।

সে আপিলের রায়েই আজ (বুধবার) লামিচানেকে খালাস দেয়া হয়েছে। নেপালের পাতান হাইকোর্টের মুখপাত্র বিমল পারাজুলি এএফপিকে বলেছেন, ‘সন্দীপ লামিচানে খালাস পেয়েছেন।’

ধর্ষণ মামলায় শাস্তি হওয়ার পর তাকে বহিষ্কার করেছিল নেপালের ক্রিকেট বোর্ড। তবে এখন খালাস পাওয়ার পর আবার তার ক্রিকেটে ফেরার পথ সুগম হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

;

বিশ্বকাপের আগে চোটে দক্ষিণ আফ্রিকার রাবাদা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই দুঃসংবাদ পেল দক্ষিণ আফ্রিকা। আইপিএলে খেলার সময় চোট পেয়েছেন দেশটির তারকা পেসার কাগিসো রাবাদা। চোটের কারণে আইপিএল ছেড়ে এরই মধ্যে দেশে ফিরে গেছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ ক্রিকেট সাউথ আফ্রিকা এক পোস্ট দিয়ে তার চোটের বিষয়টি নিশ্চিত করেছে। তাদের দেয়া তথ্য অনুযায়ী, রাবাদার পায়ে সফট টিস্যু সংক্রমণ হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ফিরে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন রাবাদা। এখন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের মেডিক্যাল টিম তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছে।

আগামী মাসে যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে রাবাদাকে দেখা যাবে কিনা সে প্রশ্ন উঠতেই ক্রিকেট সাউথ আফ্রিকা জানিয়ে দিয়েছে, এই চোটের ফলে তার বিশ্বকাপে অংশগ্রহণ মোটেই হুমকির মুখে পড়বে না।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আগামী ৩ জুন নিউইয়র্কে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে প্রোটিয়াদের বিশ্বকাপ অভিযান।

;

তাসকিনকে নিয়ে আশাবাদী শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হঠাৎ করেই আলোচনার কেন্দ্রে তাসকিন আহমেদ। সাম্প্রতিক সময়ে চোটের সঙ্গে লড়াইয়ের পরও তাকে ডিপিএল ও জিম্বাবুয়ে সিরিজে বিরতিহীনভাবে খেলানো হয়। বিশ্বকাপের আগে টানা খেলার ধকল সইতে না পেরে আবার চোটে পড়েন তাসকিন। এখন তার বিশ্বকাপে খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

যদিও গত মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশের ১৫ সদস্যের বিশ্বকাপ দলে তাসকিনকে রাখা হয়েছে। এমনকি চমক দিয়ে তাকে দলের সহ-অধিনায়ক করেছে নির্বাচকরা। কিন্তু এরপরও তাসকিনের বিশ্বকাপে মাঠে নামা নিয়ে কিছুটা ধোঁয়াশা রয়ে গেছে।

তবে তাসকিনের বিষয়টি নিয়ে যথাসম্ভব ইতিবাচক থাকার চেষ্টা করছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, ‘আমরা এমন আশা করছি না যে তাসকিন থাকবে না। আশা করছি তাসকিন সুস্থ হয়ে যাবে, প্রথম ম্যাচ থেকেই অ্যাভেইলেবল থাকবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে ফিল্ডিংয়ের সময় চোট পান তাসকিন। এরপর তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সে পরীক্ষার রিপোর্ট যুক্তরাষ্ট্রে পাঠানো হয়। ধারণা করা হচ্ছে, সেখান থেকে ইতিবাচক আভাস পাওয়ার পরই তাসকিনকে বিশ্বকাপের চূড়ান্ত দলে রাখার সিদ্ধান্ত নেয় বিসিবি।

;

সাকিবের সিংহাসনে ভাগ বসালেন হাসারাঙ্গা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানের একক রাজত্ব শেষ। তার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থান দখলে নিয়েছে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা।

সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সিরিজে বল হাতে জ্বলে উঠলেও ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি। যার ফলে তিন রেটিং পয়েন্ট খোয়াতে হয়েছে তাকে। এই সুযোগে তার সমান ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছেন হাসারাঙ্গাও।

তালিকায় তাদের অবস্থান আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর দখলে। তার রেটিং পয়েন্ট ২১৮। সম্প্রতি এই মোহাম্মদ নবীর কাছে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান খুইয়েছিলেন সাকিব।

জিম্বাবুয়ে সিরিজ খেলে সাকিবের রেটিং কমলেও উন্নতি হয়েছে বাংলাদেশের দুই পেসারের। বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি তাসকিন আহমেদ ৩ ধাপ এগিয়ে উঠেছেন ২৩ নম্বরে। আইপিএলে ছেড়ে জিম্বাবুয়ে সিরিজে খেলে উপকার হয়েছে মোস্তাফিজুর রহমানের। ৫ ধাপ এগিয়ে ২৫তম স্থানে জায়গা করে নিয়েছেন এই বাঁহাতি পেসার।

জিম্বাবুয়ে সিরিজে সাইফউদ্দিনের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি হন তাসকিন। ৪ ম্যাচে তুলে নেন ৮ উইকেট। ২ ম্যাচে ৩ উইকেট ঝুলিতে পোরেন মুস্তাফিজ।

;