জাতীয় দলে ফিরতে চান সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলে নেই অনেক দিন হলো। দীর্ঘ চোটের পর ক্রিকেটে অবশ্য ফিরে এসেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তবে বিশ্বকাপ দলে জায়গা মেলেনি শেষমেশ। তবে তিনি আশা হারাচ্ছেন না। ভবিষ্যতের কথা ভেবে তৈরি করছেন নিজেকে। শিগগিরই ফিরতে চান জাতীয় দলে।

সম্প্রতি ঢাকায় একটি অনুষ্ঠানে সাইফুদ্দিন বলেন, ‘এই বিশ্বকাপের পরে জাতীয় দলের আরো শিডিউল আছে। টি-২০ বিশ্বকাপও সামনে আছে। এখন আমি নিজেকে গুছিয়ে নিচ্ছি। সামনের দিকে তাকিয়ে আছি। নিশ্চয়ই পারফর্ম করলে আমার সুজোগ আসবে সামনের খেলাগুলোতে দলে ফেরার। আমি চেষ্টা করব ভালো কিছু করার এবং দলে ফেরার।’

আরও একটা বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। বাংলাদেশের সবশেষ বিশ্বকাপেও দলে ছিলেন তিনি। এ বিশ্বকাপটা অবশ্য দেখতে হবে ঘরে বসেই। বিশ্বকাপের ঠিক আগে দলের পরিস্থিতি অবশ্য ভালো নয়। অধিনায়ক সাকিব আল হাসান আর তামিম ইকবালের দ্বন্দ্ব সামনে চলে আসায় আলোচনা, সমালোচনার কেন্দ্রে আছে বাংলাদেশের ক্রিকেট। 

সাইফউদ্দিন অবশ্য দলকে আকুণ্ঠ সমর্থনই দিলেন। বললেন, ‘যে ১৫ জন বিশ্বকাপ খেলতে গিয়েছে, আমাদের উচিত তাদেরকে সাপোর্ট করা। এখন আর সেই সময় নেই যে এদেরকে নিয়ে আমরা নেতিবাচক কিছু বলব।’ 

   

যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত, পাকিস্তানের বিদায়

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় হয়ে গেল পাকিস্তানের। আজ (শুক্রবার) গ্রুপে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হওয়ায় এই গ্রুপ থেকে ভারত ও যুক্তরাষ্ট্র সুপার এইটে পৌঁছেছে। পয়েন্ট টেবিলে পিছিয়ে থাকায় পাকিস্তান মাঠে না নেমেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। ফলে ৪ ম্যাচ থেকে যুক্তরাষ্ট্রের পয়েন্ট দাঁড়িয়েছে ৫। তারা রয়েছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। ৩ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে ভারত গ্রুপের শীর্ষে রয়েছে। অন্যদিকে পাকিস্তানের পয়েন্ট ৩ ম্যাচ থেকে ২। তাদের এখনো একটা ম্যাচ বাকি রয়েছে। সে ম্যাচে জয় পেলেও ভারত বা যুক্তরাষ্ট্রকে টপকে তাদের সামনে দ্বিতীয় স্থানে যাওয়ার কোনো সুযোগ নেই। পরের ম্যাচে জয় পেলে তাদের পয়েন্ট হবে ৪। সে কারণে গ্রুপ পর্ব থেকে বিদায় হয়ে গেল ২০০৯ সালের চ্যাম্পিয়ন পাকিস্তানের।

শুক্রবার বৃষ্টির কারণে যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড ম্যাচ নির্ধারিত সময়ে শুরু হতে পারেনি। একাধিকবার আম্পায়ার মাঠ পরিদর্শন করে মাঠ খেলার অনুপোযুক্ত হওয়ায় খেলা পরিত্যক্ত ঘোষণা করেন। তাদের এ ঘোষণার সঙ্গে সঙ্গে টুর্নামেন্ট থেকে পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে যায়। আর ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্র সুপার এইটে পৌঁছে যায়।

পাকিস্তান টুর্নামেন্টে প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে হেরে যায়। পরবর্তী ম্যাচে ভারতের বিপক্ষে তাদের ভাগ্য বদলায়নি। টানা দুই ম্যাচ হেরে তাদের সামনের পথ কঠিন হয়ে যায়। ফলে কানাডার বিপক্ষে জয় পেলেও তারা শঙ্কায় থাকে। বৃষ্টি সেই শঙ্কাকে সত্যি রূপ দিয়েছে।

;

আফগানদের বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার বললেন কাইফ 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি আফগানিস্তান বরাবরই বেশ শক্তিশালী। তবে এখন পর্যন্ত তাদের অর্জনের খাতাটা শূন্য। বা তেমন চমক দেখানোর মতো কিছু করেনি। তবে সবাই চমকে গিয়েছিল বিশ্বকাপের আগে ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারার এক প্রেডিকশনে। তিনি আফগানদের দেখেন সেমিতে। এ নিয়ে অনেকেই শুরু করেছিল আলোচনা। তবে রশিদরা জবাবটা দিলেন ঠিকই। নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারানো ছাড়াও গ্রুপপর্বে নিজেদের শুরু তিন ম্যাচেই জিতেছে তারা। এতেই সুপার এইটে টিকিট তো কেটেছেই, সঙ্গে তাদের নিয়ে বাকি দলগুলোকে ভাবতেও বাধ্য করেছে আফগানরা। 

ভারতীয় সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ এবার আফগানদের নিয়ে আশা বাঁধলেন আরও বড়। তার মতে রশিদদের বিশ্বকাপ জয়ের অনেক সম্ভাবনা আছে। 

স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে আলাপকালে কাইফ বলেন, ‘আফগানিস্তান ভালো ফর্মে আছে। তাদের বোলাররা দুর্দান্ত ফর্মে রয়েছে। ফজলহক ফারুকী তো এক ম্যাচে পাঁচ উইকেটও তুলেছেন এবং রশিদ খানও দুর্দান্ত ফর্মে রয়েছে। দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের কথা যদি বলি, তারা দারুণ ফর্মে আছেন। আমার কাছে তো মনে হয় আফগানিস্তান এই কন্ডিশনে বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার।’

আফগানরা তাদের সব ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজে। তাদের পড়তে হয়নি আমেরিকা ভ্রমণের ঝামেলায় এবং ক্যারিবিয়ান পিচ সম্পর্কে তাদের ভালো ধারণাও হয়ে গেছে। এটি তাদের জন্য একটি ইতিবাচক দিক ছিল বলেও জানান কাইফ, ‘তারা তাদের সবগুলা ম্যাচই এখানে (ওয়েস্ট ইন্ডিজে) খেলছে। তারা মোটেও মার্কিন যুক্তরাষ্ট্রে যায়নি। এখানে দুই-তিন সপ্তাহ কাটানোয় তারা জানে কোন পিচে কেমন বোলিং করতে হবে আর কোন পিচে ব্যাটিং। তারা কন্ডিশন সম্পর্কে ধারণা পেয়েছে। আর তাছাড়া তাদের খেলোয়াড়রাও দুর্দান্ত ফর্ম রয়েছে।’

একের পর এক চমক দেখিয়ে আফগানরা এখন অপেক্ষায় গ্রুপ চ্যাম্পিয়ন হবার। আগামী ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচ খেলবে আফগানিস্তান। যেখানে জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে পা রাখবে দলটি।

;

আইপিএলের ছন্দ বিশ্বকাপেও ধরে রেখেছেন মুস্তাফিজ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের হয়ে খেলার সময় হারিয়ে যায় ছন্দ। এমন সমালোচনা দীর্ঘদিন ধরেই পোহাতে হচ্ছিল মুস্তাফিজুর রহমানকে। তবে মুস্তাফিজ যেন বদলিয়েছেন নিজেকে। ফিরেছেন দলের নির্ভরযোগ্য  খেলোয়াড়দের তালিকায়।

ক্রিকেটটা ভালোভাবে অনুসরণ করলে মুস্তাফিজের এমন পরিবর্তনের পেছনে কারা কাজ করেছেন সেটা নিশ্চয় অজানা থাকার কথা নয়। আইপিএলে, একটু বিশেষ করে বললে চেন্নাই সুপার কিংসই যে এই পরিবর্তনে সবচাইতে বড় ভূমিকা রেখেছে।

চেন্নাইয়ে তিনি পেয়েছেন মহেন্দ্র সিং ধোনির মতো ক্রিকেট মস্তিষ্ককে। পেয়েছেণ আরেক ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক স্টিফেন ফ্লেমিংকে। আইপিএল জুড়ে ছিলেন তার সান্নিধ্যেই। ম্যাচ চলাকালীন পেয়েছেন নানান রকমের দিকনির্দেশনা। নিঃসন্দেহে শিখেছেন অনেক কিছুই।

দিক নির্দেশকদের আরেকজন ডোয়াইন ব্রাভো। টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা এই পেসারকে সেখানে মুস্তাফিজ পেয়েছেন বোলিং কোচ হিসেবে। এছাড়াও একই ড্রেসিংরুম, একই ডাগ আউট শেয়ার করেছেন বিশ্বমানের আরও অনেক ক্রিকেটারের সঙ্গে। যেটা নিজের স্কিল যেমন ডেভেলপ করেছেন তেমনি, বেড়েছে কনফিডেন্সও।

দিনশেষে মুস্তাফিজের আইপিএল খেলায় লাভের লাভটা হয়েছে বাংলাদেশেরই। যেটার প্রমাণ বিশ্বকাপে তার পারফর্ম্যান্স। বিশ্বকাপে এখন পর্যন্ত তিন ম্যাচেই ৪ উইকেট নিয়েছেন তিনি। যার মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে নিয়েছিলেন ৩ উইকেট। এবং চতুর্থ উইকেটটি গতকালের ডাচদের বিপক্ষে ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে। ২৪ বলে জয়ের জন্য তখন ডাচদের প্রয়োজন ছিল ৪৪ রান। যা অনেকটাই নাগালে। তবে ১৭তম ওভারে এসে মুস্তাফিজ দিলেন এক রান, ফেরালেন ভয়ঙ্কর হয়ে ওঠা ডাচ ক্যাপ্টেন স্কট অ্যাডওয়ার্ডসকে। সেখানে ম্যাচের মোমেন্টাম ফিরে পায় বাংলাদেশ এবং শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে।

;

মাহমুদউল্লাহ আরও অনেকদিন খেলবেন বলে বিশ্বাস সাকিবের 

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজকের দিনে তার বয়স ৩৮ বছর ১৩১ দিন। জাতীয় দলে খেলছেন দীর্ঘ ১৭ বছর ধরে। এই দুটি লাইনে হয়তো খুব একটা মেলাতে পারবেন না যে ঠিক কার কথা বলা হচ্ছে। তবে তিনি এই বয়সেও বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটার। এবার হয়তো অনেকেই ধরে ফেলেছেন নামটা মাহমুদউল্লাহ রিয়াদের। বয়সটা বুড়োদের কাতারে গেলেও তরুণদের ছাপিয়ে দলের মিডল অর্ডারের অন্যতম ব্যাটার তিনিই। 

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহর নেতৃত্বেই খেলেছিল বাংলাদেশ। তবে ফর্ম বিচারে ২০২২ আসরে তাকে বিশ্বকাপ দলে রেখেছিল না বিসিবি। তবে বছর দুই ঘুরে যখন ফের চলছে বিশ্বকাপে সেখান বয়সটা আরও বাড়লেও ব্যাট হাতে নির্ভরযোগ্য ইনিংস উপহার দিয়েই যাচ্ছেন। 

গতকাল ডাচদের বিপক্ষে ২৫ রানের জয় তুলে সুপার এইটের রাস্তা অনেকটাই সহজ করার পর সংবাদ সম্মেলনে এসেছিলেন সাকিব আল হাসান। সেখানে তার ফর্মে ফেরা, সামনের ম্যাচ নিয়ে দলের ভাবনা এসব নিয়েই কথা বলছিলেন তিনি। তবে এর মাঝে একটি প্রশ্ন চলে আসে আর কতদিন জাতীয় দলের হয়ে খেলবেন মাহমুদউল্লাহ? সেখানে সাকিবের উত্তর একদম সোজাসাপ্টা। ‘বুড়ো’ মাহমুদউল্লাহতেই এখনো অগাধ ভরসা আছে সাকিবের। ‘যত দিন উনি ফিট থাকেন এবং দলের জন্য পারফর্ম করবেন। আমার বিশ্বাস, মাহমুদউল্লাহ আরও অনেক দিন খেলবেন। তিনি দলের একজন অন্যতম ফিট খেলোয়াড়।’

শ্রীলঙ্কার বিপক্ষে ডালাসে ম্যাচটা মাহমুদউল্লাহর হাত ধরেই জিতেছে বাংলাদেশ। এদিকে গতকালের ডাচদের বিপক্ষে ম্যাচেও ব্যাট হাতে ২৫ রানের পর গুরুত্বপূর্ণ সময়ে তুলে নিয়েছেন একটি উইকেটও। এতেই তাকে ছাড়া এখন একাদশ চিন্তা করা দলের জন্য স্বাভাবিকভাবেই দলের জন্য বেশ কঠিন কাজ। 

;