৮৬ রানে হার বাংলাদেশের, সোধির ৬ উইকেট



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইশ সোধি। নিঃসন্দেহে বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় ওয়ানডের সবচেয়ে আলোচিত নাম। ব্যাট হাতে ৩৫টি মূল্যবান রান করেছেন। হাসান মাহমুদের তাকে মানকাডিং করা এবং লিটন দাসের 'স্পিরিট অব ক্রিকেট'-এর দৃষ্টান্ত হয়ে ওঠার মাধ্যমে তাকে ক্রিজে ফিরিয়ে আনা ছিল নিউজিল্যান্ড ইনিংসের বড় হাইলাইট।

সোধি সেখানে থামেননি। বল হাতেও আলোচনার কেন্দ্রে এনেছেন নিজেকে। ক্যারিয়ারসেরা বোলিংয়ে অনেকটা যেন একা হাতেই গুঁড়িয়ে দিয়েছেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। তাতে মিরপুরের হোম অব ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৮৬ রানের বড় হার জুটেছে বাংলাদেশের ভাগ্যে। প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ায় আগামী মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) তৃতীয় ও শেষ ওয়ানডে এখন বাংলাদেশের জন্য সিরিজ বাঁচানোর লড়াই।

শনিবার (২৩ সেপ্টেম্বর) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক লকি ফার্গুসন। ৩৬ রানের মাঝেই ৩ উইকেট খুইয়ে কিছুটা বিপদেই পড়েছিল নিউজিল্যান্ড। তবে চতুর্থ উইকেটে দায়িত্বশীল ব্যাটিং করে শুরুর ধাক্কা সামাল দেন হেনরি নিকোলস (৪৯) এবং টম ব্লানডেল (৬৮)। এরপরও ঠিক বিপদমুক্ত হয়নি সফরকারীরা। ১৮৭ রানে যখন একাদশের শেষ স্বীকৃত ব্যাটার কোল ম্যাককঞ্চি ফিরে যান, তখনও লড়াইয়ের পুঁজি জোগাড় হয়নি নিউজিল্যান্ড।

তবে শেষ দিকে লেজের সারির ব্যাটারদের দৃঢ়তায় সে ২৫৪ রানের লড়াকু পুঁজি পায় নিউজিল্যান্ড। ব্যাট হাতে টেল-এন্ডারদের সে প্রতিরোধের নেতৃত্ব দেন ইশ সোধি। ৩৫ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলেন তিনি।

অথচ ব্যক্তিগত ১৭ রানেই শেষ হতে পারত সোধির ইনিংস, যদি বাংলাদেশ অধিনায়ক লিটন দাস 'স্পিরিট অব ক্রিকেট'-এর প্রতিমূর্তি না হয়ে উঠতেন!

ব্যাট হাতে আলো ছড়ানো তার মূল কাজ বোলিংয়েই বা পিছিয়ে থাকবেন কেন! আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা যে দেশের বিপক্ষে শুরু হয়েছিল, দশ বছর পর সে দেশেই ওয়ানডের ক্যারিয়ারসেরা বোলিং করলেন সোধি। ১০ ওভার বোলিং করে ৩৯ রানে ঝুলিতে পুরলেন ৬ উইকেট।

সোধির বোলিং উৎকর্ষের দিনে আরও একবার হাড়গোড় বেরিয়ে পড়েছে বাংলাদেশের ব্যাটিংয়ের। দীর্ঘ সময় পর দলে ফেরা দুই সিনিয়র তামিম ইকবাল (৪৪) এবং মাহমুদউল্লাহ (৪৯) বাদে ২০-এর কোটা ছুঁতে পেরেছেন শুধু লেজের সারির নাসুম আহমেদ (২১)। আড়াই বছর পর দলে ফেরা সৌম্য সরকার ফিরেছেন রানের খাতা খোলার আগেই।

ব্যাটিং ব্যর্থতায় মাত্র ৪১.১ ওভারে ১৬৮ রানে অলআউট হয় বাংলাদেশ। সিরিজ বাঁচাতে এখন শেষ ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে।

শীর্ষেই থাকল আর্জেন্টিনা, ব্রাজিলের অবনতি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তিন বছর ধরেই রীতিমতো উড়ছে আর্জেন্টিনা

তিন বছর ধরেই রীতিমতো উড়ছে আর্জেন্টিনা

  • Font increase
  • Font Decrease

র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা, ফিফা। যেখানে শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। যথারীতি ফিফা প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ের চূড়ায় অবস্থান করছে আর্জেন্টিনা। র‌্যাঙ্কিংয়ে লা আলবিসেলেস্তেদের দাপট অব্যাহত থাকলেও অবনতি হয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের।

গত তিন বছর ধরেই রীতিমতো উড়ছে আর্জেন্টিনা। এই সময়কালে চারটি শিরোপা জেতে লিওনেল স্কালোনির শিষ্যরা। এর মধ্যে একটি করে বিশ্বকাপ ও ফাইনালিসিমা এবং দুটি কোপা আমেরিকা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুট পরে লিওনেল মেসি অ্যান্ড কোং। ফাইনালে গত ১৫ জুলাই ভোরে কলম্বিয়ার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১-০ গোলের জয়ে শেষ হাসি হাসে আর্জেন্টিনা।

সাম্প্রতিক বছরগুলোতে এমন অসাধারণ সাফল্যের কারণেই ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। গত বছরের এপ্রিলে ব্রাজিলকে হটিয়ে র‌্যাঙ্কিংয়ের রাজত্ব নিজেদের দখলে নিয়েছে আকাশী নীল জার্সিধারী শিবির। ফিফার নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তাদের রেটিং পয়েন্ট ১৯০১.৪৮।

আর্জেন্টিনা যখন বসন্ত পার করছে তখন খুবই বাজে সময় যাচ্ছে ব্রাজিলের। উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে সদ্য শেষ হওয়া কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো গোজ, রাফিনহা, আলিসন বেকাররা। নতুন হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে একধাপ নিচে নেমে বর্তমানে পাঁচে অবস্থান করছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

ফিফা প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি করেছে স্পেন। ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে সদ্য শেষ হওয়া ইউরোর শিরোপা জেতে স্প্যানিশরা। এমন সাফল্যের পর র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে আলভালো মোরাতার দল। তাদের অবস্থান এখন তিনে। ইউরোর সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ফ্রান্স।

যথারীতি দুই নম্বরেই অবস্থান করছে কিলিয়ান এমবাপ্পের দল। তালিকার চার নম্বরে আছে ইংল্যান্ড। সেরা দশের বাকি দলগুলো হলো বেলজিয়াম, নেদারল্যান্ডস, পর্তুগাল, কলম্বিয়া ও ইতালি।

সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছে বাংলাদেশ। এক ধাপ এগিয়ে ১৮৪ নম্বরে উঠে এসেছে জামাল ভূঁইয়ার দল। অথচ গত এক মাসে কোনো ম্যাচ খেলেনি লাল সবুজ শিবির।

;

একাদশ থেকেও বাদ সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রানের খাতা খুলতে পারেননি আগের ম্যাচে। শূন্য রানে আউট হয়েছিলেন। লস এঞ্জেলস নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত তাই সাকিব আল হাসানকে একাদশ থেকেই বাদ দিয়েছে। তার জায়গায় দলে নিয়েছে পেসার করনি ড্রাইকে, ৪ উইকেটে জয়ও পেয়েছে দলটা।

সাকিবের সময়টা মোটেও ভালো কাটছে না যুক্তরাষ্ট্রে মেজর লীগ ক্রিকেটে। এখন পর্যন্ত চার ম্যাচে খেলেছেন। ম্যাচ জেতানো তেমন পারফরমেন্স নেই কোনো ম্যাচেই। সর্বোচ্চ রান ৩৫। উইকেট পেয়েছেন মোটে ১টি। 

১৪ জুলাই সবশেষ ম্যাচটা খেলেছেন। সেই ম্যাচে তৃতীয় ওভারে সাকিব ব্যাট করতে নামেন চার নম্বরে।  তবে ২ বল খেলে তিনি ০ রানে আউট হন। পরে ৩ ওভারে দেন ২৯ রান।

এরপর আজ সিয়াটল অর্কাসের বিরুদ্ধে ম্যাচে তাকে একাদশ থেকে বাদ দেয় দলটা। সিয়াটলের দেওয়া ১৪২ রানের লক্ষ্য উন্মুক্ত চাঁদের ৪৭ বলে সর্বোচ্চ ৬২ রানে ভর করে এলএকেআর টপকে যায় ৬ উইকেট খুইয়ে।

;

প্যারিস অলিম্পিকে সাগরের হাতে বাংলাদেশের পতাকা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ২৪ জুলাই শুরু প্যারিস অলিম্পিক। তবে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ২৬ জুলাই। তাতে বাংলাদেশের পতাকা নিয়ে মার্চপাস্ট করবেন আর্চার সাগর ইসলাম।

আজ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে এক সংবাদ সম্মেলনে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা সাংবাদিকদের বলেন, ‘আরচ্যার সাগর সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছে। এজন্যই তাকে আমরা পতাকা বহন করার জন্য নির্বাচিত করছি।’

বাংলাদেশ থেকে প্যারিস অলিম্পিকে অংশ নেবেন ৫ জন ক্রীড়াবিদ। তারা হলেন– আর্চার সাগর, সাঁতারু সোনিয়া ও রাফি, শ্যুটার রবিউল ও অ্যাথলেট ইমরানুর রহমান। 

তার মধ্যে সাগরই বাংলাদেশের পতাকা হাতে নেওয়ার গৌরব অর্জন করলেন। এর আগে ২০২০ অলিম্পিকে সাঁতারু আরিফ ইসলামের হাতে ছিল বাংলাদেশের পতাকা।

;

কোটা আন্দোলন নিয়ে কী বললেন রিয়াদ-লিটনরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে উত্তাল সারা দেশ। যার পরিপ্রেক্ষিতে সারা দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে সহিংসতা ছড়িয়ে পড়েছে। সব মিলিয়ে সারা দেশের পরিবেশ অশান্ত। এ বিষয়ে নিজেদের ফেসবুক স্ট্যাটাসে লিখেছিলেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার নাজমুল শান্ত, তাওহিদ হৃদয় ও শরিফুল ইসলাম। গতকাল মুশফিকুর রহিম, তামিম ইকবালরা নিজেদের আকুতি জানিয়েছিলেন। এবার মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, সৌম্য সরকাররাও এ পরিস্থিতি নিয়ে নিরবতা ভেঙেছেন। 

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত নিজ ফেসবুক পেজে লিখেছেন, ‘শিক্ষাঙ্গনে চাই না সংঘাত, আর যেন না হয় রক্তপাত। কোনো মৃত্যুই কাম্য নয়, যেকোনো উপায়েই এই রক্তপাত বন্ধ হোক। আসুক শান্তি। আমরা সবাই মিলে আমাদের বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো।’

মাহমুদউল্লাহ রিয়াদ লিখেছেন, ‘আসসালামু আলাইকুম। বর্তমানে দেশের সার্বিক পরিস্থিতি কোনোভাবেই কাম্য নয়, কারণ প্রতিটি ছাত্রছাত্রীর জীবন অমূল্য। ব্যক্তিগতভাবে আমি এই পরিস্থিতির দ্রুত সমাধান আশা করছি। আল্লাহ সবাইকে নিরাপদ রাখুন। আমীন।’

লিটন দাসের কথা, ‘কোথাও কোন রক্তপাত, কোনো মৃত্যুই কেউ চায় না। দেশের তরুণরাই আগামীর ভবিষ্যৎ। তাই আর কোনো ভাইবোনদের ওপর সহিংসতা দেখতে চাই না। চলমান সংকটের যৌক্তিকভাবে সমাধান হোক। দেশটা আমাদের সবার।’

সৌম্য সরকার লিখেছেন, ‘কোনো সংঘাত না, আলোচনার মাধ্যমে সমাধান হোক সব সমস্যার। প্রার্থনা করি আর কোনো মা যেন সন্তান না হারায়। শান্তি ফিরে আসুক সবার জীবনে।’

;