গ্রাউন্ডসম্যানদের পুরস্কার ৫৪ লাখ টাকা



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খেলার ফাঁকে ফাঁকে বৃষ্টি না বৃষ্টির ফাঁকে ফাঁকে খেলা; হাইব্রিড মডেলে হওয়া এবারের এশিয়া কাপের শ্রীলঙ্কা অংশে চোখ রাখলে এমন প্রশ্ন মনে জাগতেই পারে। বৃষ্টির কারণে বাতিল হয়েছে ভারত-পাকিস্তানের মতো হাই-ভোল্টেজ ম্যাচ। এছাড়াও প্রায় প্রতিটি ম্যাচেই দেখা গেছে বৃষ্টি। এমনকি শিরোপা নির্ধারণী ম্যাচটিও বৃষ্টির কারণে শুরু করা যায়নি নির্ধারিত সময়ে। আর এই পুরো সময়টাতে মাঠ প্রস্তুত করতে প্রচুর শ্রম দিতে হয়েছে কলম্বো ও ক্যান্ডির গ্রাউন্ডসম্যানদের।

যার জন্য সব মহল থেকেই বাহবা পাচ্ছেন লঙ্কান গ্রাউন্ডসম্যানরা। তবে শুধু বাহবাতেই সীমাবদ্ধ না থেকে এবার তাদের ৫০ হাজার ডলার নগদ আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি জয় শাহ। বাংলাদেশি টাকার অংকে যার পরিমাণ দাড়ায় ৫৪ লাখেরও বেশি।

আজ এক টুইট বার্তায় গ্রাউন্ডসম্যানদের প্রশংসা করে তাদের পুরস্কার দেওয়ার কথা জানিয়ে শাহ লিখেন, ‘ক্রিকেটের আনসাং হিরোদের জন্য হর্ষধ্বনি! এশিয়ান ক্রিকেট কাউন্সিল এবং শ্রীলঙ্কা ক্রিকেট কলম্বো এবং ক্যান্ডিতে নিবেদিত কিউরেটর এবং গ্রাউন্ডসম্যানদের জন্য ৫০ হাজার ডলারের একটি প্রাপ্য পুরস্কার ঘোষণা করতে পেরে গর্বিত।’

‘তাদের অটল প্রতিশ্রুতি এবং কঠোর পরিশ্রম এশিয়া কাপ ২০২৩ কে একটি অবিস্মরণীয় দর্শনে পরিণত করেছে। পিচ পরিপূর্ণতা থেকে জমকালো আউটফিল্ড নিশ্চিত করেছে তারা। মাঠকে রোমাঞ্চকর লড়াইয়ের জন্য প্রস্তুত করেছে। এই স্বীকৃতি ক্রিকেটের সাফল্যে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে। আসুন তাদের এই পরিষেবাগুলি উদযাপন করি এবং তাদের সম্মান দেই।’

   

তিন ম্যাচ হাতে রেখেই বসুন্ধরার শিরোপা উৎসব



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে মোহামেডানের কাছে হেরেছিল বসুন্ধরা কিংস। চলতি মৌসুমে এখন পর্যন্ত লিগে সেটাই বসুন্ধরার একমাত্র হার। মোহামেডানের মাঠে সেই হারের মধুর প্রতিশোধ নিয়ে টানা পঞ্চমবারের মতো লিগ শিরোপা জয়ের উৎসব করল তারা। ১-২ গোলের হারে লিগের ১৫তম ম্যাচে এসে থামল মোহামেডানের অপরাজেয় যাত্রা।

ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়ে জয় ছিনিয়ে নিয়েছে বসুন্ধরা। প্রথম বাঁশি থেকে দাপটের পুরস্কার ১৮ মিনিটে পেয়ে যায় তারা। মোহামেডানের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে খুব সহজেই নিজেদের মধ্যে পাস আদান-প্রদান করেন মোরসালিন ও রবসন। বক্সের ভেতর রবসনের পাস ধরে ডান পায়ের সহজ ফিনিশে বসুন্ধরাকে ম্যাচে প্রথম এগিয়ে দেন দরিয়েলতন।

বিরতির আগে গোলের আরও সুযোগ এলেও ব্যবধান বাড়াতে পারেনি বসুন্ধরা। সমতায় ফেরার সুযোগ লুফে নিতে পারেনি মোহামেডানও।

তবে বিরতির পর আর হেলায় সুযোগ হারায়নি বসুন্ধরা। ৫২ মিনিটে মোরসালিনের দারুণ এক কর্নার থেকে জোরালো হেডের মাধ্যমে বসুন্ধরার লিড দ্বিগুণ করেন সেই দরিয়েলতন। এই মৌসুমে প্রত্যাবর্তনের গল্প লিখে বেশকিছু ম্যাচ জিতলেও বসুন্ধরাকে দুই গোল দিয়ে কামব্যাক করা চাট্টিখানি কথা নয়।

৬৬ মিনিটে দুই সতীর্থে ওয়ান-টু পাস খেলে দারুণ প্লেসিং শটে মোহামেডানের মিনহাজ রাকিব ব্যবধান কমিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত স্নায়ু নিয়ন্ত্রণে রেখে স্কোরলাইন ২-১ এই আটকে রাখে বসুন্ধরা। নির্ধারিত এবং যোগ করা সময় বেশ কয়েকটি দুর্দান্ত সেভে বসুন্ধরার জয়ে বড় অবদান রাখেন দলটির গোলকিপার মেহেদী হাসান শ্রাবণ।

২০১৮-১৯ মৌসুমে প্রিমিয়ার লিগে অভিষেকের পর থেকে টানা পঞ্চমবার লিগ শিরোপা জিতে আবাহনীর সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে তারা। ছয় শিরোপা জিতে সর্বোচ্চ লিগ জয়ের রেকর্ড এখনো আবাহনীর দখলে।

;

মন্থর ওভাররেটের কারণে নিষিদ্ধ পান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মন্থর ওভাররেটের সমস্যা কাটাতেই পারছেন না দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক রিশাভ পান্ত। এর আগে কয়েকবার মোটা অঙ্কের জরিমানার মুখোমুখি হতে হয়েছিল তাকে। এবার মন্থর ওভাররেটের কারণে নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে তাকে।

গত ৭ মে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে মন্থর ওভাররেটের কারণে পান্তকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। একইসঙ্গে ৩০ লাখ রুপি জরিমানাও পরিশোধ করতে হবে তাকে।

আইপিএল শাস্তির বিষয়টি জানিয়ে দেয়া বিবৃতিতে বলেছে, যেহেতু এর আগেও দুইবার মন্থর ওভাররেটের কারণে শাস্তি পেতে হয়েছে তাকে, তাই বাইলজ অনুযায়ী এবার নিষেধাজ্ঞার মতো কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের।

এছাড়া দিল্লির ইমপ্যাক্ট খেলোয়াড়সহ দিল্লির একাদশে থাকা সব খেলোয়াড়কেও ১২ লাখ রুপি বা তাদের ম্যাচ ফি’র অর্ধেক জরিমানা করা হয়েছে।

দিল্লির পরের ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে। প্লে-অফের দৌড়ে থাকা দুই দলের ম্যাচে অধিনায়ক পান্তকে নিশ্চিতভাবেই অনেক মিস করবে দিল্লি।

;

আজই শিরোপা নিশ্চিত হবে কিংসের?



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টানা পঞ্চম লিগ শিরোপার দ্বারপ্রান্তে বসুন্ধরা কিংস। আজ (শনিবার) মোহামেডানকে হারিয়ে দিলেই লিগ জয়ের উৎসব করবে তারা। ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ঘরোয়া ফুটবলের দুই জায়ান্ট মাঠে নামবে বিকেল ৪টায়।

বসুন্ধরা এবং মোহামেডান দুই দলই এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলেছে। শীর্ষে থাকা বসুন্ধরার পয়েন্ট যেখানে ৩৭, মোহামেডান দ্বিতীয় স্থানে থাকলেও তাদের পয়েন্ট ২৮। আজকের আরও তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে দুই দল। তবে আজ যদি বসুন্ধরার কাছে হেরে যায়, তাহলে পরের তিন ম্যাচ জিতলেও আর বর্তমান চ্যাম্পিয়নদের ছোঁয়া হবে সাদাকালোদের। তাই টেবিলের শীর্ষ দুই দলের এই ম্যাচটি হয়ে শিরোপা-নির্ধারণী হয়ে উঠেছে।

আলফাজ আহমেদের অধীনে ঘরোয়া ফুটবলে পায়ের তলায় মাটি খুঁজে পাওয়া মোহামেডানকে হারিয়েই শিরোপা উৎসব করতে চায় বসুন্ধরা। তাই তো দলটির স্কোয়াডে থাকা ৩১ ফুটবলারের সবাইকে নিয়ে ময়মনসিংহে গিয়েছে তারা। সাধারণত ঢাকার বাইরের ম্যাচগুলোর ম্যাচডে স্কোয়াডের বাইরে আর দুই-চারজন খেলোয়াড় অতিরিক্ত নিয়ে যাওয়া হয়। তবে দলের সব খেলোয়াড় এবং বেশ কয়েকজন কর্মকর্তাকে নিয়ে বসুন্ধরা পৌঁছেছে ময়মনসিংহে। কেউ যাতে শিরোপা উৎসব মিস না করেন, সেজন্যই এত বড় বহর নিয়ে ময়মনসিংহে যাওয়া বলে ধারণা করা হচ্ছে।

আলফাজের অধীনে বসুন্ধরার বিপক্ষে সমান দুটি করে ম্যাচ জিতেছে ও হেরেছে। আজ চারবারের চ্যাম্পিয়নদের ঠেকিয়ে রেকর্ড সমৃদ্ধ করার সুযোগ থাকছে মোহামেডানের সামনে। অন্যদিকে, বসুন্ধরার সামনে সুবর্ণ সুযোগ, নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ধসিয়ে দিয়ে শিরোপা উৎসব করার।

;

৬ মাস আগে বাংলাদেশের উইন্ডিজ সফরের সূচি প্রকাশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রায় সাড়ে ছয় মাস আগেই সিরিজের সূচি প্রকাশ! শুনলে অবাক হলেও ব্যাপারটা ঘটেছে বাংলাদেশের সাথেই। চলতি বছরের শেষ দিকে নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগামস (এফটিপি) এর অংশ হিসেবে বিষয়টি আগে থেকেই জানা গেলেও, সিরিজের প্রায় সাড়ে ছয় মাস আগে সূচি ঘোষণা করলো ক্যারিবিয়রা। আগামী ২২ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট, তিনটা ওয়ানডে ও তিনটা টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

চলতি বছরের শেষার্ধে নিজেদের মাঠে বাংলাদেশ ছাড়াও সাউথ আফ্রিকা এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে তারা। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক পোস্টে বাংলাদেশসহ এই তিন দলের বিপক্ষে সিরিজের সূচি ঘোষণা করেছেন উইন্ডিজ ক্রিকেট।

২০১৮ এবং ২০২২ এর মতো এবারও বাংলাদেশের মিশন শুরু হবে অ্যান্টিগা থেকে। লাল বলের ওয়ার্ম আপ ম্যাচ দিয়েই শুরু হবে টাইগারদের মিশন। ২২ নভেম্বর অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্ট শুরু। ৩০ নভেম্বর থেকে জ্যামাইকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এরপর সেন্ট কিটস ও নেভিসে যথাক্রমে ৮, ১০ ও ১২ ডিসেম্বর তিনটি ওয়ানডে এবং সেন্ট ভিনসেন্টে ১৫, ১৭ ও ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ।

;