আইরিশদের কাছে হেরে স্বপ্নভঙ্গ টাইগারদের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আয়ারল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচ জিতে সিরিজটা আগেই নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। এরপর তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইটওয়াশের স্বপ্নও দেখতে শুরু করেছিলেন টাইগার সমর্থকরা। কিন্তু সেটি আর হলো না। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে ৩৬ বল হাতে রেখেই ৭ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে সফরকারীরা।

কার্যত বাংলাদেশের ইনিংসের পরেই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে ফেলেন অনেকেই। ১২৪ রানের মামুলি সংগ্রহের পর বাংলাদেশ যে ম্যাচ জিততে পারে, সেটি বিশ্বাস করেছেন ঠিক কজন? আইরিশ অধিনায়ক পল স্টার্লিংয়ের দুর্দান্ত ব্যাটিং-এ বাংলাদেশ দলের সমর্থকরাও অপেক্ষা করছিলেন, কত দ্রুত শেষ হবে এই ম্যাচ!

ওয়ানডে সিরিজের পর প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচেও সফরকারী আয়ারল্যান্ড খুব একটা সুবিধা করতে পারেনি। তবে তৃতীয় ম্যাচে এসে নিজেদের তুলে ধরল ঠিকভাবেই। ফলে বিদেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশ রুখতে সক্ষম হয়েছে দেশটি।

আজ (৩১ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে মিডল অর্ডার ব্যাটার শামীম হোসেন পাটওয়ারীর ক্যারিয়ার সেরা ৫১ রানে ভর করে ১৯.২ ওভারে মাত্র ১২৪ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিক বাংলাদেশ। জবাবে রান তাড়া করতে নেমে আইরিশ অধিনায়ক স্টার্লিংয়ের ৭৭ রানে ১৪ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তবে ইনিংসের দ্বিতীয় ওভারে মার্ক এডেইয়ারের প্রথম বলে অফ স্টাম্পের বেশ বাইরের বলে স্ল্যাশ করতে গিয়ে থার্ডম্যানে ক্যাচ তুলে দেন লিটন। ৫ রান করেই আউট হয়েছেন লিটন। ফলে ৯১ ও ১২৪ রানের পর এবার ওপেনিং জুটি মাত্র ৯ রানেই ভেঙে যায়।

এরপর তৃতীয় ওভারের শেষ বলে পার্ট টাইম স্পিনার হ্যারি টেক্টরের বলে কার্টিশ ক্যাম্পারের হাতে ক্যাচ দিয়ে ফিরেন নাজমুল হোসেন শান্ত। বিদায়ের আগে ৮ বলে ৪ রান করেন তিনি। এরপর দ্রুতই বিদায় নেন আরেক ওপেনার রনি তালুকদারও। দলের রান ২৪ থাকতেই ব্যক্তিগত ১৪ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।

এদিন ব্যর্থতার মিছিলে যোগ দেন সাকিব নিজেও। পাওয়ার প্লের শেষ ওভারে পুল করতে গিয়ে ব্যক্তিগত ৬ রানে হোয়াইটের হাতে সহজ ক্যাচ দিয়ে ফিরেছেন টাইগার অধিনায়ক। দলীয় ৪১ রানের মাথায় নিজের উইকেট বিলিয়ে দেন তাওহিদ হৃদয়। হোয়াইটের বলে হ্যারি টেক্টরের হাতে ক্যাচ দিয়ে সমান এক চার-ছক্কায় ১২ রান করেন তরুণ এই ব্যাটার।

এরপর দলীয় ৬১ রানের মাথায় জোড়া উইকেট হারায় বাংলাদেশ। অভিষিক্ত রিশাদ হোসেন ৮ রান করে বিদায় নেওয়ার পর শূন্য হাতেই ফেরেন তাসকিন। তবে অষ্টম উইকেট জুটিতে নাসুমকে নিয়ে ৩৩ রানের জুটি গড়েন শামীম। নাসুম ১৩ রান করে বিদায় নিলেও অন্যপ্রান্তে দেখেশুনে ব্যাট চালিয়ে নিজের ক্যারিয়ারের প্রথম ফিফটির দেখা পেয়ে যান শামীম।

তবে ফিফটির পর পরই ইনিংসের শেষ ব্যাটসম্যান হিসেবে বিদায়ের আগে ৪২ বলে ৫১ রান করেন বাঁহাতি এই ব্যাটার। ফলে নির্ধারিত সময়ের আগেই ১৯.২ ওভারে মাত্র ১২৪ রানে থেমে যায় টাইগারদের ইনিংস। তিনি ছাড়া আর কোনো ব্যাটার বিশের অঙ্কও ছুঁয়ে দেখতে পারেননি।

বোলিংয়ে আইরিশদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছেন মার্ক এডেইয়ার। ম্যাথু হামফ্রিস পান ২ উইকেট। এ ছাড়া হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্পার, বেন হোয়াইট, গ্যারেথ ডেলানি ও ফিওন হ্যান্ড প্রত্যেকে ১টি করে উইকেট পান।

বাংলাদেশের দেওয়া ১২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১৭ রানেই ভাঙে আইরিশদের ওপেনিং জুটি। ইনিংসের তৃতীয় ওভারের চতুর্থ বলে ওপেনার রস অ্যাডায়ারকে সাজঘরে ফেরান তাসকিন। বিদায়ের আগে মাত্র ৭ রান করেন এই ওপেনার। তবে অপর প্রান্তে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন স্টার্লিং।

মরকেলকে ভারতের বোলিং কোচ হিসেবে চান গম্ভীর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সব জল্পনা-কল্পনা উড়িয়ে গত ৯ জুলাই গৌতম গম্ভীরকেই ভারতীয় দলের প্রধান কোচ বানায় গৌতম গম্ভীর। ভারতীয় এই সাবেক তারকা ক্রিকেটার দায়িত্ব নিয়েই বলেছিলেন রোহিত-কোহলিদের দায়িত্বে নেওয়ার পর বেতনাদির চুক্তি হচাপিয়ে তার চিন্তা সাপোর্টিং স্টাফ খোঁজাতে। গম্ভীর যেন এগোচ্ছেন সেই পথেই। ভারতীয় গণমাধ্যমগুলোর সূত্রমতে, কেকেআর একাডেমির প্রধান ও সাবেক ক্রিকেটার অভিষেক নায়ারকে সহকারী কোচ হিসেবে নিতে পারেন গম্ভীর। এবার জানা গেল বোলিং কোচ হিসেবে পছন্দের তালিয়ায় সবার ওপরে সাবেক প্রোটিয়া পেসার মরনে মরকেলকে রেখেছেন তিনি। 

খবরটি ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের। তাদের এক প্রতিবেদনের সূত্রমতে জানা যায়, মরকেলকে বোলিং কোচ হিসেবে ভারতের দলে ভেড়ানোর জন্য বিসিসিআইয়ের নিকট অনুরোধ করেছেন গম্ভীর। এমনকি মরকেলের সঙ্গে ইতিমধ্যে বিসিসিআইয়ের প্রাথমিক আলাপও হয়েছে বলে নিশ্চিত করেছে ক্রিকবাজ। 

মরকেলের সঙ্গে এর আগেও কাজ করেছেন গম্ভীর। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হবার আগে লক্ষ্ণৌ সুপার জায়ান্টের হয়ে দুই আসরে মেন্টর হিসেবে দুই বছর কাজ করেছেন তিনি। সেখানেই ফ্রাঞ্চাইজিটির বোলিং কোচ ছিলেন মরকেল।

প্রোটিয়াদের হয়ে তিন ফরম্যাটেই মাত মাতিয়েছেন মরকেল। তার এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ৮৬টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ। 

এদিকে মরকেল ছাড়াও ভারতের বোলিং কোচ হিসেবে শোনা গেছে আরও কয়েক নাম। তবে সেই নামগুলো দেশটির সাবেক ক্রিকেটারদের। সেই তালিকার আছেন লক্ষ্মীপতি বালাজি, বিনয় কুমার ও জহির খান। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ে-ভারত সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি আজ (শনিবার)। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

৪র্থ টি-টোয়েন্টি

জিম্বাবুয়ে-ভারত

বিকেল ৫টা, সনি স্পোর্টস টেন ৫

উইম্বলডন (নারী এককের ফাইনাল)

ক্রেইচিকোভা-পাওলিনি

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লঙ্কা প্রিমিয়ার লিগ

জাফনা-ক্যান্ডি

রাত ৮টা, টি স্পোর্টস

মেজর লিগ ক্রিকেট

লস অ্যাঞ্জেলেস-সান ফ্রান্সিস্কো

রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

;

আর্জেন্টিনার চিন্তার কারণ ব্রাজিলিয়ান রেফারি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার ফাইনালে না থেকেও আছে ব্রাজিল। কারণ কোপায় আর্জেন্টিনার শিরোপা ধরে রাখার মিশনে ম্যাচে পরিচালনার দায়িত্বে থাকবেন ব্রাজিলিয়ান রেফারি রাফায়েল ক্লাউস।

সোমবার সকাল ছয়টায় মায়ামির হার্ড রক স্টেডিয়ামে মাঠে গড়াবে ফাইনাল। ম্যাচের দিন দুয়েক আগে এক অফিশিয়াল বিবৃতিতে কোপার ফাইনালের জন্য ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করেছে সাউথ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

ফাইনালে রাফায়েল ক্লাউসের সহকারির দায়িত্বেও দুই ব্রাজিলিয়ান। ব্রুনো পিরেস ও রদ্রিগো কোরেয়া। চতুর্থ ও পঞ্চম রেফারির দায়িত্বে থাকবেন প্যারাগুয়ের হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজা। ভিডিও রেফারির দায়িত্বে আরেক ব্রাজিলিয়ান রডোলফো টস্কি। এবং সহকারী ভিএআর রেফারির দায়িত্বেও থাকবেন ব্রাজিলের দানিলো মানিস।

ক্লাউসের অধীনে খেলা ম্যাচগুলোতে এখন পর্যন্ত ৯ বার হলুদ কার্ড দেখেছেন কলম্বিয়ান ফুটবলাররা। টানা ২৮ ম্যাচে অপরাজিত থাকা এই কলম্বিয়া শেষবার হেরেছিল ২০২২ সালে আর্জেন্টিনার বিপক্ষেই। সে ম্যাচেও রেফারি ছিলেন রাফায়েল ক্লাউস। এবার প্রতিশোধ নিয়েই চাইবে কলম্বিয়ানরা।

আর্জেন্টিনার বিপক্ষে আরও তিনটি ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন ক্লাউস। যার মধ্যে সবচেয়ে আলোচিত হয়েছিল ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটা। সেখানে ক্লাউসের বাজানো বাঁশিতেই পেনাল্টি পায় ইকুয়েডর। ম্যাচটা হয়েছিল ড্র। যদিও পেনাল্টির সে সিদ্ধান্ত নিয়ে আর্জেন্টাইন সমর্থকরা আজও নাখোশ।
;

নিজের বহিষ্কার প্রসঙ্গে প্রথমবার কথা বললেন ওয়াহাব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হতাশাজনক বিশ্বকাপ সফর শেষ হওয়ার পর থেকেই সমালোচনার মুখোমুখি হচ্ছিল পাকিস্তান ক্রিকেট দল। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভরাডুবি দেখেছেন বাবর আজমরা। দলের এমন শোচনীয় অবস্থায় কঠোর পদক্ষেপ নিয়ে বুধবার নির্বাচক কমিটি থেকে বহিষ্কার করা হয়েছিল ওয়াহাব রিয়াজ ও আবদুল রাজ্জাককে। গতকাল (বৃহস্পতিবার) নতুন দুই সদস্যকে কমিটিতে অন্তর্ভুক্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)।

ওয়াহাবের বহিষ্কার প্রসঙ্গে এই প্রথমবার মুখ খুললেন সাবেক এই পাকিস্তানি ক্রিকেটার। নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দিয়ে এ বিষয়ে নিজের অনুভূতি ও মতামত জানালেন তিনি। পোস্টের শুরুতেই তিনি কিছুটা ইঙ্গিতপূর্ণ বাক্য দিয়ে নিজের কথা শুরু করেছেন, ‘আমি অনেককিছুই বলতে পারি। তবে আমি দোষের অংশ হতে চাই না।’

তার এই কথা দ্বারা ওয়াহাব ঠিক কোন বিষয়কে ইঙ্গিত করেছেন তা স্পষ্টভাবে জানাননি। তবে এর পরে তিনি বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন তাকে এই সুযোগটি দেয়ার জন্য। ওয়াহাব বলেন, ‘পিসিবিতে নির্বাচক কমিটির সদস্য হিসেবে আমার সময় শেষ হতে যাচ্ছে। আমি আমার ভক্তদের জানাতে চাই যে খেলাটি আমি পছন্দ করি, সেটা বিশ্বাস এবং ভরসার সঙ্গে পাকিস্তান ক্রিকেটের উন্নতির জন্য শতভাগ দিয়েছি।’

পাকিস্তান ক্রিকেটের সুন্দর ভবিষ্যৎ কামনা করে ওয়াহাব আরও বলেন, 'নির্বাচক প্যানেলে কাজ করা আমার জন্য সম্মানের। সাত সদস্যের এই নির্বাচক প্যানেলে সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেয়াটা সম্মানের বিষয়। সবার ভোটকেই সেখানে সমান গুরুত্ব দেয়া হয়েছে। যারা আমার জন্য দোয়া করেছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আমি পাকিস্তান ক্রিকেটের সুন্দর ভবিষ্যৎ কামনা করি।'

;