সোমবারই সিরিজ নিশ্চিত করতে চায় টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজ নিশ্চিত করতে সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জিততে বদ্ধপরিকর স্বাগতিক বাংলাদেশ। দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি টি স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলেই জয় তুলে নেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৩৩৮ রান তুলে বাংলাদেশ। নিজেদের ওয়ানডে ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় রান টাইগারদের। জবাবে ৩০ দশমিক ৫ ওভারে মাত্র ১৫৫ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। এতে ১৮৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নেয় তামিম-সাকিবরা। ওয়ানডে ফরম্যাটে রান বিবেচনায় এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় বাংলাদেশের।

পুরো ম্যাচের মধ্যে শুধুমাত্র প্রথম ১০ ওভারে পেসারদের সুইংকে কাজে লাগিয়ে ভালো অবস্থায় ছিলো আয়ারল্যান্ড। পরবর্তীতে ম্যাচের লাগাম নিয়ে নেয় গত আট বছর ধরে ঘরের মাঠে দুর্দান্ত পারফরমেন্স করা বাংলাদেশ। এই সময় মাত্র দু’টি সিরিজে হারে তারা। দু’টি সিরিজ হারই ছিলো ইংল্যান্ডের বিপক্ষে।

তৃতীয়বারের মত দ্বিপাক্ষিক সিরিজে এবার মুখোমুখি বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২০০৮ সালে তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইওয়াশ করেছিলো বাংলাদেশ। ২০১০ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো টাইগাররা। ওই সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিলো।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে বাংলাদেশের জয় ৮টিতে, আয়ারল্যান্ডের জয় ২টিতে।সাম্প্রতিক ফর্ম এবং শক্তি বিচারে এক ম্যাচ বাকি রেখে সিরিজ জয় নিশ্চিতের পথেই আছে বাংলাদেশ।

তবে আগামী ওয়ানডে বিশ্বকাপকে মাথায় রেখে পর্যাপ্ত বিকল্প তৈরি করতে এই সিরিজে খেলোয়াড়দের ঘুড়িয়ে-ফিরিয়ে খেলানোই মূল লক্ষ্য বাংলাদেশের। প্রথম ওয়ানডেতে অভিষেক ম্যাচে ৯২ রানের ইনিংস খেলে দলের আস্থার প্রতিদান দিয়েছেন তাওহিদ হৃদয়। অভিষেক ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংসের মালিক বনে যান হৃদয়।

নিজেকে প্রমাণ করার সময় এসেছে আরেক ব্যাটার ইয়াসির আলির। সবচেয়ে প্রতিভাবান খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণের অপেক্ষায় থাকা ইয়াসির এখনও প্রতিভার ঝলক দেখাতে পারেননি।

অন্য দিকে প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে লজ্জাজনক হারের পর দ্বিতীয় ম্যাচে ঘুড়ে দাঁড়ানোর লক্ষ্য আয়ারল্যান্ডের। দ্বিতীয় ওয়ানডেটি আইরিশদের জন্য ‘ডু অর ডাই’ ম্যাচে রূপ নিয়েছে।

প্রথম ম্যাচের পর আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি বলেছিলেন, ম্যাচের অর্ধেক সময়েও আমরা খুব বেশি হতাশ ছিলাম না। যখন আমরা ব্যাটিং করতে নামি তখনও উইকেট ভালো ছিলো। তারপর আমরা ৪-৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যাই। অভিজ্ঞতার অভাব ছিলো-এটি অজুহাত হিসাবে দাঁড় করাতে চাই না আমরা। তবে তারা ছন্দে ছিলো এবং খুব ভাল খেলেছে।

তিনি আরও বলেন, তবে ভালো বিষয় হলো, আমরা সোমবার আরও একটি সুযোগ পাবো। আমরা প্রতিন্দ্বন্দিতা করতে চাই। প্রথম ম্যাচের চেয়ে আরও ভালো খেলতে চাই, বিশেষ করে ব্যাটিংয়ে।

বাংলাদেশ দল

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও রনি তালুকদার।

আয়ারল্যান্ড দল

অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), পল স্টার্লিং, স্টেফেন ডোহেনি, হ্যারি টেক্টর, জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্পার, লরকান টাকার, গ্যারেথ ডেলানি, অ্যান্ডি ম্যাকব্রিন, মার্ক অ্যাডায়ার, ম্যাথিউ হামফ্রেস, বেঞ্জামিন হোয়াইট, জোশুয়া লিটল ও গ্রাহাম হুম।

   

ফাইনালের স্বপ্ন অধরা রয়ে গেল ইমরানুরের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হিটের চেয়ে মূল প্রতিযোগিতাই সময়টা নিচ্ছেন বেশি। তেহরানে এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে এমন হয়েছিল বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমানের। এবার চলমান বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসেও ঘটল একই ঘটনা। স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত এই আসরে ৬০ মিটার স্প্রিন্টের সেমি-ফাইনাল থেকে বিদায় নিলেন ইমরানুর, এতে ফাইনালের স্বপ্ন আরও কিছুটা দীর্ঘায়িত হলো দেশের এই তারকা অ্যাথলেটের।

হিটে বরাবরের মতো সফল থেকে গতকাল (শুক্রবার) ৭ নম্বর হিট থেকে সেমিতে পৌঁছান ইমরানুর। সেখানে সময় নিয়েছলেন ৬.৬৪ সেকেন্ড। তবে কাটাতে পারলেন না মূল প্রতিযোগিতার জুজু। সেমির ২ নম্বর হিটে দৌড় শেষ করলেন ৬.৭০ সেকেন্ডে। যা হিটের চেয়ে ০.০৬ সেকেন্ড বেশি। এবং এতেই সেমির হিট শেষ করেন সবার পরে।

সেমির এই হিটে দ্বিতীয় হয়ে শেষ প্রতিযোগী হিসেবে ফাইনাল নিশ্চিত করেন ক্যামেরুনের ইম্যানুয়েল ইসেমে। যিনি সময় নেন ৬.৫২ সেকেন্ড। এতে নিজের ক্যারিয়ার সেরা ৬.৫৯ সেকেন্ডে দৌড় শেষ করলেও ফাইনালে পথ ধরতে পারতেন না ইমরানুর।

২০২২ বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসেও সেমিতে উঠেছিলেন ইমরানুর। এতে দ্বিতীয়বারের মতো ভাঙল তার ফাইনালের স্বপ্ন।

;

শ্রীলঙ্কা সিরিজে ম্যাচ টিকিটের দাম কত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিপিএলের দশম আসরে গতকাল (শুক্রবার) রাতে চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা তুলে নিয়েছে তামিম ইকবালের ফরচুন বরিশাল। ফ্র্যাঞ্চাইজি লিগ শেষে এবার ক্রিকেটারদের সময় এসেছে জাতীয় দলের খেলায় মনোযোগী হওয়ার।

টাইগারদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। সিলেটের মাঠে আগামী ৪ তারিখে টি-টোয়েন্ট ফরম্যাট দিয়ে শুরু হবে এই সিরিজ।

উক্ত ভেন্যুর টিকিটের মূল্য জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। ওয়েস্টার্ন গ্যালারি ও গ্রিন হিল এরিয়া স্ট্যান্ডের মূল্যই সর্বনিম্ন। ইস্টার্ন গ্যালারির দাম ৩০০ ও ক্লাব হাউজের টিকিটের দাম ৫০০ টাকা। সর্বোচ্চ ১৫০০ টাকা হলো গ্র্যান্ড স্ট্যান্ডের দাম।

অনলাইনে টিকিট কেনা যাবে ২ মার্চ থেকে। যেটি পরবর্তীতে সিলেট জেলা স্টেডিয়ামের কাউন্টার থেকে সংগ্রহ করতে হবে। টিকিটটি সংগ্রহ করতে হবে ম্যাচের ঠিক আগেরদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে।

এছাড়া টিকিট পাওয়া যাবে সিরিজ শুরুর আগেরদিন (৩ মার্চ) থেকে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, লাক্কাতুরা টিকিট কাউন্টারের মূলগেট ও রিকাবিবাজারে অবস্থিত সিলেট জেলা স্টেডিয়ামের টিকিট কাউন্টার থেকে কেনা যাবে টিকিট। টিকিট ছাড়ার সময় নির্ধারিত হয়েছে ম্যাচের দিন ও তার আগেরদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

;

দল ঘোষণা করল আর্জেন্টিনা ও ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসছে কোপা আমেরিকার প্রস্তুতির জন্য আলাদা আলাদা প্রীতি ম্যাচ খেলতে মাঠে নামবে ফুটবলের দুই পরাশক্তি এবং চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল। এই ম্যাচগুলোর জন্য দল ঘোষণা করেছে লাতিন আমেরিকার দুই দল।

সালভাদর ও কোস্টারিকার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে নামবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। এই ম্যাচগুলোর জন্য অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়দের নিয়ে দল সাজিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। দলে লিওনেল মেসি, দি মারিয়ার মতো অভিজ্ঞতাসম্পন্ন সিনিয়র ফুটবল যেমন আছেন, তেমনি আছেন অনূর্ধ্ব-২০ দলের তরুনরাও।

চোটের কারণে দলে জায়গা পাননি লিসান্দ্রো মার্তিনেজ, গনজালো মন্তিয়েল, মার্কোস আকুইনা এবং গুইদো রদ্রিগেজ। আগামী ২২ মার্চ ফিলাডেলফিয়াতে এল সালভাদরের বিপক্ষে এবং ২৬ মার্চ লস অ্যাঞ্জেলেসে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

কোচের দায়িত্ব পাওয়ার পর এই প্রথমবার দল ঘোষণা করলেন ব্রাজিলের দরিভাল। বেশ চমক দিয়েই তিনি তার দলটি সাজিয়েছেন। আর্জেন্টিনার মতো ব্রাজিলের দলেও আছে অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল। ২৩ মার্চ ওয়েম্বলিতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এবং ২৬ মার্চ রাতে স্পেনের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

আর্জেন্টিনা দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, ওয়াল্টার বেনটেজ, এমিলিয়ানো মার্তিনেজ।
ডিফেন্ডার: গেরমান পেজেল্লা, নেহুয়ান পেরেজ, নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, নিকলোসা তালিয়াফিকো, মার্কোস সেনেসি, নাহুয়েল মলিনা, ভ্যালেন্টিন বারকো।
মিডফিল্ডার: এজকুয়েল পালাসিওস, রদ্রিগো ডি পল, লেয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ, গিওভানি লো সেলসো।
ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেস, আলেহান্দ্রো গারনাচো, ফাকুন্দো বুয়োনানোত্তে, ভ্যালেন্টিন কার্বনি, আনহেল দি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ, লাওতারো মার্তিনেজ এবং পাউলো দিবালা।

ব্রাজিল দল

গোলরক্ষক: এডারসন, রাফায়েল, বেন্তো।
ডিফেন্ডার: দানিলো, ইয়ান কৌতো, ওয়েন্ডেল, আইরটন লুকাস, গ্যাব্রিয়েল মাগালায়েস, মার্কুইনোস, বেরালদো, মুরিলো।
মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গিমারেস, কাসেমিরো, জোয়াও গোমেজ, লুকাস পাকেতা, ডগলাস লুইস, পাবলো মাইয়া, আন্দ্রেয়াস।
ফরোয়ার্ড: গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, এনদ্রিক, রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র, রিচার্লিসন, রাফিনিয়া, সাভিনিও।

;

ওয়েলিংটন টেস্ট: জয়ের জন্য ২ দিনে কিউইদের দরকার ২৫৮ রান



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টির পর টেস্টেও ছন্দ ফিরে পেতে রীতিমত লড়াই চালিয়ে যাচ্ছে কিউইরা। ঘরের মাঠে কিউইদের এমন পারফর্মের দেখা যেন কালেভদ্রেই মেলে। অবশ্য ওয়েলিংটন টেস্টের শুরুটা হয়েছিল দাপটের সঙ্গেই। কিউই পেসারদের পেস তোপে যখন একে একে সাজঘরে ফিরছিলেন অজি ব্যাটাররা। তখন এক গ্রিনের কাছেই যেন হার মানল টিম সাউদির দল। 

গ্রিনের ১৭৪ রানের সেই নান্দনিক ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৩৮৩ রানের ভালো সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। এরপর ব্যাটিংয়ে এসেও ছন্নছাড়া কিউইরা। এক গ্লেন ফিলিপস ছাড়া দাঁড়াতে পারলেন না কেউই। অল আউট ১৭৯ রানেই। অবশ্য স্বস্তি এলো তৃতীয় দিনে এসে। বোলিংয়ে এবং সেই ফিলিপসের হাত ধরেই। এই পার্ট-টাইম অফ ব্রেক স্পিনার তুলে নেন ফাইফার। এতে ১৬৪ রানেই শেষ অজিদের দ্বিতীয় ইনিংস। ২০৪ রানের লিড নিয়ে অন্তন পাঁচ ছাড়িয়ে লক্ষ্য গড়ার স্বপ্ন বুনছিল প্যাট কামিন্সের দল, সেখানে ফিলিপসে ঘূর্ণিতে তা দাঁড়ালো ৩৬৯ রানের। 

অবশ্য লাল বলের ক্রিকেটে এই লক্ষ্যটাও বিশালের কাতারেই। এবং হাতে সময় যখন প্রায় আড়াই দিনের। এতে তৃতীয় দিনেই টার্গেট নিয়ে নামা কিউইদের ব্যাটিংটা হলো মন্দের ভালো। দিন শেষে আগে স্বাগতিকরা হারিয়েছে ৩ উইকেট এবং স্কোরবোর্ডে জমা হয়েছে ১১১ রান। জয়ের জন্য এখনো ২৫৮ রান দরকার স্বাগতিকদের। এদিকে সফরকারীদের দরকার ৭ উইকেট। 

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম দিনে স্বাগতিকদের পেসার ত্রয়ী হেনরি, ও’রর্ক ও কুখলেইনের তোপে ২৬৭ রানেই ৯ উইকেট হারিয়ে বসে অজিরা। তবে একাই শেষ পর্যন্ত ধরে রাখেন গ্রিন। টেস্ট ক্যারিয়ারে নিজের দ্বিতীয় সেঞ্চুরি তোলার পর জশ হ্যাজলউডকে নিয়ে দশম উইকেটে আরও ১১৬ রান যোগ করেন এই ডানহাতি ব্যাটার। শেষ পর্যন্ত ২৭৫ বলে ১৭৪ রান করে অপরাজিত ছিলেন তিনি। 

বোলিংটা শেষে এসে লেজেগোবরে করার পর ব্যাটিংটা শুরু থেকেই তেমন করে নিউজিল্যান্ড। এবং কার্যত তা আরও খারাপ। ২৯ রানেই নেই ৫ উইকেট। সেখানে গ্রিনের ইনিংসটি খেলছিলেন ফিলিপস। তবে ৭০ বলে ৭১ রান করে আউট হলে তা আর হয়ে উঠে না। কিউইরা গুটিয়ে যায় ১৭৯ রানে। সেখানে চার উইকেট নেন নাথান লায়ন। 

ব্যাটিংয়ে বাকি কাজ যেন বোলিংয়ে এসে পূর্ণ করে দিলেন ফিলিপস। আদতে পার্ট-টাইম স্পিনার। তবে তার ঘূর্ণিতে এবার কুপোকাত অজিরা। তাদের ১৬৪ রানেই এই ইনিংসে সর্বোচ্চ ৪১ রান করে আরেক স্পিনার লায়ন। 

নাটকীয় এই দিন শেষে কিউইদের দ্বিতীয় ইনিংসে ৫৬ রানে অপরাজিত আছেন রাচিন। তাকে সঙ্গ দিয়ে চতুর্থ দিনের শুরুতে ব্যাটিংয়ে নামবেন ড্যারিল মিচেল। 

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৮৩; (গ্রিন ১৭৪*, মার্শ ৪০; হেনরি ৫/৭০)

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ১৭৯; (ফিলিপস ৭১, হেনরি ৪২; লায়ন ৪/৪৩)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১৬৪; (লায়ন ৪১, গ্রিন ৩৪; ফিলিপস ৫/৪৫, হেনরি ৩/৩৬)

নিউজিল্যান্ড ২য় ইনিংস*: ১১১/৩; (রাচিন ৫৬*, লায়ন ২/২৭)

;