বিশ্বকাপ উপলক্ষে কাতারে প্রতিদিন চলবে ৫০০ ফ্লাইট



তাইফুর রহমান, বার্তা২৪.কম, কাতার
বিশ্বকাপ উপলক্ষে কাতারে প্রতিদিন চলবে ৫০০ ফ্লাইট

বিশ্বকাপ উপলক্ষে কাতারে প্রতিদিন চলবে ৫০০ ফ্লাইট

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে কাতারে ভ্রমণ করবে লাখ লাখ পর্যটক। সেটা মাথায় রেখে কাতার বিমান কর্তৃপক্ষ কমিয়ে এনেছে তাদের অন্যান্য দেশের সঙ্গে ফ্লাইট। শুধু যারা বিশ্বকাপে অংশ নেবে সেসব দেশের পর্যটকদের জন্য করা হয়েছে সব বিশেষ ব্যবস্থা।

বাড়ানো হয়েছে ফ্লাইট। চার্টার ফ্লাইট ও প্রাইভেট জেটের ব্যবস্থাও থাকছে পর্যটকদের জন্য। ফুটবল বিশ্বকাপ শুরুর আর মাত্র এক মাস বাকি। এরই মধ্যে আয়োজক দেশ কাতার সেরে ফেলেছে তাদের সব রকম প্রস্তুতি।

বিশ্বকাপ উপলক্ষে দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে অপারেট করা হচ্ছে দুই ধরনের ফ্লাইট। যেখানে পর্যটকদের জন্য থাকবে দৈনিক ৫০০ ফ্লাইটের ব্যবস্থা। এর বাইরেও থাকছে চার্টার ফ্লাইট ও প্রাইভেট জেটের ব্যবস্থাও।

৫ কনফেডারেশনের মোট ৩২টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে কাতার বিশ্বকাপে। এই ৩২ দলের ফুটবলার থেকে শুরু করে কোচিং স্টাফ, ঊর্ধ্বতন কর্মকর্তা সবাই যাবেন কাতারে। এমনকি এসব দেশের পর্যটকরাও ভিড় করবেন দেশটিতে।

   

এক যুগ পর ডর্টমুন্ডের সঙ্গে ইতি টানছেন রয়েস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের সমর্থকদের সবচেয়ে প্রিয় খেলোয়াড়দের তালিকা করলে খুব সম্ভবত ওপরের দিকেই থাকবে মার্কো রয়েসের নাম। শুধু ডর্টমুন্ড কেন, ফুটবলের অন্যতম ভদ্র ও দর্শকপ্রিয় খেলোয়াড়দের মধ্যেও নিশ্চিতভাবেই থাকবে তার নাম।

টানা ১২ বছর এই ক্লাবের জন্য নিজের সেরাটা দিয়ে খেলেছেন, নিজেকে নিয়ে গেছেন ডর্টমুন্ডের কিংবদন্তির তালিকায়। তবে চলতি মৌসুম শেষে প্রিয় এই ক্লাবের সঙ্গে সম্পর্কের ইতি ঘটাচ্ছেন এই জার্মান তারকা ফুটবলার, এমনটাই ঘোষণা দিয়েছেন তিনি।

ক্লাবের পক্ষ থেকে গতকাল (শুক্রবার) আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, ডর্টমুন্ডের সঙ্গে চুক্তির মেয়াদ আর বাড়াচ্ছেন না রয়েস। ঐতিহ্যবাহী এই ক্লাবটির হয়ে ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ ৪২৪ টি ম্যাচ খেলা ফুটবলার তিনি। এছাড়াও ১৬৮ গোলের সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হলেন এই অ্যাতাকিং মিডফিল্ডার।

ডর্টমুন্ডের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পোস্ট করা ভিডিও বার্তায় রয়েস বলেছেন, ‘প্রিয় ডর্টমুন্ডের ভক্তরা, দারুণ এই স্টেডিয়ামে আমি ১২ বছর খেলার সুযোগ পেয়েছি। জীবনের অর্ধেক সময়ই আমি এই ক্লাবকে দিয়েছি। অনেক উত্থান-পতন গেছে। তবে ভালো সময়গুলোই মনে আছে। ক্লাব এবং আমি নিজের চুক্তির মেয়াদ না বাড়াতে সম্মত হয়েছি। এই ক্লাবে অনেক বছর খেলতে পেরে আমি খুবই গর্বিত। এই মুহূর্তে আসলে কী বলা উচিত, তার জন্য সঠিক শব্দ খুঁজে পাচ্ছি না। তবে ভক্তদের এটা জানা দরকার, সামনে আরও বড় লক্ষ্য আছে আমাদের। আমরা ওয়েম্বলিতে যেয়ে আবারও ট্রফি নিয়ে আসতে চাই।‘

হলুদ-কালো জার্সি গায়ে রয়েস দুইবার জার্মান কাপ জিতেছেন। এছাড়াও ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছেন। যদিও ইউসিএলের ট্রফিটা কখনও উঁচিয়ে ধরা হয়নি তার। চলতি আসরে তার দল চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে, ইতোমধ্যে প্রথম লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠার জন্য এগিয়ে আছে। ক্লাবে নিজের শেষটা এবার শিরোপা উঁচিয়ে ধরেই করতে চান রয়েস।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল যুক্তরাষ্ট্র



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে স্বাগতিক হিসেবে যৌথভাবে আছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। গতকাল (শুক্রবার) বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ক্যারিবিয়রা। এরপর রাতে আরেক স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্রও প্রকাশ করল তাদের ১৫ সদস্যের স্কোয়াড।

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। এই সিরিজের জন্যও সেই একই স্কোয়াড নিয়েই মাঠে নামবে তারা এমনটাই জানানো হয়েছে যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ড থেকে।

ঘরের মাটিতে দলকে এবার নেতৃত্ব দিবেন মোনাক পাটেল। এছাড়াও স্কোয়াডের উল্লেখযোগ্য নামের মধ্যে আছে কোরি অ্যান্ডারসন। তিনি সদ্য নিউজিল্যান্ড ক্রিকেট থেকে অবসর নিয়ে যুক্তরাষ্ট্রের দলে পাড়ি জমিয়েছেন। এমনকি নিউজিল্যান্ডের হয়ে এর আগে বিশ্বকাপেও খেলেছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে স্বাগতিকদের সিরিজটি শুরু হবে আগামী ২১ মে। পরের দুটি ম্যাচ ২৩ ও ২৫ মে। সবকটি ম্যাচই অনুষ্ঠিত হবে টেক্সাসের হিউস্টনে, প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে।

যুক্তরাষ্ট্র স্কোয়াডঃ

মোনাক পাটেল (অধিনায়ক), অ্যারন জোনস, আন্দ্রিস গুজ, স্টিভেন টেলর, কোরি অ্যান্ডারসন, সৌরভ নেত্রাভালকার, জেসি সিং, হারপ্রীত সিং, নশটুশ কেনজিগে, শ্যাডলি ভ্যান স্কলওয়াক, নীতিশ কুমার, আন্দ্রিস গুজ, শায়ান জাহাঙ্গীর, আলী খান, নিসর্গ পাটেল, মিলিন্দ কুমার।

রিজার্ভ: গাজানান্দ সিং, জুনোয় ড্রাইড্যাল এবং ইয়াসির মোহাম্মদ।

;

স্টার্কের আগুনে বোলিংয়ে মুম্বাইকে আটকাল কলকাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাগজে-কলমের হিসেবে আইপিএলের চলতি আসরের প্লে অফে খেলার কিঞ্চিৎ সম্ভাবনা এখনও বাকি আছে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে। তার জন্য শুক্রবার রাতে নিজেদের মাঠে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে জয় পাওয়া জরুরি ছিল হার্দিকদের জন্য। তবে ২৪ রানের জয় তুলে শেষ হাসি হাসল কলকাতাই।

এদিন টসে হেরে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ব্যাট হাতে বেশ নড়বড়ে দেখা যায় কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়দের। ওয়াংখেড়েতে মুম্বাইয়ের বোলারদের তোপের মুখে পড়েন তারা। পাওয়ার প্লে-তেই সাজঘরে ফেরত যান কলকাতার চার ব্যাটার, স্কোরবোর্ডে রান তখন ৫৭।

ব্যাটিং ধ্বস সামলে দলের হাল ধরেন মিডল অর্ডারের দুই ব্যাটার ভেংকাটেশ আইয়ার ও মানিশ পান্ডে। তাদের ব্যাটে চড়ে লড়াকু পুঁজি পায় সফরকারীরা। নির্ধারিত ওভার শেষ হওয়ার এক বল আগেই সবকটি উইকেট হারিয়ে কলকাতার দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৬৯ রানে।

জবাবে ব্যাট হাতে ধাক্কা খায় মুম্বাইও। টপ অর্ডার ব্যর্থ হওয়ার পর দলকে টেনে তোলেন সূর্যকুমার যাদব। তার ৩৫ বলে ৫৬ রানের ঝোড়ো ইনিংসে জয়ের আশা দেখতে থাকে ওয়াংখেড়ের নীল জার্সি পরিহিত দর্শকরা। তবে কলকাতার বোলারদের নৈপুণ্যে শেষ হাসিটা হাসা হয়নি স্বাগতিকদের। ৭ বল বাকি থাকতেই মুম্বাইয়ের সাওবকটি উইকেট তুলে নেন কলকাতার বোলাররা। মিচেল স্টার্ক একাই নেন চার উইকেট।

এই জয়ের পর পয়েন্ট তালিকার দুইয়েই অবস্থান করছে কলকাতা নাইট রাইডার্স। তবে এই ম্যাচে জয়ের দেখা পাওয়ায় ১০ ম্যাচে ১৪ পয়েন্টের সঙ্গে প্লে-অফে এক পা দিয়েই রেখেছে কলকাতা। অপরদিকে ১১ ম্যাচে মাত্র তিনটিতে জয় পাওয়া মুম্বাই চলতি আইপিএলে বেশ নিষ্প্রভ। শীর্ষ চারে ওঠার সম্ভাবনা তাদের প্রায় শেষ বললেই চলে।

সংক্ষিপ্ত স্কোরঃ

কলকাতাঃ ১৬৯ (১৯.৫ ওভার); ভেংকাটেশ ৭০। মানিশ ৪২; বুমরাহ ৩-১৮, থুশারা ৩-৪২।

মুম্বাইঃ ১৪৫ (১৮.৫ ওভার); সূর্যকুমার ৫৬, ড্যাভিড ২৪; স্টার্ক ৪-৩৩, বরুণ ২-২২।

ফলাফলঃ কলকাতা ২৪ রানে জয়ী।

প্লেয়ার অব দা ম্যাচঃ ভেংকাটেশ আইয়ার।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

বসুন্ধরা কিংস–ঢাকা আবাহনী              

বিকেল ৫–৪৫ মিনিট > টি স্পোর্টস

আইপিএল

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু–গুজরাট টাইটানস

রাত ৮টা > স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

লা লিগা 

রিয়াল মাদ্রিদ–কাদিজ                     

রাত ৮–১৫ মিনিট > র‍্যাবিটহোল ও স্পোর্টস ১৮–১ 

জিরোনা–বার্সেলোনা                      

রাত ১০–৩০ মিনিট > র‍্যাবিটহোল ও স্পোর্টস ১৮–১ 

ইংলিশ প্রিমিয়ার লিগ 

আর্সেনাল–বোর্নমাউথ

বিকেল ৫–৩০ মিনিট > স্টার স্পোর্টস সিলেক্ট ১

বার্নলি–নিউক্যাসল                         

রাত ৮টা > স্টার স্পোর্টস সিলেক্ট ১

ম্যানচেস্টার সিটি–উলভারহ্যাম্পটন    

রাত ১০–৩০ মিনিট > স্টার স্পোর্টস সিলেক্ট ১

জার্মান বুন্দেসলিগা 

স্টুটগার্ট–বায়ার্ন মিউনিখ  

সন্ধ্যা ৭–৩০ মিনিট > সনি স্পোর্টস টেন ৫

সৌদি প্রো লিগ

আল নাসর–আল ওয়েহদা   

রাত ১২টা > সনি স্পোর্টস টেন ৫               

;