মুশফিকের মাথায় ওয়ানডে বর্ষসেরা একাদশের টুপি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম

  • Font increase
  • Font Decrease

গত বছরটা স্বপ্নের মতো কেটেছে মুশফিকুর রহিমের। দুরন্ত পারফরম্যান্সের গল্প লিখে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছিলেন মুশি।

আইসিসি'র ঘোষণার ৬ মাস পর মুশফিক পেলেন আনুষ্ঠানিক স্বীকৃতি। সংস্থাটি বিশেষ এক টুপি উপহার দিয়েছে তাকে। 

গত বছর বাংলাদেশের হয়ে ৯টি ওয়ানডে খেলে একটি সেঞ্চুরিসহ মুশফিক করেছেন ৪০৭ রান। তার গড় ছিল বেশ লোভনীয়, ৫৮.১৪। এতেই বর্ষসেরা দলে ঢুকে যান যান তারকা এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

আইসিসি'র দেয়া টুপি পরা একটি ছবি প্রকাশ করে সাবেক এ টাইগার ক্যাপ্টেন লিখছেন, ‘আলহামদুলিল্লাহ।’ নীলরঙা বিশেষ সেই টুপিতে আইসিসির লোগো ছাড়াও লেখা ছিল আইসিসি ওয়ানডে ইন্টারন্যাশনাল টিম অফ দ্য ইয়ার।

শুধু মুশফিক নন, বাংলাদেশ দলের আরও দুই ক্রিকেটার সাকিব আল হাসান আর মুস্তাফিজুর রহমানও জায়গা পেয়েছিলেন ওয়ানডের বর্ষসেরা দলে।

   

যে কারণে ভারতের বিশ্বকাপ স্কোয়াডে নেই রিংকু



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে প্রথমবারের মতো সর্বাধিক ২০টি দল অংশ নিচ্ছে। আসন্ন টুর্নামেন্টকে উদ্দেশ্য করে নিজেদের বোর্ড থেকে আইসিসির কাছে দলের সদস্যদের নাম জমা দিচ্ছে দেশগুলো।

ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, আফগানিস্তান ও অস্ট্রেলিয়া। তরুণ-নতুন এবং পুরোনো-অভিজ্ঞ ক্রিকেটারদের মিশেলেই দলগুলো সাজিয়েছে তাদের স্কোয়াড। তবে ভারতের স্কোয়াড ঘোষণার পরই ক্রিকেট বিশ্বে শুরু হয়েছে ভিন্নমুখী আলোচনা-সমালোচনা।

একের অধিক কাঙ্ক্ষিত ক্রিকেটারদের জায়গা হয়নি ভারতের ১৫ সদস্যের দলে। যার মাঝে বিশেষ করে উঠে এসেছে রিংকু সিংয়ের নাম। তিনি বর্তমানে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন। রিংকুকে রাখা হয়েছে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে, যেখানে তার সঙ্গে আরও আছেন শুবমান গিল, খলিক আহমেদ ও আভেশ খান।

রিংকুর মূল স্কোয়াডে না থাকাটা সবাইকে অবাক করেছে কারণ টি-টোয়েন্টি ফরম্যাটে তার পারফরম্যান্স চোখে পড়ার মতো। ১৫ ম্যাচে ১৭৬.২৩ স্ট্রাইক রেটের সঙ্গে তার ব্যাট থেকে এসেছে মোট ৩৫৬ রান। যার মাঝে ১১টি ইনিংসেই তিনি ছিলেন অপরাজিত।

স্পোর্টস টুডে-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার বলেছেন, ‘চলতি আইপিএলে রিংকুর পারফরম্যান্স খুব একটা ভালো যাচ্ছে না। কলকাতার একাদশে সে নিজেকে প্রমাণ করারও খুব একটা সুযোগই পায়নি। আর এই কারণেই সম্ভবত নির্বাচকরা তাকে বিশ্বকাপ স্কোয়াডে রাখেননি।‘

চলতি আইপিএলে আট ইনিংসে ২০.৫০ গড়ের সঙ্গে রিংকুর মোট রান ১২৩। কলকাতার একাদশে তার ব্যাটিং অর্ডার পরিবর্তিত হয়েছে, তার জায়গায় খেলছেন ভেংকাটেশ আইয়ার। এজন্যে রিংকু এই আসরে নিজেকে সেভাবে মেলে ধরতেও পারেননি। এইসব কারণ মিলিয়েই খুব সম্ভবত তাকে ভারতের জাতীয় দলে মূল স্কোয়াডে রাখা হয়নি।

;

জোড়া গোলের রাতে অনন্য রেকর্ড গড়লেন ভিনিসিয়ুস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম সেমিফাইনালের ম্যাচে গতরাতে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। যেখানে ঘরের মাঠে রিয়ালের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জার্মান জায়ান্টরা। দলের হয়ে এদিন জোড়া গোল করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিওর।

রিয়ালের হয়ে ব্রাজিলের এই তরুণ উইংগার বরাবরের মতোই দেখিয়ে যাচ্ছেন নিজের ঝলক। রিয়ালের হয়ে প্রতি ম্যাচে মাঠে নেমে প্রায় সব ম্যাচেই গোল করা কিংবা করানোতে সরাসরি ভূমিকা পালন করে যাচ্ছেন। ইউসিএলের বড় মঞ্চে এসেও এর ব্যতিক্রম হলো না।

তার গোলেই হার থেকে রক্ষা পেল ১৪ বারের চ্যাম্পিয়নরা। এই রাতে তিনি ছুঁয়ে ফেললেন বিরল কিছু রেকর্ডও। ক্রিস্টিয়ানো রোনালদো ও কেভিন ডি ব্রুইনার মতো সময়ের অন্যতম সেরা ফুটবলারদের সঙ্গে একই কাতারে আছেন এখন ভিনি।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্তত টানা তিন সেমিফাইনালের মঞ্চে মাত্র তিনজন ফুটবলার গোল করেছেন, তারা হলেন ক্রিস্টিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইনা ও লিটমানেন। এবার ভিনিসিয়ুসও নিজের নাম লেখালেন এই কাতারে।

এছাড়াও রিয়ালের হয়ে এ নিয়ে ১৩তম বার ‘জোড়া গোল’ করলেন এই ফরোয়ার্ড। যার মধ্যে পাঁচবারই চলতি মৌসুমে, চারটি আবার এই চ্যাম্পিয়ন্স লিগেই।
চ্যাম্পিয়নস লিগে ব্রাজিলিয়ানদের মধ্যে গোলের ক্ষেত্রেও শীর্ষ দশে উঠে এলেন ভিনিসিয়ুস। ইউসিএলে ২০ গোল করে তিনি টপকে গেলেন রোনালদিনিওর মতো কিংবদন্তিকে। ৪৩ গোল নিয়ে এই তালিকার শীর্ষে আছেন নেইমার।

;

চেন্নাই কোচের প্রশংসা নিয়েই ফিরছেন মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন

দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন

  • Font increase
  • Font Decrease

৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে চলতি আইপিএলে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি এখন মুস্তাফিজুর রহমান। উইকেটের হিসাবে চলতি মৌসুমকেই নিজের সেরা মৌসুম বানানোর হাতছানি এখন বাংলাদেশের পেসারের সামনে। যদিও আজই শেষ হতে যাচ্ছে তার এবারের আইপিএল মিশন। কারণ মুস্তাফিজকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া এনওসির মেয়াদ আজ ১ মে শেষ।

সব ঠিক থাকলে বৃহস্পতিবারই মুস্তাফিজ ফিরে আসবেন দেশে। তার আগে আজ রাতে পাঞ্জাব কিংসের বিপক্ষে খেলবেন চেন্নাই সুপার কিংসের এই পেসার।

বিদায়ী ম্যাচের আগে অবশ্য দ্য ফিজ ভূয়সী প্রশংসাই পেলেন চেন্নাই সুপার কিংস কোচ স্টিফেন ফ্লেমিংয়ের। ১৪ উইকেট শিকারি মুস্তাফিজের পারফর্ম্যান্সে সন্তুষ্ট ফ্লেমিং। যেমনটা বলছিলেন, ‘দেখুন, মুস্তাফিজ অসাধারণ খেলছে। ওর বোলিংয়ের জন্য আদর্শ কন্ডিশন নয় এমন জায়গাতেও ও ভালো করছে। চেন্নাইয়ের উইকেটে অনেক গতি ছিল, শিশির তো ছিলই। এরপরও দারুণভাবে মানিয়ে নিয়েছে ও।’

চেন্নাই কোচ ফ্লেমিং আরও যোগ করেন ‘আমরা জানি, আন্তর্জাতিক ম্যাচ খেলার দায়িত্ব সবার আগে চলে আসে। তবে ও আমাদের দলে দারুণ এক সংযোজনই ছিল।’

২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সফল মৌসুম কেটেছিল মুস্তাফিজের। ১৬ ম্যাচে ১৭ উইকেট নেন তিনি। ১৭ উইকেট ছুঁতে এবার তার চাই মাত্র ৩ উইকেট! এবার মৌসুমের প্রথম ম্যাচে চেন্নাইয়ের হয়ে ৪ উইকেট নেন মুস্তাফিজ। শেষটাও তেমন কিছু হলে নিজেকেও ছাড়িয়ে যাবেন তিনি!

;

আইপিএল শেষের আগেই বিরাট-রোহিত যুক্তরাষ্ট্রে!



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিরাট কোহলি এবং রোহিত শর্মা

বিরাট কোহলি এবং রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মাঝপথেই শুরু হয়ে গেল বিশ্বকাপ উন্মাদনা। ভারতের বিশ্বকাপ দল ঘোষণা করতেই কিছুটা যেন আলোচনার বাইরে চলে গেল এই ফ্রাঞ্চাইজি লিগ। আইপিএল শেষ হওয়ার ৬ দিন পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়ে যাবে।

ভারতীয় দলের বেশির ভাগ ক্রিকেটার বিশ্বকাপের ভেন্যু দেশ যুক্তরাষ্ট্র যাবে ২১ মে। মানে আইপিএলের লিগ পর্ব শেষ হওয়ার একদিন পরই। তখনো আইপিএল ফাইনাল হতে পাঁচ দিন বাকি! কোচ রাহুল দ্রাবিড়সহ পুরো কোচিং স্টাফ ও যে ক্রিকেটারের দল প্লে-অফের যোগ্যতা অর্জন করেনি, তারা চলে যাবে আমেরিকায়। বাকিরা যাবেন ফাইনাল শেষে।

এই পরিকল্পনা ঠিক থাকল লাখ কলকাতা নাইট রাইডার্সের। পয়েন্ট তালিকায় উপরের দিকে থাকা দলটির কোনও ক্রিকেটার ভারতের বিশ্বকাপ মূল দলে নেই। রিঙ্কু সিংহ আছেন রিজার্ভ দলে।

চলতি আইপিএলে বিরাট কোহলি বেঙ্গালুরু এবং রোহিত শর্মার মুম্বাই আছে পয়েন্ট তালিকায় নবম এবং দশম স্থানে। প্লে-অফে ওঠার সম্ভাবনা কম। এর অর্থ রোহিত শর্মা ও বিরাট কোহলি রওনা হতে পারেন ২১ মে। রাজস্থানের সাঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল ও যুবেন্দ্র চাহাল, চেন্নাইয়ের শিবম দুবে এবং রবীন্দ্র জাদেজার দল উঠে যেতে পারে ফাইনালে। তাদের অপেক্ষা বাড়বে।

এবারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ৯ জুন সামনে চির প্রতিদ্ধন্দী পাকিস্তান। আমেরিকার বিপক্ষে ম্যাচ ১২ জুন। কানাডার সঙ্গে লড়াই ১৫ জুন।

;