সেরি এ'র শিরোপা পেল এসি মিলান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
এসি মিলানের শিরোপা উৎসব

এসি মিলানের শিরোপা উৎসব

  • Font increase
  • Font Decrease

ডাবল গোলে মাঠের লড়াইয়ে ফুটবল জাদুর পসরা সাজালেন অলিভার জিরুদ। অন্যটি করেন ফ্রাঁক কেসিয়ে। রাফায়েল লেয়াও করলেন অ্যাসিস্টের হ্যাটট্রিক। 

তাদের দুরন্ত পারফরম্যান্সে সাসুলোকে ৩-০ গোলে ধরাশায়ী করে ১১ মৌসুম পর সেরি এ'র মুকুট পেল এসি মিলান।

চ্যাম্পিয়ন ট্রফি পেতে রোববার রাতে লিগের শেষ রাউন্ডে ড্র করলেই হতো। তবে দুর্দান্ত জয় দিয়েই শিরোপা উৎসব করল ইতালির ঐতিহ্যবাহী দলটি। 

ইন্টার মিলান একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে ৩-০ গোলে জিতেছে সাম্পদোরিয়ার বিপক্ষে। তবে লাভ হয়নি। 

৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে ১৯তম লিগ শিরোপা জিতল এসি মিলান। ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে ইন্টার মিলান।

   

বিশ্বকাপের চিন্তা ছাপিয়ে আগে সিরিজ জিততে চান শান্ত 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হচ্ছে আগামীকাল (শুক্রবার)। এদিকে কাগজে-কলমের হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু হতে বাকি আর পুরো এক মাস। এতে কার্যত জিম্বাবুয়েr বিপক্ষে আসন্ন সিরিজটি শান্ত-হৃদয়দের জন্য বিশ্বকাপের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি। 

নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলো ইতিমধ্যেই নিজেদের বিশ্বকাপের দল ঘোষণা করলেও, এখনো দল ঘোষণা করেনি বাংলাদেশ। এতে জিম্বাবুয়ে সিরিজেই বিশ্বকাপের দল গড়তে একাধিক পরীক্ষা-নিরীক্ষা চলার কথা। তবে স্বাগতিক দলের অধিনায়ক ভাবছেন ভিন্ন কিছু। পরীক্ষা-নিরীক্ষা হয়তো থাকবে, তবে বিশ্বকাপের জন্য সেসব চিন্তা ছাপিয়ে আগে সিরিজ জিততে চান নাজমুল হোসেন শান্ত। 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বিশ্বকাপ ও জিম্বাবুয়ে সিরিজে নিজের লক্ষ্য নিয়ে শান্ত বলেন, ‘সবকিছুর আগে আমি এই সিরিজটা জিততে চাই। অধিনায়ক হিসেবে এটাই আমার প্রথম লক্ষ্য।’

অনেকেই সিরিজটিকে বিশ্বকাপের জন্য পরীক্ষা-নিরীক্ষা হিসেবে দেখলেও, শান্তর মতো এমন কিছুর সুযোগ এখন খুব একটা নেই। ‘আমাদের ভাবনায় অবশ্যই এটা আছে যে এ সিরিজটা আমাদের প্রস্তুতির প্ল্যাটফর্ম। তবে তার মানে এই নয় যে প্রস্তুতির প্ল্যাটফর্ম হিসেবে দেখে আমরা সিরিজটাকে হালকাভাবে দেখব, কিংবা একগাদা পরীক্ষা-নিরীক্ষা করব।’

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল সিরিজের প্রথম ম্যাচে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

;

‘ঘরের মাঠে ঘুরে দাঁড়াবে পিএসজি’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে বুধবার রাতে মুখোমুখি হয়েছিল বরুসিয়া ডর্টমুন্ড ও পিএসজি। খেলা ডর্টমুন্ডের মাঠ সিগনাল ইডুনা পার্কে হলেও বিশ্বজুড়ে ফ্যান ফেভারিট ছিল পিএসজিই। এমনকি শক্তিমত্তার দিক দিয়েও এমবাপেরা ছিলেন এগিয়ে।

তবে ঘরের মাঠে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে নিজেদের এগিয়ে রাখল ডর্টমুন্ড। ম্যাচের ৩৬তম মিনিটে নিকলাস ফুলক্রুগের একমাত্র গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

ফিরতি লেগে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে ঘুরে দাঁড়াবে দল, এমনটাই প্রত্যাশা করেন পিএসজির কোচ লুইস এনরিকে। যেহেতু ব্যবধানতা মাত্র এক গোলের, সেহেতু একটু চেষ্টা করলেই দ্বিতীয় লেগে জয়্য তুলে নিয়ে ফাইনালে জায়গা করা সম্ভব বলে মনে করছেন তিনি।

ম্যাচ শেষে এনরিকে বলেছেন, ‘এটাই ফুটবল। বেশির ভাগ সময়ই এটা দারুণ, আর কিছু সময় এমনই যায়। আমরা ভিন্ন পরিস্থিতিতে থাকতে চেয়েছিলাম, কিন্তু ম্যাচে সমানে সমান লড়াই হয়েছে।’

গতরাতের ম্যাচে দলের খেলোয়াড়রা বেশ কিছু সুযোগও নষ্ট করেছেন বলে কিছুটা হতাশ পিএসজি কোচ। তিনি বলেন, ‘কেউ বলেনি সেমিফাইনালে ম্যাচটি সহজ হতে যাচ্ছে। ড্রেসিংরুমে ছেলেরা একটু হতাশ। যেহেতু আমাদের সুযোগ ছিল, কিন্তু আমরা দুবার পোস্টে বল মেরেছি। আপনাকে মানতে হবে, এটা ব্যতিক্রমী একটি স্টেডিয়াম। কিন্তু আমি নিশ্চিত, আমরা প্যারিসে আরও শক্তিশালী থাকব। আমাদের হারানোর কিছু নেই।‘

লুইস এনরিকের কথা থেকে এটা পরিষ্কারভাবেই বোঝা যায় যে, নিজেদের মাঠে সর্বোচ্চটা দিয়েই খেলতে নামবে পিএসজি। কাঙ্ক্ষিত পারফরম্যান্স দিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করতে মরিয়া তারা।

;

আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজের দল ঘোষণা করল পাকিস্তান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। এই সিরিজ দুটিকে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ধরে গুরুত্বের সঙ্গেই খেলবে পাকিস্তান। আসন্ন সিরিজকে উদ্দেশ্য করে ১৮ সদস্যের দল ঘোষণা করল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আয়ারল্যান্ডের ঘরের মাঠে তাদের বিপক্ষে শুরু হবে পাকিস্তানের প্রথম সিরিজ। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১০ মে মুখোমুখি হবে দু’দল। পরের দুটি ম্যাচ অনুষ্ঠিত হিবে যথাক্রমে ১২ ও ১৪ মে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ তিনটি শেষ করেই পাকিস্তান দল উড়াল দিবে ইংল্যান্ডে। সেখানে চার ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিটি হবে ২২ মে। পরের ম্যাচগুলো হবে যথাক্রমে ২৫, ২৮ ও ৩০ মে।

পাকিস্তান স্কোয়াডঃ

বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, ইরফান খান, নাসিম শাহ, সাইম আইয়ুব, সালমান আলি আঘা, শাদাব খান, শাহিন আফ্রিদি ও উসমান খান।

;

ম্যাচ হারা প্রসঙ্গে যা বললেন চেন্নাই অধিনায়ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে ঘরের মাঠেও জয় তুলে নিতে পারেনি চেন্নাই সুপার কিংস। চিপকের মাঠে চেন্নাইকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে পাঞ্জাব কিংস। আইপিএলের চলতি আসরে মুস্তাফিজুর রহমানের শেষ ম্যাচ ছিল এটি, যেখানে কোনো উইকেট না পেলেও তিনি বল হাতে ছিলেন দারুণ।

এই হারের জন্য মূলত শিশিরকে দায়ী করেছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। এছাড়া প্রথম ইনিংসে ব্যাট হাতে নেমে তাদের দলীয় রানও কিছু কম হয়েছে বলে স্বীকার করেছেন তিনি।

ম্যাচ পরবর্তী পুরষ্কার বিতরণী মঞ্চে রুতুরাজ বলেছেন, ‘সম্ভবত আমাদের ৫০-৬০ রান কম হয়েছে। পিচের কথা ভেবে আমাদের প্রথমে ব্যাটিং করতে হয়েছিল। পিচ ভালো ছিল না। এটি পরে ব্যাটিংবান্ধব হতে শুরু করে। এরপর শিশির এবং ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম, কোনো কিছুই আসলে আমাদের সাহায্য করেনি।‘

চেন্নাইয়ের বোলাররা এদিন তেমন কিছু করে দেখাতে পারেননি। বোলারদের প্রসঙ্গে অধিনায়ক জানান, ‘এটাই সত্যিকারের সমস্যা। যেখানে আপনি উইকেট নিতে চাইবেন কিন্তু আপনার হাতে উইকেট নেওয়ার মতো মাত্র দুজন বোলার আছে। এর সঙ্গে শিশিরের কারণে স্পিনাররা নিজেদের কাজ ঠিকমত করতে পারছিলেন না। বলা যায় একটি কঠিন দিন গেছে আমাদের। তবে আমাদের সামনে আরও চার ম্যাচ বাকি আছে, আমরা এমন দুরাবস্থা কাটিয়ে উঠতে চাই।‘

দল হারলেও এদিন ব্যক্তিগত অর্জন ঠিকই আদায় করে নিয়েছেন রুতুরাজ। চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ ৪৮ বলে ৬২ রান এসেছে তার ব্যাট থেকেই। আর এই ইনিংসের মাধ্যমে চলতি আইপিএলে বিরাট কোহলিকে টপকিয়ে অরেঞ্জ ক্যাপ এখন তার দখলে।

;