হারের শঙ্কায় টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ব্যাট হাতে হতাশ করেছেন তামিম ইকবাল (বাঁয়ে)

ব্যাট হাতে হতাশ করেছেন তামিম ইকবাল (বাঁয়ে)

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় ইনিংসে দুরন্ত বোলিং করেছে বাংলাদেশ। কিন্তু তারপরও লক্ষ্যটা দাঁড়িয়েছে পাহাড়সম। ৪১৩ রান। অসম্ভব লক্ষ্যটা স্পর্শ করার লক্ষ্য নিয়ে মাঠে নামতেই বিপদে পড়ে গেছে টাইগাররা। তৃতীয় দিন শেষে ৯.১ ওভারে ২৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলেছে লাল-সবুজের প্রতিনিধিরা। অতিথিরা পড়ে গেছে হারের শঙ্কায়। 

ইনিংসের শুরুতেই আঘাত হানেন কেশব মহারাজ। তার স্পিন ছোবলে রানের খাতাই খুলতে পারেননি মাহমুদুল হাসান জয়। ইনিংসের তৃতীয় বলে দলীয় এক রানে মুল্ডারের হাতে ক্যাচ দিয়ে ড্রেসিংরুমের পথ ধরেন তরুণ এ ওপেনার। মহারাজের এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে বিদায় নেয়ার আগে নাজমুল হাসান শান্ত করেন মাত্র ৭ রান। ওপেনার তামিম ইকবাল ক্রিজ থেকে বিদায় নিয়েছেন একটু আগে-ভাগেই। তার ব্যাট থেকে এসেছে মাত্র ১৩ রান। দেশসেরা ওপেনার আউট হতেই দিনের খেলা শেষ হয়ে যায়। পরে অন্য কেউ আর মাঠে নামেননি। দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি উইকেট নিয়েছেন কেশব। সাইমন হার্মার একটি। 

তার আগে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। ৬ উইকেট হারিয়ে ১৭৬ রানে এবার থেমেছে তারা। তাতেই প্রোটিয়ারা লিড পেয়েছে ৪১২ রানের।

৪১ রান এনে দেন দিয়েছেন ওপেনার সারেল এরউই। ৩৯ রানে অপরাজিত থেকে যান কাইল ভেরেইন। দলীয় স্কোরে ৩০ রান যোগ করেন টেম্বা বাভুমা। ২৬ রান আসে ওপেনার ক্যাপ্টেন ডিন এলগারের ব্যাট থেকে।

বল হাতে তিন উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। দুটি উইকেট পান মেহেদী হাসান মিরাজ। একটি উইকেট গেছে খালেদ আহমেদের পকেটে।

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ৪৫৩ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে পুঁজি গড়ে ২১৭ রানের।

   

আউটকাম নিয়ে ভাবাটা আমি পছন্দ করি না: শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। এর ঠিক আগে বিসিবি থেকে প্রকাশিত হচ্ছে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক সাক্ষাৎকার। যেখানে বাংলাদেশ স্কোয়াডের ক্রিকেটাররা নিজেদের লক্ষ্য, ভাবনা ও উদ্দেশ্য নিয়ে কথা বলেছেন। এবারের পর্বে দলের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারাটা সব ক্রিকেটারের জন্যই গর্বের, আর তা যদি হয় বিশ্বকাপের মতো বড় মঞ্চে তাহলে তো আরও বেশি গর্বের। শান্ত বলেন, ‘টিমের হয়ে প্রতি ম্যাচেই কন্ট্রিবিউট করতে চাই। ক্যাপ্টেন হয়ে যাওয়াতে খুব বেশি যে দায়িত্ব বেড়ে গেছে জিনিসটা সেরকম না। আমি প্রত্যেকটা সময় এঞ্জয় করতে চাই এবং টিমকে যেন কিছু একটা দিতে পারি এটাই আমার মূল লক্ষ্য থাকবে।‘

স্কোয়াডে সবচেয়ে অভিজ্ঞ বলতে আছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই দুইজনের দলে ত্থাকাটাও বড় একটা শক্তি। অধিনায়ক বলেন, ‘অনেক বড় একটা প্লাস পয়েন্ট এ ধরণের ক্রিকেটার যখন টিমে থাকে। দলের নতুন তরুণরা তাদের থেকে অনুপ্রেরণা পাবে আমার কাছে মনে হয়। পাশাপাশি তাদের ক্যাপ্টেনসি করারও অভিজ্ঞতা আছে, তাই আমি আশা করি টাফ টাইমে যেকোনো ধরণের হেল্প আমাকে তারা করবেন।‘

দলের সকলের প্রতিই তিনি সমান আশাবাদী। তবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের থেকে তার আকাঙ্ক্ষা একটু হলেও বেশি, ‘আলাদাভাবে যদি বলেন সাকিব ভাইয়ের এক্সপেরিয়েন্সটা যদি টিমের সবার সাথে তিনি শেয়ার করেন তাহলে বাকিরা অনেক উপকৃত হবে। অলরেডি সেটা উনি করেনও। আলাদাভাবে তার কাছ থেকে এটাই চাওয়া থাকবে।‘

ফলাফল নিয়ে আগেই বেশি ভাবতে চান না শান্ত। নিজেদের খেলাটার প্রতি মনোযোগী থাকতে হবে এমনটাই বলেন তিনি, ‘আউটকাম নিয়ে চিন্তা করাটা আমি খুব একটা পছন্দ করিনা। আমাদের প্রসেসটা আর প্রিপারেশনের জায়গায় আমরা যদি কাজগুলো ঠিকভাবে করতে পারি তাহলে আমার মনে হয় রেজাল্টটা ভাল আসবে।‘

দেশের বাইরে দর্শকদের সমর্থন পাওয়াটা খুব সৌভাগ্যের ব্যাপার বলে জানালেন অধিনায়ক, ‘দেশের বাইরে যখন সাপোর্টাররা সাপোর্ট করেন এটা একটা বাড়তি অনুপ্রেরণা। আমাদের দেশে মানুষ যেভাবে ক্রিকেট ফলো করে ক্রিকেটের পাশে থাকে এটা অবশ্যই টিমকে ইন্সপায়ার করে। আলাদা করে তাদের কাছে চাওয়া থাকবে আল্লাহ না করুক ওয়ার্ল্ডকাপে যদি কোনো খারাপ সিচুয়েশনে পরি, ওই সময়টায়ও যেন টিমের পাশে থাকে আর সাপোর্ট করে।‘

দল নিয়ে কতটুক আশা আছে তার এমন প্রশ্নের জবাবে শান্ত বলেন, ‘সম্ভাবনা আমি আসলে বলতেই চাই না। কারণ আপনিও চান যে বাংলাদেশ টিম কাপ জিতুক, সবাই তাই চায়। ক্যাপ্টেন হিসেবে আমার কাছে সবচেয়ে বেশি ইম্পরট্যান্ট হলো  আমরা আমাদের প্রিপারেশন ঠিকমতো নিয়েছি কিনা, আমাদের ছোট ছোট কাজগুলা করছি কিনা, আমাদের প্রসেসটা ঠিকাছে কিনা। এই জিনিসগুলা যদি আমরা ঠিকমতো করতে পারি ঠিকভাবে মেইন্টেন করতে পারি, প্রত্যেক ম্যাচে আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, রেজাল্ট উইল কাম।‘

;

লা লিগার মৌসুমসেরা জুড বেলিংহাম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড থেকে ২০২৩-২৪ মৌসুমের শুরুতে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে আসেন ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম। ডর্টমুন্ডে দারুণ ছন্দে থাকা ২০ বছর বয়সী এই তরুণ মাদ্রিদে এসেও নিজের ফর্মটা ধরে রাখতে পারবেন কিনা এ বিষয়ে অনেকেই সন্দেহ পোষণ করেছিলেন। তবে মৌসুমের শুরু থেকেই রিয়ালের জার্সি গায়ে তিনি দেখিয়ে গিয়েছেন নিজের ঝলক। অবশেষে লা লিগার মৌসুমসেরা ফুটবলারের খেতাব জিতলেন তিনি।

গতকাল মঙ্গলবার লা লিগা থেকে প্রকাশিত হয়েছে সদ্য শেষ হওয়া মৌসুমের বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কার পাওয়া ফুটবলারদের নাম। যেখানে ২০২৩-২৪ মৌসুমের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন বেলিংহাম। এতে অভিষেক মৌসুমেই তিনি করলেন বাজিমাত।

সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে রিয়াল মাদ্রিদের হয়ে ৪১টি ম্যাচে মাঠে নেমেছেন এই ইংলিশ মিডফিল্ডার। যেখানে গোল করেছেন মোট ২৩টি। লিগে ২৮ ম্যাচে মাঠে নেমে ১৯ গোলের পাশাপাশি ৬টি অ্যাসিস্টও আছে তার নামের পাশে।

ভিডিওবার্তায় নিজের অনুভূতি জানিয়ে তিনি বলেছেন, ‘পুরষ্কারটির জন্য ধন্যবাদ। এটা জিততে পারাটা আমার জন্য অনেক সম্মানের ব্যাপার। আমি দুঃখিত যে সরাসরি উপস্থিত হতে পারিনি। চ্যাম্পিয়নস লিগের ফাইনালের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করছি। আমার ওপর বিশ্বাস রাখার জন্য আমি আমার সতীর্থ, স্টাফ এবং কোচকে এই পুরষ্কার উৎসর্গ করতে চাই। পাশাপাশি সমর্থকদের অবদানের কথাও বলতে হয়। রিয়াল বিশ্বের সেরা ক্লাব। এই ক্লাবের হয়ে খেলতে পারা সবসময় অনেক আনন্দের।‘

;

গম্ভীরই হতে যাচ্ছেন ভারতের পরবর্তী কোচ?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন রাহুল দ্রাবিড়, এ কথা বেশ কয়েকদিন আগেই জানিয়ে রেখেছে বিসিসিআই এবং দ্রাবিড় নিজেও। ক্রিকেটবিশ্বে এবং ভারত দলের সমর্থকদের প্রধান আকর্ষণ এখন ভারতের পরবর্তী কোচ কে হবেন তা নিয়ে। যদিও এ নিয়ে হচ্ছে নানা জল্পনা-কল্পনাও। কারণ কোচের পদে একাধিক নাম জমা পড়লেও কারও নামই নিশ্চিত করে বলা হয়নি।

তবে এত নামের ভিড়েও যে নামটি আলাদা করে সবার নজরে আছে, সেটি হলো গৌতম গম্ভীর। সদ্য শেষ হওয়া আইপিএলের ১৭তম আসরে কলকাতা নাইট রাইডার্সকে তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলে নিতে যিনি পালন করেছেন অনবদ্য ভূমিকা। তার কোচিং এবং মেন্টরশিপেই এই সাফল্যে পৌঁছেছে কলকাতা।

ভারতের বেশিরভাগ গণমাধ্যমের তথ্যমতে, পরবর্তী কোচ হিসেবে গম্ভীরকেই চায় বিসিসিআই। সম্প্রতি কলকাতাকে শিরোপা জেতানো ছাড়াও এর আগে ভারত দলে ক্রিকেটার হিসেবে ২০০৭ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ এর ওয়ানডে বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরেছেন তিনি।

বিসিসিআইয়ের এক সূত্র নাম না প্রকাশ করে পিটিআইকে জানিয়েছে, ‘সময়সীমা ঠিক আছে। তবে বিসিসিআই তাদের চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আগে আরও কিছু সময় নিবে। এই মুহূর্তে দলটি জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ব্যস্ত থাকবে।‘

খেলোয়াড় ও মেন্টর হিসেবে অভিজ্ঞতা এবং যোগ্যতা বিচার করলে উপরের দিকেই থাকবে গম্ভীরের নাম। তাই তো বিসিসিআই সচিব জয় শাহও যে গম্ভীরকেই ভারতের কোচ হিসেবে চান এ বিষয়েও শোনা যাচ্ছে গুঞ্জন। আইপিএলের ফাইনাল শেষে মাঠের পাশে জয় শাহ ও গম্ভীরের দীর্ঘক্ষণ আলাপচারিতা যেন জন্ম দিয়েছে নতুন সম্ভাবনার। তাই ভারতের হেড কোচ হিসেবে গম্ভীরের আগমণ এখন শুধু সময়ের অপেক্ষা বলেই ধরে নিচ্ছেই বেশিরভাগ সমর্থক।

;

কোচ-নির্বাচকদের দলে নিয়ে প্রস্তুতি ম্যাচ খেলল অস্ট্রেলিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। বিশ্বকাপের মূল ম্যাচগুলো শুরু হচ্ছে জুনের ২ তারিখ থেকে। এর আগে দলগুলোকে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ করে দিয়েছে আইসিসি। যেখানে সকল দলই বিপক্ষ যেকোনো দুই দলের সঙ্গে প্র্যাক্টিস ম্যাচ খেলে নিজেদের শেষবার ঝালাই করে নেওয়ার সুযোগ পেয়েছে।

প্রত্যেক দলের বিশ্বকাপের মূল স্কোয়াডগুলো গঠিত হয়েছে ১৫ জন করে সদস্য নিয়ে। প্রায় সব দলই বর্তমানে অবস্থান করছে স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্রে। তবে অজিদের বিশ্বকাপ দলে আছেন ৯ জন। কারণ সদ্য শেষ হওয়া আইপিএলে ছিলে একাধিক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। লম্বা এই ঘরোয়া লিগের পর ছয়জনকে ছুটি দিয়েছে তাদের দেশের ক্রিকেট বোর্ড।

গতকাল মঙ্গলবার নামিবিয়ার বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচে মাঠে নেমেছিল অজিরা। কিন্ত সেখানে তাদের দলে ১১ জন উপস্থিত না থাকায় একাদশ পূর্ণ করতে মাঠে নেমেছিলেন কোচ-নির্বাচকরা।

বিষয়টা আশ্চর্যজনক হলেও সত্য। ফিল্ডিংয়ে ১১ জন পুরো করতে মাঠে নেমেছিলেন অস্ট্রেলিয়া দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি এবং ফিল্ডিং কোচ আন্দ্রে বেরোভিচ। তারা কয়েক ওভার ফিল্ডিং করে উঠে গেলে পরবর্তীতে মাঠে নামেন হেড কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং ব্যাটিং কোচ ব্র্যাড হগ।

একাদশ সাজাতে বেশ ঝামেলা পোহাতে হলেও ম্যাচে বেশ সহজ জয় তুলে নেয় অজিরা। ৭ উইকেট ও পুরো ১০ ওভার হাতে রেখেই কাঙ্ক্ষিত লক্ষ্য টপকে যায় তারা।

পোর্ট অব স্পেনের একই মাঠে আগামীকাল বাংলাদেশ সময় ভোর ৫ টায় আরও একটি প্রস্তুতি ম্যাচ মাঠে নামবে মিচেল মার্শের দল। সহ আয়োজন ওয়েস্ট ইন্ডিজ হবে তাদের প্রতিপক্ষ।

;