বোলিংয়ে বাংলাদেশ, ইয়াসিরের অভিষেক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-আফগানিস্তান ক্রিকেট লড়াই

বাংলাদেশ-আফগানিস্তান ক্রিকেট লড়াই

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে টস ভাগ্যটা সহায় হয়নি বাংলাদেশ ক্যাপ্টেন তামিম ইকবালের। টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠিয়েছে আফগানিস্তান অধিনায়ক হাশমাতুল্লাহ শহীদি।

বাংলাদেশের হয়ে অভিষেক হচ্ছে মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী। ওয়ানডে ক্যাপ পেয়েছেন এ তরুণ ক্রিকেটার।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইয়াসির আলী, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান। 

আফগানিস্তান একাদশ: রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), নজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নায়েব, মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব উর রহমান, ইয়ামিন আহমেদজাই ও ফজলহক ফারুকী। 

   

লুনিন নয়, ফাইনালে রিয়ালের গোলরক্ষক কোর্তোয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থিবো কোর্তোয়া নাকি আন্দ্রে লুনিন? চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের গোলপোস্ট সামলানোর দায়িত্ব থাকবে কার হাতে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল বেশ কয়েকদিন ধরেই। তবে অবশেষে মিলল উত্তর। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়ালের গোলপোস্টের দায়িত্ব থাকছে  কোর্তোয়ার হাতে। 

এবারের মৌসুমের শুরুতেই চোটে পড়েন কোর্তোয়া। এই বেলজিয়ান তারকা গোলরক্ষকের অনুপস্থিতিতে সময় গড়িয়ে ভরসার নামে পরিণত হন লুনিন। এমনকি মৌসুমের শেষ দিকে কোর্তোয়া ফিরলেও চ্যাম্পিয়নস লিগের সেমিতে এই ইউক্রেনিয়ান গোলরক্ষকের হাতেই দায়িত্ব দেন আনচেলত্তি এবং সেখানে দারুণ পারফর্মও করেন লুনিন। 

লুনিন নাকি কোর্তোয়া? এই উত্তর বেছে নিতে অবশ্য খুব একটা বেগ পেতে হয়নি আনচেলত্তিকে। ফাইনালের আগে লুনিনের ভাইরাল জ্বরে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি সহজ হয়ে যায়। গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনের লুনিনের অবস্থা জানিয়ে কোর্তোয়ার হাতেই গোলপোস্টের দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন রিয়াল কোচ। 

সংবাদ সম্মেলনে আনচেলত্তি বলেন, ‘লুনিন ফ্লু-তে আক্রান্ত। সে অনুশীলন করতে পারেনি। তবে সে দলের সঙ্গে যাবে এবং বেঞ্চে থাকবে। ম্যাচে (ফাইনাল) খেলবে কোর্তোয়া।’

এর আগে চ্যাম্পিয়নস লিগের ২০২২ আসরের ফাইনালেও লিভারপুলের বিপক্ষে দারুণ পারফর্ম করেছিলেন কোর্তোয়া। মানে-সালাহদের একের পর এক শট ঠেকিয়ে দলকে ১-০ ব্যবধানে জয় এনে দিয়ে জিতেছিলেন ফাইনালের ম্যাচসেরার খেতাবটিও। দুই বছর পর আরও একবার ইউরো সেরার লড়াইয়ের ফাইনালে রিয়াল এবং আরও একবার লস ব্লাঙ্কোসদের গোলপোস্ট সামলাতে যাচ্ছেন এই বেলজিয়ান তারকা গোলরক্ষক।  

লন্ডনের ওয়েম্বলিতে আজ বাংলাদেশ সময় রাত ১টায় শিরোপা জয়ের লড়াইয়ে জার্মান জায়ান্ট বুরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে লড়বে রিয়াল। যেখানে রিয়াল মৌসুমে ‘ট্রেবল’সহ চেয়ে আছে টুর্নামেন্টটির রেকর্ড ১৫তম শিরোপার দিকে। 

;

শেষ সময়ের প্রস্তুতিতে আজ ভারতে বিপক্ষে নামবে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বিপাক্ষিক সিরিজ, বৈশ্বিক কোনো টুর্নামেন্ট যাই হোক না কেন বর্তমানে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই বাড়তি এক উন্মাদনা। ম্যাচটি বিশ্বকাপ প্রস্তুতির। তবুও সাকিব-রোহিতদের লড়াই দেখতে মুখিয়ে পুরো ক্রিকেট বিশ্ব। সেই ম্যাচটি শুরু হবে আজ (শনিবার) বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। 

নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়াম। টি-টোয়েন্টি বিশ্বকাপের এই নবম আসরকে কেন্দ্র করেই স্রেফ ৬ মাসেই স্টেডিয়ামটি বানিয়েছে যুক্তরাষ্ট্র। সেই মাঠে এখনো গড়ায়নি কোনো ম্যাচ। এতে বাংলাদেশ ও মধ্যকার ম্যাচটি দিয়েই উদ্বোধন হতে যাচ্ছে নিউইয়র্কের স্টেডিয়ামটির। তবে প্রস্তুতি ম্যাচ হওয়ায় ম্যাচটি পাবে না আন্তর্জাতিক স্বীকৃতি। এতে স্টেডিয়ামে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হিসেবে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের মূলপর্বের শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি। 

বিশ্বকাপের বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ ছিল অবশ্য দুটি। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২৮ মে এর সেই ম্যাচটি পরিত্যক্ত হয় বৃষ্টিতে। বাংলাদেশ-ভারতের এই ম্যাচ দিয়েই শেষ হবে বিশ্বকাপের প্রস্তুতি পর্ব। আগামীকাল থেকেই পর্দা উঠতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। 

সদ্য শেষ হয়েছে আইপিএল। এতে ভারতীয় ক্রিকেটাররা বেশ চাঙ্গা থাকলেও বাংলাদেশের ক্রিকেটে চলছে টালমাটাল অবস্থা। বিশ্বকাপের আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে টুর্নামেন্টের সহ-আয়োজক দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ রেখেছিল বাংলাদেশ। তবে অঘটন ঘটিয়ে সিরিজটি ২-১ ব্যবধানে হেরে বসে নাজমুল হোসেন শান্তর দল। যেই ব্যর্থতার নেপথ্যে মূলত ছিল ব্যাটিংয়ে হতশ্রী পারফর্ম। বোলিংটা ঠিকঠাক থাকলেও টপ-অর্ডারে শান্ত-লিটন-সৌম্যদের ব্যাটিং একবারেই ছন্নছাড়া। আজকের ভারতের বিপক্ষে বা বিশ্বকাপের মূলপর্বে লড়াইটা চালাতে তাই ব্যাটিংয়ে ছন্দ ফিরিয়ে আনা ছাড়া অন্য কোনো পথ খোলা নেই সাকিব-শান্তদের হাতে। 

বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ পুরো এক সপ্তাহ পর। ডালাসে আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে শান্তরা। সেই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে।

;

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে হারে না রিয়াল মাদ্রিদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে এখন পর্যন্ত হারেনি রিয়াল মাদ্রিদ। যুক্তি সাপেক্ষে লাইনটা পুরোপুরি সঠিক। ইউরোপ সেরার এই লড়াইয়ে ফাইনালে সবশেষ ১৯৮১ সালে হেরেছিল লস ব্লাঙ্কোসরা। তবে টুর্নামেন্টের নাম তখন ছিল ইউরোপিয়ান কাপ। ১৯৯২ সালে সেই নাম বদলে হয় চ্যাম্পিয়নস লিগ। এবং এরপর থেকে চ্যাম্পিয়নস লিগে আটবার ফাইনালে উঠে প্রত্যেকবারই শিরোপা উঁচিয়ে ধরেছে রিয়াল।

চ্যাম্পিয়নস লিগের ট্রফিকে তাই রীতিমত নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছে রিয়াল। ইউরোপিয়ান ও চ্যাম্পিয়নস কাপ মিলিয়ে ইউরোপ সেরার লড়াইয়ে রেকর্ড ১৪বার জিতেছে তারা। এবার আরও এক ফাইনালে রিয়াল এবং পঞ্চদশ শিরোপার দুয়ারে কার্লো আনচেলত্তির দলটি। এদিকে ফাইনালের আরেক দল বুরুসিয়া ডর্টমুন্ড এর আগে শিরোপাটি জিতেছে একবার। এতেই জার্মান ক্লাবটির নজর ‘দ্বিতীয়’-তে। 

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ (রাত) একটায় চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নামবে রিয়াল ও ডর্টমুন্ড। এতে ২২ বছর পর আবারো ইউরোপ সেরার লড়াইয়ে মুখোমুখি স্পেন ও জার্মানির দুই ক্লাব। সবশেষ ২০০২ সালে বায়ার লেভারকুজেনকে হারিয়ে শিরোপা জিতেছিল রিয়ালই। 

এদিকে ডর্টমুন্ড এই ওয়েম্বলিতেই ২০১৩ আসরে বায়ার্ন মিউনিখের কাছে হেরেছিল। সেই মাঠে ১১ বছর পর আরও একটি ফাইনালে র‍য়েস-হুমেলসরা। তবে বিপক্ষে যখন রিয়াল তখন শিরোপা জয়ের লড়াইটা মোটেও সহজ হবে না জার্মান ক্লাবটির জন্য। 

মৌসুমে সব হারিয়ে মৌসুমটা রাঙাতে যখন ডর্টমুন্ডে চেয়ে আসে চ্যাম্পিয়নস লিগ শিরোপার দিকে, তখন রিয়ালের নজর মূলত ‘ট্রেবলে’। লিগ শিরোপা পুনরুদ্ধার ছাড়াও স্প্যানিশ সুপার কাপের শিরোপাটাও জিতেছে বেলিংহাম-ভিনিসিয়ুসরা। এতেই চ্যাম্পিয়নস লিগের ১৫তম শিরোপা ঘরে তুলে ট্রেবল নিয়েই মৌসুম শেষ করতে চায় রিয়াল।   

;

বিশ্বকাপজয়ী কোচকে দায়িত্বে ফেরাল বিসিবি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিনিয়র দল যখন এতো বছরেও কোনো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জিততে ব্যর্থ, তখন ২০২০ সালে বিশ্বকাপের ট্রফিটা এনেছিল বাংলাদেশের যুবারা। দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেই আসরের ফাইনালে ভারতকে থামিয়ে বিশ্বচ্যাম্পিয়ন বনে গিয়েছিলেন তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়রা। বছর চারেক আগে যুবাদের সেই সাফল্যের কারিগর ছিলেন তাদের প্রধান কোচ নাভিদ নাওয়াজ। দ্বিতীয় মেয়াদে তাকে আবারো অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ফেরাল বিসিবি। 

গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে নেওয়াজকে দায়িত্বে ফেরানোর বিষয়টি নিশ্চিত করে বিসিবি। 

এর আগে প্রথম মেয়াদের ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন নাওয়াজ। এবার তার সঙ্গে চুক্তিটা হয়েছে দুই বছরের। চলতি বছরে জুলাই থেকে শুরু হয়ে এই মেয়াদে তার চুক্তি শেষ হবে ২০২৬ সালের জুনে। 

তবে এবার শুরু অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ নয় বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের অধীনে থাকা বয়সভিত্তিক সব দলের ব্যাটিং কনসাল্ট্যান্টের দায়িত্বটাও পালন করতে হবে তাকে। নাওয়ার দায়িত্ব নিশ্চিত করে সেই বিবৃতিতে বিসিবি জানায়, ‘নাওয়াজ অভিজ্ঞ ও এই ভূমিকায় দক্ষ। বাংলাদেশ ক্রিকেট সেট আপের সঙ্গে এর আগেও এক মেয়াদে ছিলেন তিনি। তার প্রথম শুরু হয়েছিল ২০১৮ সালের জুলাইয়ে। তখন তিনি অনূর্ধ্ব ১৯ দলের প্রধান কোচ ছিলেন। তার অধীনেই বাংলাদেশ ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছিল।’

;