রোমাঞ্চ ছড়িয়ে আজ মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু বিপিএল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিপিএল ২০২২ আসরের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে ছয় ফ্র্যাঞ্চাইজির ছয় অধিনায়ক

বিপিএল ২০২২ আসরের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে ছয় ফ্র্যাঞ্চাইজির ছয় অধিনায়ক

  • Font increase
  • Font Decrease

অপেক্ষার প্রহর শেষ হচ্ছে ক্রিকেট প্রেমীদের। ক্রিকেট রোমাঞ্চে ভেসে যাওয়ার দারুণ এক উপলক্ষ পেয়ে যাচ্ছেন ক্রীড়া অনুরাগীরা। আজ শুক্রবার, ২১ জানুয়ারি ছয়টি ফ্র্যাঞ্চাইজি নিয়ে পর্দা উঠতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরের। দেশের ঘরোয়া ক্রিকেটের জাকজমকপূর্ণ এ টি-টোয়েন্টি আসরের উদ্বোধনী ম্যাচেই চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে মোকাবেলা করবে ফরচুন বরিশাল। ম্যাচটি মাঠে গড়়াবে দুপুর দেড়টায়।

উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্স লড়বে মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে। দুদলের খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৬টায়। দুটি ম্যাচই হবে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। 

করোনার নতুন ধরন ওমিক্রন চোখ রাঙানি দিয়ে যাচ্ছিল। ব্যস্ত ক্রিকেট সূচির কারণে হাতে তেমন সময়ও ছিল না। একই সময়ে শুরু হচ্ছে অন্য দুটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। যে কারণে বিদেশি তারকা ক্রিকেটার দলে টানতে হিমশিম খেতে হয়েছে এবারের বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে। তারপরও বিপিএল আয়োজন থেকে হাত গুটিয়ে নেয়নি বিসিবি।

করোনা মহামারির কারণে গতবছর বিপিএল মাঠে গড়ায়নি। এবারও টুর্নামেন্টের আকাশে জমে ছিল আশঙ্কার কালো মেঘ। তবে অনেকের অভিযোগ অর্থের লোভে এবার বিপিএল আয়োজন করতে যাচ্ছে বোর্ড। তবে অভিযোগটা মানতে পারছে না দেশের ক্রিকেটের এ সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার মিরপুরে অভিযোগ উড়িয়ে দিয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আমাদের মূল কথা – দুইটা পার্সপেক্টিভ। আমরা দেখি যে সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে কিনা এবং যে ভিউয়ার্স সেটা ভালো আছে কিনা। ইকোনমিক, মানে রেভেনিউ জেনারেশনটা মূল লক্ষ্য না। সেটা হলে তো এবার টুর্নামেন্ট করতামই না।’

তবে হঠাৎ করেই করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় স্টেডিয়ামের গ্যালারি ফাঁকা রেখেই মাঠে গড়াচ্ছে বিপিএল। ফলে মাঠে বসে বিপিএল আসর উপভোগ করার সুযোগ পাচ্ছেন না দর্শকরা।

বিপিএলের সাত মৌসুম কেটে গেছে। অষ্টম মৌসুম মাঠে গড়াতে যাচ্ছে। কিন্তু ঘরোয়া এ টি-টোয়েন্টি টুর্নামেন্টটি শক্ত ভিত্তির ওপর এখনো দাঁড়াতে পারেনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), বিগ ব্যাশ বা পাকিস্তান সুপার লিগের মতো বিপিএলে একটি ফ্র্যাঞ্চাইজি অনেক দিন ধরে প্রতিনিধিত্ব করতে পারছে না। এক এক বছর এক এক কম হচ্ছে। দল পাল্টে যাচ্ছে। পরিবর্তন হচ্ছে দলের নামে।  

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরে টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বিবিএস ক্যাবলস। পাওয়ার্ড বাই ওয়ালটন।ফাইনাল দিয়ে আসরের পর্দা নামবে ১৮ ফেব্রুয়ারি। ঢাকা, সিলেট, চট্টগ্রাম তিনটি ভেন্যুতে হবে বিপিএলের খেলা। ফাইনালসহ ঘরোয়া জাকজমক পূর্ণ এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে ম্যাচ হবে সব মিলিয়ে ৩৪টি। প্রায় প্রতিদিনই থাকছে দু’টি করে খেলা।

শুক্রবার দিনের প্রথম খেলা মাঠে গড়াবে দুপুর ১টা ৩০ মিনিটে। আর দ্বিতীয় খেলা শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। সপ্তাহের বাকি ছয় দিন প্রথম খেলা শুরু হবে দুপুর সাড়ে ১২টায়। দ্বিতীয় খেলা মাঠে গড়াবে সন্ধ্যা সাড়ে ৫টায়।

২০২০ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের পর আর মাঠে নামেননি মাশরাফি। এবার ঢাকার হয়ে বিপিএল দিয়ে মাঠের লড়াইয়ে ফিরতে মুখিয়ে রয়েছেন এ ক্রিকেটার সুপারস্টার। কিন্তু চোটের জন্য মাশরাফির মাঠে ফেরা ফের পিছিয়ে গেল। চোটের জন্য বিপিএলের শুরুর দিকের কয়েক ম্যাচ বর্ষীয়ান এ পেসারকে পাবে না মিনিস্টার গ্রুপ ঢাকা।

বিপিএলের অনুশীলনে নতুন কিছু করে চলেছেন সাকিব। তার নতুনত্বের বিষয়টি খানিকটা টেকনিককে ঘিরে। নেটে বোলিং অনুশীলনের সময় খুব বেশি রান-আপ নিচ্ছেন না এ ক্রিকেট মহাতারকা। যার বাস্তবায়ন দেখা যাবে বিপিএলের খেলার মাঠে। এনিয়ে বিশ্বসেরা এ অলরাউন্ডার বলেন, ‘মাঝে মাঝে নতুন নতুন কিছু চেষ্টা করি যদি মনে হয় যে আমার সাহায্য হচ্ছে কোনো কিছুতে সেটা ধরে রাখার চেষ্টা করি। আর যদি মনে হয় যে ভালো কিছু হচ্ছে না, তখন পরিবর্তন করি। এতো টেকনিক্যাল বলাটা কঠিন।’ 

   

রুতুরাজের ব্যাটে ভর করে লড়াকু সংগ্রহ চেন্নাইয়ের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে টসে হেরে শুরুতে ব্যাটিং করেছে চেন্নাই সুপার কিংস। যেখানে নির্ধারিত ওভার শেষে স্বাগতিকদের দলীয় সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ১৬২ রান।

ব্যাট হাতে শুরুটা ভালোই করেছিল চেন্নাইয়ের দুই ওপেনার আজিংকা রাহানে ও রুতুরাজ গায়কোয়ার। নবম ওভারে এসে দলীয় ৬৪ রানে ভাঙ্গে এই জুটি, সাজঘরে ফেরেন রাহানে। এরপর শিভাম দুবে ও রবীন্দ্র জাদেজা ব্যাট হাতে হন ব্যর্থ।

সামির রিজভি ও মঈন আলীও বেশিক্ষণ উইকেটে দাঁড়াতে পারেননি। তবে উইকেটের আরেক প্রান্তে নিজের সেরাটাই খেলেছেন অধিনায়ক রুতুরাজ। ৪৮ বলে ৬২ রানের দারুণ ইনিংস খেলে তিনিও আউট হন। শেষে ধোনি ও ড্যারিল মিচেলের হাত ধরে পাঞ্জাবকে ১৬৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল চেন্নাই।

;

জিম্বাবুয়ে সিরিজে থাকছেন যেসকল বাংলাদেশি আম্পায়ার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-জিম্বাবুয়ে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শুরু আগামী ৩ মে থেকে। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে দুই দল। আজ বুধবার এই সিরিজের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৬ সদস্যের যে ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে একজন ম্যাচ রেফারি ছাড়া সবার দায়িত্বই ম্যাচ অনুযায়ী পরিবর্তিত হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত, মাসুদুর রহমান মুকুল, মোরশেদ আলী খান, রঞ্জন মাধুগালে, তানভীর আহমেদ, গাজী সোহেল। মাধুগালে পাঁচ টি-টোয়েন্টিতেই ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ ও ৭ মে হবে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি। প্রথম দুই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায় এবং তৃতীয় টি-টোয়েন্টি বেলা ৩টায় শুরু হবে। এরপর ১০ ও ১২ মে চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ হবে মিরপুরের শেরেবাংলায়।

;

সূর্যকুমারকে টপকে যাওয়ার অপেক্ষায় বাবর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ বুধবার আইসিসি থেকে প্রকাশ করা হয়েছে খেলোয়াড়দের নতুন র‍্যাংকিং। যেখানে তারকা সকল ক্রিকেটারদের অবস্থানেরই হয়েছে পরিবর্তন। যার মধ্যে বিশেষ করে বলতে হয় বাবর আজমের এক ধাপ এগিয়ে যাওয়া। এছাড়াও টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান আছে শীর্ষে।

টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ের তালিকায় এখনও শীর্ষেই আছে ভারতের সূর্যকুমার যাদবের নাম। যদিও চোটের কারণে সম্প্রতি আন্তর্জাতিক ম্যাচগুলোতে দলের হয়ে খেলতে দেখা যায়নি তাকে।

সবশেষ প্রকাশিত র‍্যাংকিং অনুযায়ী, সূর্যকে ছুঁয়ে ফেলার পথে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর। সদ্য নেতৃত্ব ফিরে পাওয়া এই ব্যাটার আছেন র‍্যাংকিংয়ের চারে। ১০ রেটিং পয়েন্ট বেড়ে এখন ৭৬৩ পয়েন্ট তার।

বাবরের সঙ্গে সূর্যকুমারের রেটিংয়ের দূরত্ব এখনও ৯৮ পয়েন্ট। ৮০২ পয়েন্টের সঙ্গে এই তালিকার দুইয়ে আছেন ইংল্যান্ডের ফিল সল্ট। তিনে আছেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তার রেটিং পয়েন্ট ৭০২।

টি-টোয়েন্টি ফরম্যাটে অলরাউন্ডারদের শীর্ষে ২৪০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এছাড়া ব্যাটারদের তালিকায় লিটন দাস আছেন ২৯ নম্বরে, টাইগার অধিনায়ক নাজমুল শান্ত আছেন ৩২-এ।

আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ১৪ নম্বরে গেলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। বোলারদের নাম্বার ওয়ান ইংল্যান্ডের আদিল রশিদ। এরপরই আছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান আছেন ২৪ নম্বরে। সাকিব ৩০ ও তাসকিন আহমেদ আছেন ৩২ নম্বরে।

;

আইপিএলের শেষ ম্যাচে মাইলফলকের সামনে মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টাইগার পেসার মুস্তাফিজুর রহমানের চলতি আইপিএলটা কেটেছে দারুণ। প্রথম ম্যাচেই চার উইকেট তুলে নিয়ে জানান দিয়েছিলেন নিজের দাপট। এরপর প্রতি ম্যাচেই উইকেট শিকার করতে থেকে নিজের দখলে রেখেছেন পার্পল ক্যাপটিও।

আজ এবারের আইপিএলে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে চেন্নাইয়ের হয়ে মাঠে নামবেন মুস্তাফিজ। শুরুটা যেমন দুর্দান্ত করেছিলেন ঠিক তেমনি শেষটাও রাঙিয়ে যেতে চান তিনি। আজকের ম্যাচেই বিশেষ এক মাইলফলক হাতছানি দিচ্ছে তাকে।

৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে জসপ্রীত বুমরাহর সঙ্গে যৌথভাবে এবারের আইপিএলে উইকেট শিকারীর শীর্ষে আছেন তিনি। মুম্বাই ইন্ডিয়ান্সের বুমরাহ ১৪ উইকেট পেলেও ম্যাচ খেলেছেন মুস্তাফিজের চেয়ে দুটো বেশি। আজ মুস্তাফিজ তাই সুযোগ পাচ্ছেন অবশেষে পার্পল ক্যাপটা বুমরাহর কাছ থেকে ছিনিয়ে একান্ত নিজের করে নেওয়ার।

মুস্তাফিজের সামনে আজ একটা ব্যক্তিগত মাইলফলক ছোঁয়ার সুযোগও আছে। আইপিএলে নিজের সেরা মৌসুম কাটিয়েছিলেন তিনি ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। ১৬ ম্যাচে ১৭ উইকেট শিকার করছিলেন যা এখন পর্যন্ত আইপিএলে সেরা হয়ে আছে তার জন্য।

আইপিএলের ২০২৪ সালের চলতি আসরকে নিজের ক্যারিয়ার সেরা বানিয়ে ফেলতে মুস্তাফিজের আজ চাই ৪ উইকেট। তাতেই নিজের গড়া রেকর্ডই টপকে যেতে পারবেন তিনি। মুস্তাফিজের জন্য ভালো খবর হচ্ছে, আজকের ম্যাচটা হবে চেন্নাইয়ের মাঠ চিপকের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে। এই মৌসুমে ৫ ম্যাচ খেলে তিনি নিয়েছেন মোট ১১ উইকেট। সবশেষ ম্যাচেও নিয়েছেন দুই উইকেট।

আইপিএলের শুরুটা করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে দুর্দান্তভাবে। ঠিক তেমন কিছুই আজ করে ফেলতে পারলেই মুস্তাফিজ হয়ে যাবেন এবারের আইপিএলে সেরাদের সেরা।

;