ফেডারেশন কাপেও চ্যাম্পিয়ন আবাহনী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ঢাকা আবাহনী

ঢাকা আবাহনী

  • Font increase
  • Font Decrease

টানা দ্বিতীয় শিরোপা ঘরে তুললো ঢাকা আবাহনী। স্বাধীনতা কাপের সেরা দলটি এবার ছিনিয়ে নিল ফেডারেশন কাপে শিরোপাও। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামের ফাইনালে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিকে ২-১ গোলে ধরাশায়ী করে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী।

এরআগে ২০১৮ সালে সর্বশেষ ফেডারেশন কাপের শিরোপা ছিনিয়ে ছিল আবাহনী। সেবার ফাইনালে তারা হারিয়ে দেয় বসুন্ধরা কিংসকে। পরে টানা দুইবার চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা। এবার টুর্নামেন্টের শিরোপা পুনরুদ্ধার করল আবাহনী। এনিয়ে আসরে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডটা ১২তে নিয়ে গেল ধানমন্ডির ক্লাবটি।

২০১৯-২০ মৌসুমে প্রথমবারের মতো ফাইনালে নাম লিখেছিল রহমতগঞ্জ। কিন্তু সেবার বসুন্ধরা কিংসের কাছে হেরে তাদের শিরোপা স্বপ্ন ভেঙে যায়। এবার তাদের তাদের হতাশ করল আবাহনী। দেশের ঘরোয়া ফুটবলের শীর্ষ পর্যায়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার আর একটি সুযোগ পেয়েছিল রহমতগঞ্জ। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে আসরের শ্রেষ্ঠত্ব থেকে বঞ্চিত হলো তারা।

প্রথমার্ধের ইনজুরি টাইমে ভাঙে ম্যাচের নীরবতা। আবাহনী এগিয়ে যায় কোস্টারিকার ফুটবলার ড্যানিয়েল কলিন্দ্রেসের গোলে। বিরতির পর ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় আবাহনী। যোগ হয় আরও একটি গোল। রাকিব হোসেনের গোলে আবাহনী লিড নেয় ২-০ ব্যবধানে।

ম্যাচের ৭৪তম মিনিটে রহমতগঞ্জের হয়ে জয়ের ব্যবধান কমান ফিলিপ। গোলরক্ষক সোহেল পোস্ট ছেড়ে বেরিয়ে এসেও বল রুখতে পারেননি। পরে রহমতগঞ্জ আর কোনো গোল করতে না পারায় জয়ের সঙ্গে চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে মাঠ ছাড়ে আবাহনী।

   

শেষ দুই দল হিসেবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের ৩ অক্টোবর থেকে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। গতকাল রবিবার সকল ম্যাচের সূচিও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে আইসিসি। টুর্নামেন্টে আট দল এর আগেই জায়গা করে নিলেও বাছাইপর্বের বাঁধা পেরিয়ে সবশেষ আরও দুই দল পেল বিশ্বকাপের টিকিট।

বাছাইপর্বের সেমিফাইনালে মুখোমুখি হয় স্কটল্যান্ড-আয়ারল্যান্ড এবং শ্রীলঙ্কা-আরব আমিরাত। যেখানে যার যার ম্যাচে জয় তুলে নেয় স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। আগামীকাল মঙ্গলবার ফাইনাল ম্যাচে মাঠে নামবে এই দু’দল।

বিশ্বকাপে জায়গা নিশ্চিত হলেও এই দুই দলের মধ্যে কে কোন গ্রুপে খেলবে তা নিশ্চিত হবে ফাইনাল ম্যাচের ফলাফলের ওপর। ফাইনালে যারা জিতবে তারা খেলবে গ্রুপ ‘এ’-তে, যেখানে আছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

অপরদিকে বাছাইপর্বের রানার্স-আপ দল খেলবে গ্রুপ ‘বি’-তে। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও আছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। 

আগামী ৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের টুর্নামেন্টটি চলবে টানা ১৮ দিন। ২০ অক্টোবর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ঢাকায়।

;

ইতিহাস গড়ার পথে লেভারকুসেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মান লিগ বুন্দেসলিগার ম্যাচে রবিবার রাতে ফ্র্যাংকফুর্টকে তাদের মাঠেই ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে ইতোমধ্যে লিগ শিরোপা জিতে নেওয়া বায়ার লেভারকুসেন। জয়ের ধারা অব্যাহত রাখার মাধ্যমে নতুন মাইলফলক স্পর্শ করল জাবি আলোনসোর দল।

সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ফুটবল ইতিহাসে এর আগে সর্বোচ্চ টানা ৪৮টি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি এতদিন ছিল পর্তুগিজ ক্লাব বেনফিকার নামের পাশে। তবে এবার সে রেকর্ড স্পর্শ করে তাতে ভাগ বসালো চলতি মৌসুমের অপ্রতিরোধ্য বায়ার লেভারকুসেন।

গতরাতে ফ্র্যাংকফুর্টের বিপক্ষে দাপুটে জয় তুলে নেওয়া মাধ্যমে এই বিরল রেকর্ড স্পর্শ করল চলতি মৌসুমের বুন্দেসলিগা শিরোপাজয়ীরা। সামনে লেভারকুসেনের জন্য অপেক্ষা করছে এক বিশ্বরেকর্ড। নিজেদের পরের ম্যাচে তারা মাঠে নামছে রোমার বিপক্ষে, ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে। এই ম্যাচে অপরাজিত থাকতে পারলেই ইতিহাস গড়বে জার্মান ক্লাবটি, স্বর্ণাক্ষরে লেখা হবে কোচ জাবির নাম।

নিজেদের লিগে আর বাকি দুই ম্যাচ, যেগুলোয় জয় পেলে ইতিহাসে প্রথমবারের মতো অপরাজিত থেকে বুন্দেসলিগার মৌসুম শেষ করবে লেভারকুসেন। গতরাতের ম্যাচ শেষে জাবি বলেছেন, ‘এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। বিশাল চ্যালেঞ্জ! আর মাত্র দুটি ম্যাচ। আমরা তা করে দেখানোর চেষ্টা করব।‘

;

লক্ষ্ণৌকে উড়িয়ে শীর্ষে কলকাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রবিবার রাতে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মাঠে যেয়ে তাদের বিপক্ষেই সহজ জয় তুলে নিল কলকাতা নাইট রাইডার্স। ৯৮ রানের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। এই জয়ের মাধ্যমে আইপিএলের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান নিজেদের দখলে নিল কলকাতা।

এদিন টসে জিতে শুরুতে কলকাতাকে ব্যাটিংয়ে পাঠিয়ে যেন ভুলই করেছিল লক্ষ্ণৌ। পাওয়ার-প্লেতে ঝোড়ো ব্যাটিংয়ের মাধ্যমে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার ফিল সল্ট ও সিনীল নারাইন। ১৪ বলে ৩২ রান করে সল্ট ফেরত গেলেও নারাইন বরাবরের মতোই চালিয়ে গেছেন তাণ্ডব। ৩৯ বলে ৮১ রান এসেছে তার ব্যাট থেকে।

ওপেনারদের দারুণ ব্যাটিংয়ের সুবাদে পরের ব্যাটাররাও খেলেছেন হাত খুলে। নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে কলকাতার দলীয় সংগ্রহ দাঁড়ায় ২৩৫ রানে।

বড় লক্ষ্যের উদ্দেশ্যে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় লক্ষ্ণৌ। স্বাগতিক ব্যাটারদের কেউই এদিন নিজের ইনিংস লম্বা করতে পারেননি। কলকাতার বোলারদের তোপের মুখে অসহায়ত্ব প্রকাশ পায় তাদের। ১৭তম ওভারের প্রথম বলেই নিজেদের সবশেষ উইকেটটিও হারায় লক্ষ্ণৌ। ফলে ৯৮ রানের দাপুটে জয় পায় কলকাতা।

এই জয়ের মাধ্যমে রাজস্থানকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে এখন কলকাতা। ১১ ম্যাচে ৮ জয়ের সঙ্গে ১৬ পয়েন্ট তাদের, ফলে নিশ্চিতভাবেই প্লে-অফে জায়গা করে নিয়েছে শ্রেয়াস আইয়ারের দল। অপরদিকে সমান ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে তালিকার পাঁচে আছে লক্ষ্ণৌ।

;

বিশ্বকাপ জিতলে ১ কোটি করে টাকা পাবেন বাবররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের ক্রিকেটারদের সাম্প্রতিক ফর্ম ও পারফরম্যান্স কিছুটা নড়বড়ে। পাকিস্তান ক্রিকেট বোর্ডেও আছে অভ্যন্তরীণ নানা সমস্যা। এ নিয়ে ক্রিকেট বিশ্বে হয়েছে নানা আলোচনা-সমালোচনা। তবে পুরো পরিস্থিতি বেশ ভালোভাবেই সামাল দিয়েছেন পিসিবি প্রধান মহসিন নাকভি।

খুব বেশিদিন হয়নি তিনি এই দায়িত্বে এসেছেন। তবে এর মাঝেই সবাইকে অবাক করে বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন নাকভি। প্রথমে দলের ক্রিকেটারদের ফিটনেস বাড়ানোর উদ্দেশ্যে সবাইকে আর্মি ক্যাম্পে ট্রেনিংয়ে পাঠালেন, এরপর বিশ্বকাপের জন্য ফিরিয়ে আনলেন অবসরে যাওয়া মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমকে। আসন্ন বিশ্বকাপে ভালো কিছুর আশায় ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কারস্টেনকেও নিজেদের করে নিলেন।

এবার নতুন এক চমক দিলেন পিসিবি চেয়ারম্যান। চলতি বছরে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারলে দলের প্রতি ক্রিকেটারদের ১ লাখ ডলার করে পুরস্কৃত করবেন, এমনটাই ঘোষণা দিয়েছেন তিনি। বাংলাদেশের হিসেবে এই অর্থের পরিমাণ প্রায় ১ কোটি টাকারও বেশি!

মূলত পাকিস্তানের ক্রিকেটারদের মনোবল বাড়াতে ও জয়ের জন্য  করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, ‘জয় তোমাদের হবে। বাইরের কথায় কান দিবেন না, শুধুমাত্র পাকিস্তানকে গর্বিত করতেই খেলুন। দেশবাসীর আপনাদের কাছ থেকে অনেক প্রত্যাশা রয়েছে।’

;