সাইফউদ্দিন বাদে বিপিএলে দেশের ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিপিএল

বিপিএল

  • Font increase
  • Font Decrease

বিপিএলের নতুন আসরের জন্য ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বিসিবি। দেশের ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন ৭০ লাখ টাকা। এই গ্রেডে রয়েছেন দেশের ছয় সিনিয়র ক্রিকেটার- সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান।

‘বি’ গ্রেডের ১৫ জন ক্রিকেটারের ভিত্তি মূল্য ৩৫ লাখ টাকা। ‘সি’ গ্রেডে ৩৩ জন ক্রিকেটারের পারিশ্রমিক ২৫ লাখ টাকা। ১৮ লাখ টাকা মূল্যের ‘ডি’ ক্যাটাগরিতে রয়েছেন ৪৫ জন ক্রিকেটার। ‘ই’ গ্রেডে আছেন ৩৫ জন ক্রিকেটার। তাদের ভিত্তি মূল্য ১২ লাখ টাকা। সবশেষ ৫ লাখ টাকা মূল্যের ‘এফ’ গ্রেডে রাখা হয়েছে ৭৬ জন ক্রিকেটারকে।

ইতোমধ্যে সাকিব আল হাসানকে বেছে নিয়েছে বরিশাল। নাসুম আহমেদ নাম লেখিয়েছেন চট্টগ্রামে। কুমিল্লা দলে টেনেছে পেসার মুস্তাফিজুর রহমানকে। ঢাকার অটো চয়েজ বনে গেছেন সৌম্য সরকার। সিলেট দলে রেখেছে পেসার তাসকিন আহমেদকে। 

চোট কাটিয়ে ফিরতে চাইলেও এবারের বিপিএলে নেই মোহাম্মদ সাইফউদ্দিন। প্লেয়ার্স ড্রাফটে নিজের নাম না থাকায় আক্ষেপ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন এ তরুণ অলরাউন্ডার। লিখেছেন, ‘আমাদের মতো সাধারণ জুনিয়র প্লেয়ারদের মনের কথা শোনার বা বোঝার কারো কোনো সময় নেই হয়তো। কারো প্রতি কোনো অভিযোগ নেই কিন্তু অভিমান আছে অনেক।’ 

আগামী ২৭ ডিসেম্বর রাজধানীর একটি হোটেলে হবে প্লেয়ার্স ড্রাফট। সেখান থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো বাকি ক্রিকেটারদের টানতে পারবে। আগামী ২১ জানুয়ারি মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।

ক্রিকেটার্স ড্রাফটের আগে দলগুলো এক জন স্থানীয় ক্রিকেটার দলে নিতে পারবে। এই কোটা ইতোমধ্যে পূরণ করে ফেলেছে ছয়টি ফ্র্যাঞ্চাইজি। প্লেয়ার্স ড্রাফট থেকে এখন দলগুলো দেশি ক্রিকেটার নিতে পারবে ১০ থেকে ১৪ জন।

দেখে নেয়া যাক বাংলাদেশের ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে রয়েছেন

‘এ’ গ্রেড: সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান।

‘বি’ গ্রেড: মুমিনুল হক, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, নাঈম শেখ, শেখ মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুব, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন।

সি’ গ্রেড: শামীম হোসেন পাটোয়ারি, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, আরাফাত সানি, তানজিদ হাসান তামিম, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, আমিনুল ইসলাম বিপ্লব, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহী, এনামুল হক বিজয়, সাইফ হাসান, শুভাগত হোম চৌধুরী, ফরহাদ রেজা, নাহিদুল ইসলাম, ইরফান শুক্কুর, ফজলে মাহমুদ রাব্বি, ইয়াসির আলী চৌধুরী, মাহিদুল ইসলাম অঙ্কন, রনি তালুকদার, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম, নাঈম হাসান, আল-আমিন হোসেন, শহিদুল ইসলাম, শামসুর রহমান শুভ, জাকির হাসান, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন ও হাসান মুরাদ।

'ডি’ গ্রেড: মোহাম্মদ আশরাফুল, অলক কাপালি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম মুগ্ধ, নাসির হোসেন, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, আল-আমিন জুনিয়র, মেহেদী হাসান রানা, সৈকত আলী, রেজাউর রহমান রাজা, এবাদত হোসেন, সাব্বির রহমান, সঞ্জিত সাহা, সোহাগ গাজী, জুনায়েদ সিদ্দিকী, আকবর আলী, সৈয়দ খালেদ আহমেদ, মার্শাল আইয়ুব, মাহমুদুল হাসান লিমন, আব্দুল মজিদ, নাদিফ চৌধুরী, মিজানুর রহমান, মোহাম্মদ শরীফউল্লাহ, মনির হোসেন খান, মোহাম্মদ ইলিয়াস, এনামুল হক জুনিয়র, মুক্তার আলী, আলাউদ্দিন বাবু, সোহরাওয়ার্দী শুভ, মেহেদী মারুফ, নাঈম ইসলাম, রাকিবুল হাসান সিনিয়র, সাকলাইন সজীব, মোহর শেখ অন্তর, সুমন খান, রাহাতুল ফেরদৌস জাভেদ, রবিউল হক, সালমান হোসেন, মাইশুকুর রহমান, আনিসুল ইসলাম ইমন, সাদমান ইসলাম, অমিত হাসান, মৃত্যুঞ্জয় চৌধুরী ও নাবিল সামাদ।

ই’ গ্রেড: সাকলাইন সজীব, নাজমুল হোসেন মিলন, শুভাশীষ রায়, ইমতিয়াজ হোসেন তান্না, আসিফ আহমেদ রাতুল, তাসামুল হক, ফরহাদ হোসেন, অভিষেক মিত্র, অমিত মজুমদার, আসাদউল্লাহ আল গালিব, জাবিদ হোসেন, পিনাক ঘোষ, তানবীর হায়দার, আসিফ হাসান, দেলোয়ার হোসেন, ইমরানউজ্জামান, ধীমান ঘোষ, কাজী অনিক, ইফতেখার সাজ্জাদ রনি, মোহাম্মদ হাসানউজ্জামান, তাইবুর রহমান পারভেজ, মুনিম শাহরিয়ার, প্রীতম কুমার, শাহাদাত হোসেন দিপু, সালাউদ্দিন শাকিল, রুয়েল মিয়া, শফিকুল ইসলাম, নোমান চৌধুরী, শাহবাজ চৌহান, শাহীন আলম, সুজন হাওলাদার, শাহনুর রহমান, ফারদিন হোসেন এনি, রবিউল ইসলাম রবি ও রুবেল মিয়া।

'এফ’ গ্রেড: জুবায়ের হোসেন লিখন, জয়রাজ শেখ, শফিউল হায়াত হৃদয়, মেহরাব হোসেন জোশি, তৌহিদুল ইসলাম রাসেল, তৌফিক খান তুষার, রায়ান রাফসান রহমান, আলী আহমেদ মানিক, নাহিদ রানা, জয়নুল ইসলাম, মামুন হোসেন, মইনুল ইসলাম, মাহমুদুল হক সেন্টু, নবীন ইসলাম, গোলাম কবির সোহেল, কাজী কামরুল ইসলাম, শাকিল হোসেন, নাহিদ হাসান, সাখাওয়াত হোসেন, টিপু সুলতান, মোহাম্মদ নুরুজ্জামান, আহমেদ আবিদুল হক, মোহাম্মদ রাকিব, মোহাম্মদ রনি হাসান, মাহবুবুল আলম অনিক, আল-আমিন রাজু, মাইনুল সোহেল, শামসুল ইসলাম অনিল, আব্দুর রহমান, আব্দুর রশিদ, শাহাদাত হোসেন রাজিব, শানাজ আহমেদ, নূর হোসেন সাদ্দাম, আব্দুল হালিম, আহমেদ সাদিকুর রহমান, রাসেল আল মামুন, হাবিবুর রহমান জনি, মইনুল ইসলাম সোহেল, আবু সায়েম, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ আসিফ, ইমরান আলী, হোসেন আলী, নাঈম ইসলাম জুনিয়র, বিশ্বনাথ হালদার, সাজ্জাদুল হক রিপন, শেনাজ আহমেদ, এনামুল হক জুনিয়র, রাফসান আল মাহমুদ, মাসুম খান টুটুল, মোহাম্মদ স্বাধীন, জাহিদ জাভেদ, শামসুল ইসলাম, মোহাম্মদ আজিম, আসাদুজ্জামান পায়েল, সাজ্জাদ হোসেন সাব্বির, জনি তালুকদার, মোহাম্মদ সাকিল আহমেদ, তৌহিদ তারেক খান, রাকিব আহমেদ, সাব্বির হোসেন, মিনহাজুল আবেদিন আফ্রিদি, মানিক খান, ইরফান হোসেন, আজমীর আহমেদ, রায়হান উদ্দিন, নিহাদ-উজ-জামান, ইসলামুল আহসান আবির, আলিস আল ইসলাম, সায়েম আলম, জাহিদউজ্জামান খান, মইন খান, সাহানুর রহমান, মোহাইমিনুল খান চৌধুরী, জসিমউদ্দিন ও একেএস স্বাধীন।

   

গুজরাটের টানা দুই ম্যাচ পরিত্যক্ত বৃষ্টিতে, প্লে-অফে হায়দরাবাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই বৃষ্টিতেই কপাল পুড়েছিল গুজরাট টাইটান্সের। এর আগে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হলে শেষ চারের স্বপ্নটাও শেষ হয় তাদের। আইপিএলে এবারই প্রথম প্লে-অফের আগে বিদায় নিল গুজরাট। নিজেদের প্রথম দুই আসরেই ফাইনাল খেলেছে গুজরাট, এর মধ্যে ২০২২ আসরে হয়েছিল চ্যাম্পিয়ন। 

কলকাতার বিপক্ষে ম্যাচটির পর এবার সানরাইজার্সের হায়দরাবাদের বিপক্ষে গুজরাটের ম্যাচটিও ভেস্তে গেল বৃষ্টিতে। গুজরাটের জন্য অবশ্য এই ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। তবে বৃষ্টির সুবাদের কপাল খুলেছে হায়দরাবাদের। ম্যাচ পরিত্যক্ত হওয়ার পয়েন্ট ভাগাভাগিতে আসরের তৃতীয় দল হিসেবে প্লে-অফের টিকিট পেয়েছে কামিন্স-হেডরা। 

আসরের শুরু থেকেই ব্যাটিং বিধ্বংসী দলের তকমা পাওয়া হায়দরাবাদ ছিল দারুণ ছন্দে। শুরুর সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছিল তারা। তবে পরের চার ম্যাচের তিনটিতে হেরে শেষ চারের রাস্তা কঠিন বানিয়ে ফেলেছিল প্যাট কামিন্সের দলটি। পরে নিজেদের ১২তম ম্যাচে লক্ষ্ণৌয়ের বিপক্ষে ১০ উইকেটের বড় জয় এবং গতকালের ১ পয়েন্ট নিয়ে শেষ চারে পৌঁছে যায় হায়দরাবাদ। 

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের বৃষ্টির তীব্রতায় গতকালের ম্যাচটিতে গড়ায়নি টসও। পরে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেন আম্পায়াররা। 

আইপিএলের ১৭তম এই আসরে এর আগেই শেষ চারে নিজেদের জায়গা নিশ্চিত করেছে কলকাতা ও রাজস্থান। এতেই লড়াইটা এখন কেবল চতুর্থ স্থানের। যেই দৌড়েও আছে তিন দল, চেন্নাই, বেঙ্গালুরু ও লক্ষ্ণৌ। আজ মুম্বাইয়ের বিপক্ষে প্রথমপর্বে নিজেদের শেষ ম্যাচে নামবে লক্ষ্ণৌ এবং আগামীকাল বেঙ্গালুরুর মাঠে নামবে চেন্নাই। নেট রান রেট বিচারে আজকের ম্যাচে লক্ষ্ণৌয়ের সম্ভাবনা একবারেই কম। এতেই আগামীকালের চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচের দিকে তাকিয়ে প্লে-অফের চতুর্থ ও শেষ দল। 

;

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শান্ত-সাকিবরা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে দ্বিপাক্ষিক সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেয় বাংলাদেশ ক্রিকেট দল। প্রায় ২৬ ঘণ্টার লম্বা ফ্লাইট যাত্রা শেষে আজ (শুক্রবার) ভোরে গন্তব্যে পৌঁছেছেন শান্ত-সাকিবরা। 

বাংলাদেশ সময় ভোর ৪টা ২০ মিনিটে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায় বাংলাদেশ দল। বিশ্বকাপের সহ-আয়োজক দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি টেক্সাসের এই শহরেই। 

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের মূলপর্ব। আইসিসির বৈশ্বিক এই টুর্নামেন্টের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সূচি নির্ধারণ করে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। আগামী ২১, ২৩ ও ২৫ মে হিউসটনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের ম্যাচগুলো খেলবে শান্ত-তাসকিনরা। 

মূলপর্বে বাংলাদেশের ম্যাচ আগামী ৭ জুন (বাংলাদেশ সময় ৮ জুন ভোর ৬টা ৩০ মিনিট)। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচ দিয়েই বিশ্বকাপের যাত্রা শুরু হবে নাজমুল হোসেন শান্তর দলের।  



;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি প্রো লিগের বড় ম্যাচে আজ (শুক্রবার) মুখোমুখি হবে আল হিলাল ও আল নাসর। এদিকে আইপিএলে লক্ষ্ণৌয়ের বিপক্ষে নামবে মুম্বাই।

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

শেখ রাসেল-চট্টগ্রাম আবাহনী

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

মুম্বাই-লক্ষ্ণৌ

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল নাসর-আল হিলাল

রাত ১২টা, টি স্পোর্টস

;

ক্রলি ও স্মিথের খেলা পছন্দ করেন রোহিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিত শর্মা, ভারত জাতীয় দলের অধিনায়ক এবং সময়ের অন্যতম সেরা ব্যাটার। নিজের ব্যাটিং নৈপুণ্যে একাধিক রেকর্ড করে প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছে নিজেকেই। বিশ্বের অনেক ক্রিকেটারেরই অনুপ্রেরণার এবং পছন্দের খেলোয়াড় রোহিত। কিন্তু রোহিতে পছন্দের ক্রিকেটার কে বা কারা?

এ বিষয়ে এবার জানিয়েছেন রোহিত শর্মা নিজেই। তরুণ ইংলিশ ব্যাটার জ্যাক ক্রলি এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ব্যাটার স্টিভ স্মিথ হচ্ছে তার পছন্দের ক্রিকেটার। সম্প্রতি দুবাই আই নামক এক রেডিও অনুষ্ঠানে নিজেই বিষয়টি জানিয়েছেন ভারতের অধিনায়ক।

সেই অনুষ্ঠানে রোহিত বলেছেন, ‘আমি জ্যাককে খুব কাছে থেকে দেখেছি এবং তাকে খেলতে দেখা অত্যন্ত আনন্দের। স্টিভ স্মিথের ব্যাটিংও আমার খুব প্রিয়, তবে সে সবার থেকে আলাদা। তার বিভিন্ন পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা আছে। তার নিজস্ব খেলার ধরণ আছে যার মাধ্যমেই সে আজ সফলদের একজন।‘

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই অজি ব্যাটার স্মিথের নাম। ফর্ম এবং পারফরম্যান্সের ধার আগের মতো হয়ত নেই এজন্যেই বাদ পড়েছেন স্কোয়াড থেকে। তবে সময়ের অন্যত্ম সেরা ব্যাটার হিসেবেই ধরা হয় তাকে।

;