পটুয়াখালীতে পিকআপ উল্টে ছাত্রলীগের ২০ নেতাকর্মী আহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট আফজাল হোসেন এমপি দলীয় মনোনয়ন পাওয়ায় পটুয়াখালীতে আনন্দ মিছিলে যাওয়ার পথে পিকআপ উল্টে ছাত্রলীগের ২০ নেতাকর্মী আহত হয়েছেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকাল ৫ টায় জেলার দুমকির লালখান ব্রিজ এলাকায় এই ঘটনা ঘটে।

দুর্ঘটনায় গুরুতর আহত ৬ জনকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

আহতরা হলেন রোমান (১৭), তামিম (১৬), রাহাত (২০), নাঈম (১৮),তামিম (১৮), রনি (১৬), পারভেজ (২০), কাদের (১৬) ,শাকিব (২২), রুম্মান(১৭), তামিম (২০), আরাফাত (২০), আবু নাঈম (১৮), রাব্বি (১৮) সহ মোট ২০ জন আহত হয়েছেন। আহত সকলকে দুমকি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এদের মধ্যে গুরুতর আহত রোমান (১৭), তামিম (১৬), রনি (১৬), পারভেজ (২০), কাদের(১৬) ও তামিম (২০)কে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

দুর্ঘটনায় আহত সকলে দুমকি উপজেলার বিভিন্ন গ্রামের বাসিন্দা।

দুমকি থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেক মোহাম্মাদ আব্দুল হান্নান ঘটনার সততা নিশ্চিত করে বলেন, ঘটনাটি শুনেছি এবং ঘটনাস্থলে পুলিশ প্রেরণ করা হয়েছে।

   

বেইলি রোডে অগ্নিকাণ্ডের দায় সরকার এড়াতে পারে না: প্রিন্স



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় অর্ধশত মানুষের মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, এই মর্মান্তিক মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না। বেইলি রোডের অগ্নিকাণ্ড এবং অসংখ্য মানুষের মর্মান্তিক মৃত্যু প্রমাণ করে সরকার রাষ্ট্রীয় প্রশাসনকে কতটা অক্ষম এবং ভঙ্গুরে পরিণত করেছে।

শুক্রবার (১ মার্চ) বিকালে ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার গাঙীনা বাজার ও ধারা বাজারে গণ সংযোগকালে তিনি এসব কথা বলেন।

এমরান সালেহ প্রিন্স বলেন, বিদ্যুৎ খাতে হাজার হাজার কোটি টাকা লুটপাট করে সরকারের লোকেরা নিজেদের পকেট ভরে সেই লুটপাটের দায় জনগণের ওপর চাপাতে বিদ্যুৎ এর মূল্য বৃদ্ধি করছে। জনগণের নির্বাচিত সরকার নয় বলেই জনগণের চরম দুঃসময়ে তারা বিদ্যুতের মূল্যবৃদ্ধির মতো গণবিরোধী পদক্ষেপ নিতে পারে।

তিনি বলেন, বিদ্যুৎ,গ্যাসের মূল্য বৃদ্ধি নতুন বছরে ডামি সরকারের ডামি উপহার। সরকারের এই ডামি উপহার বিরাজমান অর্থনৈতিক সঙ্কটকে আরও তীব্র করবে। জীবনযাত্রার ব্যয় আরও বৃদ্ধি পাবে। এমনিতেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধগতিতে জনজীবনে নাভিশ্বাস উঠেছে।

এ সময় উপস্থিত ছিলেন, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য আসলাম মিয়া বাবুল, হানিফ মোহাম্মদ শাকের উল্লাহ, সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান ,বিএনপি নেতা আলী আমজাদ দিপু, মোতালেব হোসেন, উত্তর জেলা যুবদলের সহ-সভাপতি আব্দুল আজিজ খান, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, সদস্য মোতালেব হোসেন, বিএনপি নেতা মোরশেদ খান, হালুয়াঘাট উপজেলা কৃষক দলের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আবদুল হান্নান, সহ-সভাপতি আবুল কাশেমসহ প্রমুখ।

;

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিব, সাধারণ সম্পাদক নাসির



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৭ সদস্য বিশিষ্ট নতুন আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। এতে নতুন সভাপতি হিসেবে রাকিবুল ইসলাম রাকিব এবং সাধারণ সম্পাদক হিসেবে নাসির উদ্দীন নাসিরকে মনোনীত করা হয়েছে।

শুক্রবার (১ মার্চ) দুপুরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

কমিটির অন্যান্যরা হলেন সিনিয়র সহ-সভাপতি আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম, সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ আমান, দপ্তর সম্পাদক মোহা. জাহাঙ্গীর আলম এবং প্রচার সম্পাদক শরিফ প্রধান শুভ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান এবং সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ৭ সদস্য বিশিষ্ট নতুন আংশিক কমিটির অনুমোদন করা হলো। নবগঠিত এই আংশিক কমিটিতে রাকিবুল ইসলাম রাকিবকে সভাপতি এবং নাসির উদ্দীন নাসিরকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

 

;

ঢাবি ছাত্রদলের সভাপতি সাহস, সাধারণ সম্পাদক শিপন



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার ৭ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। এ কমিটিতে সভাপতি পদে মনোনীত হয়েছেন গণেশ চন্দ্র রায় সাহস ও সাধারণ সম্পাদক পদে রয়েছেন নাহিদুজ্জামান শিপন।

শুক্রবার (১ মার্চ) বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কমিটি ঘোষণা করা হয়েছে। এ বিজ্ঞপ্তিতে একইসাথে জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদেরও নতুন কমিটি ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাবি শাখার ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ইজাজুল কবির রুয়েল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি দেওয়া হয়েছে।

নতুন এ কমিটির সভাপতি গণেশ সংগঠনটির বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী কমিটিতে ১নং যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষা বর্ষের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী। অন্যদিকে সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনিও সংগঠনটির সদ্য বিদায়ী কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া নবগঠিত এ কমিটিতে সিনিয়র সহ-সভাপতি পদে মাসুম বিল্লাহ, সহ-সভাপতি পদে আনিসুর রহমান খন্দকার অনিক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নাছির উদ্দীন শাওন, যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে শামীম আক্তার শুভ এবং সাংগঠনিক সম্পাদক পদে নূর আলম ভুইয়া ইমনকে মনোনীত করা হয়েছে।

;

বিদেশি প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে বিএনপি: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণ দ্বারা বার বার প্রত্যাখ্যাত হয়ে বিএনপি নেতারা বিদেশি প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে। তারা বিদেশি রাষ্ট্রদূতকে ভগবান জ্ঞান করে রাজনীতি করছে।

শুক্রবার (১ মার্চ) আওয়ামী লীগ দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়ার স্বাক্ষরিত এক বিবৃতিতে গণমাধ্যমে প্রকাশিত বিএনপি নেতাদের মিথ্যা ও বানোয়াট বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি একথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, যারা গণতান্ত্রিক প্রক্রিয়া ও নির্বাচনের প্রতি শ্রদ্ধাশীল না, তারা জনগণের ক্ষমতায়নেও বিশ্বাস করে না। তাদের নির্ভরতা কেবলমাত্র বিদেশি শক্তির ওপর। সে কারণে বিএনপি বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে লবিষ্ট নিয়োগের মাধ্যমে দেশ ও জনগণের স্বার্থবিরোধী অপপ্রচার ও প্রোপাগাণ্ডা চালিয়ে আসছে। বিপরীতে বাংলাদেশ আওয়ামী লীগ জনকল্যাণের রাজনীতি করে। আওয়ামী লীগ বিশ্বাস করে জনগণই ক্ষমতার একমাত্র উৎস। জনগণের আশা-আকাঙ্ক্ষাকে ধারণ করেই আওয়ামী লীগের রাজনীতির গতিপথ নির্ণীত হয়।

বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি নেতাদের মুখে বিদ্যুৎ নিয়ে কথা মানায় না। বিএনপি-জামায়াত অশুভ জোট তাদের শাসনামলে হাওয়া ভবন খুলে দেশের জনগণের টাকা লুটপাটের মহোৎসব চালিয়েছিল; তখন বিদ্যুৎখাতে ২১ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছিল। তাদের দুর্নীতির কারণে বিদ্যুৎ খাতে অর্থায়ন বাতিল করেছিল বিশ্বব্যাংক। ১৯৯৬- ২০০১ সময়কালে আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ উৎপাদন ৪ হাজার ২শ মেগাওয়াটে উন্নীত করেছিল। অথচ পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট ক্ষমতা এসে বিদ্যুৎ উৎপাদন ৩ হাজার ১শ মেগাওয়াটে নামিয়ে এনেছিল।

বিএনপির সময় দিনে তখন ১৮ ঘণ্টা লোডশেডিং হতো জানিয়ে বিবৃতিতে সেতুমন্ত্রী বলেন, বিদ্যুতের দাবিতে আন্দোলনরত কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল। বিদ্যুতের পরিবর্তে শুধু খাম্বা স্থাপন করে দেশবাসীর সঙ্গে তামাশা করা হয়েছিল। বিএনপি এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি উল্টো ৫ বছরে ৯ বার বিদ্যুতের দাম বাড়িয়েছিল। সেখানে সফল রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সময়োপযোগী পদক্ষেপের কল্যাণে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা এখন ২৯ হাজার ৭শ মেগাওয়াটে উন্নীত হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, বর্তমানে দেশের শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে বিএনপি নেতৃবৃন্দ মিথ্যাচার করছে। এবারের দাম বৃদ্ধিতে সাধারণ গ্রাহকদের ওপর এর চাপ পড়বে না; বিদ্যুৎ খাতের ভর্তুকি কমিয়ে আনার লক্ষ্যে বড় গ্রাহক পর্যায়ে দাম কিছুটা বৃদ্ধি করা হবে।

বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতারা মত প্রকাশের স্বাধীনতার কথা বলেছে। একদিকে তারা প্রতিনিয়ত মিডিয়ার সামনে অবাধ মিথ্যাচার করে যাচ্ছে, অন্যদিকে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে। বিএনপির এই দ্বিচারিতা ও নির্লজ্জ মিথ্যাচার সম্পর্কে দেশের মানুষ সচেতন।

বিবৃতিতে তিনি আরও বলেন, সফল রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সরকারের সময় দেশের মানুষের মত প্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠিত ও সুসংহত হয়েছে। অর্ধ শতাধিক বেসরকারি টেলিভিশন, শত শত অনলাইন নিউজ পোর্টাল, নতুন নতুন জাতীয় ও আঞ্চলিক পত্রিকার অনুমোদন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে মত প্রকাশের মুক্ত- বাতায়ন উন্মোচন করেছে বর্তমান সরকার।

;