ডেঙ্গু সম্পর্কে সরকার উদাসীন এবং নির্বিকার: রিজভী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

'দেশে যখন ডেঙ্গুতে লাশের পিরামিড তৈরী হচ্ছে, আর সরকার সেলফি তুলে মুখরোচক তথ্য প্রচার করছে। কিন্তু এটা করতে গিয়ে মানুষ তাঁর প্রতি একটা নিম্ন ধারণা পোষণ করেছে। এ সরকার একটা নিম্ন রুচির পরিচয় দিচ্ছে' বলে মন্তব্য করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নার্সেস এসোসিয়েশন অব বাংলাদেশ (ন্যাব) কর্তৃক আয়োজিত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশের চিকিৎসার দাবিতে আলোচনা সভা এবং নার্সেস সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসবকথা বলেন।

বিজ্ঞাপন

রিজভী বলেন, কয়েকদিন আগে ছিল বিশ্ব মহামারী কোবিড-১৯, আর এখন চলছে ডেঙ্গু। এই ডেঙ্গু এখন একটা মহামারীতে পরিণত হয়েছে। সরকারি যে হিসাব রয়েছে তাতে সারাদেশে প্রায় এক লাখ ৭৩ হাজারের উপরে ডেঙ্গু আক্রান্ত রোগী রয়েছে। কিন্তু এই তথ্য সঠিক মনে হয় না। কারণ সরকারি দপ্তর এবং সরকারি অফিসে যে পরিসংখ্যান দেওয়া হয় সেগুলো শুধু খাতায় থাকে, বাস্তবের সাথে কোনো মিল নেই। ডেঙ্গু এখন প্রাণঘাতি রোগে পরিণত হয়েছে। ডেঙ্গু সম্পর্কে গণমাধ্যম থেকে আমরা যেসব তথ্য পাচ্ছি সেখানে প্রায় সাড়ে ৮০০ পার হয়ে গেছে।

অন্য কোনো গণতান্ত্রিক দেশ হলে তারা এই অবস্থাতে একটা জরুরী পদক্ষেপ গ্রহণ করতেন এবং এটাকে মোকাবেলা করার জন্য মাঠে নেমে পড়তেন। অথচ আমাদের সরকার খুব উদাসীন এবং নির্বিকার। তারা ডেঙ্গু থেকে বাঁচতে চোখ লুকানোর চেষ্টা করছে, এড়িয়ে চলছে।

তিনি আরো বলেন, দেশে যে একটি প্রাণ বিনাসি রোগের প্রবাহ প্রবাহিত হচ্ছে সেটা নিয়ে সরকার উদাসীন রয়েছে। স্বাস্থ্য খাতে তারা বরাবরই উদাসীন ছিল। ডিএনএস স্যালাইনের সংখ্যা হচ্ছে ৬ হাজার ৫'শ, সাপ্লাই হচ্ছে মাত্র ৩'শ। সাধারণ স্যালাইনের অবস্থা আরো খারাপ। যেখানে গড়ে ৫ হাজার দরকার, কিন্তু সাপ্লাই হচ্ছে মাত্র আড়াই'শ থেকে ৩'শ। 

নার্সেস এসোসিয়েশন অব বাংলাদেশ (ন্যাব) এর সভাপতি ও বিএনপি'র নার্সেস এবং স্বাস্থ্য সহকারী সহ সম্পাদক জাহানারা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, বিএনপি'র চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সাবেক ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী, বিএনপি'র গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, বিএনপি'র তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গনি চৌধুরী, ইঞ্জিনিয়ার ফখরুল আলম প্রমুখ।