শ্রমিক কলোনির ভিন্নরূপ, সঙ্গরোধে কাজ করছে স্থানীয় স্বেচ্ছাসেবক



মাহিদুল মাহিদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস দ্বারা সংক্রমিত রোগীর চিকিৎসার জন্য এখনও পর্যন্ত কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি। প্রতিরোধই এই ভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায়। সঙ্গরোধ ও ঘরে থাকাই এই ভাইরাসের হাত থেকে বাঁচাতে পারে।

তাইতো বারবার মাইকিং করে সঙ্গরোধ ও ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগ। স্বেচ্ছাসেবক কর্মীরাও করছেন সতর্ক। ফলে সাভারের শ্রমিক কলোনিগুলো এখন জনশূন্য।

করোনাভাইরাস সারা দুনিয়া দাপিয়ে অনেক উন্নত রাষ্ট্রকে বিধ্বস্ত করে এখন হানা দিয়েছে বাংলাদেশে। আক্রান্ত রাষ্ট্রগুলো লকডাউন ও সঙ্গরোধের মাধ্যমে এই ভাইরাসকে নিয়ন্ত্রণে এনেছে। বাংলাদেশেও প্রায় দ্বিগুণ হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে। প্রতিদিন কারো না কারো জীবন প্রদীপ নিভিয়ে দিচ্ছে এই ভাইরাস। তাই অন্যান্য আক্রান্ত দেশকে অনুসরণ করে সাভারের বিভিন্ন শ্রমিক কলোনি হয়েছে স্বেচ্ছায় লকডাউন। সঙ্গরোধ নিশ্চিত করতে কাজ করছে স্থানীয়রা।

ছবিঃ বার্তা২৪.কম

সোমবার সন্ধ্যায় আশুলিয়ার কাঠগড়া বাজার এলাকার বিভিন্ন শ্রমিক কলোনি ঘুরে দেখা যায় প্রায় সব কলোনিই স্তব্ধ। মানুষের পায়ের আওয়াজ তো দূরের কথা ঝিঁঝিঁ পোকার আওয়াজ পর্যন্ত শোনা যায়নি। মাঝে মাঝে শুধু শোনা যায় স্বেচ্ছাসেকদের গাড়ির হুইসিল। একদিনের ব্যবধানে ব্যাপক পরিবর্তন এসেছে শ্রমিক কলোনিগুলোর।

আশুলিয়ার কাঠগড়ার উত্তরপাড়া এলাকার শ্রমিক কলোনিতে সঙ্গরোধ নিশ্চিত করতে কাজ করছেন স্থানীয় আল মামুন শিকদার কুদ্দুস। তার সাথে কথা হলে তিনি বলেন, আমি এই পুরো কলোনিতে কিছু স্বেচ্ছাসেবক নিয়োগ করেছি। তারা প্রতিটি গলিতে টহল দিচ্ছে। এমন প্রত্যেক এলাকায় স্বেচ্ছায় কাজ করলে এই ভাইরাসের হাত থেকে বাঁচবে শ্রমিকরা, সাথে আমরাও। এখন পুরো কলোনি সঙ্গরোধে ও ঘরে অবস্থান নিয়েছে। এমন পরিবেশ বাজায় রাখতে সব ধরনের চেষ্টা অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।

কলোনির এক ওষুধ বিক্রেতা বলেন, বর্তমানে সব শ্রমিক বাড়ি বাড়ি অবস্থান নিয়েছে। প্রয়োজন ছাড়া কেউ বাহিরে বের হচ্ছে না। প্রয়োজন ছাড়া স্বেচ্ছাসেবকরা কাউকে বের হতে দিচ্ছে না। তারা প্রয়োজনীয় জিনিসপত্র বাসায় পৌঁছে দিতেও রাজি আছে। আমরাও চাই উপজেলা প্রশাসনের নির্দেশমত শ্রমিক কলোনিগুলো চলুক। তাতে আমরা সবাই সুরক্ষিত থাকবো।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন বলেন, স্বেচ্ছাসেবক ভাইদের উদ্যোগকে সাধুবাদ জানাই। প্রতিটি কলোনিতেই এভাবে স্বেচ্ছাসেবকরা কাজ করলে আমার শ্রমিকরা সুরক্ষায় থাকবে। এসময় শ্রমিকদের উপজেলা প্রশাসনের নির্দেশনাসমূহ মেনে চলার অনুরোধ জানান তিনি।

   

টিকাদানের সক্ষমতা আরো বৃদ্ধি করবে ডিএনসিসি: আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে সবার আগে স্মার্ট নাগরিক প্রয়োজন। আজকে যারা শিশু তারাই আগামী দিনের স্মার্ট নাগরিক। তাই সবাইকে শতভাগ টিকার আওতায় আনা হবে।

এ সময় তিনি টিকাদানে ডিএনসিসির সক্ষমতা আরো বৃদ্ধির কথা উল্লেখ করেন।

সোমবার (২৯ এপ্রিল) ডিএনসিসির প্রধান কার্যালয় নগরভবনে আয়োজিত E-Tracker, GIS-Based Online Micro Planning & Real-Time Reporting প্রোগ্রামে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিশুদের যদি যথাসময় টিকা দেওয়া সম্ভব হয় তাহলে ছোট থেকেই তার সুস্থ সবল থাকবে। এর জন্য যদি সিটি কর্পোরেশনের আরো ভ্যাকসিনেটর প্রয়োজন হয় সিটি কর্পোরেশন সেটারও ব্যবস্থা করবে।

তিনি আরো বলেন, এক সময় এই দেশে টিকাদান কার্যক্রম চালানো অনেক কঠিন ছিল। টিকাদানে বাংলাদেশ আজ সফলতা অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্জন করেছেন ভ্যাকসিন হিরো পুরস্কার। এটাই বাংলাদেশ, এটাই বাংলাদেশের সফলতা।

ডিএনসিসি মেয়র বলেন ই-ট্র্যাকার জিআইসের কল্যাণে সকল শিশুদের তথ্য আমাদের কাছে চলে আসছে। এটা ভবিষ্যত পরিকল্পনার জন্য ভালো একটা উদ্যোগ।

অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ইউনিসেফ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেনটেটিভ ইমা ব্রিংহাম, ডব্লিউএইচও'র টিমলিডার-আইভিডি ডা. রাজেন্দ্র বহরা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. ইমরুল কায়েস চৌধুরী প্রমুখ।

উল্লেখ, এই ডিজিটাল প্লাটফর্ম এর আওতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন টিকাদান কর্মসূচিতে ইউনিসেফের সহযোগীতায় ই-ট্র্যাকার কার্যক্রম অক্টোবর ২০২৩ হতে এবং জিআইএস বেইজড অনলাইন মাইক্রোপ্ল্যান ও ডেইলী রিপোর্টিং জানুয়ারি ২০২৪ হতে সফলভাবে চলছে। ইপিআই কর্মসূচিকে অধিকতর সাফল্যমন্ডিত করার লক্ষ্যে ইউনিসেফের সহযোগীতায়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২০১৮ হতে কর্মজীবি মায়ের শিশুদের জন্য সান্ধ্যকালীন টিকাদান কর্মসূচি ও ২০২৩ হতে ফ্রাইডে সেশন পরিচালনা করা হচ্ছে। ২০২২ হতে ডিএনসিসিতে ৮৫ জন টিকাদান কর্মী ইপিআই কার্যক্রম পরিচালনা করছে। যাদের মাধ্যমে ১৭০টি টিকাদান কেন্দ্র পরিচালিত হচ্ছে। এর মাধ্যমে এখন পর্যন্ত ২০২৩ সালে ৭৯ হাজার ৫৩২টি শিশু ও ২০২৪ সালে ৩৯ হাজার ৫৯১টি শিশু টিকাদান সেবা গ্রহণ করেছেন। ডিএনসিসি ১ লাখ ২০ হাজার শিশু লক্ষ্যমাত্রার বিপরীতে ই-ট্র্যাকারে ৮২ হাজার (৭০%) শিশু রেজিস্ট্রার করা হয়েছে। সেই সাথে শতভাগ জিআইএস বেইজড অনলাইন মাইক্রোপ্ল্যানিং সম্পন্ন হয়েছে ও ডেইলি অনলাইন রিপোর্টিং চলমান রয়েছে। এছাড়া ২০২৩ সালে ১ হাজার ৯৩৬টি জিরো ডোজ ও ১১ হাজার ১৭০টি আংশিক টিকা প্রাপ্ত এবং ২০২৪ সালের মার্চ পর্যন্ত ১ হাজার ৮১টি জিরো ডোজ ও ৮ হাজার ৫১১টি আংশিক টিকা প্রাপ্ত শিশু খুঁজে বের করা হয়েছে ও টিকা প্রদান করা হয়েছে।

 

;

মাহিন নিহতের ঘটনায় ডিএসসিসির গাড়িচালকসহ চাকরিচ্যুত ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মুগদা এলাকায় ময়লার গাড়ির ধাক্কায় স্কুলছাত্র মাহিন আহমেদ (১৩) নিহতের ঘটনায় ঘাতক গাড়িচালক মো. কামালসহ তিনজনকে চাকরিচ্যুত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সোমবার (২৯ এপ্রিল) করপোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত দুটি পৃথক দফতরের আদেশে তাদেরকে চাকরিচ্যুত করা হয়।

চাকরিচ্যুত আর দুইজন হলেন- পরিচ্ছন্নকর্মী মো. আক্তার হোসেন ও মো. আব্দুল কাদের জিলানী বাবু।

মাহিন নিহতের ঘটনায় দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এ দুর্ঘটনায় সুষ্ঠু বিচার নিশ্চিত করা হবে জানিয়ে মেয়র বলেছিলেন, ইতোমধ্যে মামলা নেওয়া হয়েছে। আমরা কঠোর থেকে কঠোরতর শাস্তি চাইছি। এই দুর্ঘটনায় যেন সম্পূর্ণ সুষ্ঠু বিচার হয় সেটা আমরা নিশ্চিত করতে চাই। যার প্রেক্ষিতে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিল সিটি করপোরেশন।

এর আগে, গত ২৫ এপ্রিল রাত সাড়ে ৮টায় রাজধানীর মুগদা এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় স্কুলছাত্র মাহিন আহমেদ (১৩) নিহত হয়। এ ঘটনায় সিটি করপোরেশনের ময়লার গাড়ির চালককে আটক করা হয়েছে।

;

কুমিল্লায় গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ 

কুমিল্লায় গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ 

  • Font increase
  • Font Decrease
 
কুমিল্লার মুরাদনগর উপজেলায় শিল্পী আক্তার (২১) নামে এক গৃহবধূকে গলা কেটে হত্যার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। ঘটনার পর থেকে স্বামী মো. গিয়াস উদ্দিন (২৮) পলাতক রয়েছে। 
 
সোমবার (২৯ এপ্রিল) সকাল দশটার দিকে মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের মধ্যনগর গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন গিয়াস উদ্দিনের ঘরে এ ঘটনা ঘটে। নিহত শিল্পী আক্তার উপজেলার টনকি ইউনিয়নের রুক্কু মিয়ার মেয়ে। 
 
জানা যায়, গত দশ মাস আগে পারিবারিকভাবে গিয়াস উদ্দিনের সাথে শিল্পীর বিয়ে হয় এবং সে চার মাসের গর্ভবতী। বিয়ের পর শিল্পীকে বিভিন্ন অজুহাতে মারধর করতো গিয়াস।
 
স্থানীয়দের বরাতে মুরাদনগর থানার ওসি প্রভাষ চন্দ্র ধর বলেন, স্বামী-স্ত্রীর মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে ঝগড়ায় জড়ান তারা। এরপর ঘরের দরজা বন্ধ করে স্ত্রীর গলা কেটে হত্যা করেন স্বামী। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে রক্তাক্ত অবস্থায় শিল্পী আক্তারকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। ঘাতক স্বামী পলাতক। তাকে গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।
;

নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নোয়াখালী
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কবিরহাটে গোসল করতে নেমে পুকুরের পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) দুপুর ১২টার দিকে উপজেলার বাটইয়া ইউনিয়নের গাজীরবাগ গ্রামের হাছন আলী জমাদার বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহতরা হলো, মো. হামদান (৭) ও তার ছোট ভাই মো.হাসান (৫)। তারা উপজেলার বাটইয়া ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডের গাজীরবাগ গ্রামের হাছন আলী জমদার বাড়ির হারুন হুজুরের ছেলে।

স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) ইকবাল হোসেন দুলাল এ সব তথ্য নিশ্চিত করে বলেন, দুই ভাই দুপুর ১২টার দিকে তাদের বাড়ির সামনে মসজিদের পুকুরে গোসল করতে যায়। তখন মসজিদের হুজুর মসজিদ পরিষ্কারের কাজে ব্যক্ত ছিলেন। ওই সময় এক ভাই পুকুরের পানিতে পড়ে গেলে আরেক ভাই তাকে বাঁচাতে গেলে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়। পরে পরিবারের সদস্যরা তাদের দেখতে না পেয়ে খোজখুঁজি করতে থাকে। একপর্যায়ে মসজিদের পুকুরে তাদের ভাসতে দেখে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাদের দুইজনকে মৃত ঘোষণা করেন।

নিহত হাসান স্থানীয় একটি নূরানী মাদরাসায় নার্সারিতে এবং হামদান প্রথম শ্রেণিতে পড়ত। সন্ধ্যার দিকে তাদের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ন কবির বলেন, এ বিষয়ে পুলিশকে কেউ অবহিত করেনি।

;