ময়মনসিংহে পরিবহন শ্রমিকদের খাদ্য সহায়তা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
পরিবহন শ্রমিকদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

পরিবহন শ্রমিকদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস পরিস্থিতিতে ময়মনসিংহে কর্মহীন হয়ে পড়া পরিবহন শ্রমিকদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন জিলা মোটর মালিক সমিতির মহাসচিব ও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আমিনুল হক শামীম।

শুক্রবার (৩ মার্চ) দুপুরে নগরের মাসকান্দা আন্তঃজেলা বাস টার্মিনালের অন্তর্ভুক্ত ৩৫০ জন মোটরযান শ্রমিককে ৯ কেজি পরিমাণ খাদ্যসামগ্রী দেওয়া হয়।

এ সময় ময়মনসিংহ জিলা মোটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিন মন্তা, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, কোচ বিভাগের সম্পাদক বাবু সোমনাথ সাহাসহ মালিক ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

   

ভোটের আগের দিন সরিষাবাড়ী উপজেলা নির্বাচন স্থগিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আদালতের আদেশে ভোটের আগের দিন জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৭ মে) বিকেল সাড়ে ৫টার দিকে জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, বিকাল সাড়ে ৪টার দিকে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত স্থগিতের নির্দেশনা একটি পত্র জেলা রিটার্নিং কর্মকর্তার নিকট পাঠায়।

এ বিষয়ে জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বার্তা২৪.কম-কে বলেন, আগামী ৮ মে নির্ধারিত জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক স্থগিত করা হলো।

এ বিষয়ে কর্তৃপক্ষের নির্দেশনায় পরবর্তী করণীয় জানানো হবে বলেও জানান তিনি।

নির্দেশনায় বলা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে ৮ মে অনুষ্ঠেয় জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. রফিকুল ইসলাম উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ১৮ এবং ৩১ এর বিধান লঙ্ঘন করায় নির্বাচন কমিশন তার প্রার্থিতা বাতিল করে।

মো. রফিকুল ইসলাম তার প্রার্থিতা বহালের জন্য হাইকোর্ট বিভাগে রিট পিটিশন নম্বর ৫৩০৩/২০২৪ দায়ের করলে হাইকোর্ট বিভাগ ৬ মে তার প্রার্থিতা বহালের আদেশ দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে সিএমপি নম্বর ৩৭৮/ ২০২৪ দায়ের করলে ৭ মের আদেশে ‘নো অর্ডার’ দেওয়া হয়।

এ অবস্থায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশ বাস্তবায়নের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ৮ মে অনুষ্ঠেয় সরিষাবাড়ী উপজেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে আজ দুপুরে শহরের আউটার স্টেডিয়াম থেকে জামালপুর সদর উপজেলার বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), অমোচনীয় কালি, ভোটার তালিকাসহ অন্যান্য সরঞ্জাম বুঝে নেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তায় তা কেন্দ্রে কেন্দ্রে সরবরাহ করা হয়।

;

সাকিব আল হাসানকে দেখতে গিয়ে দগ্ধ কিশোর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসানকে দেখতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জাহিদ হাসান নিরব (১৫) নামের এক কিশোর দগ্ধ হয়েছে।

মঙ্গলবার (৭ মে) বিকেলে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ধোড়করা বাজারে এ দুর্ঘটনা ঘটে। পরে স্থানীয়রা আহত কিশোরকে উদ্ধার করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থার অবনতি হলে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আহত জাহিদ হাসান নিরব স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র।

স্থানীয়রা জানান, মঙ্গলবার বিকেলে হারল্যান স্টোর নামে একটি শোরুম উদ্বোধনের জন্য সাকিব আল হাসান কুমিল্লায় আসবেন। তার আসার খবরে দুপুর থেকেই উৎসুক জনতা ভিড় করতে থাকে ধোড়করা বাজারে। ধোড়করা বাজারের মালেক টাওয়ারের নীচ তলায় শোরুমটি উদ্বোধন করা হবে শুনে সাকিব আল হাসানকে এক নজর দেখতে মালেক টাওয়ারের দ্বিতীয় তলায় অবস্থান নেন বেশ কয়েকজন। এ সময় বারান্দার সঙ্গে থাকা বৈদ্যুতিক তারে আটকা পড়েন নিরব। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যায় তার পুরো শরীর। উপস্থিত জনতার প্রচেষ্টায় তাকে বিদ্যুতের তার থেকে বিচ্ছিন্ন করা হয়। পরে অ্যাম্বুলেন্সে করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।

বিষয়টি নিশ্চিত করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী মেডিকেল অফিসার রবিউল আলম বলেন, আহত তরুণের শরীরের ৩০-৪০ শতাংশ পুড়ে গেছে।

;

গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল: স্থানীয় সরকারমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাবতলী বাস টার্মিনালকে সব ধরনের নাগরিক সুবিধা সম্বলিত মাল্টি মোডাল স্টেশনে রূপান্তর করা হবে বলে সংসদে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (৭ মে) জাতীয় সংসদের অধিবেশনে ঢাকা-১৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মাইনুল হোসেন খান নিখিলের উত্থাপন করা নোটিশের জবাবে লিখিত বিবৃতিতে তিনি তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

নোটিশে মাইনুল হোসেন খান নিখিল বলেন, গাবতলী বাস টার্মিনালটি আধুনিকায়ন অত্যন্ত জরুরি। বর্তমানে এখানে নিয়মতান্ত্রিক পার্কিং ব্যবস্থা না থাকায় দীর্ঘ যানজটের কারণে দূর দূরান্ত থেকে আসা যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। যদি গাবতলী টার্মিনালকে আধুনিকায়ন করা হয়, তাহলে এসব অনিয়ম, অব্যবস্থাপনা রোধ করা সম্ভব। এ বিষয়ে সরকারের অবস্থান জানতে চান তিনি।

লিখিত জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গাবতলী বাস টার্মিনালটি যে স্থানে অবস্থিত, সেখানে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৫) অধীনে নর্দান রুটে গাবতলী পাতাল মেট্রোরেল স্টেশন নির্মাণ করা হবে। এ জন্য বর্তমান অবস্থান থেকে গাবতলী বাস টার্মিনালকে অস্থায়ীভাবে স্থানান্তরিত করা হবে। তবে টার্মিনালের দক্ষিণ পাশে ১২ দশমিক ৮০ একর জায়গা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। তিনি বলেন, নতুন অস্থায়ী টার্মিনালটি ৬ হাজার ৪০০ বর্গমিটারের। সেই সঙ্গে ২৬০টি গাড়ি রাখার জন্য ডিপো নির্মাণ করা হবে।

মন্ত্রী বলেন, গাবতলী বাস টার্মিনালকে সব ধরনের নাগরিক সুবিধা সম্বলিত মাল্টি মোডাল স্টেশনে রূপান্তর করা হবে। ভবিষ্যতে গাবতলী বাস টার্মিনালকে সিটি বাস টার্মিনালে রূপান্তর করা হবে এবং হেমায়েতপুরে আধুনিক আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে।

 

;

সংকট সামাল দিতে শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

ভবিষ্যতে যে কোনো মহামারি মোকাবিলায় প্রস্তুতি এবং সাড়া প্রদানের জন্য শক্তিশালী রাজনৈতিক নেতৃত্বের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মহামারি প্রস্তুতি এবং প্রতিক্রিয়া সম্পর্কিত সংস্কার পরিচালনার ক্ষেত্রে উচ্চ-স্তরের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য। এটি বিশ্বব্যাপী সহযোগিতার জন্য আওয়াজ তোলে, জনস্বাস্থ্যের হস্তক্ষেপে আস্থা জাগিয়ে তোলে এবং শেষ পর্যন্ত জীবন বাঁচায়।

মঙ্গলবার (৭ মে) গণভবন থেকে ইন্ডিপেন্ডেন্ট প্যানেল ফর প্যান্ডেমিক প্রিপেয়ার্ডনেস এবং রেসপন্স-এর কো-চেয়ারম্যান ও নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, ভবিষ্যত মহামারিজনিত জটিলতা মোকাবিলা করার সময় আরও স্থিতিস্থাপক এবং প্রস্তুত বিশ্ব গঠনে আমাদের একটি শক্তিশালী এবং সিদ্ধান্তমূলক নেতৃত্ব অপরিহার্য হবে।

তিনি বলেন, অত্যন্ত খন্ডিত বিশ্ব স্বাস্থ্য শাসন ব্যবস্থাকে মহামারি প্রতিরোধ ও সাড়াদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্ঞান, প্রযুক্তিগত এবং আর্থিক সক্ষমতা জোরদারে আমাদের অবশ্যই সম্মিলিত রাজনৈতিক সদিচ্ছা থাকতে হবে এবং প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

প্রধানমন্ত্রী তাকে আশ্বস্ত করেন যে, জনস্বাস্থ্য রক্ষায় এবং কোভিড-১৯ মহামারির প্রভাব মোকাবিলায় অতীতের সাফল্য বিবেচনা করে বাংলাদেশ এক্ষেত্রে গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখবে।

তিনি আরও মতামত দেন যে, রাজনৈতিক নেতৃত্বের সম্পৃক্ততা এবং প্রতিশ্রুতি পদ্ধতিগত পরিবর্তনের জন্য অপরিহার্য যা ‘আমাদের ভবিষ্যতের মহামারি প্রতিরোধ, সনাক্তকরণ এবং কার্যকরভাবে সাড়া দেওয়ার ক্ষমতা’ বাড়াতে পারে।

শেখ হাসিনা বলেন, মহামারি প্রস্তুতি এবং প্রতিক্রিয়া জাতীয় ও আন্তর্জাতিক এজেন্ডায় একটি অগ্রাধিকার থাকে উচ্চ পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব তা নিশ্চিত করেন।

;