স্টেশনে উপচেপড়া ভিড়, ট্রেনযাত্রী নয় ত্রাণের কাঙাল ওরা!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
রাজশাহী স্টেশনে ত্রাণ সহায়তা নিতে মানুষের ভিড়/ছবি: বার্তা২৪.কম

রাজশাহী স্টেশনে ত্রাণ সহায়তা নিতে মানুষের ভিড়/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শুক্রবার (৩ এপ্রিল) সকাল থেকেই রাজশাহী স্টেশনে ভিড়। বেলা সাড়ে ১০টা বাজতেই লোকারণ্য পুরো স্টেশন এলাকা। দেখলেই মনে হবে- যেন দুই সপ্তাহ ধরে বন্ধ থাকা ট্রেন সচল হওয়ায় যাত্রীদের ভিড়!

কিন্তু না! খোঁজ নিয়ে জানা গেল- বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক-এর অর্থ সহায়তা পেতে স্টেশনে হতদরিদ্র মানুষের এমন জমায়েত! তবে শেষ পর্যন্ত তাদের ভাগ্যে জোটেনি সহায়তা। মানুষের ভিড় ও নিরাপদ দূরত্ব নিশ্চিত না হওয়ায় অর্থ সহায়তা বিতরণ বন্ধ ঘোষণা করে ব্র্যাক। ফলে খালি হাতে নিরাশ হয়ে ফিরে গেছেন সহস্রাধিক মানুষ।

অথচ রাজশাহী নগরীসহ উপজেলা পর্যায়েও শুক্রবার (৩ এপ্রিল) জনসমাগম রুখতে চলছে সেনাবাহিনী, পুলিশ ও র‌্যাবের কড়া টহল। কিন্তু স্টেশনে হাজারেরও বেশি মানুষের সমাগম হলেও তা জানেই না জেলা প্রশাসন।

খবর পেয়ে পুলিশ সদস্যরা সেখানে ছুটে গেলেও ততক্ষণে ধাক্কাধাক্কি আর ঠেলাঠেলি করে লাইনে সামনে আসতে মরিয়া খেটে খাওয়া মানুষেরা। প্রাণঘাতী করোনা আতঙ্ক, সামাজিক দূরত্ব বজায় রাখার প্রশাসনিক নির্দেশনা বা জারি করা আইনের কোনো তোয়াক্কা করছিলেন না তারা। হয়তো সেই ভাবনা বা বিবেকতাড়িত হওয়ার ফুসরত নেই তাদের!

অভাবের তাড়নায় বিবেকতাড়িত হওয়ার ফুসরত নেই অসহায় এসব মানুষের

তেমনটা বলছিলেন নগরীর জামালপুর বস্তি থেকে আসা ৬৭ বছর বয়সী রাবেয়া বেওয়া। মানুষের ভিড়ে হাঁফিয়ে ওঠা বৃদ্ধা বসে পড়েছিলেন স্টেশনে। তবে পুলিশ সেখান থেকে সরিয়ে দিয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বাবা, ওরা পয়সা দিল না। শুনছিলাম ১৫০০ টাকা করে দিবে। কত কষ্ট করে লাঠি ভর দিয়ে হেঁটে হেঁটে এসেছি। এখন গাড়ি ভাড়াও নেই। আবার হেঁটে যেতে হবে..!’

বৃদ্ধা রাবেয়া বলেন, ‘পোলাডার কাম-কাজ নেই, বাড়িতে টাকা-পয়সাও নেই। মেয়র পাঁচ কেজি চাল দিছে। ছয় জনের সংসার। তা দিয়ে দু’দিনের বেশি যাবে না। তারপর খাওন দেবে ক্যাডা?’

পবা উপজেলা থেকে সকালে স্বামী পরিত্যক্তা মেয়েকে নিয়ে বাইসাইকেল চালিয়ে এসেছেন রফিকুল ইসলাম। মেয়ে ও স্ত্রীকে ব্র্যাকের সদস্য করে লোন নিয়ে ক্ষুদ্র ব্যবসা করেন তিনি। সপ্তাহের কিস্তি মওকুফ হলেও ব্যবসা নেই রফিকুলের। ব্র্যাকের অন্য সদস্যদের মাধ্যমে জেনেছেন রাজশাহী স্টেশনে জনপ্রতি ১৫০০ টাকা দিবে। সেই টাকা নিতে পুরোনো ভাঙা সাইকেলে চড়ে এসেছেন বাবা-মেয়ে।

কিন্তু মানুষের ভিড় বেশি হওয়ায় সহায়তা বিতরণ বন্ধ ঘোষণা করা হয়। পুলিশের মারমুখী অ্যাকশনে বাধ্য হয়ে বেরিয়ে এসে শিরোইল বাসস্ট্যান্ডের রাস্তায় বাবা-মেয়ে। মেয়ে মুখে কাপড় দিয়ে স্টেশনে দিকে তাকিয়ে মেয়ে। আর সাইকেল রেখে বাবা বসে পড়েছেন সড়কের পাশে। তিনি বলেন, ‘খুব আশা নিয়ে এসেছিলাম। খালি হাতে বাড়িতে যাবো কীভাবে? ছোট মেয়ে, নাতনি আছে। ওদের জন্য এক প্যাকেট বিস্কুট কিনে নিয়ে যাওয়ার টাকাও নেই।’

মানুষের ভিড় বেশি হওয়ায় সহায়তা বিতরণ বন্ধ ঘোষণা করে পুলিশ

নগরীর হড়গ্রাম থেকে আসা সুফিয়া পারভীন বলেন, ‘ব্র্যাক সমিতি করি। লোন নিয়েছি, কিস্তি পরিশোধ করি। গতকাল রাতে শুনলাম ব্র্যাকের টাকা দেবে। তাই আমাদের পাড়া থেকে যারা সদস্য সবাই এসেছি। কিন্তু টাকা দিল না। মানুষের ভিড় বেশি হওয়ায় পুলিশ তাড়িয়ে দিয়েছে।’

এ বিষয়ে জানতে ব্র্যাকের রাজশাহী ব্রাঞ্চের ব্যবস্থাপকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মোবাইলে কয়েক দফা যোগাযোগের চেষ্টা করা হলেও কেউ-ই কল রিসিভ করেন নি। অধিকাংশ কর্মকর্তার মোবাইল বন্ধ পাওয়া গেছে।

তবে ঘটনাস্থলে থাকা ব্র্যাকের কর্মী রেজাউল ইসলাম বলেন, ‘ত্রাণ সহায়তা হিসেবে জনপ্রতি ১৫০০ টাকা করে দেয়ার কথা ছিল। এজন্য স্টেশনকে ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়। যাতে মানুষকে নিরাপদ দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড় করানো যায়। কিন্তু আমাদের ধারণার চেয়ে কয়েকগুণ মানুষ স্টেশনে চলে আসে। কোনোভাবে তাদের নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না। ফলে প্রশাসন থেকে কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।’

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বার্তা২৪.কম-কে বলেন, ‘ব্র্যাক আমাদেরকে ভালোভাবে বিষয়টি অবগত করেনি। তারা এটা ভুল করেছে। এভাবে সহায়তা দিতে গেলে মারাত্মক ক্ষতি হবে। আমরা ব্র্যাক কর্তৃপক্ষের কাছে এ ধরনের কাজের কারণ দর্শাতে বলেছি। যৌক্তিক জবাব না দিতে পারলে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

   

অবৈধভাবে টিভি চ্যানেল প্রদর্শন বন্ধে কার্যক্রম শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবৈধভাবে দেশি-বিদেশি টিভি চ্যানেল প্রদর্শন ও লাইসেন্সবিহীন বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা বন্ধে কার্যক্রম শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

সোমবার (৬ মে) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 

গত ২ এপ্রিল তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের সভাপতিত্বে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভা কক্ষে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় এ সংক্রান্ত দশটি সিদ্ধান্ত গ্রহণ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

সিদ্ধান্তগুলো হলো-

কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর অধীনে অনুমোদিত সেবা প্রদানকারীগণই সরকার কর্তৃক অনুমোদিত দেশি ও বিদেশি চ্যানেলসমূহ গ্রাহকের নিকট বিতরণ করতে পারবে।

ক্লিনফিড ছাড়া বিদেশি চ্যানেল কিংবা অননুমোদিত কোনো চ্যানেল ডাউনলিংক, সম্প্রচার, সঞ্চালন বা বিতরণ করা যাবে না।

সেট-টপ বক্স অবৈধভাবে আমদানি ও বাজারজাত করা যাবে না।

টিভি চ্যানেল স্ট্রিমিং এর অ্যাপসসমূহ ব্যবহারে উদ্বুদ্ধ করে প্রচারণা করা কিংবা এ ধরণের অ্যাপস সেট-টপ-বক্সে ইনস্টল করে বিক্রি করা সম্পূর্ণরূপে অবৈধ। এর বিরুদ্ধে বিটিআরসি আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাংলাদেশের নিরাপত্তার স্বার্থে, সরকারের রাজস্ব আহরণ বৃদ্ধির স্বার্থে, বিদেশে অর্থ পাচার রোধে এবং দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও মূল্যবোধ সংরক্ষণের উদ্দেশ্যে যেকোনো অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় প্রচলিত আইন ও বিধি মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ৩ (১) ধারা অনুযায়ী, কোনো ডিস্ট্রিবিউটর বা সেবাপ্রদানকারী নির্ধারিত আবেদনপত্রের ভিত্তিতে সরকার কর্তৃক অনুমোদিত চ্যানেল ব্যতিত অন্য কোন চ্যানেল বাংলাদেশে ডাউনলিংক, বিপণন, সঞ্চালন বা সম্প্রচার করতে পারবে না।

এছাড়া, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় হতে বিদেশি টিভি চ্যানেলের অনুষ্ঠান ক্লিনফিড সম্প্রচারের বিষয়ে নির্দেশনা প্রদান করেছে বিধায় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ক্লিনফিড ব্যতিত বিদেশি টিভি চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করতে পারবে না।

কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ৩(২) ধারা অনুযায়ী, কোন ডিস্ট্রিবিউটর বা সেবাপ্রদানকারী সরকার অনুমোদিত চ্যানেল ব্যতিত নিজস্ব কোন অনুষ্ঠান যথা: ভিডিও, ভিসিডি, ডিভিডি এর মাধ্যমে অথবা অন্য কোন উপায়ে কোন চ্যানেল বাংলাদেশে বিপণন, সঞ্চালন ও সম্প্রচার করতে পারবে না। আইন অমান্য করে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান দেশি বা বিদেশি টিভি চ্যানেলের ফিড বা নিজস্ব কোনো চ্যানেল সম্প্রচার বা সঞ্চালন করতে পারবে না।

কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ৪(১) ধারা অনুযায়ী, লাইসেন্সপ্রাপ্ত না হয়ে কোন ব্যক্তি, ডিস্ট্রিবিউটর বা সেবাপ্রদানকারী হিসাবে কার্যক্রম পরিচালনা করতে পারবে না। তাই লাইসেন্সধারী ডিস্ট্রিবিউটর বা সেবাপ্রদানকারীগণ ব্যতিত অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান টিভি চ্যানেল বা অনুষ্ঠান সঞ্চালন বা সম্প্রচার করতে পারবে না।

অনুমোদিত ডিস্ট্রিবিউটরগণ এই সিদ্ধান্তসমূহ তাদের বিদেশি টিভি চ্যানেল সম্প্রচারকারীদের লিখিতভাবে অবহিত করবে।

আইন/নীতিমালা বহির্ভূত, অবৈধ বা অননুমোদিতভাবে সম্প্রচার কাজে জড়িত ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে গত বৃহস্পতিবার (২ মে) সংশ্লিষ্ট অংশীজনদের চিঠি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (৫ মে) সকাল ছয়টা থেকে সোমবার (৬ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২৫৭ পিস ইয়াবা, ১৫৩ গ্রাম হেরোইন, ১৩ কেজি ৭০ গ্রাম গাঁজা ও ২১৫ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২২টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

জয়পুরহাটে ট্রাক্টর-অটোরিকশার সংঘর্ষ, নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জয়পুরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জয়পুরহাটে ট্রাক্টর ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন ধানকাটা শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪ জন। তাদের উদ্ধার করে জয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রোববার (৫ মে) রাতে জয়পুরহাট সদর উপজেলার দাদড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির।

নিহতরা হলেন- জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সালুয়া গ্রামের জীতেন বর্মণ (৪০) ও বড় মানিক গ্রামের ইদ্রিস আলী (৪১)।

আহতরা হলেন- একই উপজেলার সালুয়া গ্রামের উতিন মণ্ডলের ছেলে সুনীল বর্মন (৪৫), আসির উদ্দিনের ছেলে ইসমাইল (৪৩), তানসেনের ছেলে আজিজুল ইসলাম (৪৫) ও আলমগীর (৪০)।

জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির জানান, কয়েকজন শ্রমিক নওগাঁর রানী নগরে ধানকাটা শেষ করে সিএনজি চালিত অটোরিকশা যোগে নিজ বাড়ি জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় ফিরছিলেন। এ সময় জয়পুরহাট সদরের দাদড়া এলাকায় দ্রুতগামী একটি ট্রাক্টরের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই দুজন শ্রমিক নিহত হন। এ ঘটনায় আহত হন ৪ জন। পরে আহতদের স্থানীয় ফায়ার সার্ভিস সদস্যরা উদ্ধার করে জয়পুরহাট ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করে।

;

সিলেটে কালবৈশাখী ঝড়ের তাণ্ডব, ব্যাপক ক্ষয়ক্ষতি



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সিলেট
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সিলেটে সোমবার (৬ মে) সকাল সোয়া ৮টার দিকে সিলেটের বিভিন্ন এলাকায় আঘাত হানে কালবৈশাখী ঝড়। এতে বিভিন্ন স্থানে গাছ ভেঙে বৈদ্যুতিক তার ছিঁড়ে রাস্তাঘাটে পড়েছে। এছাড়াও ঘর-বাড়ির টিনের চাল উড়ে গেছে।

স্থায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সকাল সোয়া ৮টার দিকে হঠাৎ করে পুরো আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে আসে। মুহুর্তের মধ্যে সকালেই যেন রাত নেমে আসে। এর কিছুক্ষণ পরেই শুরু হয় বজ্রসহ কালবৈশাখী ঝড়।

জানা যায়, সিলেটের বিশ্বনাথ উপজেলার সদর ইউনিয়নের উত্তর ধর্মদা গ্রামে কালবৈশখী ঝড়ে বৈদ্যুতিক তারের উপর বড় একটি গাছ ভেঙে পড়ে।

এছাড়া ঝড়ের তাণ্ডবে বিভিন্ন এলাকায় কাচা ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়। অনেকের ঘরের টিনের চাল উড়ে গেছে। অনেক এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এর আগে রোববার (৫ মে) সন্ধ্যার পর থেকে সিলেটের কানাইঘাট উপজেলার সদর, ৭নং দক্ষিণ বানীগ্রাম, ৮নং ঝিংগাবাড়ি ইউনিয়ন ও ৯নং রাজাগঞ্জ ইউনিয়নে কাল বৈশাখী ঝড়ের সাথে বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টি শুরু হয়। এতে প্রচুর গাছপালা ক্ষতি সাধনের পাশাপাশি শিলা বৃষ্টির কারণে ফসলের ও ক্ষতির খবর পাওয়া গেছে। কালবৈশাখী ঝড়ে গাছপালা উপচে পড়ার কারণে কানাইঘাট গাজী বোরহান উদ্দিন সড়কের বিভিন্ন এলাকায় সন্ধ্যার পর থেকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

একইদিন সন্ধ্যায় ৭২ ঘণ্টায় সিলেটসহ সারাদেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি করে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে সোমবার থেকে বৃষ্টিপাত বেড়ে তাপপ্রবাহ কমার বিষয়ও জানানো হয়।

এব্যাপারে কানাইঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফসার উদ্দিন চৌধুরী বলেন, শিলাবৃষ্টিতে গাছপালা ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমার ইউনিয়নের অনেকের ঘরের টিনের চাল উড়ে গিয়েছে । শক্তিশালী ঝড়ে বিভিন্ন স্থানে বৈদ্যুতিক লাইনে গাছ পড়ে বিদ্যুৎ বিভ্রাটের সৃষ্টি হয়েছে।

এবিষয়ে সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক দীলিপ বৈষ্ণব বলেন, গতকাল রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি বলেন, সোমবার সকাল ৬টার পর সিলেটে কালবৈশাখী ঝড়ের সঙ্গে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ২৮মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

;