‘বঙ্গবন্ধুর মতো নেতার কারণে বাংলাদেশ ধন্য'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার

আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার বলেছেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উৎসব অর্থবহ হবে যখন বঙ্গবন্ধুর আদর্শ আমরা লালন করতে পারব। বঙ্গবন্ধুর মতো নেতার কারণে বাংলাদেশ ধন্য।’

শনিবার (১৪ মার্চ) বিকেল ৫টায় সিলেট নগরের রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে ‘আধুনিক নার্সিং পেশার উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন অ্যান্ড মিডওয়াইফারি (বিএনএ) সিলেট জেলা শাখা এই আলোচনা সভার আয়োজন করে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন বাংলাদেশ ও বিশ্বের মানচিত্রে একটি স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন। দেশ স্বাধীনের পর কেউ বিশ্বাসই করতে পারেনি যে বাংলাদেশ অর্থনৈতিকভাবে সচ্ছল হবে। মুসলিম রাষ্ট্রগুলো আমাদেরকে সমর্থন করেনি। কারণ, তারা মনে করতো আমরা স্বাধীন দেশের স্বাধীনতা রক্ষা করতে পারব না।’

তিনি আরও বলেন, ‘শেখ হাসিনা এই দেশকে আত্মনির্ভরশীল করেছেন। তাই শেখ হাসিনার পক্ষে আমি তিনটি স্লোগান তৈরি করেছি। শেখ হাসিনার মন্ত্র করব আমরা রপ্ত - আমার চাকরি আমি দেব, চাইলে চাকরি তোমায় দেব - দক্ষ হয়ে করব কাজ, দখল করব বিশ্ব বাজার।’

সিলেট-৫ আসনের এই সংসদ সদস্য বলেন, ‘বাংলাদেশের আনাচে-কানাচে মুজিববর্ষের অনুষ্ঠান হচ্ছে। কিন্তু সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এই আয়োজন অবশ্যই একটা বিশেষত্ব বজায় রাখে। কারণ তারা শুধু নিজেরা না করে প্রতিদিন একটি পেশাজীবী সংগঠন দিয়ে অনুষ্ঠান করাচ্ছে। তাই এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।’

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন অ্যান্ড মিডওয়াইফারি (বিএনএ) সিলেট শাখার সভাপতি শামীমা নাসরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমেদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

   

নির্বাচনে প্রার্থীদেরও গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে হবে: ইসি রাশেদা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে ভোটের আয়োজন সম্পন্ন করতে চাইলে, নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদেরও গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

তিনি বলেন, তাদেরকে (প্রার্থীদের) অবশ্যই প্রতিটি কেন্দ্রে দায়িত্বশীল এজেন্ট দিতে হবে, যিনি ভোট কেন্দ্রে প্রার্থীর পক্ষে দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রে অনেক সময় অনিয়ম হলেও প্রমাণের অভাবে সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। এক্ষেত্রে এজেন্টদেরও গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে।

শুক্রবার (৩ মে) বেলা ১১ টার দিকে সিরাজগঞ্জ শহরের শহীদ এম, মনসুর আলী অডিটোরিয়ামে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারন নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সম্ভাব্য প্রার্থীদের সাথে আয়োজিত মত বিনিময় সভা শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

এ সময় জেলার বেলকুচি উপজেলায় রাতের বেলায় থানার ভিতর ঢুকে পুলিশের সামনে এক চেয়ারম্যান প্রার্থী তার প্রতিদ্বন্দ্বী অপর প্রার্থীর ওপরে হামলা ও গালমন্দ করার বিষয়ে প্রশ্ন করা হলে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, যদি পুলিশ পক্ষপাতিত্ব করে থাকে, প্রার্থীকে আদালতে যেতে হবে। নির্বাচন কমিশনে অভিযোগ দিতে হবে। আমি সাংবাদিকদের কাছ থেকে শোনা কোন বিষয়ে ব্যবস্থা গ্রহন করবো না।

এর আগে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবীরের সভাপতিত্বে জেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি সাইফুল ইসলাম, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীরা বক্তব্য রাখেন।

;

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জাংশনের কাজীপাড়া এলাকায় তেলবাহী ট্রেনের সাথে টাঙ্গাইল কমিউটার ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় জয়দেবপুর রেলওয়ে জংশনের আবগোমটি স্টেশন মাস্টারসহ তিনজনকে বরখাস্ত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী।

রেলওয়ে সূত্র জানায়, শুক্রবার (৩ মে) সকাল ১০টা ৪৫ মিনিটে জয়দেবপুর রেলওয়ে জংশনের আউটার সিগন্যালের ছোট দেওড়া কাজীবাড়ি এলাকায় তেলবাহী ট্রেনের সঙ্গে টাঙ্গাইল কমিউটার যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়।

এ ঘটনার পর জয়দেবপুর রেলওয়ে জংশনের আবগোমটি স্টেশন মাস্টার মো. হাশেম, পয়েন্টম্যান সাদ্দাম হোসেন ও মোস্তাফিজুর রহমানকে বরখাস্ত করা হয়।

এদিকে, এ ঘটনার পরপরই ঘটনাস্থলে পরিদর্শনে যান গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলামসহ ফায়ার সার্ভিস ও বিভিন্ন বিভাগের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পরে বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরবর্তীতে রেলওয়ে কর্তৃপক্ষের পক্ষ থেকে আরও দুটি তদন্ত কমিটি গঠন করা হয়।

জয়দেবপুর রেলওয়ে স্টেশনের মাস্টার হানিফ আলী বলেন, দুর্ঘটনার ৩ ঘণ্টা পর অন্য সড়ক দিয়ে রেল চলাচল স্বাভাবিক করা হয়েছে। দুর্ঘটনা কবলিত রেল দুটি উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী দল। 

;

‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত

‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘ সাধারণ পরিষদ গতকাল বৃহস্পতিবার (২ মে) সর্বসম্মতিক্রমে ‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব গ্রহণ করেছে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত বৃহস্পতিবার সাধারণ পরিষদের হলে প্রস্তাবটি উন্থাপন করেন।

শুক্রবার (৩ মে) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম মেয়াদে ১৯৯৯ সালের ১৩ সেপ্টেম্বর প্রস্তাবটি প্রথম গৃহীত হয়েছিল। তারপর থেকে বাংলাদেশ প্রতি বছর ইউএনজিএ-তে এই রেজুলেশনটি সহজতর করে আসছে এবং সাধারণ পরিষদে শান্তির সংস্কৃতির ওপর একটি উচ্চ-স্তরের ফোরামও আহ্বান করছে।

সাম্প্রতিক উচ্চ-স্তরের ফোরাম, যা ৬ সেপ্টেম্বর ২০২২-এ অনুষ্ঠিত হয়েছিল, শান্তির সংস্কৃতির রূপান্তরমূলক ভূমিকার ওপর দৃষ্টি নিবদ্ধ করে যাতে শান্তি, সমতা এবং শান্তি বিনির্মাণকে এগিয়ে নেওয়ার জন্য অন্তর্ভুক্তি নিশ্চিত করা যায়।

এই বছর রেজোলিউশনটি জাতিসংঘের কেন্দ্রীয় ভূমিকা পালন করে বিশ্বব্যাপী ঝুঁকি এবং চ্যালেঞ্জ মোকাবেলার সম্মিলিত প্রচেষ্টাকে কেন্দ্র করে। এটি প্রতিরোধমূলক কূটনীতি, সংলাপ এবং সবস্তরে সুস্থ বিতর্ক জোরদার করার গুরুত্বের ওপর জোর দেয়।

সংঘাত প্রতিরোধ এবং সমাধানে নারীর অমূল্য ভূমিকার পুনর্নিশ্চিত করার সময় এটি এই জাতীয় প্রক্রিয়াগুলোতে মহিলাদের পূর্ণ সমান এবং অর্থপূর্ণ অংশগ্রহণের আহ্বান জানিয়েছে।

অন্যদের মধ্যে প্রস্তাবটি সহিংসতা এবং সংঘাতের অন্তর্নিহিত চালকদের মোকাবেলা করার এবং চলমান ডিজিটাল রূপান্তরের প্রেক্ষাপটে শান্তির সংস্কৃতিকে উন্নীত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়।

রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত বলেছেন, শান্তির সংস্কৃতির প্রস্তাব সময়ের সাথে সাথে প্রাসঙ্গিকভাবে বেড়েছে এবং একটি প্রভাবশালী থিমে বিকশিত হয়েছে যা জাতিসংঘের সকল প্রধান বক্তৃতায় বৃহত্তর পদচিহ্ন এবং স্বীকৃতি খুঁজে পেয়েছে।

তিনি আরো বলেন, ‘দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক পরিস্থিতিতে এটি বিশ্বে শান্তি বজায় রাখার জন্য জাতিসংঘের সনদের বাধ্যবাধকতা পরিপূরক করার একটি কার্যকর উপায় হিসাবে প্রমাণিত হয়েছে।’

এই বছরের প্রস্তাবটি ১শ’ ১২টির দেশ সমর্থন করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, প্রতি বছর এই প্রস্তাবটি বাংলাদেশের অব্যাহত সহজলভ্যতা বৈশ্বিক শান্তির জন্য অটল প্রবক্তা হিসেবে বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর আস্থার প্রমাণ হিসেবে দাঁড়িয়েছে।

সূত্র: বাসস

;

গুলশান মাঠে অবৈধ স্থাপনা তৈরি ও বাণিজ্যিক কার্যক্রম বন্ধের আহবান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গুলশান শহীদ তাজউদ্দিন আহমেদ স্মৃতি মাঠ ও পার্কে অবৈধ স্থাপনা তৈরি ও বাণিজ্যিক কার্যক্রম বন্ধের আহবান জানিয়েছে পরিবেশবাদীরা। 

শুক্রবার (০৩ মে) সকালে গুলশান-২ এ অবস্থিত শহীদ তাজউদ্দীন আহমদ পার্কের মূল ফটকের সামনে প্রাকৃতিক পরিবেশ রক্ষায় পার্ক ও মাঠ দখলমুক্ত রাখার ব্যপারে বিভিন্ন সময় বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রীর করা মন্তব্যের প্লে-কার্ড হাতে মানববন্ধনে এই দাবি করে সংগঠনটি।

সংগঠনের সদস্যদের অভিযোগ, ইট-পাথরের শহরে সবুজে ঘেরা এই পার্কটি শিশুদের খেলাধুলা, সাধারণ মানুষের বিনোদন, শরীরচর্চা ও পরিবেশ সংরক্ষণের কথা বিবেচনা করে উম্মুক্ত জায়গা হিসেবে রাখলেও পার্কটিতে ‘গুলশান ইয়ুথ ক্লাব’ নামের একটি প্রতিষ্ঠান অবৈধভাবে নানা ধরনের অবকাঠামো নির্মাণ করে মাঠের প্রাকৃতিক পরিবেশ নষ্ট করার পাশাপাশি সকলের জন্য উন্মুক্ত পার্কটি সাধারণের চলাচলে সীমাবদ্ধতা তৈরি করছে। এতে করে খেলাধুলার সুযোগ হারাচ্ছে শিশুরা। 

পার্ক থাকবে সকল শ্রেণীর মানুষের জন্য উন্মুক্ত উল্লেখ করে শহীদ তাজউদ্দিন আহমেদ স্মৃতি পরিষদের সভাপতি মাহবুবুল করিম বাচ্চু বলেন, ‘এই পার্কে অসংখ্য প্রজাতির পাখি আমি দেখতে পাই। এই পার্কটিকে আরও বেশি সবুজ করা দরকার যেন এই পাখিগুলো এখানে সবসময় থাকে। তবে এখানে হচ্ছে তার উল্টো। শিশুরা সবুজ মাঠে খেলাধুলা করবে, হাঁটবে, দৌঁড়াবে এমনটাই প্রত্যাশা। কিন্তু প্রাকৃতিক সবুজ মাঠ নষ্ট করে এখানে তৈরি করা হচ্ছে কংক্রিটের মাঠ। আবার মাঠের চারপাশে উঁচু তারের বেড়াও দেওয়া হয়েছে। এতে করে বোঝা যাচ্ছে যে এই মাঠ কতটুকু উন্মুক্ত থাকবে। পরিবেশ নষ্ট করে কৃত্রিম মাঠ আমাদের চাই না। আমরা চাই খোলামেলা সবুজ প্রকৃতিক পরিবেশ।‘ 

সবুজ মাঠ নষ্ট করে কংক্রিটের মাঠ বানিয়ে বাণিজ্যিকীকরণের চেষ্টা না করার আহ্বান জানিয়ে পরিবেশ বাঁচাও আন্দোলনের সম্পাদক সৈয়দ মাহবুবুল আলম বলেন, ‘ঢাকার মধ্যে এমনিতেই সবুজ জায়গা নেই। তার ওপর এই সবুজ উজার করে এইভাবে অবকাঠামো তৈরি করে কংক্রিটের জঞ্জাল বানিয়ে ফেলা হচ্ছে। আইন অনুযায়ী মাঠ হচ্ছে উন্মুক্ত জায়গা। এই জায়গাকে স্টেডিয়াম বানানো মানে মানুষের উপস্থিতি সীমাবদ্ধ করা। তখন আর সব শ্রেণির মানুষের উপস্থিতি নিশ্চিত করা যাবে না। সবাই তখন খেলতে পারবে না। কর্তৃপক্ষের কাজই হল সবার উপস্থিতি নিশ্চিত করা। এটা না করে কোনো একটা ক্লাবের কাছে মাঠটি দেওয়া হলে তারা নিজেদের কাজেই ব্যবহার করবে। তখন এখানে অন্যরা সুযোগ কিভাবে পাবে। তাই আমরা চাই মাঠটি পুরো কমিউনিটির জন্যই থাকুক। কোনও ক্লাবের দখলে না থাকুক।’

তবে পার্ক ও মাঠ দখলের অভিযোগ অস্বীকার করে সংবাদ মাধ্যমে এক সাক্ষাৎকারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘শহীদ তাজউদ্দীন আহমদ পার্কে আমরা কংক্রিটের যে মাঠ তৈরি করছি এটার নাম আর্টিফিশিয়াল ফুটবল টার্ফ। এলাকার শিশুদের আবদারের কারণে এ মাঠ তৈরি করে দেই। বৃষ্টির দিনে সেখানে পানি জমে কাঁদা হয়ে থাকে বলে শিশুরা খেলতে পারে না। তাই সেখানে একটি কৃত্রিম মাঠ তৈরি করা হয়েছে। পার্ক ও মাঠ দখলের মতো কিছু হয়নি।’

;