ভোট দিয়ে দেশ গড়ায় অংশ নিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়, ছবি: বার্তা২৪.কম

বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভোটাধিকার প্রয়োগ করে দেশ গড়ায় নতুন প্রজন্মকে অংশ নিতে আহ্বান জানিয়েছেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার জাকির হোসেন।

তিনি বলেন, ভোটের মাধ্যমে দেশের নেতৃত্ব নির্ধারণ হয়। ভোট দেয়া নাগরিক অধিকার। জনগণকে সচেতনতা হতে হবে। প্রতিটি নির্বাচনে নতুন ভোটাররা বেশি গুরুত্ব বহন করে।

সোমবার (২ মার্চ) দুপুরে রংপুর টাউন হল মিলনায়তনে জাতীয় ভোটার দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে জাকির হোসেন বলেন, এখন আগের চেয়ে জাল ভোট কমেছে। কারচুপির দিন শেষ। জনগণ অনেক সচেতন। নতুন ভোটাররা আরও বেশি সচেতন। সরকার ভোটারদের ভোট প্রদানের মাধ্যমে দেশ গড়ায় অংশ নিতে উৎসাহিত করছে। একারণে ভোটাধিকার প্রয়োগ এখন উৎসবে পরিণত হয়েছে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার প্রমুখ।

বর্ণাঢ্য শোভাযাত্রা

এতে সভাপতিত্ব করেন রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সরকার আশরাফুল আলম। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ।

এরআগে সকালে ভোটার দিবসের প্রতিপাদ্য 'ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব' স্লোগানে আঞ্চলিক নির্বাচন অফিস চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হল চত্বরে গিয়ে শোভাযাত্রাটি শেষ হয়।

   

ফেনীতে ঝড়ে ভেঙেছে ১১৭ বৈদ্যুতিক খুঁটি, বিদ্যুৎহীন অধিকাংশ এলাকা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ফেনীতে কালবৈশাখীর তাণ্ডবের ৩০ ঘণ্টা পার হলেও এখনও বিদ্যুৎহীন জেলার অধিকাংশ উপজেলার সাধারণ মানুষ। গাছ উপড়ে বৈদ্যুতিক তারের উপর পড়াসহ, খুঁটি ভেঙে যাওয়া এবং ট্রান্সফরমার নষ্ট হয়ে যাওয়াতে বিদ্যুৎহীন গ্রামীণ জনপদের মানুষ। ফেনী পল্লী বিদ্যুৎ বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জেলায় ১১৭টি বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে, ৯৭৬টি গাছ তারের উপর পড়েছে এবং ৫৮টি ট্রান্সফরমার নষ্ট হয়ে গেছে।

বিদ্যুৎ এর পাশাপাশি মোবাইল নেটওয়ার্ক সচল না হওয়াতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। এদিকে চলতি বছরের মধ্যে ফেনীতে সর্বোচ্চ ১১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে ফেনী আবহাওয়া অফিস।

সোমবার (৬ মে) দুপুরে ফেনীর আকাশে হঠাৎ বয়ে যায় কালবৈশাখী ঝড়। এতে গাছপালা পড়ে বন্ধ থাকে মহাসড়কের যান চলাচল। ভেঙে যায় বহু এলাকার ঘরবাড়ি, রাস্তায় পড়ে যায় বৈদ্যুতিক খুঁটি এবং অতিবৃষ্টি ও ঝড়ো হাওয়ার ফলে নুইয়ে পড়ে ফসলী জমির ধান।

মঙ্গলবার (৭ মে) জেলার বিভিন্ন উপজেলার মানুষের সাথে কথা বলে জানা যায়, সোমবার দুপুরে হওয়া কালবৈশাখী ঝড়ের পর থেকে মঙ্গলবার সন্ধ্যা অব্দি বিদ্যুৎ সচল হয়নি। মহাসড়কের গাছ অপসারণ হলেও গ্রামীণ অনেক সড়কে গাছ পড়ে থাকাতে স্বাভাবিক হয়নি গ্রামীণ যানচলাচল। মোবাইল নেটওয়ার্ক কার্যক্রমও স্বাভাবিক নেই। বিদ্যুৎ না থাকাতে নষ্ট হয়ে যাচ্ছে ফ্রীজে রাখা খাদ্য সামগ্রী। বিদুৎ না থাকাতে প্রস্তুতি নিতে হিমশিম খাচ্ছে অনার্স পড়ুয়া শিক্ষার্থীরা। তবে কবে নাগাদ বিদ্যুৎ সচল হবে তা জানাতে পারেননি পল্লী বিদুৎ বিভাগ।

ফেনী সদর উপজেলার ধলিয়া ইউনিয়ন ঘুরে দেখা যায়, রাস্তার উপর পড়ে আছে বিদ্যুৎ এর খুঁটি। খুঁটি অপসারণের কাজ চলমান থাকলেও ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হওয়াতে সময় লাগছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

আব্দুল করিম নামে এলাকার একজন বাসিন্দা বলেন, কাল থেকে এখন অব্দি বিদ্যুৎ নেই। বৃষ্টি হওয়াতে গরমের পরিমাণ কম হওয়াতে কিছুটা স্বস্তি থাকলেও ফ্রীজে রাখা পচনশীল দ্রব্য নষ্ট হয়ে যাচ্ছে। ছেলেমেয়েরা পড়ালেখা করতে পারছেনা, লাইটে চার্জ শেষ। সবমিলিয়ে বেশ ভোগান্তিতে আছি।

জেলার ছাগলনাইয়া উপজেলার নিজকুঞ্জরা এলাকার বাসিন্দা আবু তৈয়ব বলেন, বিদুৎ এর পাশাপাশি মোবাইল নেটওয়ার্কও নেই। কাল থেকে বিদুৎ না থাকাতে মোবাইল বন্ধ, লাইটে চার্জ নেই। আজ বিদ্যুৎ সচল না হলে অন্ধকারে রাত কাটাতে হবে।

এদিকে চলছে স্নাতক ও ডিগ্রির বিভিন্ন বর্ষের পরীক্ষা। বিদ্যুৎ না থাকাতে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, কাল থেকে বিদ্যুৎ নেই। রাতে পড়তে পারিনি। কিভাবে প্রস্তুতি নেব তার ঠিক নেই।

মুজিবুর রহমান নামে গ্রামের এক ব্যবসায়ী বলেন, দোকান খুলে বসে আছি। ফ্রীজ বন্ধ, লাইট নেই। এভাবে ব্যবসা করা যায় না। বিদ্যুৎ না থাকাতে ব্যবসায় সাময়িক লোকসানের সম্মুখীন হতে হচ্ছে বলে জানান তিনি।

এদিকে সোমবার দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জেলায় ১১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন ফেনী আবহাওয়া অফিসের উচ্চমান পর্যবেক্ষক মুজিবুর রহমান। তিনি বলেন, চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। সারাদিন আকাশ মেঘলা ছিল। রাতেও হালকা বৃষ্টি ও আকাশে মেঘ ছিল বলে জানান এ কর্মকর্তা।

এ বিষয়ে ফেনী পল্লী বিদুৎ এর জিএম ফজলুর রহমান বলেন, জেলার ৬ উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এরমধ্যে এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী ১১৭টি খুঁটি ভেঙে গেছে, ৮৩৯টি স্থানে তার ছিঁড়ে গেছে, ৯৭৬টি গাছ তারের উপর পড়েছে এবং ৫৮টি ট্রান্সফরমার নষ্ট হয়ে গেছে। পাশাপাশি অনেক সরঞ্জাম নষ্ট হয়েছে।

বিদ্যুৎ সচল হওয়ার বিষয়ে তিনি বলেন, খুঁটিগুলো সংস্কার করতে হবে, নতুন ট্রান্সফরমার লাগাতে হবে। সবকিছু মিলিয়ে সময় সাপেক্ষ ব্যাপার। যার ফলে বলা যাচ্ছেনা কখন নাগাদ বিদ্যুৎ স্বাভাবিক হবে। তবে বিদ্যুৎ বিভাগের লোকরা দ্রুত ঠিক করার জন্য কাজ করছে বলেও জানান তিনি।

;

বিএফইউজে নির্বাচন ১৯ অক্টোবর



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের ১৯ অক্টোবর বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (৫ মে) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত বিএফইউজে’র নির্বাহী পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয়। ১৯ অক্টোবর ঢাকাসহ ১৪টি অধিভুক্ত ইউনিয়নে একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

বিএফইউজে সভাপতি ওমর ফারুকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন বিএফইউজের মহাসচিব দীপ আজাদ। সভায় দশম ওয়েজবোর্ড নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের বরাত দিয়ে সভায় জানানো হয়, শিগগিরই ১০ম ওয়েজবোর্ড গঠিত হবে। এই ওয়েজবোর্ড রোয়েদাদে সংবাদপত্র, ইলেক্ট্রনিক মিডিয়া ও অনলাইন অন্তর্ভুক্ত করার দাবি সভায় সর্বসম্মতভাবে গৃহীত হয়।

ওয়েজবোর্ড রোয়েদাদ কোন কোন সংবাদপত্র বাস্তবায়ন করেছে সভায় এ সংক্রান্ত তথ্য লিখিত আকারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

 

;

ভোটের আগের দিন সরিষাবাড়ী উপজেলা নির্বাচন স্থগিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আদালতের আদেশে ভোটের আগের দিন জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৭ মে) বিকেল সাড়ে ৫টার দিকে জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, বিকাল সাড়ে ৪টার দিকে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত স্থগিতের নির্দেশনা একটি পত্র জেলা রিটার্নিং কর্মকর্তার নিকট পাঠায়।

এ বিষয়ে জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বার্তা২৪.কম-কে বলেন, আগামী ৮ মে নির্ধারিত জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক স্থগিত করা হলো।

এ বিষয়ে কর্তৃপক্ষের নির্দেশনায় পরবর্তী করণীয় জানানো হবে বলেও জানান তিনি।

নির্দেশনায় বলা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে ৮ মে অনুষ্ঠেয় জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. রফিকুল ইসলাম উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ১৮ এবং ৩১ এর বিধান লঙ্ঘন করায় নির্বাচন কমিশন তার প্রার্থিতা বাতিল করে।

মো. রফিকুল ইসলাম তার প্রার্থিতা বহালের জন্য হাইকোর্ট বিভাগে রিট পিটিশন নম্বর ৫৩০৩/২০২৪ দায়ের করলে হাইকোর্ট বিভাগ ৬ মে তার প্রার্থিতা বহালের আদেশ দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে সিএমপি নম্বর ৩৭৮/ ২০২৪ দায়ের করলে ৭ মের আদেশে ‘নো অর্ডার’ দেওয়া হয়।

এ অবস্থায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশ বাস্তবায়নের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ৮ মে অনুষ্ঠেয় সরিষাবাড়ী উপজেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে আজ দুপুরে শহরের আউটার স্টেডিয়াম থেকে জামালপুর সদর উপজেলার বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), অমোচনীয় কালি, ভোটার তালিকাসহ অন্যান্য সরঞ্জাম বুঝে নেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তায় তা কেন্দ্রে কেন্দ্রে সরবরাহ করা হয়।

;

সাকিব আল হাসানকে দেখতে গিয়ে দগ্ধ কিশোর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসানকে দেখতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জাহিদ হাসান নিরব (১৫) নামের এক কিশোর দগ্ধ হয়েছে।

মঙ্গলবার (৭ মে) বিকেলে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ধোড়করা বাজারে এ দুর্ঘটনা ঘটে। পরে স্থানীয়রা আহত কিশোরকে উদ্ধার করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থার অবনতি হলে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আহত জাহিদ হাসান নিরব স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র।

স্থানীয়রা জানান, মঙ্গলবার বিকেলে হারল্যান স্টোর নামে একটি শোরুম উদ্বোধনের জন্য সাকিব আল হাসান কুমিল্লায় আসবেন। তার আসার খবরে দুপুর থেকেই উৎসুক জনতা ভিড় করতে থাকে ধোড়করা বাজারে। ধোড়করা বাজারের মালেক টাওয়ারের নীচ তলায় শোরুমটি উদ্বোধন করা হবে শুনে সাকিব আল হাসানকে এক নজর দেখতে মালেক টাওয়ারের দ্বিতীয় তলায় অবস্থান নেন বেশ কয়েকজন। এ সময় বারান্দার সঙ্গে থাকা বৈদ্যুতিক তারে আটকা পড়েন নিরব। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যায় তার পুরো শরীর। উপস্থিত জনতার প্রচেষ্টায় তাকে বিদ্যুতের তার থেকে বিচ্ছিন্ন করা হয়। পরে অ্যাম্বুলেন্সে করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।

বিষয়টি নিশ্চিত করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী মেডিকেল অফিসার রবিউল আলম বলেন, আহত তরুণের শরীরের ৩০-৪০ শতাংশ পুড়ে গেছে।

;