সিলেটে দুই ভুয়া ডিবি আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
আটকের প্রতীকী ছবি

আটকের প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

সিলেটের শাহজালাল উপশহর থেকে দুই ভুয়া ডিবি পুলিশকে আটক করেছে শাহপরাণ থানা পুলিশ।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) রাত সোয়া ১২টার দিকে উপশহর এলাকায় টহলরত পুলিশ তাদের আটক করে। আটককৃতরা হলেন, শাহপরান থানার মেজরটিলা ইসলামপুর কলোনির বাসিন্দা কালা মিয়ার ছেলে বিলাল আহমদ (২২) ও কুমিল্লা জেলার বরুরা থানার শশিয়া গ্রামের নজর উদ্দিনের ছেলে মো. বাদশা।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮ টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জেদান আল মুসা।

জানা গেছে, আটক বিলাল আহমদ সোবহানীঘাটস্থ আল-হারাইমাইন হাসপাতালে ক্লিনার পদে চাকরি করতেন। প্রায় দুই মাস আগে সে চাকরি ছেড়ে চলে যায়। হাসপাতালে চাকরিকালীন সময়ে বিলাল গত ৬ জানুয়ারি সন্ধ্যায় হাসপাতাল পরিষ্কার করার সময়ে গাড়ির পার্কিং থেকে একটি ওয়াকিটকি পরিত্যক্ত অবস্থায় খুঁজে পায়। পরে ওয়াকিটকি কর্তৃপক্ষের নিকট জমা না দিয়ে সে নিজেই ডিবি পুলিশ সেজে প্রতারণা শুরু করেন। এক পর্যায়ে শুক্রবার রাত ১২টার দিকে স্থানীয় মো. মুছা আহমদের সঙ্গে উপশহর এলাকায় প্রতারণা করার সময় তাদেরকে টহলরত পুলিশ আটক করে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জেদান আল মুসা জানান, আটক ব্যক্তিদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে।

   

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৯ মে পর্যন্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আজ বিকাল ৫টায় শুরু হয়েছে। সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদকালসহ অন্যান্য কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত হয়। চলতি অধিবেশন ৯ মে পর্যন্ত চলবে বলে সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। এবারের অধিবেশনের সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন, আওয়ামী লীগের এমএ মান্নান, আসাদুজ্জামান নূর ও শফিকুল ইসলাম শিমুল, জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু এবং সংরক্ষিত আসনের ফজিলাতুন নেসা। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অগ্রবর্তিতার ভিত্তিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদ পরিচালনা করবেন।

পরে স্পিকার সংসদে শোকপ্রস্তাব উত্থাপন করেন। চলতি সংসদের সদস্য মো. আবদুল হাইয়ের মৃত্যুতে আনীত শোক প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনা শেষে রেওয়াজ অনুযায়ী অধিবেশন মূলতবি করা হবে।

 

;

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউরোপের দেশসমূহ বাংলাদেশের পাশে আছে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়ন ও পশ্চিম ইউরোপের দেশসমূহ বাংলাদেশের পাশে আছে বলে জানিয়েছেন সংসদে আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

বৃহস্পতিবার (২ মে) বিকেলে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এক প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।

স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল্লাহ নাহিদ নিগারের লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী জানান, রোহিঙ্গা শরনার্থীদের নিজ দেশে প্রত্যাবাসনে মিয়ানমারের সাথে আলোচনার পাশাপাশি দেশটির উপর আন্তর্জাতিক চাপ প্রয়োগে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে চলেছে। ক্রমাগত কূটনৈতিক প্রচেষ্টার ফলস্বরূপ ইউরোপীয় ইউনিয়ন ও পশ্চিম ইউরোপের দেশসমূহ জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের টেকসই, নিরাপদ ও দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকারকে সকল প্রকার মানবিক ও রাজনৈতিক সহায়তা ও সমর্থন প্রদান অব্যাহত রেখেছে। 

একই প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ জানান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, রাশিয়া, সৌদি আরবসহ আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার দেশসমূহের সাথে দ্বি-পাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। যার মধ্যে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি ও উক্ত দেশসমূহে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে দূতাবাসের মাধ্যমে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুয়ায়ী ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরণ করে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও ভাবমূর্তি বৃদ্ধি প্রধান লক্ষ্য। মধ্যপ্রাচ্য, ইউরোপ, জাপান, দক্ষিণ কোরিয়া ও অন্যান্য দেশে নতুন শ্রমবাজার বৃদ্ধিসহ বাংলাদেশ থেকে দক্ষ ও আধা দক্ষ শ্রমশক্তি রপ্তানীতে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে একযোগে কাজ করছে। প্রধানমন্ত্রীর সঠিক দিক নির্দেশনায় এবং পররাষ্ট্রমন্ত্রণালয়ের নিরলস প্রচেষ্টায় অনেক দেশের সাথে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রী জানান, কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি অর্থনৈতিক সম্পর্ক সুদৃঢ় করতে ল্যাটিন এবং আফ্রিকা অঞ্চলের দেশগুলোতে সাম্প্রতিক সময়ে আমরা বিশেষ গুরুত্বারোপ করেছি। দক্ষিণ আমেরিকান দেশগুলো যেমন- ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, চিলি, উরুগুয়ের সাথে বাংলাদেশের বাণিজ্য খুবই সীমিত পরিমাণে হয়ে থাকে, যেমনটি রয়েছে আফ্রিকার দেশগুলোতেও।

অথচ বাণিজ্যসহ দ্বিপাক্ষিক সম্পর্কের নানা ক্ষেত্রে এ অঞ্চলগুলো অনেক সম্ভবনাময়। তাই নিয়মিত অংশীদারদের বাইরেও এখন সম্ভাবনাময় ও অনুদঘাটিত গন্তব্যসমূহের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে ব্রাজিল, মেক্সিকো, এসোয়াতিনি, বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকায় এবং দক্ষিণ পূর্ব এশিয়ায় উচ্চ পর্যায়ের সফর অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেকটি সফরেই বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনাময় ক্ষেত্রগুলো বের করা গেছে এবং ব্যবসায়ী ও বিনিয়োগকারীগণের যোগাযোগের মাধ্যম তা তৈরি করা গেছে।

;

নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেলো আরাকান আর্মি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাফ নদীতে মাছ ধরতে গিয়ে কক্সবাজারের উখিয়ার থাইংখালীর সীমান্ত এলাকা থেকে ১০ বাংলাদেশী জেলেকে অপহরণ করে নিয়ে গেছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্টি আরাকান আর্মি (এএ)।

বুধবার (১ মে) সকাল ৮ টার উখিয়ার পালংখালী ইউনিয়নের থাইংখালীর রহমতের বিল সীমান্তে নাফ নদী থেকে তাদেরকে ধরে নিয়ে যায়।

অপহরণের বিষয়টি নিশ্চিত করে পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী মুঠোফোনে জানান, জেলেরা নাফনদীর বাংলাদেশ অংশে মাছ ধরতে গিয়ে অপহরণের শিকার হন।

গফুর উদ্দিন বলেন, আরাকান আর্মির সদস্যরাই আমাদের জেলেদের নিয়ে গেছে। কারণ রহমতের বিল সীমান্তে মিয়ানমার অংশে এখন সেদেশের কোনো সরকারী বাহিনী নেই। যারা ছিলো তাঁরা সবাই সংঘাতের সময় পালিয়ে বাংলাদেশে চলে এসেছিলো। এখন রহমতের বিলের ওপারে মিয়ানমানের ওই এলাকাটি আরাকান আর্মির দখলেই আছে। এছাড়া বিভিন্ন সূত্রে থেকে আরাকান আর্মিই জেলেদের নিয়ে গেছে সে খবর পেয়েছেন বলেও জানান তিনি।

পালংখলী ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ড রহমতেরবিলের ইউপি সদস্য আলতাছ আহমেদ বার্তা২৪.কম-কে বলেন, আমাদের এলাকার ১০ জেলে নাফ নদীর মিয়ানমার অংশে প্রবেশ করলে সেখান থেকে আরাকান আর্মি ধরে নিয়ে যায়। আমরা প্রশাসনকে জানিয়েছি। প্রশাসন বলেছে ব্যবস্থা নিচ্ছে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভীর হোসেন মুঠোফোনে জানান, যেহেতু সীমান্ত এলাকা থেকেই অপহরণের শিকার হয়েছে তাঁরা, তাই গতকালকে রাতেই বিষয়টি বিজিবিকে জানানো হয়েছে এবং তাঁদেরকে উদ্ধারের জন্য ইতোমধ্যে বিষয়টি উচ্চ পর্যায়ে জানানো হয়েছে।

আরাকান আর্মির নাম সরাসরি না বললেও তানভীর হোসেন বলেন, তিনিও শুনেছেন মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠনই এ কাজ করেছে।

অপহৃতরা হলেন, মৃত জালাল আহমেদের ছেলে সাইফুল ইসলাম, মৃত আলী আহমদের ছেলে আব্দুর রহমান ও আয়ুবুল ইসলাম, তাহেরের ছেলে মোঃ সোহান, মৃত সোহাব হোসেনের ছেলে জানি আলম, মৃত আব্দুস সালামের ছেলে আব্দু রহিম, জালাল আহমেদের ছেলে আনোয়ার। এরা সকলেই উখিয়ার থাইংখালীর রহমতের বিল এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা বলেন জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন।

রহমতের বিলের পাশাপাশি এলাকা পালংখালী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের পুটিবুনিয়া এলাকার আছে তিনজন। তারা হলেন, মৃত মোঃ হোসেনের ছেলে ওসমান গনি, মৃত আজিজ সালামের ছেলে আবুল হাসিম ও একই এলাকার মোঃ ওসমান।

এদিকে অপহৃতদের পরিবার উৎকণ্ঠায় আছেন। যেকোনো মূল্যে অহপহৃতদেরকে অক্ষত অবস্থায় ফিরিয়ে আনার দাবী অপহৃতদের পরিবারের।

;

সংসদের দ্বিতীয় অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংসদের দ্বিতীয় অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন

সংসদের দ্বিতীয় অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন

  • Font increase
  • Font Decrease

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় অধিবেশনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের জন্য মোট ৯৪০টি প্রশ্ন পাওয়া গেছে বলে জানিয়েছে জাতীয় সংসদ সচিবালয়। এর মধ্যে প্রধানমন্ত্রীর জন্য ৩৮টি ও মন্ত্রীর জন্য ৯০২টি প্রশ্ন পাওয়া গেছে।

বৃহস্পতিবার (০২ মে) জাতীয় সংসদে দ্বাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির প্রথম বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। বৈঠকে সভাপত্বি করেন স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী।

কমিটি সদস্য এবং সংসদ নেতা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া, বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা জিএম কাদের এমপি, আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি, শেখ ফজলুল করিম সেলিম এমপি, ওবায়দুল কাদের এমপি, রাশেদ খান মেনন এমপি, আনিসুল হক এমপি, বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ এমপি, ডেপুটি স্পীকার মো: শামসুল হক টুকু এমপি, ডা: দীপু মনি এমপি, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি এবং এ কে এম রেজাউল করিম তানসেন এমপি।

বৈঠকে দ্বাদশ জাতীয় সংসদের ২য় অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ ও অধিবেশনের স্থায়িত্বকাল নিয়ে আলোচনা করা হয়। শুক্র ও শনিবার ব্যতীত প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন অনুষ্ঠিত হবে নলে বৈঠকে সিদ্ধান্ত হয়। ৯ মে দ্বাদশ জাতীয় সংসদের ২য় অধিবেশন সমাপ্ত হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। প্রয়োজনে অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যে কোন পরিবর্তনের ক্ষমতা মাননীয় স্পীকারকে প্রদান করা হয়।

এ অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রীর জন্য ৩৮টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৯০২টি প্রশ্নসহ মোট ৯৪০টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৫৬টি এবং প্রস্তাব (সাধারণ) বিধি-১৪৭ এ নোটিশ পাওয়া যায়নি। বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায় নি। ৪টি সরকারি বিলের কমিটিতে পরীক্ষাধীন ১টি ও সংসদে উত্থাপনের অপেক্ষায় ৩টি।

বৈঠক সঞ্চালনা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। এতে সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;