বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে পৃথিবীর বিভিন্ন দেশ অনুকরণ করে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
বক্তব্য রাখছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ছবি: সংগৃহীত

বক্তব্য রাখছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে পৃথিবীর বিভিন্ন দেশ অনুকরণ করে বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সিলেটে গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়নে সুনামপুর মছলম উদ্দিন খান একাডেমির নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

সাবেক এই মন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রযাত্রা বিশ্বে ব্যাপক সমাদৃত হচ্ছে। বিশেষ করে বাংলাদেশের শিক্ষা, চিকিৎসা, স্বাস্থ্য সেবা ও দারিদ্র বিমোচনে এবং বিভিন্ন রকম ফসল উৎপাদন অতীতের তুলনায় ব্যাপক হারে বেড়েছে। আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমরা এখন উচ্ছিষ্ট খাদ্যাংশ বিদেশে রপ্তানি করতে পারছি।

তিনি বলেন, প্রতিটি পাড়া মহল্লায় কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য কেন্দ্র ও উপ-স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হয়েছে। বিভিন্নভাবে জরাজীর্ণ ভবনগুলোকে সংস্কার ও সৌন্দর্য্য বর্ধন করে স্বাস্থ্য সেবার মান নিশ্চিত করা হয়েছে।

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ছয়েফ উদ্দিনের সভাপতিত্বে ও ঢাকাদক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলার নির্বাহী অফিসার মামুনুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দ মিছবাহ উদ্দিন, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নাজিরা বেগম শিলা, ভাইস-চেয়ারম্যান মনসুর আহমদ, পৌর কাউন্সিলর রুহিন আহমদ খান, উপজেলা পিআইও হাবিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগ নেতা কামাল মিয়া, গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি এনামুল হক এনাম, আওয়ামী লীগ নেতা আজ্জাদ আলী, উপজেলা আওয়ামী লীগ নেতা নাজিমুল হক লস্কর, রুমেল সিরাজ, ঢাকা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস শহীদ।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন বিদ্যালয়ের শিক্ষক মওলানা মোস্তাক আহমদ। অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী আবিদা সুলতানা চামেলি বেগম।

   

সিঙ্গাপুর যাচ্ছেন রেজাউল, চসিকে ভারপ্রাপ্ত মেয়র আফরোজা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রাম সিটি মেয়র কর্মকর্তারা

চট্টগ্রাম সিটি মেয়র কর্মকর্তারা

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম সিটি মেয়র (চসিক) বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী ‘দ্য ওয়ার্ল্ড সিটিস সামিট-২৪’এ যোগদান ও ব্যক্তিগত চিকিৎসার উদ্দেশ্যে সিঙ্গাপুর যাচ্ছেন। তার অবর্তমানে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন সংরক্ষিত কাউন্সিলর আফরোজা জহুর।
শনিবার (১ জুন) রাত ১২টায় ঢাকার শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমান বন্দরের উদ্দেশ্যে রওনা হবেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।
এ উদ্দেশ্যে মেয়র রেজাউল আজ সকাল ১১ টায় চট্টগ্রাম থেকে অভ্যন্তরীণ একটি ফ্লাইটে ঢাকায় রওনা হয়েছেন।
এসময় মেয়রকে বিদায় জানান চসিকের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা জহুর (আফরোজা কালাম), কাউন্সিলর ছালেহ্ আহম্মদ চৌধুরী, আবদুল মান্নান, আতাউল্লাহ চৌধুরী, পুলক খাস্তগীর, সমাজ সেবক সাইফুল করিম চৌধুরী ও চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ জানান, মেয়র সিঙ্গাপুর সফর শেষে আগামী ১২ জুন (বুধবার) দেশে ফিরার কথা রয়েছে। সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী সিঙ্গাপুর অবস্থানকালীন সময়ে প্যানেল মেয়র ও সংক্ষিত কাউন্সিলর আফরোজা জহুর (আফরোজা কালাম) ভারপ্রাপ্ত মেয়র হিসাবে দায়িত্ব পালন করবেন।

;

বেনজীরের ব্যক্তিগত দুর্নীতির দায় পুলিশ বাহিনী নেব না: স্বরাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের ব্যক্তিগত দুর্নীতির দায় পুলিশ বাহিনী নেবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (১ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে মাদরাসা শিক্ষার্থীদের বক্তৃতা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কেউ যদি অন্যায় করে থাকে, আইন অনুযায়ী তার বিচার হবে। সাবেক আইজিপি বেনজীর আহমেদ দুর্নীতি করে থাকলে এটা তার ব্যক্তিগত ব্যাপার। এর দায় পুলিশ বাহিনী নেবে না।

বেনজীরের দেশত্যাগের বিষয়ে তিনি বলেন, তাকে এখনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। তার আগেই তিনি দেশ ছেড়ে চলে গেছেন বলে শুনেছি। যদিও তার যাওয়ার ব্যাপারে আমি জানি না।

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ড ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মূল মামলা ভারতে হয়েছে। তাই তদন্ত করবে ভারত, তারা চাইলে আমরা সহযোগিতা করবো।

;

‘রাতকানা থেকে মুক্তি পেতে ভিটামিন খাওয়ানো ছাড়া উপায় নেই’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিশুদের বিনামূল্যে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, তিনিই (বঙ্গবন্ধু) প্রথম অনুধাবন করেছিলেন, শিশুদের রাতকানাসহ নানা স্বাস্থ্য ঝুঁকির অভিশাপ থেকে মুক্তি পেতে ভিটামিন খাওয়ানো ছাড়া উপায় নেই।

শনিবার (১ জুন) রাজধানীর মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান নিপসমে শিশুদের মুখে ক্যাপসুল তুলে দিয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন শেষে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্বাস্থ্য খাতে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে বাংলাদেশে অপুষ্টির হার কমেছে এবং শিশু ও মাতৃমৃত্যু উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। বাংলাদেশ সারা বিশ্বের পুষ্টি পরিস্থিতি উন্নয়নে নেতৃত্ব দিচ্ছে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের সফলতা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বছরে ২ বার শতকরা ৯৮ ভাগ শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে ভিটামিন ‘এ’ অভাবজনিত অন্ধত্বের হার শতকরা ১ ভাগের নিচে কমে এসেছে এবং শিশু মৃত্যুর হারও কমেছে। এই সাফল্য ধরে রাখতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ৬-৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো চলমান রাখতে হবে।

এর আগে, বেলুন উড়িয়ে ক্যাম্পেইন কার্যক্রম শুরু করেন তিনি। ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৭ লাখ শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ শিশুকে লাল রঙের একটি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে আজ। বিকেল ৪টা পর্যন্ত চলবে এই কার্যক্রম।

;

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জাসদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চলমান ফিলিস্তিন ও ইসরায়েল ইস্যুতে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ শান্তি পরিষদ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

শনিবার (১ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু বলেন, 'ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া শুরু হয়ে গেছে। আজকে ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনী বর্বর হামলা চালাচ্ছে। ফিলিস্তিনে ৩৫ থেকে ৩৬ হাজার মানুষকে হত্যা করা হয়েছে। এরমধ্যে ৭০ ভাগ ছিল নারী ও শিশু। আজকে ফিলিস্তিনের হাসপাতালগুলোতে হামলা চালানো হচ্ছে। আশ্রয় শিবিরগুলোকেও রেহাই দিচ্ছে না। ফিলিস্তিনে সর্বত্র ধ্বংসযজ্ঞ চলছে। জাতিসংঘের পক্ষ থেকে ইসরায়েলকে যুদ্ধ বন্ধ করার কথা বলার পরেও যুদ্ধ বন্ধ করা হয়নি। আজকে ফিলিস্তিন এর পক্ষে সারা বিশ্বে জনমত সৃষ্টি হয়েছে। আমেরিকাতে ছাত্ররা ফিলিস্তিনের পক্ষে আন্দোলন করার কারণে তাদের উপরেও আমেরিকা অত্যাচার করছে। এখন নেতানিয়াহুর মন্ত্রীসভায়ও বিভেদ দেখা দিয়েছে।'

তিনি শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আরও বলেন, 'আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বত্রই ফিলিস্তিনের মুক্তি আন্দোলনকে সমর্থন করে যাচ্ছেন। আমরা চাই বাংলাদেশও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করুক।'

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শিরিন আক্তার বলেন, 'ফিলিস্তিনে যে পরিমাণ বর্বরতা চলছে এত বর্বরতা আমরা আর কোথাও দেখিনি। ফিলিস্তিনের সংগ্রাম আজকে নতুন নয়, তারা দীর্ঘদিন ধরে স্বাধীন রাষ্ট্রের জন্য সংগ্রাম করে আসছে। বাংলাদেশ ইসরায়েলের এ বর্বর অত্যাচারকে কখনোই সহ্য করবে না।'

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, 'আজকে ফিলিস্তিনে যেটি চলছে এটার চেয়ে বড় বর্বরতা আর কিছুই হতে পারে না। ইসরায়েল আমেরিকার ছত্রছায়ায় ফিলিস্তিনের উপর আগ্রাসন বর্বরতা চালাচ্ছে।' 

তিনি আরও বলেন, 'বাংলাদেশের জনগণ আজকে ফিলিস্তিনের জনগণের উপর যে সংহতি জানাচ্ছে আমরা তারই অংশ হিসেবে আজকে এখানে দাঁড়িয়েছি। ইসরায়েল যেভাবে ফিলিস্তিন কে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করছে এটা কখনোই হবে না।'

এসময় সমাবেশে গণতন্ত্রী পার্টির সভাপতি ডা. শাহাদাত হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ আরও অনেক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

;