'অর্পিত সকল দায়িত্ব নির্মোহভাবে পালন করতে হবে'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অপরাধীকে চিহ্নিত করে সঠিক বিচার নিশ্চিতে মামলার তদন্ত কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তা নির্মোহভাবে সম্পন্ন করাসহ অর্পিত সকল দায়িত্ব পালনের জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। রোববার (২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৭তম ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই) ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘আইনের শাসন নিশ্চিত করতে পুলিশকে সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। মামলার তদন্ত প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে হবে। আদালতে চার্জশিট দিয়ে পুলিশের দায়িত্ব শেষ নয়। অপরাধীর বিচার নিশ্চিত করা, বাদী, ভিক-টিম ও সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিতে অর্পিত দায়িত্ব নির্মোহভাবে পালন করতে হবে।’

কুচকাওয়াজ করছেন ৩৭তম ব্যাচের ক্যাডেটরা, ছবি: বার্তা২৪.কম

কুচকাওয়াজে ব্যাচের এক হাজার ৭৫৯ জন শিক্ষানবিশ ক্যাডেট অংশ নেন। যার মধ্যে ১৩৪ জন নারী কর্মকর্তাও রয়েছেন। কুচকাওয়াজের প্রদর্শনীতে খুশি হয়ে অংশগ্রহণকারীদের প্রত্যেকের জন্য ১০ হাজার টাকা করে বিশেষ পুরস্কার ঘোষণা করেন আইজিপি।

এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করায় মিজানুর রহমান, শাহীন আক্তার টুম্পা, আবু জাহিদ তুহিন, গোলজার হোসেন এবং সর্ববিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করায় প্রসেনজিৎ হালদারকে বিশেষ পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ মোহাম্মদ নজিবুর রহমানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

   

চট্টগ্রাম থেকে হজযাত্রা শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম থেকে হজযাত্রা শুরু হয়েছে। ৪০২ জন যাত্রী নিয়ে সরাসরি মদিনার উদ্দেশে উড়লো প্রথম হজ ফ্লাইট। মঙ্গলবার (১৪ মে) ভোর পৌনে চারটায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি রওনা দেয়।

জানা গেছে, চট্টগ্রাম থেকে এবার আট হাজারের বেশি হজযাত্রী পরিবহনের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ বিমান।

চট্টগ্রাম থেকে এবার ২২টি ফ্লাইট যাবে সৌদি আরবে। সেখান থেকে মোট ৮ হাজার যাত্রী যাবেন হজে। তারমাধ্যে, দুটি ফ্লাইট চট্টগ্রাম থেকে মদিনা এবং বাকি ২০টি ফ্লাইট চট্টগ্রাম থেকে জেদ্দায় যাবে।

এদিকে, হজ যাত্রীদের বিদায় জানাতে মধ্যরাতেই বিমানবন্দরে এসেছিলেন স্বজনরা। এর আগে, রাত ১টায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চট্টগ্রাম মদিনা হজ ফ্লাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি হাজিদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং ফুলেল শুভেচছা জানান। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিমানের চট্টগ্রামের ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন।

সুষ্ঠু ও সুন্দরভাবে পবিত্র হজ পালনের পর নির্বিঘ্নে যেনো দেশে ফিরতে পারেন সেজন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন হজ যাত্রীরা।

;

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড লু ঢাকায় পৌঁছেছেন। বিমান বন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তরে আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক মাসুদুল আলম এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলংকান এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান।

ডোলান্ড লু'র দুইদিনের এই সফরে মূল বৈঠক হবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে। পররাষ্ট্রমন্ত্রী এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রীর সঙ্গেও তার বৈঠক হতে পারে। মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধি সঙ্গে বসার কথা রয়েছে। যেখানে আলোচনা হতে পারে জলবায়ু পরিবর্তন, শ্রম অধিকার, বাণিজ্য ও বিনিয়োগসহ অন্যান্য বিষয়।

এছাড়া মঙ্গলবার (১৪ মে) রাতে তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে অংশগ্রহণ করতে পারেন। পরদিন বুধবার (১৫ মে) সকালে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। এরপর পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

এর আগে, ডোনাল্ড লুর সফর সম্পর্কে গত ৯ মের এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, ডোনাল্ড লু ১০-১৫ মে ভারত, শ্রীলংকা ও বাংলাদেশ সফর করবেন। তার সফর এসব দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করবে এবং মুক্ত-উন্মুক্ত ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য মার্কিন সমর্থনের কথা তুলে ধরবে।

প্রসঙ্গত, ২০২৩ সালের জুলাইয়ে ডোনাল্ড লু সর্বশেষ বাংলাদেশ সফর করেন। ওই সফরে তিনি মার্কিন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বাধীন মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন। এর আগে, গত বছর ১৪ জানুয়ারি ঢাকায় আসেন লু। ওই সফরে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিয়ে ঢাকা ছেড়েছিলেন তিনি। দ্বাদশ সংসদ নির্বাচনের পর এটি হবে তার প্রথম বাংলাদেশ সফর।

;

১৬০ উপজেলায় ভোট পর্যবেক্ষণে সাড়ে তিন হাজার পর্যবেক্ষক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ১৬০ পরিষদ নির্বাচনে ২৩ সংস্থার প্রায় সাড়ে তিন হাজার দেশীয় পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ শাখার পরিচালক শরিফুল আলম এ তথ্য জানান।

ইসির এই জনসংযোগ ককর্মকর্তা জানান, আগামী ২১ মে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ ও সংশ্লিষ্ট আইন মেনে এ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনে নিবন্ধিত ২৩টি পর্যবেক্ষক সংস্থার কেন্দ্রীয়ভাবে ২৭৮ জন এবং স্থানীয়ভাবে ৩ হাজার ২০৭ জন পর্যবেক্ষককে অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় পর্যবেক্ষকদের কার্ড নির্বাচন কমিশন সচিবালয় থেকে দেওয়া হবে। স্থানীয় পর্যবেক্ষকদের কার্ড ও স্টিকার রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে দেওয়া হবে।

রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসার এসকল তথ্য পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ অনুযায়ী যাচাই বাছাই করে কমিশন থেকে অনুমোদিত বৈধ পর্যবেক্ষকদের তালিকা প্রস্তুত করবেন এবং তাদেরকে নির্বাচন কমিশনের নির্ধারিত পরিচয়পত্র প্রদান করবেন।

কোনো পর্যবেক্ষক যদি কোনো রাজনৈতিক দলের কেন্দ্রীয় কিংবা স্থানীয় কমিটির পদাধিকারী হন কিংবা স্থানীয় নির্বাচনি এজেন্ট/প্রচারণা কমিটি/পোলিং এজেন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন তাহলে তাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করে কোনো কার্ড ইস্যু করা যাবে না।

পর্যবেক্ষকগণ অনধিক ৫ জনের টিম করে ভ্রাম্যমান পর্যবেক্ষক হিসেবে নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এজন্য তাদেরকে নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা গাড়ির স্টিকার সরবরাহ নিতে হবে। নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা স্টিকারযুক্ত গাড়িতে অনুমোদিত পর্যবেক্ষক ছাড়া অন্য কেউ ভ্রমণ করতে পারবেন না। নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইস্যু করে তা রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে এবং তা নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করতে হবে। নির্বাচন কমিশনের নির্ধারিত পর্যবেক্ষক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার নির্বাচনি মালামাল সংগ্রহের সময় নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা রুম নং- ১০৫ হতে সংগ্রহ করতে হবে।

;

এমভি আব্দুল্লাহর দায়িত্ব বুঝিয়ে দিয়েছে ২৩ নাবিক, অপেক্ষা চট্টগ্রাম ফেরার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত হয়ে ফেরা জাহাজ এমভি আব্দুল্লাহ কক্সবাজারের কুতুবদিয়া সমুদ্রে নোঙ্গর করা হয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিক যে কোনো সময় চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দিবেন বলে বন্দর সূত্রে জানা গেছে।

সোমবার (১৩ মে) সন্ধ্যা ৬টায় কুতুবদিয়ায় পৌঁছে জাহাজটি।

জানা গেছে, সোমবার রাত সাড়ে ১১টায় লাইটার জাহাজে করে চট্টগ্রাম থেকে আসা অন্য ২৩ নাবিককে 'এমভি আব্দুল্লাহর' দায়িত্ব বুঝিয়ে দিয়েছে জিম্মিদশা থেকে আসা ২৩ নাবিক।

মঙ্গলবার (১৪ মে) বেলা এগারোটার পর লাইটার জাহাজ 'জাহান মনি-৩ ' এ করে মুক্ত হওয়া ২৩ নাবিক চট্টগ্রামে ফিরবে। জাহাজটি পৌঁছাবে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি)-১ এ। সেখানে নাবিকদের বরণ করে নিতে তাদের স্বজনরা অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে।

জাহাজটিতে ৫৬ হাজার মেট্রিকটন চুনাপাথর রয়েছে। সেসব পণ্য খালাস করতে দুই দিন লাগতে পারে বলে জানা গেছে জাহাজ কর্তৃপক্ষ সূত্রে।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে জাহাজটি জিম্মি করে সোমালিয়ান জলদস্যুরা। পরে ১ মাস জিম্মি থাকার পর মুক্তিপণ দিয়ে গত ১৩ এপ্রিল ২৩ নাবিকসহ জাহাজটি মুক্তি পায়। এরপর জাহাজটি বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে।

;