‘ভল্টের সামনের লাইন ঠিক রেখে টাকা সরাতেন ফয়সাল’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ব্যাংক কর্মকর্তা শামসুল ইসলাম ফয়সাল

ব্যাংক কর্মকর্তা শামসুল ইসলাম ফয়সাল

  • Font increase
  • Font Decrease

‘ভল্টটা ঠিক আমার ডেস্কের পাশে ছিল। সেখানে সবসময় ১৫ কোটি টাকার ক্যাশ থাকতো। খাতা-কলমে টাকার হিসেবও আমিই রাখতাম। খেয়াল করলাম- কেউ ভল্টের টাকার ব্যাপারে আগ্রহ কিংবা খোঁজ রাখে না। সবার অগোচরে একদিন ভল্টের সামনের লাইন ঠিক রেখে পেছনের দিক থেকে দু-বান্ডিল টাকা সরালাম। দেখলাম- সেটা কেউ টের পাইনি। এরপরে বিভিন্ন সময়ে সাড়ে তিন কোটি টাকার মতো সরিয়েছি।’

রিমান্ডে পুলিশের কাছে এভাবে ব্যাংকের ভল্ট থেকে টাকা সরানোর সূত্রপাতের ঘটনা বর্ণনা করেছেন রাজশাহীর প্রিমিয়ার ব্যাংকের ক্যাশ ইনচার্জ শামসুল ইসলাম ওরফে ফয়সাল। তিনি নগরীর সাগরপাড়া এলাকার নজরুল ইসলামের ছেলে।

ফয়সালের বিরুদ্ধে ব্যাংকের ভল্ট থেকে গত দুই বছরে ৩ কোটি ৪৫ লাখ টাকা চুরির অভিযোগ এনে গত ২৪ জানুয়ারি নগরীর বোয়ালিয়া মডেল থানায় মামলা দায়ের করেন প্রিমিয়ার ব্যাংকের রাজশাহী শাখার ম্যানেজার সেলিম রেজা খান।

প্রিমিয়ার ব্যাংকের রাজশাহী শাখা

মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে গত ২৬ জানুয়ারি আদালতে হাজির করা হয়। সেখানে পুলিশ আসামি ফয়সালের রিমান্ড আবেদন করে। শুনানি শেষে বিচারক তার তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ড শেষে বুধবার (২৯ জানুয়ারি) বিকেলে মহানগর মুখ্য হাকিম আদালতে ব্যাংক কর্মকর্তা ফয়সাল ৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হয়। দুপুরে ফয়সালকে আদালতে পাঠানোর পর জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসা এসব তথ্য বার্তা২৪.কম-কে জানান নগরীর বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) নিবারণ চন্দ্র বর্মণ।

ওসি বলেন, ‘গ্রেফতারের পর থানায় জিজ্ঞাসাবাদের একপর্যায়ে শামসুল ইসলাম ফয়সাল শুধু টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেন। পরে বিস্তারিত জানতে তাকে আদালতের অনুমতি নিয়ে রিমান্ডে নেওয়া হয়। সেখানে জিজ্ঞাসাবাদে বিস্তারিত জানিয়েছেন ফয়সাল। তবে ব্যাংক থেকে টাকা সরানোর ক্ষেত্রে তার সঙ্গে অন্য কারও যোগসাজশ ছিল না বলে দাবি করেছেন তিনি।’

ব্যাংক কর্মকর্তা ফয়সালের বরাত দিয়ে পুলিশ কর্মকর্তা নিবারণ চন্দ্র বর্মণ বলেন, ফয়সাল জানিয়েছেন- ২০১৮ সাল থেকে তিনি ব্যাংকের টাকা সরাতে শুরু করেন। প্রথম দিকে তিনি যে টাকাগুলো চুরি করেছেন তা দিয়ে বাড়ির উচ্চমূল্যের সরঞ্জাম, সাংসারিক তৈজসপত্র ও বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা-খাওয়ায় শেষ করেছেন।’

তিনি আরও বলেন, ‘২০১৮ সালে বিপিএল এবং ২০১৯ সালের এপ্রিলে আইপিএল শুরু হলে স্ত্রী ও স্বজনদের নামে করা ক্রেডিট কার্ড দিয়ে অনলাইনে বাজি ধরা শুরু করেন। বিট৩৬৫-তে মূলত বাজি ধরতেন তিনি। পরে নগরীর বিভিন্ন স্থানেও ক্রিকেটকেন্দ্রিক জুয়ার আসরের খোঁজ পান তিনি। সেখানে ধারাবাহিকভাবে বাজি ধরে, কখনও জিতেছেন কখনও হেরেছেন। শেষ পর্যন্ত তার হাতে আর সেই টাকা থাকেনি।’

তার কাছ থেকে নগরীর কোনো জুয়ার আসর বা জুয়াড়ি চক্রের সন্ধান পাওয়া গেছে কিনা প্রশ্নে ওসি বলেন, ‘তিনি নির্দিষ্ট করে কোনো জুয়াড়ির তথ্য জানাতে পারেন নি। তার থেকে যেটুকু তথ্য পাওয়া গেছে, তা খতিয়ে দেখে নগরীর জুয়ার আসরে জড়িত চক্রকে ধরার চেষ্টা করছে পুলিশ।’

রিমান্ড শেষে ব্যাংক কর্মকর্তা ফয়সালকে আদালতে নেওয়া হয়

এদিকে, টাকা আত্মসাতের ঘটনা তদন্তে এরইমধ্যে ব্যাংকটির প্রধান কার্যালয় থেকে উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ আলমের নেতৃত্বে উচ্চপর্যায়ের তদন্ত টিম রাজশাহীতে পৌঁছেছে। বুধবার দুপুর থেকে তারা তদন্ত কাজ শুরু করেছেন।

তদন্ত কমিটির প্রধান উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম বলেন, ‘এই টাকা আত্মসাতের ঘটনায় ফয়সালের সঙ্গে আর কেউ আছে কিনা, তা গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে। কারণ ভোল্টে টাকা সংরক্ষণ প্রক্রিয়ায় অন্তত দু’জন কর্মকর্তার স্বাক্ষর থাকার কথা। এক্ষেত্রে নিয়ম মানা হয়েছে কিনা, তা তদন্ত করা হচ্ছে।’

দুপুরে প্রিমিয়ার ব্যাংকে গেলে কোনো কর্মকর্তা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি। পরে ব্যাংকের ব্যবস্থাপক সেলিম রেজা খান ব্যাংকে আসেন। বিষয়টি আইনি প্রক্রিয়াধীন এবং ব্যাংক কর্তৃপক্ষ তদন্ত করছে জানিয়ে তিনি এড়িয়ে যান।

পরে তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘বেশ কিছুদিন যাবত তার কিছু কাজে আমাদের কর্মকর্তাদের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়। বিষয়টি আমার কানে আসার পরপরই ২৪ জানুয়ারি ব্যাংকের ভল্টের পুরো টাকা গণনা করা হয়। সেখানে প্রায় ৩ কোটি ৪৫ লাখ টাকা কম পাওয়া যায়।’

ব্যাংকের ব্যবস্থাপক আরও বলেন, ‘আগে থেকে সন্দেহের তালিকায় থাকায় আমরা তাকে ডেকে সিনিয়র কর্মকর্তা তাকে জিজ্ঞাসাবাদ করেছি। একপর্যায়ে তিনি জানান- টাকাগুলো তার দুই বন্ধুকে দিয়েছেন এবং নিজের একটি ব্যবসার কাজে লাগিয়েছেন। দ্রুত ফেরত দেওয়ার ব্যবস্থা করছেন। কিন্তু তা না পারায় আমি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করি। তারা আমাকে মামলা করার এবং তাকে পুলিশে দেওয়ার নির্দেশ দেন।’

সিসিটিভির ফুটেজে বিষয়টি ধরা পড়েছে কিনা প্রশ্নে ব্যাংকের ব্যবস্থাপক সেলিম রেজা বলেন, ‘বিষয়টি নিয়ে আমি আর কোনো মন্তব্য করবো না। আমাদের কাছে যা তথ্য-প্রমাণ ছিল, তা পুলিশকে দিয়েছি। তারা বিষয়টি তদন্ত করে আইনি প্রক্রিয়ায় সমাধান করবেন।

   

রেললাইনের পাশে মিলল অজ্ঞাতনামা মরদেহ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে থানাধীন মুকুন্দপুর রেলওয়ে স্টেশনের মহেষপুর রেললাইনের পাশ থেকে অজ্ঞাতনামা (৫০) এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ।

মঙ্গলবার (১৪ মে) সকাল ১০টার দিকে মুকুন্দপুর গ্রামের মহেষপুর রেললাইনে এই ঘটনা ঘটে। বিকালে অজ্ঞাতনামা ব্যক্তির মরদেহটি ময়নাতদন্তের জন্য ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়৷

আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার জসিম উদ্দিন বলেন, আখাউড়া রেলওয়ে থানাধীন মুকুন্দপুর রেলওয়ে স্টেশনের ২১০/২ ও ২১০/৩ কি:মি মহেষপুর রেললাইনের পাশ থেকে অজ্ঞাতনামা (৫০) এক ব্যক্তির মরদেহ উদ্ধার করি। ওই ব্যক্তি অসুস্থতাজনিত কারণে মৃত্যুবরণ করেছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

তিনি আরও বলেন, ওই ব্যক্তির মরদেহের পরিচয় শনাক্তের জন্য পিবিআইকে ফিঙ্গারপ্রিন্ট নিতে বলা হয়েছে। অজ্ঞাত ব্যক্তির পরিচয় শনাক্ত হয়নি। ব্রাহ্মণবাড়িয়া বাতিঘর মরদেহটি বেওয়ারিস হিসেবে দাফন করবেন বলে সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো.আজহার উদ্দিন জানিয়েছেন।

;

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল করিম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল করিম

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল করিম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন রেজাউল করিম। তিনি শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করা নারায়ণ চন্দ্র নাথের স্থলাভিষিক্ত হবেন।

মঙ্গলবার (১৪ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি কলেজ-২ শাখার উপ সচিব মো. রেবেকা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এর আগে রেজাউল করিম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা চট্টগ্রাম অঞ্চলের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা রেজাউল করিমকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে পদায়ন করা হল।

এর আগে, চলতি বছরের ১৮ জানুয়ারি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারের অবসরোত্তর ছুটির পর পদটি শূন্য হয়। পদাধিকার বলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন বোর্ড সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্রনাথ।

অধ্যাপক রেজাউল করিম ১৫তম বিসিএস এ যোগ দিয়ে ১৯৯৫ সালে প্রভাষক হিসেবে সিলেটের এমসি কলেজে শিক্ষকতা শুরু করেন। এরপর ১৯৯৯ সালে প্রভাষক হিসেবে চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেন। ২০০২ সালে হাতিয়া সরকারি কলেজ, একই সালে সহকারী অধ্যাপক পদে স্যার আশুতোষ সরকারি কলেজ, ২০০৫ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদফতরে সহকারী অধ্যাপক পদে পদায়ন হন।

পরবর্তীতে ২০০৭ সালে পটিয়া সরকারি কলেজ, ২০১০ সালে চট্টগ্রামের সরকারি সিটি কলেজ, ২০১৩ সালে আবারও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতরে সহযোগী অধ্যাপক হিসেবে পদায়ন হন। ২০১৬ সালে কক্সবাজার সরকারি কলেজ এবং একই বছর চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেন। চট্টগ্রাম কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালনের সময় ২০২৩ সালে ২৬ জানুয়ারি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব হিসেবে নিয়োগ পান তিনি।

;

বগুড়ায় হত্যা মামলার আসামিকে ছুরিকাঘাতে খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় হত্যাসহ একাধিক মামলার আসামি আলী হাসান (২৮) নামের এক যুবককে ছুরিকাঘাতে খুন করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) দুপুর দুইটার দিকে বগুড়া সদরের ফাঁপোড় ইউনিয়নের শহরদীঘি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত আলী হাসান বগুড়া শহরের মালগ্রাম উত্তরপাড়ার জিন্না মিয়ার ছেলে। আলী হাসান ফাঁপোড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমিনুল হক রকি হত্যা মামলাসহ একাধিক হত্যা মামলার আসামি ছিলেন।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আনিসুর রহমান বলেন, দুপুর দুইটার দিকে ২-৩ জন যুবক আলী হাসানকে হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসে। এসময় আলী হাসান পুলিশকে জানায়, বাড়িতে বটিতে পড়ে গিয়ে বুকের নিচে জখমপ্রাপ্ত হয়েছে। হাসপাতালে ভর্তির পর অপারেশন থিয়েটারে নেওয়ার পর ওই যুবক মারা যায়। এসময় তার সাথে আসা ২-৩ জন যুবক লাশ রেখে পালিয়ে গেলে পুলিশের সন্দেহ হয়। এরপর পরই পুলিশ অনুসন্ধানে নেমে জানতে পারে শহরতলীর শহরদীঘি গ্রামে এক বাড়িতে আলী হাসানকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে।

নিহত আলী হাসানের চাচা আপেল মিয়া জানান, ৮-৯ মাস আগে হত্যা মামলা থেকে জামিনে মুক্ত হয় আলী হাসান। এরপর থেকে আলী হাসান হকার্স মার্কেটে কাপড়ের দোকান করতো। মঙ্গলবার বেলা ১২টার দিকে তার বন্ধু সবুজ সওদাগর শহরদীঘি গ্রামে তার বাড়িতে ডেকে নিয়ে যায়। ওই বাড়িতেই আলী হাসানকে ছুরিকাঘাত করা হয়। পরে তারাই মেডিকেলে নিয়ে যায় এবং মারা গেলে লাশ রেখে পালিয়ে যায়।

বগুড়া সদর থানার উপ-পরিদর্শক (এসআই) স্বপন মিয়া বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে প্রাথমিকভাবে জানা গেছে মাদক সেবন নিয়ে বিরোধের জের ধরে হত্যার ঘটনা ঘটেছে। ঘটনার সাথে জড়িতরা পলাতক রয়েছে। বিস্তারিত জানার চেষ্টা চলছে।

;

শার্শায় তিনটি ককটেল উদ্ধার



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরের শার্শায় পরিত্যক্ত অবস্থায় তিনটি ককটেল উদ্ধার করেছে পুলিশ। এসময় অভিযুক্ত কাউকে আটক করতে পারেনি তারা।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে উপজেলার বাগআঁচড়া বাবু মার্কেটের সামনে জনবহুল এলাকা থেকে ককটেলগুলো উদ্ধার করা হয়।

এর আগেও ২০২৩ সালের (২৪ ডিসেম্বর) বাগআঁচড়া বাবু মার্কেটের সামনে থেকে দুটি ককটেল উদ্ধার করা হয়েছিল।

বাগআচড়া তদন্ত কেন্দ্রে কর্মরত উপপরিদর্শক (এএসআই) আবেদীন বিষয়টি নিশ্চিত করে জানান, স্থানীয়রা কালো স্কচটেপ মোড়ানো তিনটি ককটেল পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থল থেকে ককটেলগুলো উদ্ধার করে নিষ্ক্রিয় করে। কারা ককটেলগুলো রেখেছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

তবে প্রাথমিক ধারণা করা হচ্ছে, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আতঙ্ক সৃষ্টি ও আধিপত্য বিস্তারের লক্ষ্যে কেউ এগুলো সংগ্রহ করে থাকতে পারে।

;