খুলনায় বঙ্গবন্ধু ওয়াটার ট্র‌িটমেন্ট প্লান্ট উদ্বোধন প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
টেলি কনফারেন্সের মাধ্যমে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী, ছবি: সংগৃহীত

টেলি কনফারেন্সের মাধ্যমে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খুলনা ওয়াসার বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ জানুয়ারি) দুপুরে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে খুলনা পানি সরবরাহ প্রকল্পের আওতায় নির্মিত দৈনিক ১১ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভিডিও কনফারেন্সিংয়ে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে খুলনা প্রান্তে উপস্থিত ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, পুলিশ কমিশনার ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ, পুলিশ সুপার এস এম শফিউল্লাহসহ মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, খুলনা ওয়াসার উপকারভোগী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, দুই হাজার ৫৫৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত বঙ্গবন্ধু ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে মধুমতি নদী থেকে পানি সংগ্রহ করে পরিশোধনের মাধ্যমে খুলনা নগরীতে পানি সরবরাহের কভারেজ শতকরা ৯০ ভাগে উন্নীত করা সম্ভব হয়েছে। ফলে ভূ-গর্ভস্থ পানির ওপর চাপ অনেক কমে গেছে। খুলনার রূপসা উপজেলার তিলক ও পাথরঘাটা মৌজায় নির্মিত এই প্লান্টে দৈনিক ১১ কোটি লিটার পানি পরিশোধন করা যাবে।

এছাড়া এই প্রকল্পের আওতায় বাগেরহাট জেলার মোল্লারহাট ব্রিজ সংলগ্ন মধুমতি নদীর পাড়ে ইনটেক পাম্প হাউজ নির্মাণ, পানি ট্রান্সমিশনের জন্য ৩৬ কিলোমিটার ডাকটাইল আয়রন পাইপসহ ১৪ কিলোমিটার এইচডিপিই পাইপ স্থাপন এবং রূপসা নদীর তলদেশ দিয়ে পাইপ স্থাপন, খুলনা মহানগরীর বিভিন্ন স্থানে সাতটি ডিসট্রিবিউশন রিজার্ভার ও ১০টি ওভারহেড ট্যাংক নির্মাণ, সকল ওয়ার্ডে পানি সরবরাহের লক্ষ্যে তিন থেকে ২০ ইঞ্চি ব্যাসের সাতশত কিলোমিটার পাইপ লাইন স্থাপন করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে নগরীর ৪০ হাজার গৃহে মিটার সংযোগ দিয়ে পানি সরবরাহ করা হচ্ছে।

   

সরকারি কলেজ সড়ক সংস্কারের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন-বিক্ষোভ সমাবেশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার জনগুরুত্বপূর্ণ সরকারি কলেজ সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এই সমাবেশ থেকে আগামী এক সপ্তাহের মধ্যে সংস্কার কাজ শুরু না করলে ২ জুন দিনব্যাপী সাতক্ষীরা সরকারি কলেজ সড়ক অবরোধ কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছে।

বুধবার (৮ মে) সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি শহরের পোস্ট অফিস মোড়ে এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আজাদ হোসেন বেলাল, সদস্য সচিব আবুল কালাম আজাদ, শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, প্রবীণ রাজনীতিবিদ সুধাংশু শেখর সরকার, কবি কিশোরী মোহন সরকার, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক শেখ হারুন উর রশিদ, ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি শেখ এজাজ আহমেদ স্বপন ও সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান, নারীনেত্রী ফরিদা আক্তার বিউটি, নাগরিক নেতা আলী নুর খান বাবুল, উদীচীর সিদ্দিকুর রহমান, সাংবাদিক গোলাম সরোরার, প্রমুখ।

বক্তারা বলেন, সাতক্ষীরা সরকারি কলেজ সড়ক জেলা শহরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সড়কগুলোর মধ্যে অন্যতম হলেও দীর্ঘ দেড় যুগ সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটিতে চলাচল করতে গিয়ে সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে মানুষজনকে। তবুও কর্তৃপক্ষ যেন নির্বিকার!

সাতক্ষীরা সরকারি কলেজ সড়কেই অবস্থিত সাতক্ষীরা জেলা ও দায়রা জজের বাসভবন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার কার্যালয়, জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, সাতক্ষীরা জেলা রেজিস্ট্রি অফিস, জেলা সমবায় অফিস, বিটিসিএল অফিস, শহর সমাজ সেবা অফিস, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কার্যালয়, জাতীয় মহিলা সংস্থার কার্যালয়, সাতক্ষীরা সরকারি কলেজ, পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজের মতো অসংখ্য প্রতিষ্ঠান।

সাতক্ষীরা পোস্ট মোড় থেকে শুরু করে সরকারি কলেজ হয়ে পুরনো সাতক্ষীরা হাটখোলা মোড় পর্যন্ত সড়কটির দৈর্ঘ্য প্রায় দুই কিলোমিটার। সড়কটির পিচ উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলে সড়কটিতে কাদা-পানি জমে থাকে। আর রোদে ধুলায় একাকার হয়ে যায় গোটা এলাকা।

দ্বাদশ সংসদের ১ম অধিবেশনে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য আশরাফুজ্জামান আশু সড়কটির বেহাল দশা তুলে ধরতে গিয়ে বলেন, সাতক্ষীরা সরকারি কলেজ সড়কটির অবস্থা এতটাই খারাপ যে কোনো অন্তঃসত্ত্বা নারী ওই রাস্তায় চলাচল করলে পথেই ‘ডেলিভারি‌’ (সন্তান প্রসব) হয়ে যাবে।

সাতক্ষীরা পৌরসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ সড়কের বেহাল দশা নিয়ে সংসদ সদস্যের এই বক্তব্যের পরও কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি পৌর কর্তৃপক্ষকে।

 

;

শ্যামনগরে জাল ভোট দেওয়ায় আটক ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার শ্যামনগরে জাল ভোট দেয়ার সময় জামাল হোসেন নামে এক যুবককে আটক করেছে পুলিশ। বুধবার (৮ এপ্রিল) উপজেলার দক্ষিণ বংশীপুর কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।

আটক জামাল হোসেন একই গ্রামের আনছার ঢালীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলা চেয়ারম্যান পদে উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফার ঘোড়া মার্কায় জাল ভোট প্রদান করছিলো ওই যুবক। সেই সময়ে বুথ থেকে তাকে আটক করা হয়।

প্রিজাইডিং অফিসার রঞ্জন বৈদ্য জানান, জাল ভোট দেয়ার সময় তাকে আটক করা হয়। ম্যাজিস্ট্রেট আসার জন্য অপেক্ষা করছি। ম্যাজিস্ট্রেট আসলে আমরা তাদের কাছে তুলে দিবো পরবর্তীতে তারা আইনগত ভাবে ব্যবস্থা নিবেন।

;

‘বিশ্ব গাধা দিবস’ আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
‘বিশ্ব গাধা দিবস’ আজ

‘বিশ্ব গাধা দিবস’ আজ

  • Font increase
  • Font Decrease

‘গাধা’ শব্দটি শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কেউ কোনো ভুল করলে তাকে ‘গাধা’ বলে সম্বোধন করাটা অনেকের কাছেই স্বাভাবিক ব্যাপার! কারো নির্বুদ্ধিতায় তাকে ‘গাধা’ সম্বোধন করাটা আমাদের প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়েছে! আমরা প্রায়ই শুনে থাকি, কেউ কাউকে বলছে- ‘তুই একটা গাধা’, ‘গাধার মতো কথা বলস কেন?’ ইত্যাদি।

আজ সেই ‘গাধা’ দিবস। ২০১৮ সালে এই দিবস প্রথম উদযাপিত হয়। এরপর থেকে প্রতি বছরের ৮ মে সার্বজনীনভাবে পালন করা হচ্ছে ‘বিশ্ব গাধা দিবস’।

বিজ্ঞানী ও প্রাণী গবেষক আর্ক রাজিক প্রথম এই দিবসের শুরু করেন। তিনি মরুভূমির প্রাণী নিয়ে কাজ করার সময় বুঝতে পারেন, গাধারা মানুষের জন্য যে পরিমাণ কাজ করে, সেই পরিমাণ স্বীকৃতি পাচ্ছে না। এজন্য তিনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করেন। তারপর সেখানে গাধাবিষয়ক বিভিন্ন তথ্য প্রচার করতে শুরু করেন।

আধুনিক গাধার দুটি পূর্বপুরুষ আছে। উভয়ই আফ্রিকান বন্য গাধার উপ-প্রজাতি এবং এগুলো হলো সোমালি বন্য গাধা ও নুবিয়ান বন্য গাধা। তারা মাইলের পর মাইল কার্গো টানতে সক্ষম। অন্যান্য প্রাণীর তুলনায় বেশি সময় পরিশ্রম করতে পারে। তাদের চলার গতি ঘণ্টায় ৩১ মাইল পর্যন্ত হতে পারে। গাধার গড় আয়ু ৫০ থেকে ৫৪ বছরের মধ্যে হয়।

মানুষের প্রয়োজনে ধারাবাহিকভাবে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণীটি। তারা দীর্ঘপথ ভ্রমণ করতে পারে। তারা শক্তিশালী এবং কঠোর পরিস্থিতিতেও নিজেকে মানিয়ে নিতে পারে। তাই তো এই প্রাণীটির কদর এত বেশি। তবে আজকের দিনটি প্রাণীটিকে ভালোবাসার।

 

;

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় কেএনএফ সন্দেহে যৌথ বাহিনীর অভিযানে আটক আরও ২ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (৮ মে) দুপুরে গ্রেফতারকৃতদের পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে রুমা সদর থেকে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে তাদের জেল হাজতে পাঠানোর আদেশ দেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নুরুল হক।

আসামিরা হলেন, বান্দরবানের রুমা উপজেলার দার্জিলিং পাড়ার বাসিন্দা এন্ডুসরেন্ট বম (২১) ও জিরসাং লিয়ান বম (৪২)।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টি নিশ্চিত করে জানান, রুমায় ব্যাংক ডাকাতির ঘটনায় কেএনএফ’র সন্দেহভাজন দুই সদস্যকে আদালতে তোলা হয়। শুনানি শেষে বিচারক তাদের কারাগার পাঠানোর নির্দেশ দেন।

পুলিশ জানায়, মঙ্গলবার (৭ মে) বিকেলে বান্দরবানের রুমা উপজেলার দার্জিলিং পাড়া থেকে এই দুইজনকে গ্রেফতার করে যৌথবাহিনীর সদস্যরা। বুধবার (৮ মে) সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের আদালতে তোলা হয়।

এ পর্যন্ত মোট ৮৩ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ির চালকসহ মোট ৮৪ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৪ জন নারী রয়েছেন।

বান্দরবানের রুমা ও থানচিতে প্রকাশ্যে ব্যাংক লুটের পর বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় এ পর্যন্ত রুমাতে পাঁচটি ও থানচিতে চারটি মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

 

;