খুলনায় চাকরি মেলায় ২শ' চাকরির সুযোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, খুলনা
সংবাদ সম্মেলনে বিডিজবস'র ম্যানেজার মোহাম্মদ আলী এ কথা জানান/ছবি: বার্তা২৪.কম

সংবাদ সম্মেলনে বিডিজবস'র ম্যানেজার মোহাম্মদ আলী এ কথা জানান/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে খুলনায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী চাকরি মেলা। এ মেলা থেকে দুই শতাধিক লোকবল নিয়োগ দেয়া হবে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) খুলনা জেলা স্টেডিয়ামের জিমনেশিয়াম হলে বিডিজবস চাকরি মেলা শুরু হবে। চাকরি মেলা উদ্বোধন করবেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক।

রোববার (১৯ জানুয়ারি) দুপুরে খুলনা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বিডিজবস ডট কমের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ আলী ফিরোজ এ কথা বলেন।

তিনি জানান, মেলায় দেশি-বিদেশি বিভিন্ন করপোরেট, বহুজাতিক কোম্পানি, উন্নয়ন সংস্থাসহ ৪০টি প্রতিষ্ঠান অংশ নেবে। এ মেলা থেকে চাকরি প্রত্যাশী ও চাকরিদাতাদের মধ্যে সমন্বয় করা হবে। এতে উভয়পক্ষের চাহিদা ও প্রত্যাশা অনুযায়ী একে অপরকে জানার মাধ্যমে সহজেই চাকরি লাভ ও চাকরি সংক্রান্ত সম্যক ধারণা পাবে।

মেলার দুই দিনের সূচী সম্পর্কে তিনি বলেন, ২১ জানুয়ারি মেলা শুরুর দিনে অংশগ্রহণকারী কোম্পানির বুথে চাকরি প্রত্যাশীরা সিভি জমা দিবে (সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত)। রেজিট্রেশনের সময় প্রাপ্ত টোকেন নাম্বার প্রত্যেকটি সিভির ওপর লিখে জমা দিতে হবে। এরপর ২২ জানুয়ারি, শুধুমাত্র বাছাই করা আবেদনকারীদের চাকরির ইন্টারভিউ নেওয়া হবে।

তিনি আরো বলেন, এ মেলা থেকে দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানসমূহে চাকরি পাওয়ার দারুণ সুযোগ থাকবে। একইসঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরির ধরণ এবং তাদের চাহিদা সম্পর্কে জানার সুযোগ তো থাকছেই। সবশেষ এক ছাদের নিচে বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টারভিউ দেওয়ার সুযোগও থাকবে।

আয়োজকরা জানান, চাকরি মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। নিবন্ধনের মাধ্যমে চাকরি প্রত্যাশীরা মেলার যে কোনো দিন অংশ নিতে পারবেন। মেলায় প্রবেশে কোনো ফি লাগবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিডিজবস ডট কমের সিনিয়র ম্যানেজার ও মেলার প্র‌োগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ আলী ফিরোজ, প্রতিষ্ঠানটির খুলনা প্রতিনিধি মুসা হোসেন ও অনিন্দ বিন আলম।

   

খাগড়াছড়িতে ব্যালট ভর্তি বাক্স ছিনতাই



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে ভোটের ব্যালেট ভর্তি বাক্স ছিনতাই করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

বুধবার (৮ মে) বিকেল পৌনে ৪টার দিকে লক্ষ্মীছড়ি উপজেলার দেওয়ান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ওই কেন্দ্রের ফলাফল স্থগিত করা হয়েছে।

লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ভোট গ্রহণ শেষের দিকে হঠাৎ কয়েকজন অস্ত্রধারী কেন্দ্রে প্রবেশ করে ব্যালেট ভর্তি ৪টি বাক্স ছিনিয়ে নিয়ে যায়। এ ঘটনা সংশ্লিষ্টদের জানিয়ে ভোটগ্রহণ স্থগিত করেন কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জিনা চাকমা।

এর আগে, লক্ষ্মীছড়ি উপজেলার যতীন্দ্র কার্বারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালেট পেপার ছিনতাইয়ের চেষ্টা চালায় দুর্বৃত্তরা। এরপর দুপুর ১২টার দিকে ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়।

খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং অফিসার কামরুল আলম জানান, লক্ষ্মীছড়ি ও রামগড়ে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া সারাদিন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

;

বরগুনায় ধর্ষণে কিশোরী অন্তঃসত্তা, গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রতিবেশীদের ধর্ষণে কিশোরী অন্তঃসত্তা, গ্রেফতার ২

প্রতিবেশীদের ধর্ষণে কিশোরী অন্তঃসত্তা, গ্রেফতার ২

  • Font increase
  • Font Decrease

দেশের দক্ষিণের জেলা বরগুনা সদর থানার পিটিআই সড়ক এলাকায় বুদ্ধি প্রতিবন্ধী ও ভিক্ষুক বাবা মায়ের এক মাত্র মেয়েকে সঙ্গবদ্ধ ধর্ষণ ও অন্তঃসত্তার ঘটনায় জড়িত থাকার অভিযোগে পলাতক দুই আসামিকে রাজধানীর ডেমরা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

র‌্যাব বলছে, অভিযুক্তরা ভুক্তভোগী কিশোরীর প্রতিবেশী হওয়ায় বিভিন্ন অজুহাতে বাড়িতে ডেকে নিয়ে জোর করে ধর্ষণ করে তারা। এমন কি অভিযুক্তরা কিশোরীকে সঙ্গবদ্ধ ধর্ষণ করে প্রকাশ না করতে বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখায়। তবে ভুক্তভোগী কিশোরী অন্তঃসত্তা হয়ে পড়াতে বিষয়টি প্রকাশ পায়। পরবর্তীতে ভুক্তভোগী পরিবার মামলা করে।

গ্রেফতারকৃতরা হলো- মো. খলিল (৩৮) ও মো. বশির হোসেন (৩৫)। মঙ্গলবার (০৭ মে) রাতে ও বুধবার দুপুরে ধারাবাহিক অভিযানে তাদের গ্রেফতার কার হয়।

বুধবার (০৮ মে) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-১০ এর সহকারী মিডিয়া কর্মকর্তা সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল।

মামলার বরাত দিয়ে সোহেল বলেন, বরগুনা জেলার সদর থানা এলাকার এক বুদ্ধি প্রতিবন্ধী দম্পতি। তারা আশপাশের এলাকায় ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করত। তাদের সংসারে ১৫ বছরের মেয়ে রয়েছে। ওই দম্পতি বুদ্ধি প্রতিবন্ধী মেয়েকে বাসায় রেখে ভিক্ষা করতে যেতেন। এই সুযোগে গত ১০ ফেব্রুয়ারি ভুক্তভোগীর প্রতিবেশী খলিল তার বাড়িতে ডেকে নিয়ে যায়। বাড়িতে নিয়ে ভয়-ভীতি দেখিয়ে জোরপূর্বক দুই বার ধর্ষণ করে। ঘটনাটি কাউকে বললে মেরে ফেলার হুমকি দেন খলিল। ফলে বিষয়টি ভয়ে প্রকাশ করেনি ভুক্তভোগী কিশোরী। পরবর্তীতে অপর এক প্রতিবেশী দুলাল একইভাবে তার বাড়িতে ভুক্তভোগীকে ডেকে নেন। ভুক্তভোগী দুলালের বাড়িতে গিয়ে দেখতে পায় বশির ও কামাল অবস্থান করছে। তাদেরকে দেখে ডাক-চিৎকার করার চেষ্টা করলে দুলাল, বশির ও কামাল ভুক্তভোগীর মুখ চেপে ধরে পালাক্রমে গণধর্ষণ করে।

এএসপি সোহেল আরও জানান, এই ঘটনার পরবর্তীতে ভুক্তভোগীর শারীরিক পরিবর্তন হলে পরিবারের লোকজন মা ও শিশু ক্লিনিকে নিয়ে যায়। দায়িত্বরত চিকিৎসক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে ভুক্তভোগী কিশোরী অন্তঃসত্তা বলে জানায়। পরবর্তীতে পরিবারের লোকজন ঘটনার বিষয়ে জানতে চাইলে সে পরিবারকে ধর্ষণের ঘটনার বিস্তারিত জানায়। এই ঘটনায় খলিল, দুলাল, বশির, কামাল ও ধর্ষণে সহযোগিতা করায় খলিলের স্ত্রী আকলিমাসহ অজ্ঞাতনামা আরও ৪ থেকে ৫ জনের বিরুদ্ধে গণধর্ষণ মামলা দায়ের করেন।

র‌্যাব কর্মকর্তা বলেন, গণধর্ষণের ঘটনাটি জানতে পেরে র‌্যাব-১০ ও র‌্যাব-৮ এর একটি যৌথ দল ১৫ বছরের কিশোরীকে গণধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেফতারে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ও বুধবার র‌্যাব-১০ ও র‌্যাব-৮ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর ডেমরা থানার মোস্ত মাঝির মোড় ও ডেমরাঘাট এলাকায় অভিযান চালিয়ে দুই আসামিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামিরা গণধর্ষণের ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

;

জনশক্তি রফতানি নিয়ে ১৮ দেশের সাথে সমঝোতা চুক্তি হয়েছে: প্রবাসী কল্যাণ মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জনশক্তি রফতানি নিয়ে ১৮ দেশের সাথে সমঝোতা চুক্তি হয়েছে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

জনশক্তি রফতানি নিয়ে ১৮ দেশের সাথে সমঝোতা চুক্তি হয়েছে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ এবং মালয়েশিয়ায় কর্মী প্রেরণ করা হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ হতে কর্মী প্রেরণের বিশ্বের ১৮টি দেশের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে সংসদে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বুধবার (৮ মে) জাতীয় সংসদের অধিবেশনে গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ নাহিদ নিগারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসস্থান মন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশ হতে এ পর্যন্ত বিশ্বের ১৭৬টি দেশে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণ করা হয়েছে। বিদেশে কর্মী প্রেরণ একটি চলমান প্রক্রিয়া। এ খাতের গুরুত্ব অপরিসীম বিবেচনায় সরকার অধিকহারে বৈদেশিক কর্মসংস্থানের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ অব্যাহত রেখেছে।

ইতোমধ্য রাশিয়া, কম্বোডিয়া, সিসেলস, হার্জেগোভিনা, রোমানিয়া, উজবেকিস্তান, ইউক্রেন, হাঙ্গেরি, পোল্যান্ড, চীন ইত্যাদি দেশে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণ শুরু হয়েছে।

দক্ষ জনশক্তি বৃদ্ধির জন্য আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী পুন:প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশে প্রেরণের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া, পূর্ববর্তী শিক্ষা ও কাজের (RPL Recognition of Prior Learning) স্বীকৃতি এবং তার সনদ প্রদান করা হচ্ছে ফলে বিদেশে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

এই লক্ষ্য এক লাখ ড্রাইভার তৈরির জন্য সরকার "দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান" শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে যা সফলভাবে চলমান রয়েছে।

মন্ত্রী জানান, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে করোনা পরবর্তীতে বৈদেশিক শ্রমবাজার ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে। ২০২২-২৩ অর্থ বছরে বিদেশে প্রেরিত কর্মীর সংখ্যা ১১ লাখ ২৬ হাজার ৬০ জন।ক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সরকারি রিক্রুটিং এজেন্সি বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) এর মাধ্যমে জর্ডান, দক্ষিণ কোরিয়া, জাপান, ফিজি, মালয়েশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে নিয়মিতভাবে স্বল্প খরচ ও বিনা খরচে কর্মী পাঠানো হচ্ছে।

একই সাথে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন ১০৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ৬টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজী (আইএমটি) তে ৫৫টি ট্রেডে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল গড়ে তোলা হচ্ছে। এসব দক্ষ জনবলের দেশ এবং বিদেশে কর্মসংস্থান হচ্ছে।

;

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার কিনবে সরকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে চলতি অর্থবছরের জন্য সংযুক্ত আরব আমিরাত, কাতার ও সৌদি আরব থেকে ৯০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ২৮২ কোটি ১৫ লাখ টাকা।

বুধবার (৮ মে) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এ সংক্রান্ত পৃথক তিনটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) জন্য ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেডের কাছ থেকে ৭ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাঙ্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৯৩ কোটি ৭৭ লাখ ৬১ হাজার টাকা।

কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত) থেকে ১২তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৯৩ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা।

সচিব বলেন, টেবিলে আজকে একটি প্রস্তাব উপস্থাপন করা হলে সেটি অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবটি হলো, ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ১৪ তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৯৫ কোটি ১৪ লাখ ৮৯ হাজার টাকা।

;