'বাপু আমাদের পেটে লাথি দিবেন না'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
হরিজন অধিকার আদায় সংগঠনের অবস্থান কর্মসূচি, ছবি: বার্তা২৪.কম

হরিজন অধিকার আদায় সংগঠনের অবস্থান কর্মসূচি, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

'বাপু আমাদের পেটে লাথি দিবেন না। আমরা তো সুইপার। বংশ পরম্পরায় শহরের রাস্তাঘাট, অফিস আদালত, ব্যাংকসহ নানা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে আসছি। এখন আমাদের জাত হরিজন সম্প্রদায়ের লোকদের বাদ দিয়ে অন্যদেরকে দিয়ে কাজ করানো হচ্ছে। আমরা অতি দুঃখ-কষ্টে জীবন যাপন করছি।' এভাবেই নিজের পেশাগত কাজ ফেরত পাবার আকুতি মিনতি করেন ঝুমা রানী।

রোববার (১২ জানুয়ারি) দুপুরে অগ্রণী ব্যাংক রংপুর আঞ্চলিক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে ঝুমা রানীকে চাকরিতে বহাল রাখার দাবি জানান হরিজন অধিকার আদায় সংগঠন।

নগরীর সেন্ট্রাল রোডে অবস্থায় কর্মসূচিতে ঝুমা রানী অভিযোগ করেন, অগ্রণী ব্যাংক রংপুর আঞ্চলিক কার্যালয়ে দীর্ঘ সময় ধরে তার মা পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করতেন। সেই ধারাবাহিকতায় মায়ের অসুস্থতার সময় থেকে ঝুমা ব্যাংকে ঝাড়ু দেওয়ার কাজ করে আসছিলেন। গত বছরের সেপ্টেম্বরে তার মায়ের মৃত্যু হলে ঝুমাকে চাকরি থেকে বাদ দেয় ব্যাংক কর্তৃপক্ষ। এতে সন্তান সন্ততি নিয়ে তাকে খুব কষ্টে দিন কাটাতে হচ্ছে ঝুমা রানীকে।

একই রকম ঘটনা নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানে চলছে। একারণে প্রকৃত হরিজন সম্প্রদায়ের লোকেরা কাজের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ করে সংগঠনটির প্রতিনিধিরা।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন- হরিজন অধিকার আদায় সংগঠনের সভাপতি সুরেশ বাসফোর, সাজু বাসফোর, সদস্য রাজু বাসফোর, জয় বাসফোর, রাজা বাসফোর, বিকাশ হাড়ি, শাকিল বাসফোর, ডলি রাণী, কবিতা রাণী, ভুক্তভোগী ঝুমা রাণী, সংগঠনের উপদেষ্টা শবরন বাসফোর প্রমুখ।

এসময় ঝুমা রানীকে অগ্রণী ব্যাংকে দ্রুত নিয়োগ চূড়ান্তকরণসহ রংপুরের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রকৃত হরিজন সুইপারদের চাকরি নিশ্চিত করার দাবি জানানো হয়। অন্যথায় জোরদার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন সংগঠনের প্রতিনিধিরা।

   

ভালুকায় ধান খেতে গৃহবধূর গলাকাটা মরদেহ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন (৩৫) নামের এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (৭ মে) সকালে উপজেলার কাচিনা ইউনিয়নের গুজারভিটা এলাকায় ধান খেতে থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত হাজেরা খাতুন উপজেলার ভরাডোবা ইউনিয়নের ভাটগাঁও এলাকার হাছেন আলীর মেয়ে।

ভালুকা মডেল থানার ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, হাজেরা ও তার স্বামী সোহেলের মধ্যে দীর্ঘদিন ধরে পারিবারিক কলহ চলছিলো। কিছুদিন আগে পারিবারিক কলহে বাবার বাড়িতে চলে যান হাজেরা। পরে শাশুড়ি ও ননদ তাকে আবার ফিরিয়ে আনে। আজ সকালে নিহতের দেবর গাছ কাটতে গিয়ে ধান খেতে হাজেরা খাতুনের মরদেহ দেখতে পান।

নিহতের পরিবারের দাবি, স্বামী সোহেল ধারালো কোনো অস্ত্র দিয়ে হাজেরার গলাকেটে হত্যার পর ধান খেতে ফেলে রেখে পালিয়ে যায়।

ভালুকা মডেল থানার ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ জানান, নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। ঘটনার পর থেকে নিহতের স্বামী সোহেল পলাতক রয়েছে।

;

কতদিন বৃষ্টি থাকবে, যা জানাল আবহাওয়া অফিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কতদিন বৃষ্টি থাকবে, যা জানাল আবহাওয়া অফিস

কতদিন বৃষ্টি থাকবে, যা জানাল আবহাওয়া অফিস

  • Font increase
  • Font Decrease

সারাদেশে দীর্ঘদিন টানা তাপপ্রবাহের ফলে জনজীবনে চরম বিপর্যয় দেখা দিয়েছিল। ভোগান্তিতে পড়েছিল সব শ্রেণি পেশার মানুষ। এরপরেই দেশের বিভিন্ন অঞ্চলে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়। কমতে থাকে তাপমাত্রা। স্বস্তি ফিরে জনজীবনে। আবহাওয়া অফিস বলছে, চলমান বৃষ্টি এক সপ্তাহের বেশি অব্যাহত থাকতে পারে। সেইসঙ্গে বয়ে যেতে পারে দমকা অথবা ঝোড়ো হাওয়া।

মঙ্গলবার (৭ মে) আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বর্ধিত ৫ দিন বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। ফেনীতে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় দেশের আরও কয়েকটি স্থানে অতি ভারী বর্ষণ হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, গোপালগঞ্জ, যশোর এবং চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু ধরনের তাপপ্রবাহ ২৪ ঘণ্টার মধ্যে প্রশমিত হতে পারে। এ ছাড়া সারা দেশে আগামী কয়েক দিন তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার (০৬ মে) যশোরে দেশের সর্বোচ্চ ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আজ মঙ্গলবার বান্দরবানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

;

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে আহ্বান প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন উৎস থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের সহায়তার জন্য আরও তহবিল সংগ্রহের জন্য আইওএমের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, যেহেতু মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তার জন্য তহবিল কমে গেছে, আইওএম-এর উচিত আরও তহবিল সংগ্রহের জন্য নতুন অংশীদারদের খুঁজে বের করা।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে মঙ্গলবার (৭ মে) সকালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক (ডিজি) অ্যামি পোপ তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, প্রধানমন্ত্রী ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করতে আইওএমকে সহায়তা করার জন্যও বলেছেন। কারণ, এখানে এক লাখ রোহিঙ্গার জন্য শিক্ষা, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং কর্মসংস্থানসহ সব সুযোগ-সুবিধা সম্বলিত আবাসন ব্যবস্থা তৈরি করা হয়েছে। ভাসানচরে এ পর্যন্ত ৩০-৩৫ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে।

বৈঠকে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে আইওএম মহাপরিচালক প্রধানমন্ত্রীর কাছে রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, তার সরকার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে তাদের নিরাপদ অবস্থান ও নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা কর্মী নিয়োগ করেছে।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গারা বিভিন্ন দল ও উপগোষ্ঠীতে বিভক্ত এবং তারা অভ্যন্তরীণ কোন্দলে লিপ্ত রয়েছে। তিনি বলেন, রোহিঙ্গারা সংখ্যায় বেশি হওয়ায় স্থানীয় লোকজন এখন তাদের এলাকায় সংখ্যালঘু হয়ে গেছে।

অ্যামি পোপ স্বাগতিক দেশের চাহিদা অনুযায়ী তাদের দক্ষতা বাড়াতে ভাষা ও সংস্কৃতির ওপর অভিবাসীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার ওপর জোর দেন।জবাবে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার অন্য দেশের কাউকে বোঝার জন্য পেশা ও ভাষার ওপর যথাযথ প্রশিক্ষণ প্রদানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

তিনি আরও বলেন, দক্ষ জনসংখ্যা তৈরিতে প্রশিক্ষণ দেওয়ার জন্য তারা সারাদেশে ১১২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, অভিবাসন একটি প্রাকৃতিক প্রক্রিয়া। তিনি অভিমত ব্যক্ত করেন, কিন্তু, দারিদ্র্য কমলে অভিবাসনের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

সরকার প্রধান বলেন, তার সরকার অভিবাসীদের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে, যার মধ্যে কোনো জামানত ছাড়াই ঋণ দেওয়া রয়েছে। শেখ হাসিনা বলেন, আয়োজক ও উৎস দেশ উভয়েরই অভিবাসীদের স্বার্থ রক্ষা করতে হবে, যেহেতু তারা উভয় দেশের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য কাজ করছেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য অভ্যন্তরীণভাবেও মানুষ স্থানান্তরিত হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি এবং নদীভাঙন, বন্যা ও ঘূর্ণিঝড়ের কারণে মানুষ অভ্যন্তরীণভাবে স্থানান্তরিত হচ্ছে।

শেখ হাসিনা বলেন, তার সরকার কক্সবাজারের খুরুশকুলে ৪ হাজারের বেশি জলবায়ু উদ্বাস্তুকে বাড়ি দিয়েছে।

তিনি বলেন, তার সরকার জলবায়ু সহিষ্ণু বাড়ি এবং বন্যাপ্রবণ এলাকার জন্য ভাসমান বাড়ি নির্মাণ করছে এবং গৃহহীনদের মাঝে বিনামূল্যে বাড়ি দিয়েছে।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন উপস্থিত ছিলেন।

;

পরিবহনে চাঁদাবাজি, র‌্যাবের জালে গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে ৩ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)। রাজধানীর কোতয়ালী থানাধীন বাবুবাজার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

মঙ্গলবার (৭ মে) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলেন, মো. রাজু (২৯), মো. সুমন (২৮) এবং মো. রিপন (৩৯)।

এ সময় তাদের কাছ থেকে আদায়কৃত চাঁদার নগদ ২ হাজার ৪০ টাকা ও ৩টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।


এম. জে. সোহেল বলেন, গতকাল র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার কোতয়ালী থানাধীন বাবুবাজার এলাকায় একটি অভিযান পরিচালনা করে। অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে ৩ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করে।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় গ্রেফতারকৃত ব্যক্তিরা বেশ কিছুদিন যাবৎ রাজধানীর কোতয়ালী ও দক্ষিণ কেরাণীগঞ্জসহ আশপাশের বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেলপারদের সাথে অশোভন আচরণের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায় করে আসছিল।

গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

;