রসমেলায় পিঠার বাহার, শীতের মাঝেও চলছে আহার!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
খুলনায় রসমেলায় বাহারি পিঠা

খুলনায় রসমেলায় বাহারি পিঠা

  • Font increase
  • Font Decrease

আগে শীতকাল এলেই খেজুরের রসের ঘ্রাণে চারিদিক মুখিয়ে থাকতো। নাগরিক কোলাহলের মাঝে এখন খেজুরের রস বাংলার প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে। পৌষের শেষে রসের ঐতিহ্য ধরে রাখতে খুলনায় চলছে রসমেলা। রসমেলায় শোভা পাচ্ছে শত শত পিঠার বাহার।

নগরীর পাবলিক হল প্রাঙ্গণে শনিবার (১১) সন্ধ্যায় দেখা যায়, শীতকে উপেক্ষা করে রকমারি পিঠার আয়োজন দেখতে রসমেলায় শত শত মানুষের ভিড়। কেউ খাচ্ছেন, আবার কেউ ঘুরে দেখছেন পিঠার বাহার। লোকে লোকারন্ন হয়ে জমে উঠেছে রসমেলা। খাবার ভিত্তিক ফেসবুক পেজ ‘খুলনা ফুড ব্লগার্স’ এ উৎসবের আয়োজক। ভিন্নধর্মী এ উৎসবে স্থান পেয়েছে ৩৫টি স্টল।

মেলাপ্রাঙ্গণে খেজুরের কাচা রসের সাথে মেলায় শোভা পাচ্ছে কয়েকশ’ পিঠা

ঐতিহ্যবাহী এ রসমেলায় উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। মেলাপ্রাঙ্গণে খেজুরের কাচা রসের সাথে মেলায় শোভা পাচ্ছে কয়েকশ’ পিঠার আয়োজন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, রসের পিঠা, নকশি পিঠা, লবঙ্গ লতিকা, বউ পিঠা, জামাই পিঠা, সেমাই পিঠা, পান পিঠা, ঝিনুক পিঠা, বকুল পিঠা, কাতাইফ পিঠা, পাতা পিঠা, চ্যাবা পিঠা, মাছ ছানা, ভাপা পিঠা, মালপোয়া, চিতই পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা, কুশলী পিঠা, ঝিনুক পিঠা, ডিম পাকন, খোলা চিতই, দুধ চিতই, রস চিতই, ডিম চিতই, সিদ্ধ কুলি পিঠা, ভাজা কুলি, ঝাল কুলি, তিলের পুলি, দুধপুলি, ক্ষীরে ভরা পাটি সাপটা, নোনতা পাটিসাপটা, বিস্কুট পিঠা, গাজর কপি পাটিসাপটা, পাকন পিঠা, সুন্দরী পাকন, গোলাপফুল পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, কলার পিঠা, ইলিশ পিঠা, আনারস পিঠা, আমিত্তি, কাস্তুরি, চাপাতি পিঠা, ফুলঝুরি, বাদাম-নারকেল ঝালপিঠা, মুগ ডালের নকশি পিঠা, ফুলন দলা, চিড়ার মোয়া,মুড়ির মোয়া, তিলের নাড়ু, নারকেলের নশকরা, খই এর মুড়কি, লাল পুয়া পিঠা, নমুরালিসহ আরো কয়েকশ পিঠা।

মেলায় আগত দর্শনার্থী

রসমেলায় ঘুরতে আসা মার্জিয়া ইসলাম বার্তা২৪.কম’কে বলেন, ছোট বেলায় শীতকালে বাড়িতে পিঠা তৈরি হতো। এখন আর আগের মতো সেসব আয়োজন হয়না। এখানে এসে ছোটবেলার কথা মনে পড়ে গেলো। কত বছর পরে খেজুরের কাঁচা রস খেলাম বলতে পারবোনা। সবমিলে এ যেনো এক অতীতে ফিরে যাবার আবহ।

খেজুরের রস

খুলনা ফুড ব্লগার্সের কর্ণধার স্বপ্নীল মাহফুজ বার্তা২৪.কম কে বলেন, শীত মানেই পিঠা পুলির উৎসব আয়োজন। তবে শীতের পিঠার সাথে ভিন্নমাত্রা যোগ করতে আমরা রসমেলার আয়োজন করেছি। ছোটবেলায় খেজুর গাছ থেকে রসের হাড়ি চুরি করে রস খাওয়াটা আমাদের অনেকের সোনালী স্মৃতি। এখন তো চাইলেও রসের দেখা মেলেনা। সেই স্মৃতি থেকেই মূলত রসমেলার আয়োজন। খেজুরের রসের সাথে এ পিঠা উৎসবে স্থান পেয়েছে কয়েকশ পিঠা। মেলায় আগতরা হরেক পিঠার স্বাদে যেনো বাল্যবেলায় ফিরে যাচ্ছেন। রোববার রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

   

‘রবীন্দ্রনাথ সমাজের বৈষম্য ‍দূর করে বাঙালিকে আলোর পথ দেখায়’



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পরিকল্পা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের দর্শন সমাজের বৈষম্য ও কুসংস্কার ‍দূর করে বাঙ্গালীকে আলোর পথ দেখায়।

বুধবার (৮ মে) বিকেলে নওগাঁর পতিসর রবীন্দ্র কাচারিবাড়ীতে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকীর উদ্বোধন শেষে সাংবাদিকদের এই কথা বলেন তিনি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের মূল পরিচয় স্বনির্ভর দেশ গড়বার কারিগর নয়, তার পরিচয় তিনি একজন কবি। রবীন্দ্রনাথের কবিতা, সাহিত্য দিয়ে সকলের মনের অন্ধকার দূর করে আলো জ্বালানোর চেষ্টা করেছেন। সেই আলোয় আমরা আলোকিত হবো।

পরে দেবেন্দ্র মঞ্চে আলোচনা সভা, সাহিত্য পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও নওগাঁ জেলা প্রশাসনের এসব কর্মসূচির আয়োজন করেন।

আলোচনা সভায় 'সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা এবং রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু' প্রতিপাদ্য বিষয় নিয়ে স্মারক আলোচনা করেন নওগাঁ সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম মোজাফফর হোসেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সোহেল রানার সভাপতিত্বে স্থানীয় সংসদ সদস্য সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী, ব্রহানী সুলতান মামুদ গামা, ওমর ফারুক সুমন, নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার ফৌজিয়া হাবিব খান বক্তব্য রাখেন।

এদিকে কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে সেখানে কবির গবেষক, ভক্ত ও অনুরাগী ঢল নামে।

 

;

তীব্র গরমের পর এবার কালবৈশাখীর সতর্কতা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে তীব্র গরমে নাকাল ছিল জনজীবন। এরপর রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হওয়াতে স্বস্তি ফিরেছে। এবার কালবৈশাখীর সতর্ক বার্তা দিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার (৮ মে) বিকেলে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ (৮ মে) বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।

এসময় কালবৈশাখী ঝড়ের সঙ্গে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানানো হয়।

;

ঢাকার পাশে কাবাডি কমপ্লেক্স নির্মাণের সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকার পার্শ্ববর্তী এলাকায় একটি কাবাডি কমপ্লেক্স নির্মাণ এবং বাজেটে বরাদ্দ বৃদ্ধির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (৮ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এর সভাপতিত্ব করেন। কমিটির সদস্য যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান, আব্দুস সালাম মূর্শেদী, মোহাম্মদ সোলায়মান সেলিম, মো. মহিউদ্দীন মহারাজ এবং লায়লা পারভীন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রথম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, জাতীয় ক্রীড়া পরিষদের সার্বিক কার্যক্রম উপস্থাপন এবং বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সার্বিক কার্যক্রম উপস্থাপন ও আলোচনা করা হয়। এ সময় বৈঠকে ঢাকার পার্শ্ববর্তী এলাকায় একটি কাবাডি কমপ্লেক্স নির্মাণ এবং বাজেটে বরাদ্দ বৃদ্ধির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া কমিটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক জেলাওয়ারী বরাদ্দকৃত ক্রীড়া সামগ্রী বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেন।

বৈঠকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

;

দেশে সাড়ে ১১ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে: খাদ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
দেশে সাড়ে ১১ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে: খাদ্যমন্ত্রী

দেশে সাড়ে ১১ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে: খাদ্যমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

দেশে চলতি বছর ৩০ এপ্রিল পর্যন্ত সরকারি খাদ্যগুদামে সর্বমোট ১১ লাখ ৩৮ হাজার ৪৬৩ মেট্রিক টন খাদ্যশস্য মজুত আছে বলে সংসদে জানিয়েছে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বুধবার (০৮ মে) জাতীয় সংসদের অধিবেশনে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সংসদে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকারি খাদ্যগুদামে সর্বমোট ১১ লাখ ৩৮ হাজার ৪৬৩ মেট্রিক টন খাদ্যশস্য মজুত আছে। মজুতকৃত খাদ্যশস্যের মধ্যে ৭ লাখ ৮৬ হাজার ৩৭৯ মেট্রিক টন চাল ও ৩ লাখ ৫২ হাজার ৮৪ মেট্রিক টন গম আছে। তারমধ্যে বর্তমানে ধানের কোনো মজুত নাই। চলতি মাস থেকে ধান সংগ্রহের কাজ চলমান রয়েছে, বোরো ধান ও চাল সংগ্রহ পুরোধমে শুরু হলে মজুতের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে বলে জানান তিনি।

বিভাগ অনুযায়ী খাদ্য মজুতের তথ্য অনুযায়ী দেশে চট্টগ্রাম বিভাগের খাদ্য গুদামে বেশি খাদ্য মজুত রয়েছে। মন্ত্রণায়লে হিসেব মতে, চট্টগ্রাম বিভাগে খাদ্য মজুত রয়েছে-দুই লাখ ৫৮ হাজার ৯৫১ মেট্রিক টন। ঢাকা বিভাগে রয়েছে এক লাখ ৭৬ হাজার ৫৭ মেট্রিক টন, ময়মনসিংহ বিভাগে রয়েছে ৬৮ হাজার ৬৭০ মেট্রিকটন, রাজশাহী বিভাগে রয়েছে এক লাখ ৮১ হাজার ৮৮ মেট্রিকটন, রংপুর বিভাগে রয়েছে দুই লাখ সাত ৯৩৫ মেট্রিক টন, সিলেট ৫০ হাজার ৬২১ মেট্রিকটন, খুলনায় এক লাখ ৫৩ হাজার ৬৬৭ মেট্রিকটন ও বরিশাল বিভাগে মজুত রয়েছে ৪১ হাজার ৪৭৪ মেট্রিকটন।

;